বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক, বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় বিনা খরচে সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন? তাহলে আপনি এখন সঠিক জায়গাতেই রয়েছেন। কারণ আজকের এই আর্টিকেলে আমরা এই সম্পর্কেই বিস্তারিত আলচনা চুলে ধরার চেষ্টা করবো। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম
আপনি যদি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে চান অথবা আপনি যদি এই সম্পর্কে উপায় জানতে চান তাহলে অবশ্যই শেষ অবধি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে। বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার, বিকাশ থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার, বিকাশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কেও আপনি জানতে পারবেন এই আর্টিকেলটির মাধ্যমে।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় বিনা খরচে

বর্তমান মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশ এবং নগদ জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। আর তাই লেনদেন করার জন্য অনেকে বিকাশকে পছন্দ করে থাকে আবার এমন অনেকে রয়েছে যিনারা নগদে লেনদেন করার জন্য স্বাচ্ছন্দ বোধ করেন। আর তাই এমন অনেক সময় অনেকের প্রয়োজন হয়ে থাকে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার। আজকের এই আর্টিকেলটিতে আমরা এই সম্পর্কেই আলোচনা করব।

এখন থেকে প্রায় কয়েক বছর পূর্বে যখন অনলাইন মোবাইল ব্যাংকিং ছিল না তখন এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর ক্ষেত্রে অনেক হয়রানির শিকার হতে হতো। বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং সেবা চালু হওয়ার কারণে এই কাজটি ১ মিনিটেই করা সম্ভব হচ্ছে। এছাড়া ব্যাংকিং সেবা চালু হওয়ার জন্য এক স্থান থেকে অন্য স্থান এমনকি এক দেশ থেকে অন্য দেশের আপনাকে সশরীরে উপস্থিত না হয়েও লেনদেন করার সুবিধা পেয়ে যাচ্ছেন।
যার মোট কথা হচ্ছে ব্যাংকিং মাধ্যমে লেনদেন করার জন্য আপনাকে তাদের কিছু নিয়ম নীতি এবং বাধ্যবাধকতা মেনে চলতে হবে। যেটা অনেক সময় অনেকের কষ্টকর এবং সময় সাপেক্ষ হয়ে থাকে। অপরদিকে আপনি যদি মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ কিংবা নগদের মাধ্যমে টাকা লেনদেন করেন তাহলে নিজের ইচ্ছা খুশি মোতাবেক এক মিনিটেরও কম সময় নিয়ে কোন প্রকার ঝামেলা ছাড়াই আর্থিক লেনদেন করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশের মোবাইল ব্যাংকিং এর জন্য সব থেকে জনপ্রিয় যে দুটি মাধ্যম রয়েছে সেটি হল বিকাশ এবং নগদ। এই দুটি মোবাইল ব্যাংকিং ব্যবস্থা ব্যবহার করে আপনি দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা লেনদেন করতে পারবেন। এর পাশাপাশি এই দুটি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মোবাইলে ব্যালেন্স রিসার্চ, সেভিংস, বিদ্যুৎ বিল সহ আরো অনেক ধরনের সুবিধা গ্রহণ করতে পারবেন।

এই সকল সুযোগ সুবিধা গুলো বেশিরভাগ মানুষ বিকাশ এবং নগদ ব্যবহার করার মাধ্যমে করছেন। তাই আমাদের মধ্যে এমন চিন্তা ধারণা থাকে একটি মোবাইল ব্যাংকিং অপারেটরের থেকে অন্য একটি মোবাইল ব্যাংকিং অপারেটরের টাকা ট্রান্সফার করার কোন উপায় রয়েছে কিনা। চলুন এই বিষয়ে তাহলে এখন বিস্তারিত জেনে নেই।

মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশ যখন সেবা চালু করেন তার কিছু পরবর্তী সময়েই বাজারের নগদ মোবাইল ব্যাংকিং দেখা পাওয়া যায়। 2021 সালের প্রথম দিকে বাংলাদেশ টেইলে যোগাযোগ জানায় যে ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে একটি মোবাইল ব্যাংকিং অপারেটর থেকে অন্য আরেকটি মোবাইল ব্যাংকিং অপারেটরের টাকা ট্রান্সফার করা যাবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ কর্তৃক এমনটি বলা হয়ে থাকলেও 2021 সালের ডিসেম্বর মাসে সেটি বাস্তবায়ন হয়নি। এর পেছনে অন্যতম যে প্রধান কারণটি রয়েছে সেটি হল ব্যবসার প্রতিযোগিতা। তবে এবার আসল কথায় আসা যাক, আপনি যদি আপনার বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান তবে তা কোনভাবে সম্ভব হবে না। তবে এই ক্ষেত্রে আপনি একটি উপায় অবলম্বন করতে পারেন। যার মাধ্যমে আপনি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে পারবেন।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে আপনি ইসলামী ব্যাংকের সেলফিন একাউন্টে বিকাশ একাউন্ট এর সাথে এড করে নিতে পারেন। তারপর বিকাশ থেকে প্রথমে সেলফোন একাউন্টে টাকা ট্রান্সফার করেন। তারপরে সেই টাকা সেল ফ্যান একাউন্ট থেকে নগদ একাউন্টে ট্রান্সফার করে নিতে পারবেন। আর এই সম্পূর্ণ প্রসেস আপনি বিনা খরচাই করতে পারবেন।
তবে এই ধারণা থেকে পরিষ্কারভাবে একটি বিষয় জানা গেল যে বিকাশ একাউন্ট থেকে সরাসরি নগদ একাউন্টে টাকা ট্রান্সফার করার কোন পদ্ধতি এখনো চালু করা হয়নি। তবে আশা করা যায় তবে আশা করা যায় ভবিষ্যতে এটি নিয়ে কাজ করা হলে এটি বাস্তবায়ন করা সম্ভব হবে। আশা করছি এই বিষয়ে আপনাদেরকে একটি সম্পূর্ণ ধারণা দিতে পেরেছি।

বিকাশ থেকে ইসলামী ব্যাংক সেলফিন একাউন্টে টাকা ট্রান্সফার

ইসলামী ব্যাংকের যাদের সেলফিন একাউন্ট রয়েছে তাদের কাছে ইসলামী ব্যাংক ফ্রি তে ভিসা কার্ড সরবরাহ করে। যার অর্থ এই দাঁড়ায় যে যিনারা ইসলামী ব্যাংকের সেলফিন একাউন্ট ব্যবহার করেন তাদের কাছে একটি ভিসা কার্ড রয়েছে। আপনি বিকাশের এপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই সেলফি অ্যাকাউন্ট এ টাকা ট্রান্সফার করে নিতে পারবেন।

কিভাবে আপনি বিকাশ থেকে ইসলামিক সেলফিন একাউন্টে টাকা ট্রান্সফার করবেন সেই সকল ধাপগুলো নিম্নে আলোচনা করা হলো।
  • প্রথমে বিকাশ অ্যাপ্লিকেশনটি ওপেন লগইন করে নিন
  • বিকাশ থেকে ব্যাংক (Bank) অপশনে ক্লিক করুন
  • এখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন। প্রথমটি হল Bank Account এবং দ্বিতীয় টি হল Visa Debit Card । এখান থেকে আপনি Visa Debit Card সিলেক্ট করে নিন।
  • এখন আপনাকে ভিসা ডেবিট কার্ডের ১৬ ডিজিটাল যে ব্যাংক একাউন্টের নম্বর রয়েছে সেটি লিখতে হবে। লেখার পরে পরবর্তী ধাপে যান।
  • এখন আপনি এখানে লিখুন আপনি কত টাকা ট্রান্সফার করতে চান তার পরিমাণ।
  • টাকার পরিমাণ লেখা হয়ে গেলে এখন আপনার থেকে বিকাশ একাউন্টের পিন নাম্বার চাইবে। বিকাশ একাউন্টের পিন নাম্বার দিয়ে ট্যাপ করে ধরে রাখলেই ইসলামিক ব্যাংকের সেলফিন একাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যাবে।

ইসলামিক ব্যাংকের সেলফিন একাউন্টে থেকে নগদে টাকা ট্রান্সফার

আমরা তো ইতিপূর্বে বিকাশ একাউন্ট থেকে ইসলামিক ব্যাংকের একাউন্টে টাকা ট্রান্সফার করে নিয়েছি। এখন আপনি সেই ইসলামিক ব্যাংকের অ্যাকাউন্টটি ব্যবহার করে চাইলে যেকোনো ধরনের লেনদেন করতে পারবেন। এখান থেকে নগদেও টাকা নিয়ে আসতে পারবেন। কিভাবে সেলফিন একাউন্ট থেকে নগদে টাকা ট্রান্সফার করে নিবেন সে বিষয়টি চলন জেনে নেই।
  • প্রথমে আপনাকে ইসলামিক ব্যাংকের একাউন্টে প্রবেশ করতে হবে
  • এখন আপনার একাউন্টটি লগইন করুন
  • এখানে ফান্ড ট্রান্সফার নামের একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।
  • এখন আপনি যেই নগদ একাউন্টে টাকা নিতে চান সেই একাউন্টের নাম্বার দিন
  • এখন আপনার একাউন্টের ভেরিফিকেশন এর জন্য কিছু তথ্য আসবে। তারপরে আপনি কত টাকা লেনদেন করতে যাচ্ছেন তার পরিমাণ লিখুন
  • টাকার পরিমান লেখা হয়ে গেলে আপনার ইসলামিক ব্যাংক একাউন্টের পিন নাম্বার চাইবে।
  • পিন নাম্বার দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার নগদ একাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যাবে।
আর আপনি এই নিয়ম অনুযায়ী যদি বিকাশ থেকে ইসলামিক একাউন্টে এবং ইসলামিক একাউন্ট থেকে নগদে টাকা ট্রান্সফার করে নেন তাহলে কোন প্রকার চার্জ কাটা হবে না। এই লেনদেনটি সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ আপনি বিনা খরচে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে পারবেন এভাবেই।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

যে সকল প্রবাসী ভাইয়েরা বিদেশে রয়েছেন তিনারা চাইলে কোন ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা দেশে না পাঠিয়ে শুধুমাত্র বিকাশ একাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। বিকাশের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য থেকে জানা গিয়েছে বর্তমানে সময়ে পৃথিবীর প্রায় ৬১টি দেশ থেকে বিকাশ একাউন্টের মাধ্যমে টাকা পাঠানো যাবে। আরে এই কাজটি করতে পারবেন আপনি Money Exchange House এবং Money Transfer Organization (MTO) এর তত্ত্বাবধানে।
আরো পড়ুনঃ
আর এই টাকাটি আপনি একদম বৈধভাবে টাকা পাঠাতে পারবেন। আপনি যদি না জেনে থাকেন বিদেশ থেকে বিকাশের মাধ্যমে কিভাবে টাকা পাঠাবেন তাহলে চলুন এখন এই বিষয়ে জেনে নেওয়া যাক। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য নিচের নিয়ম গুলো অনুসরণ করুন।
  • প্রথমে সরকার কর্তৃক অনুমোদিত ব্যাংকের ব্রাঞ্চ/Money Exchange/ MTO Agent-এর সাথে যোগাযোগ করুন
  • যে ব্যক্তির কাছে টাকা পাঠাবেন তার বিকাশ একাউন্ট নাম্বার এবং সম্পূর্ণ নাম প্রদান করুন
  • যত টাকা পাঠাবেনতার পরিমাণ পরিশোধ করুন
  • আপনার পাঠানো টাকা প্রাপ্ত ব্যক্তির কাছে পৌঁছেছে কিনা সেই বিষয়ে নিশ্চিত হন।
তবে এক্ষেত্রে একটি বিষয় না বললেই নয় বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনাকে কিছু সতর্কতা মেনে চলা উচিত। যে সকল সতর্কতা গুলো আপনাকে অবশ্যই মেনে চলতে হবে সেগুলো হল
  • বিকাশে টাকা লেনদেন করার সময় প্রাপ্ত ব্যক্তির অ্যাকাউন্ট নাম্বার সঠিক লিখেছেন কিনা এবং বিকাশ একাউন্ট এর নাম সঠিক দিয়েছেন কিনা সেটা যাচাই করুন।
  • যে ব্যক্তির বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন তার একাউন্ট অবশ্যই বন্ধ এবং রেজিস্টার্ড হতে হবে।
  • আপনি যত টাকা পাঠাবেন সেই টাকা যেন বাংলাদেশী টাকাতে একাউন্টের লিমিট না পার হয়।
  • হুন্ডি বা অবৈধ অবৈধ মাধ্যমে টাকা পাঠানো থেকে বিরত থাকুন।

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার

আপনি কি বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করতে চাচ্ছেন? তাহলে অবশ্যই এই পর্বটি আপনার জন্য। কারণ এই পর্বে আমরা আলোচনা করতে চলেছি বিকাশ একাউন্ট থেকে কিভাবে আপনি রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন সেই সম্পর্কে। চলুন তাহলে সম্পূর্ণ আলোচনা মনোযোগ সহকারে পড়ে নেওয়া যাক।
বিকাশ থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করা এখন একদম সহজ। যে কোন ব্যক্তি চাইলে বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করে নিতে পারবেন খুব সহজেই। কিভাবে বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করবেন সেই বিষয়ে নিচের ধাপ গুলো সম্পন্ন মনোযোগ সহকারে অনুসরণ করুন।
  • বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করার জন্য প্রথমে আপনাকে বিকাশের এপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিন।
  • তারপর অ্যাপ্লিকেশনটি ওপেন করে নিয়ে আপনার বিকাশ একাউন্টের নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগইন করে নিন।
  • এখন এখান থেকে আপনি একটু স্ক্রল করে একটু নিচে গেলেই BINIMOY নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনটিতে ক্লিক করে তারপর ওকে বাটনে প্রেস করুন। এখন আপনার সামনে Register Now "রেজিস্টার নাও" এই অপশন দেখতে পাবেন।
  • এই অপশনে ক্লিক করে নিয়ে প্রথম ঘরে আপনার একটি ভেরিফাইড জিমেইল একাউন্ট, তার পরের ঘরে আপনার ইউজার আইডি এবং পরবর্তীতে পেজে চলে যান।
  • এখান থেকে একটি নতুন বিনিময় পিন নাম্বার সেট করতে হবে। এখন আপনি মোট ছয় ডিজিটের পিন নম্বর দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন। তাহলে আপনার বিনিময়ে একাউন্টটি রেজিস্টার করা হয়ে যাবে।
  • এই অ্যাকাউন্টটি রেজিস্টার করা হয়ে গেলে আপনি পেছনে চলে আসুন।
  • এখন BINIMOY বিনিময় অপশনে ক্লিক করে ভেতরে প্রবেশ করুন। এখানে আপনি মোট তিনটি অপশন দেখতে পাবেন। সেগুলো হলো Direct pay; Request to pay; Request to notification
  • প্রথম অপশনটি Direct pay থেকে আপনি যে কোন ব্যক্তির ইউজার আইডি ব্যবহার করে সরাসরি তাকে বিকাশ একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা পাঠাতে পারবেন।
  • দ্বিতীয় অপশন Request to pay এটি ব্যবহার করে আপনার ক্লায়েন্ট বন্ধুবান্ধব অথবা যেকোনো কাউকে টাকা পাঠানোর জন্য অনুরোধ পাঠাতে পারবেন। তখন যদি যাকে অনুরোধ করেছেন টাকা পাঠানোর জন্য সেই ব্যক্তি যদি কনফার্ম করে দেয় তাহলে আপনার নাম্বারে টাকা চলে যাবে।
  • তৃতীয় অপশন Request to notification এই অপশন ক্লিক করলে আপনি দেখতে পাবেন বিকাশ থেকে রকেট একাউন্টে টাকা পাঠানোর জন্য আপনাকে কেউ রিকোয়েস্ট করেছে কিনা। এখান থেকে যদি আপনি কারো রিকোয়েস্ট পেয়ে যান অথবা আপনারই অন্য একাউন্ট থেকে যদি রিকোয়েস্ট পাঠান তাহলে সেখানে গিয়ে পিন নাম্বার দিয়ে কনফার্ম করলেই আপনার অন্য একটি একাউন্টে টাকা চলে যাবে। তবে এক্ষেত্রে অবশ্যই আপনাকে ১০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

বিকাশ থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার

আমাদের অনেক প্রয়োজনে বিকাশ থেকে ব্যাংকের একাউন্টে টাকা পাঠানো প্রয়োজন হয়। কিভাবে টাকা পাঠাতে হয় বিকাশ থেকে ব্যাংক একাউন্টে আপনি যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই এই পর্বটি আপনার জন্যই। চলুন তাহলে এই পর্বের মাধ্যমে আমরা জেনে নেই কিভাবে বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা যায়।
বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।
  • প্রথমে আপনাকে বিকাশের অফিসিয়াল এপ্লিকেশনের লগইন করে নিতে হবে
  • বিকাশ টু ব্যাংক আইকন সিলেক্ট করতে হবে
  • এখন আপনি যে ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে চাচ্ছেন সেই ব্যাংকটি সিলেক্ট করতে হবে
  • এখন এখান থেকে আপনার কাছে কিছু ব্যাংক একাউন্টের প্রয়োজনীয় তথ্য চাইবে। তথ্যগুলো সঠিকভাবে লিখুন।
  • এরপর আপনি যত টাকা পাঠাতে চান সেই পরিমাণ লিখতে হবে।
  • এর পরে আপনার কাছে থেকে লেনদেনের একটি রেফারেন্স নাম্বার চাইবে। সে রেফারেন্স নাম্বার দিন।
  • এখন আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিতে হবে। পিন নাম্বার দিয়ে দিলে আপনার লেনদেন কাজটি সম্পন্ন হয়ে যাবে।

বিকাশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

জরুরী মুহূর্তে আমাদের অনেকেই ব্যাংক একাউন্টে টাকার প্রয়োজন হয়। আর সেজন্য বাসায় থেকে ব্যাংকে যাওয়া অনেক ঝামেলার মধ্যে পড়তে হয়। তাও আবার আমাদের যেতে হবে ব্যাংকিং টাইমের মধ্যে। অনেক সময় এই কাজটি হয়ে ওঠে না। আমাদেরকে অনেক সময় রাতের বেলা অর্থাৎ ব্যাংকিং টাইমের পরবর্তী সময়ের ব্যাংক একাউন্টে টাকার প্রয়োজন হয়ে যায় হয়ে যায়।

সেই সময় যদি আমাদের ব্যাংক থেকে টাকা অন্য কাউকে পাঠাতে হয় এটা আবার হয়ে ওঠে না যদি না ব্যাঙ্ক অ্যাকাউন্টের পর্যাপ্ত পরিমাণে টাকা থাকে। এই পর্যায়ে আমরা জানবো বিকাশ থেকে ডাচ বাংলা ব্যাংক একাউন্টে কিভাবে টাকা পাঠাবেন তার নিয়ম সম্পর্কে। এই সম্পর্কে জানার জন্য সম্পূর্ণ ধারটি মনোযোগ সহকারে পড়ুন।
  • প্রথমে আপনার বিকাশ একাউন্টে প্রবেশ করুন
  • তারপর আপনার বিকাশ একাউন্টটি লগইন করে নিন
  • একাউন্টের একটু নিচের দিকে তাকালেই আপনি দেখতে পাবেন "বিকাশ টু ব্যাংক" পেমেন্ট নামের একটি অপশন। সেখানে প্রবেশ করুন।
  • এরপরে এখানে দুটি অপশন দেখতে পাবেন। প্রথমটি হল ব্যাংক একাউন্ট, এবং দ্বিতীয় টি হল ভিসা ডেবিট কার্ড। এখান থেকে আপনি ব্যাংক একাউন্ট সিলেক্ট করুন।
  • এখান থেকে আপনি যে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান সেই ব্যাংক অ্যাকাউন্ট খুঁজে বের করুন। তারপরে সেটাতে প্রবেশ করুন।
  • এরপরে আপনাকে ব্যাংক একাউন্ট যোগ করতে হবে। ব্যাংক একাউন্ট যোগ করে নিয়ে তারপরে আপনি ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশে টাকা নিয়ে আসতে পারবেন এবং বিকাশ একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা দিতে পারবেন।
  • অ্যাকাউন্টে এড করা হয়ে গেলে আপনি ব্যাংক একাউন্টে কত টাকা পাঠাতে চান সেই টাকা লিখুন।
  • এর পরে আপনার সামনে কিছু তথ্য পূরণ করতে হবে। তথ্যগুলো পূরণ করে নিয়ে আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে দেন তাহলে আপনার লেনদেনের কাজটি সম্পন্ন হয়ে যাবে।
  • আর এভাবেই আপনি বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে খুব সহজে টাকা লেনদেন করতে পারবেন

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ

আমরা তো সকলেই ইতিপূর্বে বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানো যায় কিভাবে এই সম্পর্কে জানতে পেরেছি। এখন এই পর্যায়ে অনেকের মনে প্রশ্ন থেকে থাকে বিকাশ থেকে ব্যাংক একাউন্টে টাকা পাঠালে কত টাকা চার্জ কাটা হবে। এই সম্পর্কে জানাবো এখন আপনাদেরকে। চলুন তাহলে এই বিষয়ে জেনে নেওয়া যাক কোন ব্যাংকে বিকাশ থেকে কত টাকা পাঠালে কত টাকা চার্জ করা হবে।

ব্যাংকের নাম

প্রযোজ্য চার্জ

অগ্রণী ব্যাংক PLC

১.০০%

সোনালী ব্যাংক PLC

১.০০%

ব্র্যাক ব্যাংক

১.১৫%

সিটি ব্যাংক

১.১৫%

এবি ব্যাংক PLC

১.২৫%

কমিউনিটি ব্যাংক

১.২৫%

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক PLC

১.২৫%

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড

১.২৫%

ইস্টার্ণ ব্যাংক

১.২৫%

ঢাকা ব্যাংক

১.২৫%

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক PLC

১.২৫%

প্রিমিয়ার ব্যাংক

১.২৫%

আইএফআইসি ব্যাংক PLC

১.২৫%

পূবালী ব্যাংক

১.২৫%

সাউথিস্ট ব্যাংক পিএলসি

১.২৫%

ব্যাংক এশিয়া লিমিটেড

১.২৫%

এনআরবি কমাশিয়াল ব্যাংক

১.২৫%

তথ্যসূত্রঃ বিকাশ

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ বিকাশ হেল্প লাইন নাম্বার কত?
উত্তরঃ বিকাশ হেল্প লাইন নাম্বার হলো ১৬২৪৭

প্রশ্নঃ অন্য কোনো সেবায় কি লিমিট পরিবর্তন করা হয়েছে?
উত্তরঃ না। এখন পর্যন্ত অন্য কোন সেবায় লিমিট পরিবর্তন করা হয় নি।

প্রশ্নঃ বিকাশ এর মালিকের নাম কি?
উত্তরঃ বিকাশ এর বর্তমান চেয়ারম্যানের নাম হলো শামেরান আবেদ। এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ব্রাক কম্পানি।

প্রশ্নঃ বিকাশ অ্যাকাউন্ট বন্ধ করে সেই NID কার্ড দিয়ে নতুন অ্যাকাউন্ট খোলা যাবে কি?
উত্তরঃ একটি ভোটার আইডি কার্ড ব্যাবহার করে শুধুমাত্র একটি বিকাশ একাউন্ট খোলা যাবে।

প্রশ্নঃ ডাচ বাংলা ব্যাংকে সর্বনিম্ন কত টাকা রাখা যায়?
উত্তরঃ ডাচ বাংলা ব্যাংকে সর্বনিম্ন ৫০০ টাকা রাখা যায়।

লেখকের মন্তব্য

আজকে আমাদের এই আলোচনার মধ্যে আমরা বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করার উপায় বিনা খরচে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত এই বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। এমন আরো আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url