URL এর কাজ কি বিস্তারিত জেনে নিন

আমরা কমবেশি সবাই তো ইউ আর এল ব্যবহার করি। কিন্তু ইউ আর এল এর কাজ সম্পর্কে তেমন কিছু ধারণা আমাদের নাই। আমরা অনেকেই জানিনা Url কী এবং URL এর কাজ কি।URL এর কাজ সম্পর্কে বিস্তারিত জানতে সম্পন্ন পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
URL এর কাজ কি
সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি URL এর কাজ নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই URL এর কাজ  জানতে সম্পন্ন পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন। বর্তমান সময়ে এসে আমরা সবাই ইউ আর এল ব্যবহার করি। কিন্তু URL এর কাজ সম্পর্কে  আমরা তেমন কেউ জানিনা।

ভূমিকা

ইউ আর এল পূর্ণরূপ হচ্ছে ইউনিফর্ম রিসোর্স লোকেটর।URL এর কাজ কি,, সাধারণত ইউ আর এল কে কোন ওয়েবসাইটের অথবা পেজের ঠিকানা বলা হয়ে থাকে। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে ইউআরএল সম্পর্কে সকল বিষয়ে নিয়ে আলোচনা করা হবে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইলো।

Url কী

ইউ আর এল পূর্ণরূপ হচ্ছে ইউনিফর্ম রিসোর্স লোকেটর। সাধারণত ইউ আর এল কে কোন ওয়েবসাইটের অথবা পেজের ঠিকানা বলা হয়ে থাকে। সহজ ভাবে বলতে গেলে ইউ আর এল হলো কোন একটি নির্দিষ্ট ওয়েবসাইটের এড্রেস। আজকাল ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের ওয়েবসাইট খুঁজে বের করা হয়। কিন্তু লক্ষ লক্ষ ওয়েবসাইটের মধ্যে নির্দিষ্ট কোন ওয়েবসাইট খুঁজে বের করতে এই ইউ আর এল ব্যবহার হয়।
এক কথায় হাজারো ওয়েবসাইটের মধ্যে থেকে শুধুমাত্র নির্দিষ্ট একটি ওয়েবসাইট বের করার মাধ্যমে হলো ইউআরএল। সাধারণত নির্দিষ্ট স্থানে পৌঁছানোর জন্য একটি ওয়েব এড্রেস ব্যবহার করা হয়। আর এই ওয়েব এড্রেস কে আমরা বলে থাকি ইউ আর এল। ইউ আর এল এর পূর্ণরূপ হচ্ছে ইউনিফর্ম ্ রিসোর্স লোকেটর।

Url কিভাবে তৈরি করে

সাধারণত ইউআরএল হল কোন নির্দিষ্ট ওয়েবসাইটের ঠিকানা। সাধারণত ইউআরএল এর প্রথমে http ব্যবহার করে ওয়েবসাইটের ঠিকানা পরিচিত করা হয়। ১৯৯৪ সালে টিম বানার্স লি দ্বারা নির্মিত হয়েছিল এই ইউ আর এল। একথাই বলতে গেলে ইউ আর এল হলো একটি নির্দিষ্ট ক্যারেক্টার যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে বিভিন্ন তথ্য একসেপ্ট করতে ব্যবহার করা হয়।

Url এর কয়টি অংশ ও কি কি

ইউ আর এল কে তিন ভাগে ভাগ করা হয়। যেমন,
  • PROTOCOL: সাধারণত আমরা যদি কোন ওয়েবসাইট খুলি তারপরে ওয়েবসাইটটির একদম প্রথমে একটি প্রটোকল দিয়ে ওয়েব এড্রেস টি শুরু হয়। আমরা সাধারণত তাকে প্রটোকল বলে থাকি।
  • DOMAIN NAME: ডোমেইন নেম হলো কোন ওয়েবসাইটের নাম অথবা কোন ওয়েবসাইটের হোস্ট এড্রেস। প্রতিটি ওয়েবসাইটের আইপি এড্রেস আলাদা। এক কথায় বলতে গেলে ডোমেইন নেম দিয়ে ইন্টারনেটে সার্চ করলে শুধুমাত্র একটি এড্রেস খুঁজে পাওয়া যায়।
  • RESOURSE LOCATION: সাধারণত একটি ওয়েবসাইটকে নির্দিষ্ট রিসোর্সের কোন হোস্টিং এর মধ্যে হোস্ট করা থাকে। এটার মাধ্যমে ওয়েবসাইটে সকল ডাটা সরবরাহ করা হয়। এটিকে ফাইল নেমও বলা হয়ে থাকে।

Url এর পূর্ণরূপ কি

ইউ আর এল পূর্ণরূপ হচ্ছে ইউনিফর্ম রিসোর্স লোকেটর। সাধারণত ইউ আর এল কে কোন ওয়েবসাইটের অথবা পেজের ঠিকানা বলা হয়ে থাকে। সাধারণত কোন ওয়েবসাইটের ইউআরএল শুরু হয় https ,http,ftp এই তিনটি প্রটোকলের মধ্যে দিয়ে। ইউআরএল সাধারণত ব্যবহার করা হয় লক্ষ লক্ষ ওয়েবসাইটের মধ্যে থেকে নির্দিষ্ট একটি ওয়েবসাইট বের করার জন্য।

Url দ্বারা কি প্রকাশ করা হয়

সাধারণত ইউ আর এল এর পূর্ণরূপ হচ্ছে Unifrom resource locator। সাধারণত ইউআরএল দিয়ে একটি ওয়েবসাইটের ডোমের নাম প্রকাশ করা হয়। ইউ আর এল এর মাধ্যমে আমরা হাজার হাজার ওয়েবসাইটের মধ্যে থেকে নির্দিষ্ট একটি ওয়েবসাইট খুঁজে পেতে সক্ষম হয়।
ইউআরএল হচ্ছে নির্দিষ্ট কোন ওয়েবসাইটের অথবা পেজের ঠিকানা। এই ইউ আর এল ব্যবহার করে আমরা খুব সহজেই একটি নির্দিষ্ট ওয়েবসাইট খুঁজে পাই।

Facebook URL কি

সাধারণত আমরা আমাদের ফেসবুক আইডির মধ্যে প্রবেশ করলে। ওই আইডির ওপরে একটি হোম বাটন থাকে। হোম বাটনের মধ্যে প্রবেশ করলে আমরা আমাদের ফেসবুক আইডির ইউআরএল দেখতে পাই। অর্থাৎ একটি লিংক দেখতে পাই। এটি হচ্ছেফেসবুকের ইউ আর এল। এক কথায় বলতে গেলে ইউআরএল হচ্ছে কোন ওয়েবসাইটের এড্রেস অথবা ঠিকানা।

সাধারণত প্রত্যেকটি ওয়েবসাইটের আলাদা ইউআরএল থাকে। এই নির্দিষ্ট Facebook ইউআরএল এর মাধ্যমে আমরা নির্দিষ্ট ফেসবুক আইডি খুজে পাই। এই ইউ আর এল এর দ্বারা আমরা লক্ষ লক্ষ ফেসবুক আইডির মধ্যে থেকে নির্দিষ্ট একটি ফেসবুক আইডি খুজে পেতে সক্ষম হয়।

Url এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর

ইউ আর এল এর প্রয়োজনীয়তা অনেক। এই ইউ আর এল আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ ইন্টারনেটে লাখ লাখ ওয়েবসাইট রয়েছে। সেই লাখ লাখ ওয়েবসাইট এর মধ্যে থেকে নির্দিষ্ট একটি ওয়েবসাইট খুঁজে বের করতে ইউ আর এল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি এই ইউআরএল না থাকে তাহলে আমরা নির্দিষ্ট কোন ওয়েবসাইট খুঁজে বের করতে পারবো না।

হাজার হাজার ওয়েবসাইটের মধ্যে থেকে নির্দিষ্ট একটি ওয়েবসাইট খুঁজে বের করাই ইউ আর এল এর কাজ। ইউআরএল আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। এখন আমাদের আর ওয়েবসাইট খুঁজে খুঁজে বের করতে হয় না। শুধুমাত্র ওয়েবসাইটের ইউআরএল দিয়ে গুগলে সার্চ করলেই সেই নির্দিষ্ট ওয়েবসাইটটি আমাদের সামনে চলে আসে।

তাই পরিশেষে বলা যায় এই বর্তমান সময়ে এসে ইউআরএল এর প্রয়োজনীয়তা অনেক বেশি। এই ইউ আর এল আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে URL এর কাজ কি বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনের বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url