বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম - সর্দি কাশির সিরাপের নাম

আমরা সকলেই জানি যে, আবহাওয়া পরিবর্তনের কারণে প্রাপ্তবয়স্ক মানুষের থেকে শিশুদের বেশি সর্দি এবং কাশি হতে দেখা যায়। সাধারণত বাচ্চাদের সর্দি কাশি ভাইরাসজনিত রোগ হয়ে থাকে। কারণ বাচ্চারা এই দিক ঐদিক ছোটাছুটি করার কারণে এই সর্দি কাশি দেখা দেয়। আমাদের মধ্যে অনেকে আছেন যারা বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম সম্পর্কে এমন কিছু জানেন না। তাহলে এই সম্পূর্ণ পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম এবং সর্দি কাশির সিরাপের নাম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।
সূচিপত্রঃতাই আপনি যদি আপনার সন্তানকে সঠিক সর্দি কাশির সিরাপ অথবা ওষুধ খাওয়াতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা

আবহাওয়া যত পরিবর্তন হচ্ছে ঠিক তত পরিমাণে বেড়ে যাচ্ছে বাচ্চাদের সর্দি এবং কাশি। অন্যান্য বয়স্ক মানুষের তুলনায় বাচ্চারা খুব তাড়াতাড়ি সর্দি এবং কাশিতে আক্রান্ত হয়ে পড়ে। তার কারণ, একজন প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় একজন বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে যার কারণে অল্পতেই বাচ্চাদের শরীরে দেখা দেয় সর্দি এবং কাশির মতো বিভিন্ন রোগবালায়। তাই বাচ্চাদের সর্দি এবং কাশি হলে সেটাকে অবহেলা না করে অবশ্যই যথাযথ ব্যবস্থা নেওয়া খুবই জরুরী।
আর আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা বাচ্চাদের সর্দি কাশি হলে কি ব্যবস্থাপনা গ্রহণ করবেন এবং বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম সম্পর্কে তেমন একটা ধারণা থাকে না। যার কারণে তারা বুঝতে পারে না বাচ্চাদের জন্য কোন ওষুধ খাওয়ানো ঠিক হবে। তাই আপনাদের সুবিধার খাতিরে সঠিক তথ্য নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। এই সম্পূর্ণ পোস্টে আমি বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম তুলে ধরব। যাতে করে আপনারা সঠিক তথ্য পেয়ে যান, কোনটা আপনার বাচ্চার জন্য ভালো হবে। চলুন দেরি না করে শুরু করা যাক।

বাচ্চাদের সর্দি কাশি হওয়ার কারণ

সাধারণত বাচ্চার ঠান্ডা লাগতে পারে বিভিন্ন কারণে। অর্থাৎ আবহাওয়া একটু পরিবর্তন হলেই অথবা গরম এবং ঠান্ডা কম এবং বেশি হলে বাচ্চাদের মধ্যে সর্দি কাশি দেখা দেয়। তবে বাচ্চাদের সর্দি-কাশি হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। যেমন,
  • আবহাওয়া পরিবর্তন এর কারণে
  • বিভিন্ন জীবাণুর আক্রমণের কারণে
  • বাচ্চার মায়ের ঠান্ডা লাগলে
  • বাচ্চাকে অতিরিক্ত ঠান্ডা পানিতে গোসল করালে
  • এবং অল্প বয়সে বাচ্চাকে সরাসরি ফ্যানের বাতাস প্রদান করলে ইত্যাদি
মূলত ওপরে দেখানো পাঁচটি কারণে বেশিরভাগ বাচ্চাদের সর্দি এবং কাশি দেখা দেয়। এছাড়াও একজন প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় একজন বাচ্চার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। যার কারণে আবার একটু তারতম দেখা দিলে বাচ্চারা সর্দি এবং কাশিতে আক্রান্ত হয়ে পড়ে। আর বাচ্চাদের সর্দি এবং কাশি হলে অবশ্যই একজন বিশেষজ্ঞ শিশু চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়ানো উচিত। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সতর্কতা অবলম্বন করা। অর্থাৎ বাচ্চাকে বাহিরে কোন জীবাণুযুক্ত জায়গায় না যেতে দেওয়া ইত্যাদি।

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

আমার মতে বাচ্চাদের সর্দি কাশি হলে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে বাচ্চাদের ওষুধ খাওয়ানো উচিত। তবে আপনি চাইলে একজন চিকিৎসকের পরামর্শকৃত ঔষধ অনায়াসে বাচ্চাকে খাওয়াতে পারেন। আমি নিচে চিকিৎসকের পরামর্শকৃত বেশ কয়েকটি বাচ্চাদের সর্দি-কাশির ওষুধ তুলে ধরছি। যেগুলো খাওয়ালে আশা করি আপনি ভালো ফলাফল দেখতে পাবেন। তবে মনে রাখবেন ওষুধগুলো শুধুমাত্র বাচ্চাদের জন্য। চলুন ঔষধ গুলো দেখে নেয়া যাক।
  • এডোলেফ - Adolef
  • মধুভাস - Aadhuvas
  • এমব্রক্স - Ambrox
  • রেমোকফ - Remocof
  • এডোভাস - Adovas
  • তুসকা প্লাস - Tusca plus
  • এবেক্স - Abex
  • ই - কফ - E - cof
আমি ওপরে কিছু ওষুধের নাম উল্লেখ করেছি। এখন আপনাদের সুবিধার খাতিরে ওষুধগুলোর সঠিক গুনাগুন এবং দাম সম্পর্কে বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করব। তাই সমস্ত কিছু জানতে আমাদের সাথেই থাকুন।

এডোলেফ - Adolef

সাধারণত ওষুধটি একটি হারবাল জাতীয় কফ সিরাপ হিসেবে পরিচিত। এই পণ্যটি অপশনিন হারবাল ফার্মেসিউটিক্যালস কোম্পানির। আপনি সাধারণত উক্ত সিরাপটি বোতল আকারে পেয়ে যাবেন। আর উক্ত সিরাপটির সম্ভাব্য বাজার মূল্য ৬৫ টাকা ১০০ এম এল এবং ১০৫ থেকে ১১০ টাকা ২০০ এমএল এ পেয়ে যাবেন আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে।
সাধারণত এই সিরাপটি বাচ্চার বুকের ভিতরে জমে থাকা কফ ও বাচ্চাদের সর্দি কাশি দূর করতে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও স্বরভঙ্গ রোগ এর উপশম এবং ফুসফুসের দুর্বলতা থাকলে সেটিও দূর করতে সাহায্য করে।

মধুভাস - Madhuvas

সাধারণত এটি একটি ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির সবচেয়ে জনপ্রিয় একটি পণ্য। যা সাধারণত বোতলে সিরাপ আকারে পাওয়া যায়। উক্ত সিরাপটির ১০০ এম এল এর বোতলের দাম প্রায় ১০০ টাকার মতো হয়ে থাকে। এই সিরাপটি সাধারণত বাচ্চাদের বিভিন্ন অসুখ দূর করে থাকে। যেমন,
  • শুকনো কাশি
  • সাধারণ কাশি
  • ফুসফুসের ক্রনিক ইনফেকশন
  • জ্বর
  • মাথা ব্যথা ইত্যাদি
তাই আপনার শিশুর যদি উপর দেখানো সমস্যাগুলি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি ওপরের দেখানো সিরাপটি ক্রয় করে বাচ্চাকে খাওয়াতে পারেন। সঠিক নিয়মে খাওয়ালে আশা করি আপনি ভাল ফলাফল পাবেন।

এমব্রক্স - Ambrox

যদি আপনার বাচ্চার সর্দি অথবা কাশি হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই সিরাপটি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। সাধারণত আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে মাত্র ৫০ টাকা দিয়ে একটি ১০০ এম এল এর বোতল পেয়ে যাবেন। ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির এটি একটি অন্যতম সর্দি এবং কাশির সিরাপ। মূলত এর কাজ হচ্ছে, বাচ্চাদের বুকের মধ্যে জমে থাকা কফ এবং সর্দি দূর করা। তাই আপনি অনায়াসে এটি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন।

রেমোকফ - Remocof

রেম কফ সিরাপটি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির সর্দি-কাশির জন্য অন্যতম একটি সিরাপ। যা আপনি অনায়াসে আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। সাধারণত আপনি আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে একটি বড় বোতলের সেরা এবং একটি ছোট বোতলের সিরাপ মোট দুইটি বোতলের সিরাপ পেয়ে যাবেন। এর মধ্যে, মাত্র ৬৫ টাকায় পেয়ে যাবেন ১০০ এম এল এর ছোট সিরাপ এবং ১১০ টাকায় পেয়ে যাবেন ২০০ এম এল এর বড় সিরাপ এর বোতল। লো কার লগে

মূলত এই সিরাপটির কাজ হচ্ছে, বাচ্চাদের শুকনা কাশি ও বুকে জমে থাকা কফ এবং গুরুতর কাশি থেকে মুক্তি দেয়।

এডোভাস - Adovas

আপনি যদি আপনার বাচ্চাদের সর্দি এবং কাশি দূর করতে একটি কার্যকরী সিরাপ খুঁজে থাকেন তাহলে এডভাস সিরাপটি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। তার কারণ সিরাপটি স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড কোম্পানির একটি নির্দিষ্ট হারবাল সর্দি কাশির সিরাপ। যার কারণে আপনি অনায়াসে আপনার বাচ্চাকে খাওয়াতে পারবেন।
আপনি একটি বড় বোতলে এবং একটি ছোট বোতলে সিরাপটি পেয়ে যাবেন। আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে মাত্র ৭০ টাকায় ১০০ এম এল এর একটি সিরাপ এবং ১১০ টাকায় ২০০ এম এল এর একটি সিরাপ পেয়ে যাবেন। আর সিরাপটির কাজ হচ্ছে মূলত আপনার শিশুর বুকে জমে থাকা কফ এবং গলার স্বর ভঙ্গ দূর করা।

তুসকা প্লাস - Tusca plus

সাধারণত তুসকা প্লাস হচ্ছে একটি হারবাল কফ সিরাপ। যা স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড কোম্পানির একটি পণ্য। যদি আপনার বাচ্চার সর্দি এবং কাশি হয়ে থাকে তাহলে আপনি অনায়াসে উক্ত সিরাপটি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। এতে করে আপনার বাচ্চার কাশি ও সংশ্লিষ্ট জমাট বাধা জনিত সর্দি দূর করে দেয়। তার সাথে সাথে সিরাপটি আপনার শিশুর রাতে আরামদায়ক ঘুমের জন্য খুবই কার্যকারী। আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে মাত্র ৮৫ টাকায় ১০০ এম এল এর একটি বোতল পেয়ে যাবেন। তাই আপনার বাচ্চা সর্দি কাশি হলে অবশ্যই সিরাপটি খাওয়ান।

এবেক্স - Abex

যদি আপনার বাচ্চা সর্দি কাশি হয়ে থাকে এবং আপনি চান খুব দ্রুত আপনার বাচ্চা সর্দি কাশি দূর করতে তাহলে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির এবেক্স নামক সিরাপটি ব্যবহার করতে পারেন। বর্তমানে বাচ্চাদের সর্দি-কাশি নিরাময়ে খুবই জনপ্রিয় একটি সিরাপ এটি। উল্লেখিত সিরাপটি আপনি আপনার নিকটস্থ ফার্মেসীর দোকানে ৩৫ টাকায় ১০০ এম এল এর বোতল পেয়ে যাবেন।

তাই আপনি যদি আপনার বাচ্চার কাশি দূর করতে সঠিক সিরাপ খুঁজে থাকেন তাহলে উক্ত সিরাপটি ব্যবহার করতে পারেন। সাধারণত সিরাপটির কার্যকারিতা হচ্ছে, বাচ্চাদের ঠান্ডা লাগা, খুব বেশি পরিমাণে কাশি, ব্রংকাইটিস রোগের উপশম এবং মারাত্মক জ্বর দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ই - কফ - E - cof

আপনি যদি আপনার বাচ্চা সর্দি কাশি দূর করার জন্য একটি নির্ভরযোগ্য সিরাপ খুঁজে থাকেন তাহলে আপনি এডুক লিমিটেড কোম্পানির পিক ই - কফ সিরাপটি ব্যবহার করে দেখতে পারেন। কারণ এই সিরাপটি বাচ্চাদের সর্দি কাশি দূর করার পাশাপাশি বাচ্চাদের আরামদায়ক ঘুমের জন্য বেশ কার্যকরী। উক্ত সিরাপটি আপনি আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে মাত্র ৮০ টাকায় ১০০ এম এল এর বোতল পেয়ে যাবেন। তাই দেরি না করে আপনার বাচ্চার কাশি দূর করতে এবং সর্দি দূর করতে সিরাপটি ব্যবহার করুন।

বিশেষ সতর্কতা

ওপরে আমি বেশ কিছু সিরাপ নিয়ে বিস্তারিত ভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেছি। এক কথায় এর দাম এবং উপকারিতা সম্পর্কে। আমরা প্রতিটি মামা বাবারাই চাই যে আমাদের সন্তান সব সময় সুস্থ থাকুক। তবে আমরা কিছু কিছু ক্ষেত্রে অনেক ভুল করে বসি, অর্থাৎ বাচ্চা অসুস্থ হলে তাড়াহুড়ো করে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ ব্যবহার করি। যার কারণে পরবর্তীতে আপনার বাচ্চার বড় ধরনের অসুখ দেখা দেয়। এটি করা আমাদের জন্য একদমই উচিত নয়।

আপনাকে এমন ওষুধ ক্রয় করতে হবে যে ওষুধগুলোর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং শিশুর কোন ক্ষতি হবে না। আমি উপরে বেশ কয়েকটি সিরাপের না বললে করেছি। আশা করি আপনি এই সিরাপ গুলো বাচ্চাদের খাওয়াতে পারবেন ডাক্তারের পরামর্শ ছাড়া। তবে আপনার বাচ্চাদের সর্দি কাশি দূর করতে ঘরোয়া উপায় হিসেবে, তুলসী পাতা, বাসক পাতা, মধু অথবা আদা ইত্যাদি খাওয়াতে পারেন। এগুলো সর্দি কাশির উপশম দূর করতে খুবই কার্যকরী।

তাই পরিশেষে একটা কথাই বলতে চাই যে, যদি নতুন কোন ওষুধ আপনার সন্তানদের খাওয়াতে চান তাহলে অবশ্যই একজন ভাল ডাক্তার অথবা বিশেষজ্ঞর মতামতে খাওয়াবেন। কারণ আপনার একটি ভুল আপনার সন্তানের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই অবশ্যই সতর্কতা অবলম্বন করুন এবং সুস্থ জীবন যাপন করুন।

সর্দি কাশির সিরাপের নাম 

আমি বাচ্চাদের সর্দি কাশির সিরাপের নাম নিচে উল্লেখ করছি,,
  • এডোলেফ
  • মধুভাস
  • এমব্রক্স
  • রেমোকফ
  • এডোভাস
  • তুসকা প্লাস
  • এবেক্স 
  • ই - কফ 
আমি ওপরে বাচ্চাদের সর্দি-কাশির কয়েকটি সিরাপের নাম উল্লেখ করেছি। আশা করি আপনি ওপরে দেখানো ওষুধগুলো ব্যবহার করলে আপনার শিশু সর্দি এবং কাশি দূর হয়ে যান। আর হ্যাঁ অবশ্যই মনে রাখবেন উপরের দেখানো ওষুধগুলোর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। অর্থাৎ আপনি ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধগুলো অনায়াসে আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। তাই আর দেরি না করে যখনই আপনার বাচ্চার সর্দি এবং কাশি দেখা দিবে তখন দেখানো সিরাপ গুলি খাওয়াবেন।

জ্বর সর্দি কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম

আমি নিচে জ্বর সর্দি কাশির অ্যান্টিবায়োটিক ওষুধের নাম উল্লেখ করছি,,
  1. Az 250 mg
  2. Azin 250 mg
  3. Adiz 250 mg
  4. Adiz 500 mg
  5. Az 500 mg
  6. Azin 500 mg
আশা করি আপনি ওপরে ওষুধ গুলো দেখে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। তবে বাচ্চাদের ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন।

বাচ্চাদের জ্বর সর্দি কাশির এন্টিবায়োটিক

  1. Napa 50 ml
  2. Napa 60ml
  3. Xcel 100 ml
  4. Fast 60 ml
  5. Xcel 60ml
  6. Napa 100 ml
  7. Xcel 120 ml
  8. Ace 60 ml
  9. Ace 100 ml
  10. Cef-3
আমি ওপরে বাচ্চাদের প্যারাসিটামল জাতীয় সিরাপের নাম উল্লেখ করেছি। আশা করি এই সিরাপ গুলো খাওয়ালে আপনার সন্তানের সর্দি কাশি দূর হয়ে যাবে।

বাচ্চাদের সর্দি কাশির সিরাপ খাওয়ানোর নিয়ম

আমি নিচে বাচ্চাদের সর্দি-কাশির সিরাপ খাওয়ার নিয়ম ধরছি,,
  1. প্রতিদিন দুই বেলা হাফ চা চামচ সকাল এবং রাতে - শূন্য থেকে এক বছর বয়সী সকল বাচ্চাদের ক্ষেত্রে।
  2. প্রতিদিন দুই বেলা, অর্থাৎ সকালে এবং রাতে এক চা চামচ - এক থেকে তিন বছর বয়সী বাচ্চাদের ক্ষেত্রে।
  3. প্রতিদিন দুই বেলা, সকালে এবং রাতে দেড় চা চামচ - তিন থেকে ছয় বছর বয়সী বাচ্চাদের ক্ষেত্রে।
আশা করি এখন আপনি বাচ্চাদের সিরাপ খাওয়ানোর সঠিক নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। তাই অবশ্যই সঠিক নিয়ম মেনে বাচ্চাদের সিরাপ খাওয়াবেন।

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃবাংলাদেশের শুকনো কাশির জন্য কোন সিরাপ ভালো?
উত্তরঃSudocof, Dextromethorphan, Pseudoephedrine এবংTriprolidine.

প্রশ্নঃবাচ্চাদের কাশির ঔষধ কোনটি?
উত্তরঃ
  • এডোলেফ 
  • মধুভাস 
  • এমব্রক্স 
  • রেমোকফ 
  • এডোভাস ইত্যাদি
প্রশ্নঃকাশির জন্য সবচেয়ে ভালো ওষুধ কোনটি?
উত্তরঃAlkof Cofgel Tablet.

প্রশ্নঃAdovas এর কাজ কি?
উত্তরঃকফ, কাশি এবং হাচি দূর করা।

প্রশ্নঃOCOF সিরাপ এর কাজ কি?
উত্তরঃ হালকা থেকে মাঝারি ধরনের মাথাব্যথা এবং কাশি দূর করা।

প্রশ্নঃবাচ্চাদের বুকের কফ বের করার উপায়?
উত্তরঃপোস্টুরাল ড্রেনেজ উপায়ে।

প্রশ্নঃ2 বছরের বাচ্চাদের কি রবিটুসিন দেওয়া যায়?
উত্তরঃ চার বছরের কম বয়সী বাচ্চাদের একদমই দেওয়া যাবে না।

প্রশ্নঃদ্রুত কাশি বন্ধ করার উপায়?
উত্তরঃ হালকা গরম নোনতা পানি দিয়ে গড়গড়া করা।

প্রশ্নঃকফ কি?
উত্তরঃআমাদের বুকে তৈরি একধরনের শ্লেষ্মা বা পিচ্ছিল পদার্থ যা কফ নামে পরিচিত।

শেষ কথা।বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম সহ এর ব্যবহার বিধি এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পন্ন পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url