ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট - ওজন বৃদ্ধির ওষুধগুলো সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সম্পর্কে আপনি নিশ্চই জানতে চাচ্ছেন। তাহলে আপনি এখন সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের এই আর্টিকেলটিতে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্টের পাশাপাশি এর বৃদ্ধির ঔষধ নিয়ে ও আলোচনা করা হবে। তাই এই সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট
বর্তমান সময়ে খামারিদের পাশাপাশি অনেকেই বাড়িতে ব্রয়লার মুরগি পালন করছেন। তবে আপনি সঠিকভাবে এর ওজন বৃদ্ধির চার্ট অনুসরণ করেন তাহলে অবশ্যই আপনি অনেক লাভোবান হবেন।

ভূমিকা।ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট

আমাদের দেশের সকল মানুষের অধিকাংশ আমিষের চাহিদা পূরণের ক্ষেত্রে ব্রয়লার মুরগি অনেক বড় ভূমিকা পালন করে থাকে। কারণ বাজারে এর স্বল্পমূল্যে মাংস পাওয়া যায় যার জন্য সকলেই এর মাংস খেতে পারে। আপনারা যারা অনেকেই মুরগির খামারিরা রয়েছেন তাদের ক্ষেত্রে বয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও তাদের সকল ঔষধ গুলো নিয়ম-কানুন অনুযায়ী খাওয়ালে অবশ্যই আপনি লাভবান হবেন।
আপনি যদি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন, তাহলে আপনি কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে, ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট, ব্রয়লার মুরগির গ্রোথ প্রোমোটার সম্পরর্কে জানতে পারবেন। তাই আর কোথাও বেশি খোঁজাখুঁজি না করে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট

বর্তমান সময়ে সাধারণ জনগোষ্ঠীদের জন্য আমেরিকার চাহিদা মিটানোর ক্ষেত্রে বয়লার মুরগী প্রধান এবং মুখ্য ভূমিকা পালন করে থাকে। আর তাইতো আমাদের দেশে পূর্বের তুলনায় বর্তমান সময়ে এখন বলার মুরগির পালন অনেকটাই বেড়ে গেছে। যার জন্য খামারিরা সঠিকভাবে বয়লার মুরগি পালন করার মাধ্যমে লাভবান হচ্ছেন।
তবে বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় অনেক খামারি গন সঠিকভাবে বয়লার মুরগির পরিচর্যা না করার কারণে ব্যবসায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তার জন্য অবশ্যই আপনাকে এই বয়লার মুরগি কি খাওয়ালে সবথেকে বেশি পরিমাণে ওজন বৃদ্ধি পায়, আর তাদের ওজন বৃদ্ধি এবং সুস্থতার জন্য কোন কোন ঔষধ খাওয়াতে হবে সেগুলো জানতে হবে।

আপনি যদি এই বিষয়গুলো সম্পর্কে সঠিকভাবে জেনে থাকেন তাহলে অবশ্যই আপনি ব্যবসায় অনেক লাভবান হবেন। আর আপনি যদি এই বিষয়ে সঠিকভাবে না জেনে তাদের খাবার প্রদান করেন তাহলে আপনার বয়লার মুরগি কেমন একটা ওজন বৃদ্ধি পাবে না যার জন্য আপনি ব্যবসায় লাভবান হতে পারবেন না।

বয়লার মুরগি যদি সুস্থ সবল এবং পরিষ্কার পরিচ্ছন্ন না হয় তাহলে সেই বয়লার মুরগি বেশি দামে বিক্রি করা যায় না। তাই আপনি যদি এই বয়লার মুরগির ওজন বৃদ্ধি করাতে চান তাহলে অবশ্যই আপনাকে বয়লার মুরগির চার্ট অনুসরণ করতে হবে। নিম্নে বলার মুরগির ওজন এবং বয়স অনুসারে প্রতিদিনের খাবার তালিকার চার্ট দেওয়া হল।

মুরগির বয়স

খাদ্য গ্রহণ (গ্রাম)

দৈনিক বৃদ্ধির পরিমাণ (গ্রাম)

১৮

১৮

১৭

২১

২০

২৩

২৪

২৬

২৭

২৯

৩১

৩২

৩৫

৩৫

৩৯

৪০

৪৩

৪২

১০

৪৭

৪৬

১১

৫২

৫০

১২

৫৭

৫৫

১৩

৬১

৫৯

১৪

৬৭

৬৩

১৫

৭২

৬৫

১৬

৭৭

৭০

১৭

৮৩

৭৬

১৮

৮৯

৮১

১৯

৯৪

৮৫

২০

১০০

৮৮

২১

১০৬

৯০

২২

১১২

৯৩

২৩

১২০

৯৫

২৪

১২৫

৯৮

২৫

১৩০

১০০

২৬

১৩৫

১০২

২৭

১৪০

১০৫

২৮

১৫০

১০৭

২৯

১৫৫

১১০

৩০

১৬৫

১১১

৩১

১৭০

১১২ 

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির ঔষধ

সকল কিছুর সুস্থ থাকার ক্ষেত্রে তাদের ঔষধ খাওয়া উচিত। তেমনি এই ব্রয়লার মুরগির ও ঔষধ খাওয়ার প্রয়োজন হয়। আরে ঔষধ খাওয়ার পাশাপাশি তাদেরকে ভ্যাকসিন অপ প্রদান করতে হয়। কোন কোন ওষুধ খাওয়ালে আপনার মুরগি সব সময় সুস্থ থাকবে কত কত দিনে আপনি কোন কোন ওষুধ খাবেন সে সম্পর্কে আজকে আমার আলোচনা করো এই পার্টে।
মুরগির ঔষধ খাওয়ানোর জন্য একেক দিনের জন্য একেক ওষুধ খাওয়াতে হয়। এই জন্য আমরা আপনাকে দিনভাগ অনুসারে ওষুধ খাওয়ানোর নিয়ম প্রণালী জানাবো। এই বয়লার মুরগির ক্ষেত্রে প্রচুর পরিমাণে আলাদা আলাদা ভিন্ন ধরনের ঔষধ ব্যবহার করতে হয়। আপনি যদি আজকের দেখানো নিয়ম অনুসারে বয়লার মুরগীকে ঔষধ প্রদান করেন তাহলে আপনার বয়লার মুরগির আগামি 35 দিনের ভেতরে তাদের সকলের গড় ওজন আসবে সর্বনিম্ন ২ কেজি ১০০ গ্রাম।

প্রথম ৩ দিনের ঔষধঃ আপনি যখন খামারে বাচ্চা নিবেন তখন আপনার প্রথম কাজ হবে সাদা পানি অথবা লাইসোয়েড ব্যবহার করা। এরপরে আগামী ৭২ ঘণ্টা একটানা আপনাকে এন্টিবায়োটিক জাতীয় ঔষধ দিতে হবে। যেমন
  • নিউ মাইসিন
  • এন্ডোফ্লক্সিন
তবে খেয়াল রাখতে হবে আপনি যখন বয়লার মুরগির বাচ্চা পাবেন তার সাথে সাথে যেন অ্যান্টিবায়োটিক না দেওয়া হয়। তাহলে বয়লার মুরগির প্রচন্ড পরিমাণে ক্ষতি হবে। তাই আপনাকে বলার মুরগি পাওয়ার প্রথম তিন ঘন্টা অথবা ৪ ঘন্টা পর্যন্ত সময় স্যালাইন জাতীয় পানি ব্যবহার করতে হবে। তারপর ভর্তি ৭২ ঘন্টা আপনার অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত হবে।

৪-৭ দিনের ঔষধঃ ব্রয়লার মুরগির এরপরে চতুর্থ দিন আপনি ২৪ ঘন্টাই থায়ামিন প্লাস বা বি 1 বি ২ জাতীয় এই ধরনের ভিটামিন ঔষধ ব্যবহার করতে পারেন। পঞ্চম দিনে বাচ্চাদের আপনাদেরকে এ ডি থ্রি প্লাস ভ্যাকসিন দিতে হবে। এভাবে সকালে দিবেন এই ওষুধ, এবং দুপুরে দিবেন সাদা পানি। রাত্রে আবার আপনাকে এই ভ্যাকসন নিতে হবে।

ষষ্ঠ এবং সপ্তম দিন বয়লার মুরগির বাচ্চাকে দিতে হবে ক্যালসিয়াম জাতীয় ওষুধ। এই ঔষধ আপনি তাদের দুপুরে দিবেন। সকালে এবং রাতে সাদা পানি ব্যবহার করবেন। এই ওষুধটি আপনি একটানা দুই দিন ব্যবহার করবেন এর অতিরিক্ত ব্যবহার করার চেষ্টা করবেন না।

৮-১০ দিনের ঔষধঃ বয়লার মুরগির ক্ষেত্রে অষ্টম এবং নবমতম দিনে প্রতিদিন সকালে সাদা পানি অথবা লিভারটনিক দিবেন। দুপুরে জিঙ্ক দিবেন এবং রাতে টেট্রাভেট ব্যবহার করবেন। দশম তম দিন থেকে আপনি সকালে দিবেন সাদা পানি এ ডি থ্রি। আর রাতে দিবেন ভ্যাকসিন আর তার সাথে পুনরায় এডি থ্রি। অষ্টম এবং দশমতম দিনে আপনাকে যেসকল ঔষধ ব্যাবহার করতে হবে। সেগুলো হলো
  • লিভার টনিক
  • জিংক
  • এডিথ্রি
  • ভ্যাকসিন
১১-১৫ তম দিনের ঔষধঃ বয়লার মুরগির ১১ থেকে ১৫ তম দিনে আপনি একটানা ৭২ ঘন্টা অর্থাৎ তিন দিন এমোডিস জাতীয় ওষুধ ব্যবহার করতে পারেন। এছাড়া আরো রয়েছে যেমন রেনামাইসিন পাউডার, রেনমক্স ভেট ইত্যাদি ধরণের ঔষধ। এছাড়াও আপনি দুপুরের সময়ে তুঁতে অথবা কপার সালফেট ব্যাবহার করতে পারেন। তবে রাতের বেলায় অবশ্যই আপনাকে সাদা পানি ব্যাবহার করতে হবে।

১৬-১৭ তম দিনের ঔষধঃ বয়লার মুরগির বাচ্চার 16 তম দিনে সকালে ব্যবহার করুন সাধারণ পানি। আর দুপুরে খাবারের ক্ষেত্রে ভিটামিন জাতীয় ঔষধ অথবা ক্যালসিয়াম জাতীয় ওষুধ ব্যবহার করবেন। এই একই খাবার আপনি রাতেও ব্যবহার করতে পারেন। ১৬ থেকে ১৭ তম দিনে আপনি বয়লার মুরগিকে গাম্বুরা ভ্যাক্সিন দিতে পারেন। তবে মনে রাখতে হবে এই ভ্যাক্সিন দেওয়ার পূর্বে অবশ্যই ভিটামিন জাতীয় ঔষধ ব্যাবহার করা যাবে না।

১৮ থেকে ২১ তম দিনের ঔষধঃ ব্রয়লার মুরগির ১৮ থেকে ২১তম দিনে সকালে লিভারটনিক জিং দিবেন। আর রাত্রে সাদা পানি দিবেন। অথবা আপনি যদি চান তাহলে রাত্রে সাদা পানির পরিবর্তে otetra ভেট ও দিতে পারেন। তবে মনে রাখবেন এই ১৮ থেকে ২১তম দিন বয়লার মুরগির রোগ আক্রমণের করার একটি উপযোগ্য সময়। তাই সময়মতো ঔষধ প্রয়োগ করুন। না হলে মুরগি বিভিন্ন ধরনের রোগ হতে পারে।

২২-২৫ তম দিনের ঔষধঃ ব্রয়লার মুরগির ২২ থেকে ২৫ তম দিনে সকালের পানিতে একটানা তিন দিন টকশাল ঔষধ ব্যবহার করুন। আর রাত্রে পানিতে একটানা 3 দিন ডিভেটট ঔষধ ব্যবহার করুন।

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে

বর্তমান সময়ে পরিস্থিতির কারণে আমাদের দেশের সকল মানুষের ক্ষেত্রে মানুষের চাহিদা পূরণ করার জন্য বয়লার মুরগির তুলনা অপরিসীম। যার পরিপ্রেক্ষিতে বর্তমান সময়ে আমাদের দেশে ব্রয়লার মুরগি, দেশি মুরগি এর পাশাপাশি সোনালি মুরগি পালনের ক্ষেত্রে ও অনেক ভূমিকা পালন করছে।

তাই চাহিদা বৃদ্ধির পাশাপাশি অনেকেই এই মুরগি পালনে অনেক জোর প্রদান করেছেন। তাই আপনি যদি একজন খামারি হয়ে থাকেন অথবা আপনি যদি একজন মুরগির পালন উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার মুরগির ওজন বৃদ্ধি করা সম্পর্কে ধারণা নেওয়া উচিত। আপনি যদি সঠিকভাবে মুরগির ওজন বৃদ্ধি করতে পারেন তাহলে আপনি অনেকটা লাভবান হবেন।
আমরা সকলের প্রায় এমনটা জানি যে মুরগির ওজন বৃদ্ধি করার ক্ষেত্রে অবশ্যই তার খাবারের প্রয়োজন। তবে সঠিক খাবারের ক্ষেত্রে একটু ভিন্নতা রয়েছে। আপনি যদি একটি দেশি মুরগির দিকে খেয়াল করেন তাহলে দেখবেন যে দেশি মুরগিকে দেওয়া হয় খেতে চাউল, ভাত, গম, ধান এই সকল জাতীয় খাবার। যার জন্য দেশি মুরগির ওজন একটু কম হলেও মুরগিটা অনেক সুস্থ থাকে এবং তার পাশাপাশি রোগ মুক্ত থাকে।

তবে এক্ষেত্রে খামারেদের ভূমিকা একটু ভিন্ন। কারণ খামারিদের ক্ষেত্রে খুব কম সময়ের মধ্যে মুরগির ওজন বৃদ্ধি করতে হবে। তাই সেজন্য আপনি বাজার থেকে বিভিন্ন ধরনের মুরগির ফিট পাওয়া যায়। ফিট আপনি সেগুলো কিনে নিয়ে এসে আপনার ব্রয়লার মুরগী থেকে খাওয়াতে পারেন। আবার আপনি এই ফিড জাতীয় একই খাবার সোনালি মুরগির ক্ষেত্রে অথবা দেশি মুরগির ক্ষেত্রেও খাওয়াতে পারেন।

সে ক্ষেত্রে তারা অনেক দ্রুত বৃদ্ধি হবে। তাদের ওজন অনেক দ্রুত বাড়বে। তবে আপনি যদি চান তাহলে দেশি মুরগি পালনের ক্ষেত্রে ভাত বাদ দিয়ে আপনি অন্য সকল খাবার যেমন ধান, গম, চাউল শুকনো খাবার খাওয়াতে পারেন। তাহলে আপনার মুরগি অনেকটা সুস্থ থাকবে। অথবা আপনি কৃষি কর্মকর্তার সাহায্য নিয়ে তাদের থেকে ভ্যাকসিন গ্রহণ করাতে পারেন।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫ টি ওষুধ

আপনাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যিনারা নতুন নতুন খামার দিয়েছেন। তাই তো আপনি আজকের এই পোস্টে ওপেন করেছেন। আবার অনেকেই এমন রয়েছেন জিনারা বয়লার মুরগি পালনের ক্ষেত্রে কেবলমাত্র সিদ্ধান্ত নিচ্ছেন। আপনারা এই দুই কোয়ালিটির মানুষের জন্য আজকের এই পাঁচটি ঔষধ সম্পর্কে জানাবো। যেটি ব্যবহার করে আপনি খুব দ্রুতই আপনার বয়লার মুরগির ওজন বৃদ্ধি করতে পারবেন।

আপনারা যারা নতুন খামারিরা রয়েছেন বয়লার মুরগি পালনের ক্ষেত্রে কোন প্রকার অভিজ্ঞতা নেই যার কারণে আপনি সাধারণভাবে বয়লার মুরগি পালন করার ক্ষেত্রে তেমন একটা লাভবান হতে পারছেন না। আপনি যদি বয়লার মুরগির লালন পালন থেকে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে বয়লার মুরগির ওজন বৃদ্ধি করা সম্পর্কে জানতে হবে। তার কারণ হলো বয়লার মুরগির ওজন যত বৃদ্ধি পাবে তার দাম ততই বেশি হবে।

তাই আপনারা যারা নতুন খামারি রয়েছেন তাদেরকে আজকে আমরা বয়লার মুরগির ওজন বৃদ্ধি করার জন্য সেরা পাঁচটি ঔষধ সম্পর্কে জানাবো। আপনি যদি এই ঔষধ গুলো পশুর ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করেন তাহলে অবশ্যই আপনার বয়লার মুরগির ওজন অনেকটাই বৃদ্ধি পাবে। বয়লার মুরগির ওজন বৃদ্ধি করার সেরা পাঁচটি ঔষধগুলো হল
  • Amin Vit Plus Vet (এমাইনো ভিট প্লাস ভেট)
  • Profit Plus (প্রোফিট প্লাস)
  • P Booster (পি বুস্টার)
  • G-Pro Min Liquid (জি- প্রো মিন লিকুইড)
  • Calgo Pos (ক্যালগো পস)

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ কোন খাবার খেলে ব্রয়লার দ্রুত বাড়ে?
উত্তরঃ পুষ্টিসমৃদ্ধ খাবার যাতে প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন এবং খনিজ থাকে এই সকল খাবার খেলে ব্রয়লার মুরগি দ্রুত বৃদ্ধি পায়।

প্রশ্নঃ ব্রয়লারের জন্য সবচেয়ে ভালো বুস্টার কোনটি?
উত্তরঃ ব্রয়লারের জন্য সবচেয়ে ভালো বুস্টার হলো ফিড-অ্যাড-লিবিটাম।

প্রশ্নঃ ব্রয়লার মুরগির দ্রুত বৃদ্ধির কারণ কি?
উত্তরঃ সঠিক সময়ে সঠিক পদক্ষেপই হলো ব্রয়লার মুরগির দ্রুত বৃদ্ধির কারণ।

প্রশ্নঃ কোন মুরগি দ্রুত বাড়ে?
উত্তরঃ ব্রয়লার মুরগিগুলো সবথেকে দ্রুত পরিমাণে বৃদ্ধি পায়।

শেষ কথা।ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট

এই সম্পূর্ণ পোস্টটিতে আমি ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার পর আপনি আপনার কাঙ্খিত মূল্যবান তথ্যটি পেয়ে গেছেন। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন। যাতে করে আপনার মত আপনার বন্ধুরাও তাদের কাঙ্ক্ষিত তথ্য জানতে পারে। আর এরকম এরকম নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েব সাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url