ব্রণের দাগ দূর করার ৫ উপায় - ব্রণের দাগ দূর করার ঔষধের নাম

বর্তমান সময়ে এসে আমরা কমবেশি সবাই ব্রণ এবং ব্রণের কালো দাগ নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগি। আপনারা অনেকেই ব্রণের কালো দাগ দূর করার উপায় খুঁজে বেড়ান। কিন্তু ব্রণের কালো দাগ দূর করার সঠিক উপায় আপনারা খুঁজে পান না। এই সম্পূর্ণ পোস্টটিতে ব্রণের কালো দাগ দূর করার উপায় এবং ব্রণের কালো দাগ দূর করার ক্রিম নিয়ে বিভিন্ন আলোচনা করা হবে। এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি আপনি ব্রণের কালো দাগ কিভাবে দূর করবেন এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।
ব্রণের কালো দাগ দূর করার উপায়
তাই আপনি যদি ব্রণের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে সঠিক তথ্য পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি আপনি ব্রণের কালো দাগ দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

ভূমিকা

বর্তমান সময়ে এসে ছেলে এবং মেয়ে উভয় ব্রণের সমস্যায় ভুগছেন। ব্রণও একসময় দূর হয়ে যায় ঠিকই কিন্তু ব্রণের দাগ রয়ে যায়। আপনারা অনেকেই ব্রণের কালো দাগ দূর করার সঠিক উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য খুঁজে বেড়ান। কিন্তু সঠিক তথ্য আপনারা খুঁজে পান না। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে ব্রণের কালো দাগ কিভাবে দূর করা যায় সম্পর্কে আলোচনা করা হবে।ব্রণের  দাগ দূর করার উপায় জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

ব্রণের দাগ দূর করার ৫ উপায়

  • লেবুর রসঃ ব্রণের কালো দাগ দূর করতে লেবুর রস খুবই উপকারী। লেবুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ওজন কমানোর পাশাপাশি গ্রহণের কালো দাগ দূর করতে সাহায্য করে। আপনি কিছুটা লেবুর রস নিয়ে এবং তার সাথে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে একটি নরম কাপড়ে করে ব্রণের কালো দাগের উপরে 15 থেকে 20 মিনিটের জন্য রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে। নিয়মিত এই প্রক্রিয়াটি ব্যবহার করলে খুবই তাড়াতাড়ি আপনার ব্রণের কালো দাগ কমে যাবে।
  • শসার রসঃ ব্রণের কালো দাগ দূর করতে শসার রস খুবই কার্যকরী। সে ক্ষেত্রে আপনি শসার রস এবং আপনি চাইলে তার সাথে টমেটো রস যোগ করতে পারেন। দুইটি মিক্স করে একটি ফেসপ্যাক তৈরি করে আপনার মুখের উপরে লাগান। লাগানোর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহারে আপনার মুখে থাকা ভ্রমণের কালো দাগ এবং মুখের অন্যান্য কালো দাগ দূর হয়ে যাবে।
  • অ্যালোভেরা জেলঃ ব্রণের কালো দাগ দূর করতে এলোভেরা জেল খুবই কার্যকরী। সে ক্ষেত্রে আপনি অ্যালোভেরা অথবা অ্যালোভেরা জেল দিনে অথবা রাতে যে কোন সময় আপনার ব্রণের দাগের উপরে লাগিয়ে ফেলতে পারেন। এটি নিয়মিত ব্যবহারে দেখবেন ধীরে ধীরে আপনার ব্রণের কালো দাগ দূর হয়ে যাচ্ছে। ব্রনের কালো দাগ দূর করতে এবং মুখের অন্যান্য কালো দাগ দূর করতে অবশ্যই এলোভেরা অথবা অ্যালোভেরা জেল ব্যবহার করুন।
  • ব্রেকিং সোডাঃ অ্যালোভেরার পাশাপাশি ব্রেকিং সোডা ও ব্রণের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী। সে ক্ষেত্রে আপনি এক থেকে দুই টেবিল চামচ ব্রেকিং সোডা নিয়ে তাতে কিছু পরিমাণ পানি মিশিয়ে আপনার মুখে লাগান। এটি শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনি দিনে যেকোনো সময় ব্যবহার করতে পারেন সকালে দুপুরে অথবা রাতে। এটি নিয়মিত ব্যবহারে আপনার মুখে ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে।
  • তুলসী পাতাঃ ব্রণের কালো দাগ দূর করতে তুলসী পাতা খুবই কার্যকরী একটি উপাদান। সে ক্ষেত্রে আপনি তুলসী পাতায় সকালে ব্যবহার করতে পারেন অথবা রাতে ব্রণের কালো দাগে ব্যবহার করতে পারে। নিয়মিত ব্যবহারে এই তুলসী পাতা আপনার মুখের ব্রণের কালো দাগ এবং মুখের অন্যান্য কালো দাগ দূর করতে সাহায্য করবে।

ব্রণের দাগ দূর করার ঘরোয়া উপায়

আপনারা অনেকেই  ব্রণের কালো দাগ দূর করার বিভিন্ন ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান।ব্রণের কালো দাগ দূর করার বিভিন্ন ঘরোয়া উপায় রয়েছে। তার মধ্যে প্রথম উপায় হচ্ছে লেবুর রস। তার জন্য আপনি কিছু পরিমাণে লেবুর রস নিন আপনি চাইলে লেবুর রসের সাথে গোলাপ জল মিক্স করতে পারেন।

এরপরে এটি আপনার ব্রণ কালো দাগের উপরে লাগান এবং ১৫ থেকে ২০ মিনিট রাখুন। 15 থেকে 20 মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ভালো করে আপনার মুখ ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি নিয়মিত অবলম্বন করলে আপনার মুখের অনেক কালো দাগ দূর হয়ে যাবে।

ব্রণের কালো দাগ দূর করতে দ্বিতীয় ঘরোয়া উপায় হল, বেসন, টক দই, মধু এবং হলুদ। এই কয়টি উপাদান একসাথে মিক্স করুন। করে একটি ফেসপ্যাক তৈরি করুন এবং ফেস প্যাকটি আপনার ব্রণের কালো দাগের উপর লাগান। বিশ থেকে ত্রিশ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে আপনার ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে। তাই ব্রনের কালো দাগ দূর করতে অবশ্যই ফেসপ্যাক টি ব্যবহার করুন।

ব্রণের কালো দাগ দূর করার তৃতীয় ঘরোয়া উপায় হচ্ছে অ্যালোভেরা অথবা অ্যালোভেরা জেল। আপনার ব্রণের কালো দাগের উপর এলোভেরা জেল অথবা অ্যালোভেরা লাগিয়ে রাখুন। এটি শুকিয়ে গেলে তারপরে ভালোভাবে মুখমন্ডল ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি নিয়মিত ব্যবহারে আপনার ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে। তাই ব্রণের কালো দাগ দূর করতে অবশ্যই এলোভেরা এবং অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

ব্রণের দাগ দূর করার ঔষধের নাম

  • Isobest 10MG (capsule)
  • Isotroin 10MG (capsule)
  • Sotret 10MG (capsule)
  • Tufacne 10MG (capsule)
সতর্কতাঃ এই ওষুধগুলোর বিভিন্ন সাইড ইফেক্ট রয়েছে। আমার মতামত অনুযায়ী ব্রণের দাগ দূর করার জন্য ঔষধ না খেয়ে উপরের পদ্ধতি গুলো অবলম্বন করার চেষ্টা করবেন। আর যদি আপনি একান্তই কোন ঔষধ ব্যবহার করতে চান তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ ব্যবহার করবেন না। এতে করে আপনি ক্ষতির মুখে পড়তে পারেন। তাই ব্যবহার করার আগে অবশ্যই নিকটস্থ ডাক্তারের পরামর্শ নিন।

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকের ব্রণের কালো দাগ দূর করতে নিম্নে তিনটি উপায় ব্যাখ্যা করা হলো,,

  • লেবুর রসঃ তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করতে লেবুর রস খুবই উপকারী। লেবুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ওজন কমানোর পাশাপাশি গ্রহণের কালো দাগ দূর করতে সাহায্য করে। আপনি কিছুটা লেবুর রস নিয়ে এবং তার সাথে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে একটি নরম কাপড়ে করে ব্রণের কালো দাগের উপরে 15 থেকে 20 মিনিটের জন্য রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে। নিয়মিত এই প্রক্রিয়াটি ব্যবহার করলে খুবই তাড়াতাড়ি আপনার ব্রণের কালো দাগ কমে যাবে।
  • শসার রসঃ তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করতে শসার রস খুবই কার্যকরী। সে ক্ষেত্রে আপনি শসার রস এবং আপনি চাইলে তার সাথে টমেটো রস যোগ করতে পারেন। দুইটি মিক্স করে একটি ফেসপ্যাক তৈরি করে আপনার মুখের উপরে লাগান। লাগানোর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহারে আপনার মুখে থাকা ভ্রমণের কালো দাগ এবং মুখের অন্যান্য কালো দাগ দূর হয়ে যাবে।
  • অ্যালোভেরা জেলঃ তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করতে এলোভেরা জেল খুবই কার্যকরী। সে ক্ষেত্রে আপনি অ্যালোভেরা অথবা অ্যালোভেরা জেল দিনে অথবা রাতে যে কোন সময় আপনার ব্রণের দাগের উপরে লাগিয়ে ফেলতে পারেন। এটি নিয়মিত ব্যবহারে দেখবেন ধীরে ধীরে আপনার ব্রণের কালো দাগ দূর হয়ে যাচ্ছে। ব্রনের কালো দাগ দূর করতে এবং মুখের অন্যান্য কালো দাগ দূর করতে অবশ্যই এলোভেরা অথবা অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি ব্রণের কালো দাগ দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি। তাই যদি আপনার পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url