Google এডসেন্স এর কাজ কি বিস্তারিত জেনে নিন

সাধারণত গুগল এডসেন্সের মাধ্যমে আমাদের ওয়েবসাইট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। আপনারা অনেকেই Google এডসেন্স এর কাজ কি জানেন না। এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনি Google এডসেন্স এর কাজ এবং গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবেন। তাই সকল তথ্য পেতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
Google এডসেন্স এর কাজ কি
সাধারণত গুগল এডসেন্স থেকে আমরা যেভাবে ইনকাম করি সেই পদ্ধতিটা হল। আমরা বিভিন্ন কোম্পানির এড আমাদের ওয়েবসাইটে দেখিয়ে গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারি।

ভূমিকা

সাধারণত গুগল এডসেন্সের মাধ্যমে আমাদের ওয়েবসাইট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। সাধারণত বিভিন্ন কোম্পানির অ্যাড দেখিয়ে ইনকাম করা যায় গুগল এডসেন্স থেকে।Google এডসেন্স এর কাজ এর সকল তথ্য জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন। এই সম্পূর্ণ পোস্ট জুড়ে Google এডসেন্স এর কাজ কি এর সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া হবে।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

সাধারণত একটি জিমেইল আইডি দিয়ে এডসেন্স একাউন্ট তৈরি করা যায়। একটি মোবাইল নাম্বার দিতে হবে যে নাম্বারে ভেরিফিকেশন কোড পাঠানো হবে। এবং ওই নাম্বারের কোড দিয়ে ভেরিফাই করা যাবে। অর্থাৎ আপনার পেমেন্ট এড্রেস প্রুভ এর এখানে ভেরিফিকেশন পিন পাঠানো হবে। বিভিন্ন ব্লগ, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল এসব জায়গায় এডসেন্স এর মাধ্যমে বিজ্ঞাপন দেখানো হবে। আর তার মাধ্যমে আপনার ইনকাম হবে।

যদি আপনার কাছে উপরের দেখানো তথ্য গুলা থাকে তাহলে আপনি গুগল এডসেন্স তৈরি করতে পারবেন। গুগল এডসেন্স বানানোর আগে আপনাকে জানতে হবে গুগল এডসেন্স এর জন্য কোথায় এপ্লাই করতে হয়। সাধারণত আপনি একটা ব্লগ ওয়েবসাইট তৈরি করে। সেই ওয়েব সাইটে আরটিক্যাল পাবলিস্ট করে এডসেন্সের এপ্লাই শুরু করতে পারেন।

Google Adsense কি 

বর্তমান সময়ে এসে Google এডসেন্স এর কাজ সম্পর্কেআমরা সকলেই জানতে চাই।Google এডসেন্স এর কাজ সম্পর্কে জানার আগে আপনাকে জানতে হবে গুগল এডসেন্স কি।গুগল এডসেন্সের মাধ্যমে আমাদের ওয়েবসাইট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। google এডসেন্স হল বিভিন্ন ধরনের ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের অ্যাড দেখিয়ে ইনকাম করার উপায়। এক কথায় বলতে গেলে আপনি যদি কোন ব্লগার ওয়েবসাইট তৈরি করেন এবং সেই ওয়েবসাইটে আর্টিকেল পাবলিস্ট করেন।
তাহলে সেই ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকম অ্যাড দেখানো হয়। আরে এর থেকে ইনকাম করা যায়। আপনি এডসেন্সের মাধ্যমে আপনি বিভিন্ন কোম্পানির অ্যাড আপনার ওয়েবসাইটে শো করতে পারবেন। যদি আপনার ওয়েবসাইটের এড থেকে ক্লিক করে কোন পণ্য বা কোন জিনিস কিনে তাহলে আপনি সেখান থেকে কিছু পরিমাণে টাকা পাবেন।

গুগল এডসেন্স এর নিয়ম

সাধারণত গুগল আপনার ওয়েবসাইট পর্যবেক্ষণ করার পর আপনার দেওয়া সব তথ্য এবং রিকোয়েস্ট ঠিক থাকলে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশ করার অনুমতি প্রদান করবে। তার জন্য আপনাকে একটি কোড দেওয়া হবে যা আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে হবে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখানোর জন্য।

আর প্রতিমাসের শেষে যদি আপনার আয় ১০০ ডলার বা তার বেশি হয় তবে আপনার টাকা আপনি তুলে নিতে পারবেন। ১০০ ডলারের কমে আপনি টাকাগুলো তুলে নিতে পারবেন না। সর্বনিম্ন 100 ডলার আর্নিং থাকতে হবে।google এডসেন্স এর কিছু নিয়মাবলী আছে আপনাকে অবশ্যই সেগুলো মেনে চলতে হবে।
যেমন বিভিন্ন এডাল্ট পোস্ট অথবা কোন সেক্সওয়াল কন্টেন্ট আপলোড করা যাবে না। আর আপনার আর্টিকেল এর মধ্যে কখনো কপিরাইট ইস্যু হওয়া যাবে না। তাহলে আপনার এডসেন্স বাতিল হয়ে যেতে পারে। তাই অপরের দেখানো নিয়মাবলী মেনে চলুন।

গুগল এডসেন্স একাউন্ট কি

সাধারণত গুগল এডসেন্সের মাধ্যমে আমাদের ওয়েবসাইট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। এই গুগল এডসেন্স একাউন্ট হলো এমন একটি উপায় যার মাধ্যমে আমরা বিভিন্ন কোম্পানির অ্যাড দেখিয়ে টাকা ইনকাম করতে পারি। সাধারণত গুগল এডসেন্সের জন্য আবেদন করা হয়। তারপরে গুগল এডসেন্স এপ্রুভাল হওয়ার পরে এডসেন্স থেকে একটা কোড দেওয়া হয়।

সেই কোড ব্যবহার করে আমরা বিভিন্ন কোম্পানি বা বিভিন্ন প্রোডাক্টের এড দেখাতে পারি। যার মাধ্যমে আমাদের ভালো পরিমাণে ইনকাম হয়। এডসেন্স থেকে ইনকামের জন্য আপনার ওয়েবসাইটের ট্রাফিক এবং ভিজিটর বেশি থাকতে হবে। আপনার ওয়েবসাইটটি যত ভিজিট হবে তত ইনকাম বৃদ্ধি পাবে। আশা করি আপনি গুগল এডসেন্স কি সেটা বুঝতে পারছেন।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

সাধারণত গুগল এডসেন্সের মাধ্যমে আমাদের ওয়েবসাইট মনিটাইজ করে টাকা ইনকাম করা যায়। এডসেন্স থেকে ইনকাম করার উপায় হচ্ছে আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে। যেমন, ব্লগার ওয়েবসাইট অথবা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট। এই দুইটির মধ্যে একটি ওয়েবসাইট আপনার থাকলে আপনি যদি এডসেন্সের জন্য আবেদন করেন।

এডসেন্স অ্যাপ্রুভাল হওয়ার পর আপনাকে একটি কোড দিয়ে দেয়া হবে। সেই কোড আপনি বসালে ওইখানে বিভিন্ন কোম্পানির অথবা বিভিন্ন প্রোডাক্টের এড বসাতে পারবেন। এবং এই অ্যাড থেকে আপনার ইনকাম হবে। প্রতি মাসের শেষে যদি আপনার উপার্জন ১০০ ডলার বা তার বেশি হয় তাহলে আপনি এই টাকাটা আপনার বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করতে পারবেন।

সহজ কথায় বলতে গেলে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার উপায় হচ্ছে বিভিন্ন কোম্পানির অ্যাড বা কোন প্রোডাক্টের এড ব্যবহার করে ইনকাম। যদি ওই অ্যাড গুলো দেখে এবং সেই এডের ওপর ক্লিক করে কোন প্রোডাক্ট কিনে।

তাহলে সেখান থেকে আপনি ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। কিন্তু তার জন্য আপনার ওয়েবসাইটে ভিজিটর এবং ট্রাফিক অধিক পরিমাণে থাকতে হবে। যত বেশি ট্রাফিক থাকবে এবং ভিজিটর থাকবে আপনার এডসেন্স থেকে তত বেশি ইনকামের সম্ভাবনা থাকবে।

গুগল এডসেন্স থেকে কত টাকা আয়

সাধারণত গুগল এডসেন্সে টাকার পরিমাণ নির্ভর করে আপনার ওয়েবসাইটের ভিজিটরের ওপর। যদি আপনার ভিজিটর প্রচুর পরিমাণে থাকে তাহলে আপনি খুব ভালো পরিমাণে আয় করতে পারবেন। আপনার ওয়েবসাইটে যেই এডসেন্সের অ্যাড অথবা বিভিন্ন প্রোডাক্টের অ্যাড দেখানো হবে। আপনার ওয়েবসাইটের ভিজিটর যদি সেই লিংকে ক্লিক করে আপনার দেওয়া সেই ওয়েবসাইটের লিংকে প্রবেশ করে তাহলে আপনার ইনকাম হবে।

তাহলে আপনি অবশ্যই বুঝতে পারছেন আপনার ওয়েবসাইটের ভিজিটর এবং ট্রাফিক যত পরিমাণে থাকবে আপনার ইনকাম তত বেশি হবে। যদি আপনার ওয়েবসাইটের ভিজিটর খুব কম হয় তাহলে আপনার ইনকামও খুব অল্প পরিমাণে হবে। সর্বশেষে বলা যায় যে এডসেন্স থেকে কত টাকা আয় হবে সেটি নির্ভর করে আপনার ওয়েবসাইটের ভিজিটরের ওপর।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্ট জুড়ে Google এডসেন্স এর কাজ  এবং এর সম্পর্কে বেশ কিছু ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যদি আমার এই পোস্টটি পড়ে আপনার ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন তথ্য জানতে আমার ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url