প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

প্রিয় পাঠক, প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইন সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন। তাহলে আপনি এখন একদম সঠিক জায়গাতে রয়েছেন। আপনি অন্য কোথাও আর খোঁজাখুঁজি না করে এখানেই মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলেই আপনি প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।
এখন খুব সহজেই বাড়িতে বসে থেকে প্রতিবন্ধি ভাতার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়। সঠিকভাবে আবেদন করা হলে আবেদন বাছাইয়ের পরে এই টাকা সরাসরি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা প্রদান করা হয়।

ভূমিকা

এখন ঘরে বসে থেকেই প্রতিবন্ধী ভাতার আবেদন করা যাবে এবং এই টাকা ঘরে বসে থেকেই গ্রহণ করা যাবে। বাংলাদেশ সরকারের উদ্যোগে বর্তমানে এখন এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমাদের দেশে অনেকেই রয়েছেন যারা ভাতা পাওয়ার যোগ্য হলেও তারা আবেদন করার জন্য সঠিক নিয়ম না জানার কারণে সঠিকভাবে আবেদন করতে পারেন না। ফলে এই সুবিধাটুকু পাচ্ছেন না।
আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি প্রতিবন্ধী ভাতা কী? প্রতিবন্ধী ভাতার জন্য আবেদনের যোগ্যতা, প্রতিবন্ধী ভাতা কত টাকা দেওয়া হয় সেই সম্পর্কে ও আরো অনেক তথ্য বিস্তারিত জানতে পারবেন। তাহলে আর দেরি কেনো চলুন সম্পূর্ণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রতিবন্ধী ভাতা কী?

আমাদের বাংলাদেশে অনেক প্রতিবন্ধি মানুষজন রয়েছেন। যারা তাদের কাজগুলো সঠিকভাবে করতে পারেন না। যার জন্য পরিবারের একটি বোঝাস্বরূপ বিরাজ করেন। আর এই সময়ে তাদের ও অনেক টাকার দরকার হয় ঔষধ খাওয়ার ও অনেক টাকা প্রয়োজন হয়। আর তাই তাদের এই সমস্যার জন্য বাংলাদেশের সরকার এই ভাতার ব্যাবস্থা করেছেন।

তিনি মূলত এই কার্যক্রম শুরু করেন দেশের প্রতিবন্ধি সকলের জীবনযাত্রা সহজ করার জন্য। এই কর্মসূচি প্রথম হাতে নেওয়া হয় ২০০৫-২০০৬ অর্থবছরে। যা এখনকার সময় পর্যন্ত চলমান রয়েছে। প্রথম যখন এই কর্মসূচি গ্রহণ করা হয় তখন খুব কম সংখ্যকই এই ভাতার গ্রহণ করতে পেরেছিলেন।
তবে ২০২৩ ২০২৪ অর্থবছরে ২৯ লক্ষ প্রতিবন্ধি ব্যাক্তি এই ভাতা সুবিধার আওতাভুক্ত হয়েছিলেন। তবে এই ভাতার সুবিধা শুধুমাত্র দেশের সকম কর্মক্ষম প্রতিবন্ধি ব্যাক্তিরাই গ্রহণ করতে পারবে। তবে উপযুক্ত প্রমাণপত্র দেখাতে হবে।

বর্তমান বাংলাদেশ ডিজিটাল হওয়ার কারণে এই ভাতার জন্য আবেদন অনলাইনের মাধ্যমেই করা যাচ্ছে। যার ফলে সকল ব্যাক্তিদের ভোগান্তি অনেকটাই কমেছে। যদি আপনি এই সম্পর্কে আবেদন করতে নাও পারেন তাহলে আপনি স্থানীয় জনপ্রশাসন কার্যালয়ে গিয়ে আবেদন করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতার জন্য আবেদনের যোগ্যতা

আপনি যে প্রতিবন্ধি ভাতা নিবেন তার জন্য আপনাকে অবশ্যই কিছু যোগ্যতা থাকতে হবে। আপনি যদি না জেনে থাকেন আপনার কোন কোন যোগ্যতা থাকলে আপনি এই ভাতা সুবিধার অন্তর্ভুক্ত হতে পারবেন তাহলে চলুন এখন আমরা জেনে নেই।
  • আবেদনকারীকে বাংলাদেশের সংশ্লিষ্ট এলাকার নাগরিক হতে হবে।
  • ২০১৩, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন অনুযায়ী সংশ্লিষ্ট এলাকার সমাজসেবা কার্যালয় থেকে তার জন্য নিবন্ধন ও পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।
  • প্রতিবন্ধি ব্যাক্তির নিজস্ব জেলার বসবাসরত হতে হবে।
  • আবেদনকারি ব্যাক্তির একটি বৈধ ভোটার আইডি কার্ড থাকতে হবে।
  • আবেদনকারির মাথাপিছু বার্ষিক আয় ৩৬ হাজার বা তার কম হতে হবে। এর বেশি হওয়া যাবে না।
  • আবেদন কারি ব্যাক্তি অবশ্যই একজন দুস্থ্য গরিব প্রতিবন্ধি ব্যাক্তি হতে হবে।
  • যে সকল ব্যাক্তি ৫ বছরের অধিক সময় ধরে এই প্রতিবন্ধি সমস্যায় ভুগছেন তারাই কেবলমাত্র এই ভাতার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
  • কাউন্সিল অথবা পৌরসোভার মেম্বারকতৃক ব্যাক্তি বাছাইকৃত হয়ে নির্বাচিত হবেন তাদের সুপারিশে।

প্রতিবন্ধী ভাতার অনলাইন আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধি ভাতার জন্য আবেদন করতে হলে কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে। আপনি যখন এই আবেদন করতে যাবেন তার পূর্বে অবশ্যই আপনাকে এই প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি তার আগেই সংগ্রহ করে রাখতে হবে। আপনি কি জানেন সেগুলো কিকি। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন।

অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধি ভাতার আবেদন করতে হলে যেসকল প্রয়োজনীয় ডকুমেন্টস প্রয়োজন হয় তা হলোঃ
  • যদি প্রতিবন্ধী আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হয় তাহলে এন আই ডি কার্ডের প্রয়োজন হবে।
  • যদি প্রতিবন্ধী আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হয় তাহলে জন্মনিবন্ধন লাগবে।
  • আবেদনকারীর পরিচয় পত্র ও নাগরিক কার্ডের প্রমাণপত্র।
  • বিকাশ অথবা নগদ একটি সচল একাউন্টের মোবাইল নাম্বার।

প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইন

অনলাইনের মাধ্যমে খুব সহজেই প্রতিবন্ধি ভাতার আবেদন করা যায়। তবে তার জন্য আপনাকে উপরে উল্লিখিত সকল ডকুমেন্টস রেডি করে নিয়ে বসতে হবে। এখন আমরা আলোচনা করবো কিভাবে আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করবেন। তাহলে চলুন জেনে নেই।

ধাপ-১ঃ প্রথমে আপনাকে আপনার ফোনের অথবা কম্পইউটারের ব্রাউজার সিলেক্ট করে নিতে হবে। তারপর ব্রাউজারের সার্চ বারে গিয়ে সার্চ করে সমাজসেবা অধিদফতরের ওয়েবসাইটে mis.bhata.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।

উপরের লিংকে প্রবেশ করলে আপনাকে একটি ওয়েবসাইটে নিয়ে যাবে সেখানে আপনি "আমি বুঝেছি,পরবর্তী ধাপে যান" এই নামে একটি বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

ধাপ-২ঃ তারপরে আপনি সেখানে আপনি কার্যক্রম নামে একটি অপশান পাবেন সেখানে বক্স থেকে প্রতিবন্ধী ভাতা নামক অপশানটি সেলেক্ট করুন।

ধাপ-৩ঃ এরপরে আপনার পরিচয় প্রদান করতে হবে। তার জন্য আপনি আপনার যদি এন আই ডি কার্ড থাকে তাহলে জাতীয় পরিচয়পত্র সিলেক্ট করে নিবেন। আর যদি না থাকে তাহলে জন্ম নিবন্ধন সিলেক্ট করে নিয়ে নিম্নের ঘরে নম্বর আর জন্ম তারিখ লিখুন।

ধাপ-৪ঃ এই তথ্য দেওয়ার পরে আবেদনকারির সকল তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে। আর সেখানে আপনার যেগুলো যেগুলো তথ্যে ঘর ফাকা থেকে যাবে অই সকল ঘরের তথ্য আপনাকে পূরন করতে হবে।

ধাপ-৫ঃ এই সকল তথ্য প্রদান করার পরে আরো কিছু তথ্য দিতে হবে সেগুলো হলোঃ
  • পেশা
  • বাৎসরিক আয়ের পরিমাণ
  • জমির পরিমাণ
  • বাসস্থানের তথ্য
  • বৈবাহিক অবস্থা
  • শিক্ষাগত যোগ্যতা
  • পরিবারের সদস্য সংখ্যা কতজন
  • স্বাস্থ্য অথবা কর্মক্ষমতা সম্পর্কিত তথ্য
  • প্রতিবন্ধীর মাত্রা (ডিআইএস অনুযায়ী)
  • প্রতিবন্ধীর ধরন কোড (ডিআইএস অনুযায়ী)
  • সরকারি বা বেসরকারি আর্থিক সুবিধা প্রাপ্তির তথ্য
ধাপ-৬ঃ এই পর্যায়ে আপনাকে আপনার সাথে যোগাযোগ করার জন্য তথ্য প্রদান করতে হবে। এইখানে এসে আপনাকে আপনার জেলা, উপজেলা, বিভাগ, ওয়ার্ড নাম্বার, আপনি ভাতার টাকা কোন নাম্বারে নিবেন তার সকল তথ্য এখানে প্রদান করতে হবে।

ধাপ-৭ঃ এভাবে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার আবেদনেক সকল তথ্য যাচাই করে নিয়ে সেই তথ্য জমা দিতে হবে। আর তার সাথে সাথে আপনি আবেদনের একটি ফর্ম পাবেন। সেটি ডাউনলোড করে নিতে হবে।

ধাপ-৮ঃ সবশেষ কাজ হলো আপনাকে এই ফর্ম সমাজসেবা অফিসে গিয়ে জমা দিতে হবে। আর জমা দেওয়ার পূর্বে এই ফর্মে আপনাকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের অথবা পৌরসভার কাউন্সিলর এর স্বাক্ষর নিতে হবে। তার পরে ফর্মের সাথে প্রয়োজনীয় সকল তথ্য সমন্বয় করে জনা দিতে হবে।

এর পরে তারা এই সকল তথ্য যাচাই বাছাই করে দেখবে। যদি আপনি এই আর্থিক সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হন তাহলে আপনাকে আপনার মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আর্থিক সকল অনুদান প্রদান করা হবে।

প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম

আমরা সকলেই ইতিপূর্বে প্রতিবন্ধি ভহাতার জন্য কিভাবে আবেদন করতে হয় সেটা জানলাম। আর এর পাশাপাশি আরো তথ্য জানতে পেরেছি। তার মধ্যে একটি হলো প্রতিবন্ধি ভাতার জন্য কি কি যোগ্যতা থাকা লাগবে সেই সম্পর্কে। এই পর্যায়ে আমরা সকলেই প্রতিবন্ধী ভাতা পাওয়ার নিয়ম সম্পর্কে জানবো।
উপরের দেখানো নিয়ম অনুযায়ী আপনি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন। আর এই আবেদনের ফর্ম প্রিন্ট করে নিয়ে চেয়ারম্যান বা পৌরসভার কাউন্সিলরের সাক্ষর নিয়ে উপজেলা সমাজসেবা কার্যালয় এ জমা দিলেই আপনি যদি এই ভাতা পাওয়ার যোগ্য হন তাহলে আপনি সেই ভাতার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পেয়ে যাবেন।

মোবাইল ব্যাংকিং হলো বিকাশ, রকেট, নগদ, ডাচ বাংলা এসবের মাধ্যমে টাকা পেয়ে যাবেন।

প্রতিবন্ধী ভাতা কত টাকা দেওয়া হয়

আমরা তো অনলাইনের মাধ্যমে কিভাবে প্রতিবন্ধি ভাতার আবেদন করে ফেললাম। এখন আমাদের সকলের মনেই একটি প্রশ্ন সচরাচর উদয় হয় যে এই ভাতার জন্য আমরা কত টাকা করে পাবো। আসুন জানি এই ব্যাপারে।

পূর্বে প্রতিবন্ধি ভাতা ছিলো মাসিক ৭৫০ টাকা। তবে এই টাকা ১০০ টাকা বৃদ্ধি করে এই বছরে সেটা করা হয়ে ৮৫০ টাকা। যেই টাকাটি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সেই গ্রহক তার হাতে পেয়ে যাবেন খুব সহজেই।

প্রতিবন্ধী ভাতা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

প্রশ্নঃ প্রতিবন্ধী ভাতা মাসিক কত টাকা?
উত্তরঃ এখন প্রতিবন্ধী ভাতা মাসিক ৮৫০ টাকা হারে প্রদান করা হয়।

প্রশ্নঃ প্রতিবন্ধী ভাতা কিভাবে পাওয়া যায়?
উত্তরঃ প্রতিবন্ধী ভাতা অনলাইনের মাধ্যমে আবেদন করে সেই টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পাওয়া যায়।

প্রশ্নঃ ভারতের RPWD আইন 2016-এর অধিনে কতটি প্রতিবন্ধির তালিকা রয়েছে।
উত্তরঃ ভারতের RPWD আইন 2016-এর অধিনে ২১ টি প্রতিবন্ধির তালিকা রয়েছে।

প্রশ্নঃ প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়?
উত্তরঃ প্রতিবন্ধী ভাতা ৩ মাস পর পর দেয়।

লেখকের মন্তব্য

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইন সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা বুঝতে পেরেছেন। এই রকম আরো আর্টিকেল প্রতিদিন পড়তে আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url