নাপা এক্সট্রা ও নাপা এক্সটেন্ড এর কাজ কি জেনে নিন

নাপা এক্সট্রা নামটা আমাদের সবার কাছেই পরিচিত হয়ে গেছে। আমাদের দেশে এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে মানুষেরা নাপা এক্সটা খান নাই এবং এটি সম্পর্কে জানেন না। আমরা নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সমস্যায় সবসময় নাপা এক্সটা খেয়ে থাকি। আমাদের মধ্যে এমনও মানুষ আছেন যারা নাপা এক্সটার কাজ কি জানেন না। আপনি যদি না জেনে থাকেন তাহলে এই সম্পূর্ণ পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি নাপা এক্সট্রা এর কাজ কি এবং নাপা এক্সটেন্ড এর কাজ কি তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।
নাপা এক্সট্রা এর কাজ কি - নাপা এক্সটেন্ড এর কাজ কি
সূচিপত্র:তাই আপনি যদি অনেক খোঁজার পরেও সঠিক তথ্য খুঁজে না পান এবং সঠিক তথ্য সম্পর্কে ধারণা পেতে চান তাহলে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমাদের দেশের প্রায় সকল মানুষই তাদের বিভিন্ন ছোটখাটো সমস্যায় যেমন, জ্বর এবং মাথাব্যথা হলে নাপা এক্সট্রা খেয়ে থাকেন। এক কথায় বলতে গেলে নাপা এক্সট্রা কোনদিন খান নাই এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। তার কারণ, নাপা এক্সট্রা পার্শ প্রতিক্রিয়া কম থাকায় এবং এটি খাওয়ার পর মানুষ তাদের সমস্যা দূর হওয়ার কারণে এটির ব্যবহার দিন দিন বৃদ্ধি পেতে চলেছে।
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নাপা এক্সট্রা সঠিক গুনাগুন সম্পর্কে জানেন না। আর আপনাদের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করায় আমাদের উদ্দেশ্য। যার জন্য আপনাদের সুবিধার খাতিরে এই সম্পূর্ণ পোস্টটিতে নাপা এক্সট্রা এর কাজ কি তা নিয়ে বিস্তারিতভাবে তথ্য তুলে ধরব। তাই আপনি সঠিক তথ্য পেতে চাইলে অবশ্যই আমাদের সাথেই থাকুন। চলুন শুরু করা যাক।

নাপা এক্সট্রা এর কাজ কি

প্রথমেই বলতে গেলে ক্যাফেইন এবং প্যারাসিটামল সমৃদ্ধ একটি কার্যকরী ওষুধ হচ্ছে নাপা এক্সট্রা। সাধারণত নাপা এক্সট্রা হলো এক ধরনের কার্যকরী প্যারাসিটামল জাতীয় ঔষধ। নাপা এক্সট্রা বিভিন্ন সমস্যা দূর করতে খুবই কার্যকরী। যেমন,
  • ওভার দা কাউন্টার ব্যাথা উপশমকারী
  • শরীর থেকে জ্বর দূরীকরণ
  • অতিরিক্ত মাথা ব্যাথা দূর করে
  • মাথাব্যথা ছাড়াও অন্যান্য শারীরিক ব্যথা দূর করে
  • দাঁতের ব্যথা দূর করে
  • পিঠের ব্যথা দূর করে
  • এমনকি ঋতুস্রাব জনিত ব্যথা দূর করে
  • কান ব্যথা দূর করে
  • বাত ও মাংস বেশী যন্ত্রণা দূর করে
  • স্নায়বিক যন্ত্রণা দূর করে ইত্যাদি
এছাড়াও নাপা এক্সট্রা আমাদের শরীরের অনেক রাসায়নিক উৎপাদনকে ব্লক করে দেয়। সাধারণত যেই রাসায়নিক উৎপাদন গুলি আমাদের শরীরে জ্বর এবং মাথাব্যথা সৃষ্টি করে। এছাড়াও নাপা এক্সটার মধ্যে রয়েছে NSAID যা আমাদের শরীরের ব্যথা এবং প্রদাহ দূর করতে সাহায্য করে। এছাড়াও এটি আমাদের শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিন উৎপাদন ব্লক করে দেয়। আর সাধারণত প্রোস্টাগ্ল্যান্ডিন উৎপাদন হলে আমাদের শরীরে ব্যথা সৃষ্টি হয়।

এর পরবর্তীতে নাপা এক্সট্রা খেলে আমাদের শরীরের জ্বর কমাতে সাহায্য করে। তবে আপনাকে খেয়াল রাখতে হবে নাপা এক্সট্রা যদি আপনার শরীরে জ্বর থাকে তাহলে এক থেকে তিন দিনের বেশি একদমই খাওয়া যাবে না। এর পরবর্তীতে যদি আপনার শরীরে ব্যথা থাকে তাহলে সর্বোচ্চ ১ থেকে ১০ দিন পর্যন্ত খাওয়া যাবে। তবে এর বেশি একদমই সেবন করবেন না এতে আপনার শরীরের বিভিন্ন ক্ষতি হতে পারে।
তবে আরেকটি বিষয় খেয়াল রাখবেন আপনি কখনো অন্যান্য ওষুধের সাথে নাপা এক্সট্রা ওষুধ সেবন করবেন না। এছাড়াও, যদি আপনার পেটের আলসার, হাঁপানি এবং অন্যান্য রক্তপাত জনিত ব্যাধি থাকে তাহলে নাপা এক্সট্রা খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন।

নাপা এক্সট্রা খাওয়ার নিয়ম

  • সাধারণত প্রতি চার থেকে ছয় ঘন্টা অন্তর অন্তর আপনি এক থেকে দুইটি নাপা এক্সট্রা খেতে পারেন।
  • দ্বিতীয়তঃ আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, ১২ বছরের কম বয়সী শিশুদের কখনোই নাপা এক্সট্রা খাওয়ানো যাবে না।
  • এ ছাড়া আপনার অসুখের উপর নির্ভর করে এবং একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নাপা এক্সট্রা খাবেন।
  • বাচ্চাকে দুধ পান করা অবস্থায় অথবা গর্ভাবস্থায় নাপা এক্সট্রা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।
  • গর্ভাবস্থায় আমার মতে একদমই নাপা এক্সট্রা খাওয়া উচিত নয়। আপনি এর পরিবর্তে প্যারাসিটামল খেতে পারেন।
  • সর্বশেষ, নাপা এক্সট্রা খাওয়ার আগে অবশ্যই আপনার পেট ভর্তি থাকতে হবে।

নাপা এক্সট্রা ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

ওভার দা কাউন্টার ব্যথা এবং জ্বর উপসংকারী ঔষধ নাপা এক্সট্রা। সাধারণত এই ওষুধ সেবনে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না। তবে অধিক পরিমাণে ওষুধ সেবনে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে ওষুধ সেবনের আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত। সবচেয়ে ভালো হয় একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে ব্যবহার করলে।

নাপা এক্সট্রা দাম কত

সাধারণত আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে নাপা এক্সট্রা প্রতিপাতা প্রায় ৩০ টাকার মধ্যে পেয়ে যাবেন। আর প্রতি পিস না পায় এক্সটার মূল্য ২.৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তাই আপনি খুব সহজে আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে কিনতে পেয়ে যাবেন।

অধিক নাপা এক্সট্রা সেবনের পার্শ্ব প্রতিক্রিয়া

প্রথমে একটা কথাই বলতে চাই যে, আপনি যদি জ্বর দূরীকরণে নাপা এক্সট্রা সেবন করতে চান তাহলে সর্বোচ্চ এক থেকে তিন দিন পর্যন্ত সেবন করতে পারবেন। আর আপনি যদি এটিকে ব্যথা নাশক হিসেবে ব্যবহার করেন তাহলে সর্বোচ্চ ১ থেকে ১০ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। তবে আপনি যদি পরিমাণের চেয়ে নাপা এক্সট্রা সেবন করেন তাহলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন, শারীরিক অস্থিরতা এবং বর্ধিত হৃদ স্পন্দন।

এছাড়াও অনিয়মিত নাপা এক্সট্রা সেবন করলে ত্বকের সংক্রমণ আর্টিকেরিয়া দেখা দিতে পারে। এছাড়াও যদি আপনার লিভার অথবা কিডনির সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই সতর্কতা অবলম্বন করে ওষুধ সেবন করতে হবে। তবে আপনি যদি অ্যালকাল জাতীয় কোন পানীয় পান করেন তাহলে নাপা এক্সট্রা অনিয়মিত সে বনে আপনার কিডনির সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও অনিয়মিত অথবা মাত্রাধিক নাপা এক্সট্রা সেবন করলে আমাদের শরীরের লিভারের প্রচুর পরিমাণে ক্ষতি হতে পারে।
যদি আপনার শরীরে খিচুনির মত সমস্যা থেকে থাকে তাহলে নাপা এক্সট্রা থেকে বিরত থাকুন। তাই অবশ্যই নিয়ম মেনে এবং ডাক্তারের পরামর্শে নাপা এক্সট্রা সেবন করবেন। তার কারণ, যেকোন ওষুধ যদি আপনি মাত্রাধিক অথবা অনিয়মিতভাবে সেবন করেন তাহলে আপনার শরীরের বিভিন্ন সমস্যা হতে পারে।

নাপা এক্সটেন্ড এর কাজ কি

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমাদের জ্বর অথবা অন্যান্য অসুখ হলে যখন আমরা ডাক্তারের শরণাপন্ন হই তখন ডাক্তার আমাদের নাপা এক্সট্রা অথবা নাপা এক্সটেন্ডের মতো বিভিন্ন ওষুধ সেবন করতে বলেন।আমাদের মধ্যে অনেকেই জানেন যে, নাপা এক্সটেন্ড কিসের জন্য ডাক্তারেরা আমাদের খাইতে বলেন। আবার অনেকেই আছেন যারা নাপা এক্সটেন্ড এর কাজ কি এবং এটি সেবন করলে কি কি উপকার পাওয়া যায় জানেন না। আজকে আমি আপনাদের সকল তথ্য জানিয়ে দেওয়ার চেষ্টা করব। সাধারণত নাপা এক্সটেন্ড সেবন করলে বিভিন্ন অসুখ থেকে মুক্তি পাওয়া যায়। যেমন,
  • সর্দি জ্বর
  • জ্বর
  • দাঁতে ব্যথা
  • মাথাব্যথা
  • শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা
  • কানে ব্যথা
  • পিঠে ব্যথা
  • এবং স্নায়ু প্রদাহ জনিত ব্যথা দূর হয়ে যায়
আশা করি আপনি বুঝতে পেরেছেন নাপা এক্সটেন্ড এর কাজ কি এবং এটি ব্যবহার করলে কি কি রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আরো তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

নাপা এক্সটেন্ড খাওয়ার নিয়ম কি

আপনি যদি আপনার অসুখ দূর করতে সব থেকে নিরাপদ এবং সব থেকে ব্যবহার করা ওষুধ খুঁজে থাকেন তাহলে আপনার জন্য নাপা এক্সটেন্ড। তবে নাপা এক্সটেন্ডের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই আপনাকে নাপা এক্সটেন্ড খাওয়ার আগে অবশ্যই খাওয়ার নিয়ম জানতে হবে। কারণ অনিয়মিত ভাবে ওষুধ সেবন করলে আপনার বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

সে ক্ষেত্রে, আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে আপনি দুইটি ট্যাবলেট সেবন করতে পারবেন প্রতি চার থেকে ছয় ঘন্টা অন্তর অন্তর। তবে আপনি যদি শিশুদের খাওয়াতে চান। অর্থাৎ 6 থেকে 12 বছর বয়সী শিশুদের খাওয়াতে চান তাহলে আপনি প্রতিদিন তিন থেকে চারবার খাওয়াতে পারেন।

তবে শিশুর বয়স যদি ছয় থেকে আট বছর হয় তাহলে অর্ধেক করে খাওয়াতে হবে এবং যদি শিশুর বয়স 8 থেকে 12 বছর হয় তাহলে আপনি একটি করে খাওয়াতে পারেন। সর্বশেষ একটা কথাই বলবো যে, যে কোন ওষুধ খাওয়ার আগেই যদি পারেন তাহলে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন এবং নিয়ম মেনে ওষুধ সেবন করবেন।

নাপা এক্সটেন্ড এর দাম কত

নাপা এক্সটেন্ড কেনার আগে অবশ্যই আপনাকে এর কিছু ভ্যারাইটি সম্পর্কে জানতে হবে। অর্থাৎ নাপা এক্সট্রা তিনটি ভ্যারাইটি পাওয়া যায়। যেমন, 1000 মিলিগ্রাম,665 মিলিগ্রাম এবং 500 মিলিগ্রাম। সেক্ষেত্রে আপনি ৫০০ মিলিগ্রামের নাপা এক্সটেন্ডের প্রতি পিস এর মূল্য ১. ২০ টাকায় পেয়ে যাবেন আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে এবং আরেকটি নাপা এক্সটেন্ড ভ্যারাইটি প্রতি পিস হিসেবে ২ টাকা ২৫ পয়সায় পেয়ে যাবেন। আর আপনি যদি সম্পূর্ণ বক্সসহ নাপা এক্সটেন্ড ক্রয় করতে চান তাহলে প্রায় ২৮৮ টাকায় পেয়ে যাবেন।

নাপা এক্সটেন্ড এর পার্শ্ব প্রতিক্রিয়া

নাপা এক্সটেন্ডের তিনটি পার্শ্ব প্রতিক্রিয়া সচরাচর দেখা যায়। যেমন,
  • এলার্জি লক্ষণীয় হওয়া
  • অগ্নাশয় এর প্রদাহ
  • এবং চামড়া ফুসকুড়ি হওয়া ইত্যাদি
তবে যদি আপনার কিডনির সমস্যা হয়ে থাকে তাহলে কোন মতে নাপা এক্সটেন্ড সেবন করবেন না। সেবন করলে ভয়ানোর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। আর সর্বশেষ নাপা এক্সটেন্ড অথবা যে কোন ওষুধ সেবন করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে ব্যবহার করুন।

নাপা ট্যাবলেট এর কাজ কি

আমরা নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সমস্যায় নাপা ট্যাবলেট খেয়ে থাকি। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নাপা ট্যাবলেট এর কাজ সম্বন্ধে জানেন না অর্থাৎ নাপা ট্যাবলেট কি কি সমস্যা দূর করে থাকে জানেন না। আমি আজকে আপনাদের সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করব। আমরা সকলেই জানি যে, নাপা ট্যাবলেট আমাদের শরীরে তৈরি হয় জ্বরের বিরুদ্ধে কাজ করে থাকে। এক কথায় বলতে গেলে জর বিরোধী ওষুধ হচ্ছে নাপা ট্যাবলেট। তবে আমরা মনে করে থাকি যে, নাপা শুধু মাত্র জ্বরের বিরুদ্ধে কাজ করে। কিন্তু নাপা জ্বরসহ অন্যান্য রোগ দূর করে যেমন,
  • আমাদের মাথা ব্যথা দূর করে
  • কানের ব্যথা দূর করে
  • দাঁতের ব্যথা দূর করে
  • শরীরের বিভিন্ন জায়গার ব্যথা দূর করে
  • আমাদের শরীরের স্নায়ু প্রদাহ জনিত ব্যথা দূর করে
  • এছাড়াও আমাদের শরীরের সাংঘাতিক রোগের বিরুদ্ধে খুবই কার্যকরী
  • রিতুস্রাব জনিত ব্যথা দূর করে
  • মুচকে যাওয়া ব্যথা দূর করে
  • পিঠে ব্যথা
  • অস্ত্র পাচার পরবর্তী ব্যাথা দূর করে
  • এছাড়াও শরীরের বিভিন্ন সাংঘাতিক ব্যথা দূর করতে সক্ষম
আশা করি আপনি বুঝতে পেরেছেন নাপা ট্যাবলেট শুধুমাত্র জ্বর না। আমাদের শরীরের জ্বর দূর করার পাশাপাশি আরো বিভিন্ন গুরুতর সমস্যা থেকে আমাদের মুক্তি দিতে সাহায্য করে।

নাপা ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম

আমরা নাপা ট্যাবলেট খুবই সহজে কিছু না ভেবে খেয়ে ফেলি। তবে এটি করা আমাদের ক্ষেত্রে একদমই উচিত নয়। আসলে নাপা ট্যাবলেটের পাশে প্রতিক্রিয়া খুবই কম পরিমাণে থাকায় মানুষ কোন কিছু না ভেবে খেয়ে ফেলে। তবে আমার মতে যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। এক কথায় যদি আপনি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে দুইটি ৫০০ মিলিগ্রাম নাপা ট্যাবলেট খেতে হবে প্রতি চার থেকে ছয় ঘন্টা অন্তর অন্তর।

এক কথায় একদিনে ৫০০ মিলিগ্রামের নাপা ট্যাবলেট একজন ব্যক্তি সর্বোচ্চ আটটি সেবন করতে পারে। সে ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক বাদে শিশুদের ক্ষেত্রে ওষুধ সেবনের আগে অবশ্যই শিশুর ওজন এর ওপর নির্ভর করে ওষুধ খাওয়াতে হবে। তবে ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

নাপা ট্যাবলেটের দাম 

সাধারণত প্রতি পিস নাপা ট্যাবলেট ১. ২০ টাকায় আপনার নিকটস্থ ফার্মেসির দোকানে পেয়ে যাবেন। আর আপনি যদি এক পাতা নাপা ট্যাবলেট নিতে চান তাহলে ১২ টাকায় পেয়ে যাবেন। সর্বশেষে একটি কথাই বলব যে, আপনি যেকোনো ওষুধ খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন এবং পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন।

নাপা ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া 

সাধারণত অন্যান্য ওষুধের তুলনায় না পায় ট্যাবলেটের কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না। তবে আপনি যদি এটি মাত্রা দিক সেবন করেন তাহলে আপনার বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।তাই অবশ্যই নাপা ট্যাবলেট সেবন করার আগে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন এবং ট্রাফিক নিয়মে ওষুধ সেবন করবেন।

প্যারাসিটামল এর কাজ কি

যদি আমাদের জ্বর আসে তাহলে আমাদের মাথায় একটি ওষুধের নামিকুর পাক খায় ওষুধের নামটি হচ্ছে প্যারাসিটামল। অর্থাৎ আমরা প্রায় এক-তৃতীয়াংশ মানুষ আমাদের শরীরে জ্বরের ভাব দেখা দিলে প্যারাসিটামল সেবন করি। কিন্তু আমরা অনেকেই জানিনা যে প্যারাসিটামল এর জ্বর দূর করার পাশাপাশি আরো অন্যান্য সমস্যা দূর করতে সক্ষম।আমি সেই সমস্যাগুলো তুলে ধরব যে সমস্যা গুলো প্যারাসিটামল সেবন করলে দূর হয়ে যায়। চলুন দেখে নেওয়া যাক। 
  • সর্দি জ্বর 
  • শুধু জ্বর 
  • মাথাব্যথা 
  • কানে ব্যথা 
  • শরীর ব্যথা 
  • দাঁতে ব্যথা 
  • ইনফ্লুয়েঞ্জা 
  • স্নায়ু প্রধা ও জনিত ব্যথা 
  • ঋতুস্রাব জনিত ব্যথা 
  • অন্তরে ব্যথা 
  • মচকে যাওয়া ব্যথা 
  • প্রসব পরবর্তী ব্যথা 
  • শিশুটি কার পরবর্তী ব্যথা 
  • প্রদাহ জনিত ব্যথা 
  • পিঠে ব্যথা 
  • অস্ত্র পাচারের পরবর্তী ব্যথা
  • বার্জ জনিত ব্যথা 
  • অস্থি সংযোগ সমূহর অনমনীয়তায় খুবই কার্যকরী প্যারাসিটামল
তাহলে আশা করি আপনি এবার বুঝতে পেরেছেন যে, শুধুমাত্র প্যারাসিটামল জ্বরের সমস্যা দূর করে না আরো বহু ভয়ানক সমস্যা দূর করতে কার্যকরী একটি ঔষধ।

প্যারাসিটামল খাওয়ার নিয়ম 

সাধারণত সব ক্ষেত্রে ডাক্তার পরামর্শ দেন ভরা পেটে প্যারাসিটামল খাওয়ার জন্য। তবে আপনি চাইলে খালি পেটে প্যারাসিটামল সেবন করতে পারেন। তবে প্যারাসিটামল সেবন করার আগে আপনাকে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। সঠিক নিয়মে যদি আপনি ওষুধ না করেন তাহলে এটি আপনার শরীরের জন্য বড় সমস্যা সৃষ্টি করতে পারে। সে ক্ষেত্রে আপনি যদি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে আপনি প্রতিডো যে দুইটি ৫০০ মিলিগ্রামের প্যারাসিটামল ট্যাবলেট খেতে পারেন।

এক কথায় বলতে গেলে আপনি একদিনে সর্বোচ্চ চার বার পর্যন্ত প্যারাসিটামল সেবন করতে পারবেন। আর আপনাকে অবশ্যই চার ঘন্টা অন্তর অন্তর সেবন করতে হবে। অর্থাৎ প্রথম ডোজের ৪ ঘন্টা পর আপনাকে পরবর্তী ডোজ নিতে হবে। আপনারা অনেকেই জানেন না যে মাত্রাধিক প্যারাসিটামল সেবন করলে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই আপনি অবশ্যই নিয়ম মেনে ওষুধ সেবন করবেন এবং যদি পারেন তাহলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে ব্যবহার করবেন।

কার প্যারাসিটামল খাওয়া উচিত নয় 

মধ্যে অনেক মানুষ আছেন যাদের ক্ষেত্রে প্যারাসিটামল খাওয়া একদমই উচিত নয়। যেমন, 
  • শরীরে এলার্জি থাকলে 
  • লিভারের সমস্যা থাকলে 
  • গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় 
  • দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থায় থাকলে ইত্যাদি
  • লিভার ডিজিজ
  • কিডনির ব্যাধি
  • পেশী দুর্বল
  • হার্টবিট ব্যাধি
  • রক্তে পটাসিয়াম কম মাত্রা
যদি আপনাদের মধ্যে এরকম সমস্যা থাকে তাহলে অবশ্যই প্যারাসিটামল ব্যবহার করার আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন। যদি ডাক্তার আপনাকে ওষুধ সেবন করতে বলেন তাহলে সেবন করবেন আর যদি বারণ করে দেন তাহলে বিরত  থাকবেন।

মাত্রাধিক এবং  অনিয়মিত প্যারাসিটামল সেবনের পার্শ্ব প্রতিক্রিয়া 

দেখেন প্রতিটি ওষুধ খাওয়ার আগে অবশ্যই নিয়ম মেনে চলতে হবে। এছাড়াও ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। অনিয়মিত ওষুধ সেবন করা যাবে না এবং মাত্রাধিক ওষুধ কখনোই সেবন করা যাবে না।প্যারাসিটামল এর খুব একটা পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না। মাত্রাধিক প্যারাসিটামল সেবন করলে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। যেমন, 
  • পেট ব্যথা 
  • ডায়রিয়া 
  • অতিরিক্ত ঘাম 
  • ব্যথা 
  • বমি বমি ভাব 
  • খোলা 
  • ওপরের পেটে কোমলতা 
  • গারো বর্ণ বিশিষ্ট প্রস্রাব 
  • পিঠে ব্যথা 
  • মাত্রাধিক জ্বর 
  • ফুসকুড়ি 
  • ফ্যাকাশে চামড়া 
  • সর্বাঙ্গ এবং প্রদাহ ইত্যাদি 
মাত্রাধিক এবং অনিয়মিত প্যারাসিটামল সেবনে উপরের দেখানো সমস্যা গুলো দেখা দিতে পারে। তাই আপনাকে অবশ্যই সঠিক নিয়মে এবং ডাক্তারের পরামর্শে প্যারাসিটামল ব্যবহার করতে হবে। মাত্রাদিক অথবা অতিরিক্ত সেবন করলে এটি আপনার শরীরের জন্য খুবই ক্ষতিকর ও সমস্যা হয়ে দাঁড়াবে। তাই যেকোন ওষুধ সেবনের আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করুন এবং যদি পারেন তাহলে ডাক্তারের পরামর্শে ব্যবহার করুন।

নাপা এক্সট্রা এর কাজ কি নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্নোত্তর FAQ

প্রশ্নঃনাপা এক্সট্রা বেশি খেলে কি হয়?
উত্তরঃনাপা এক্সট্রা বেশি পরিমাণে খেলে বিভিন্ন সমস্যা হয়। যেমন, 
  • কিডনির ক্ষতি 
  • লিভারের ক্ষতি 
  • হজমে সমস্যা 
  • কোষ্ঠকাঠিন্য 
  • পেটির ভিতরে রক্তক্ষরণ ইত্যাদি
প্রশ্নঃনাপা এক্সট্রা কত ঘন্টা পর পর খাওয়া যায়?
উত্তরঃচার ঘণ্টা পর পর।

প্রশ্নঃনাপা কি রোগের ওষুধ?
উত্তরঃজ্বর এবং ব্যাথা নাশক ঔষধ।

প্রশ্নঃনাপা রিপিট এর কাজ কি?
উত্তরঃব্যথানাশক এবং জ্বর উপশম।

প্রশ্নঃপ্যারাসিটামল ও ক্রোসিন কি একই?
উত্তরঃএকই।

প্রশ্নঃদিনে কতবার নাপা নেওয়া যায়?
উত্তরঃ৬ থেকে ৮ ঘন্টা অন্তর অন্তর দুইটি করে মোট পুরো দিনে ছয়টি ট্যাবলেট খাওয়া যায়।

প্রশ্নঃজ্বর কত হলে ওষুধ খাওয়া উচিত?
উত্তরঃ১০০-১০২ ডিগ্রি ফারেনহাইট।

প্রশ্নঃপ্যারাসিটামল ট্যাবলেট এর দাম কত?
উত্তরঃ২.৩০ টাকা।

প্রশ্নঃনাপা কার মালিক?
উত্তরঃজেনুইন পার্টস কোং।

প্রশ্নঃগর্ভাবস্থায় কি ক্রোসিন 500 নিরাপদ?
উত্তরঃব্যবহার করা যেতে পারে।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি নাপা এক্সট্রা এর কাজ কি তা নিয়ে আপনাদের মাঝে বিভিন্ন তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনি আপনার কাঙ্খিত তথ্য পেয়ে গেছেন। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্যপ্রয়োজনে বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url