বাংলাদেশের সেরা ৫টি মাল্টিন্যাশনাল কোম্পানি

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমরা অনেকেই বাংলাদেশের সেরা মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে তেমন কিছু জানিনা। আপনি সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি বাংলাদেশের সেরা ৫টি মাল্টিন্যাশনাল কোম্পানি এবং Unilever Bangladesh কোম্পানি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
বাংলাদেশের সেরা ৫টি মাল্টিন্যাশনাল কোম্পানি
তাই আপনি যদি বাংলাদেশের সেরা মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে সম্পন্ন পোস্টটি পড়ুন। সম্পূর্ণ পোস্টটি করলে আশা করি আপনি বাংলাদেশের সেরা মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

ভূমিকা

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে বাংলাদেশের মধ্যে বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানি কর্মক্ষেত্রের দিক দিয়ে এগিয়ে গেছে। আপনারা অনেকেই বাংলাদেশের সেরা মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে জানেন না। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে বাংলাদেশের সেরা ৫টি মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই বাংলাদেশের সেরা মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে জানতে সম্পন্ন পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

Unilever Bangladesh

প্রথম নাম্বারে রয়েছে ইউনিলিভার বাংলাদেশ কোম্পানি। সাধারণত ঢাকা এবং বাংলাদেশের ভোক্তা পণ্য কোম্পানি হচ্ছে ইউনিলিভার বাংলাদেশ। unilever বাংলাদেশ লিভার ব্রাদার্স বাংলাদেশ লিমিটেড হিসেবে বেশি পরিচিত। ইউনিলিভার বাংলাদেশ কোম্পানির প্রতিষ্ঠিত কাল ১৯৬৪ সাল। ১৯৬৪ সালে বাংলাদেশ সরকার এবং ইউনিলিভারের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা করা হয় ইউনিলিভার বাংলাদেশ নামক কোম্পানি।

ইউনিলিভার বাংলাদেশ কোম্পানির শেয়ার পার্সেন্টেজ হলো, বাংলাদেশ সরকার ৩৯.৬ এবং ইউনিলিভার সংস্থা 60.4 পার্সেন্ট। সাধারণত ইউনিলিভার কোম্পানিতে ৪০০ টেরও বেশি ব্র্যান্ড রয়েছে। পুরো পৃথিবীর মধ্যে ১৯০ টির বেশি দেশে ইউনিলিভার বাংলাদেশ কোম্পানির পণ্য ব্যবহার করে থাকে। ইউনিলিভার বাংলাদেশ কোম্পানিতে প্রায় ১ লক্ষ ৬০ হাজার কর্মী কর্মরত রয়েছে ইউনিলিভার বাংলাদেশ কোম্পানিতে।

ব্যক্তিগণের এবং ইউনিলিভার বাংলাদেশ বিভিন্ন পণ্য ব্যবহার করে মানুষ বেশ উপকৃত হয়েছে। ইউনিলিভার বাংলাদেশ কোম্পানির মতে প্রতিদিন তাদের পণ্য ব্যবহার করে প্রায় ২.৫ বিলিয়ন এর বেশি মানুষ। বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে ইউনিভার বাংলাদেশ বিশ্বের সেরা ১৩ টি ব্র্যান্ডের মালিক। আপনি ইউনিলিভার বাংলাদেশের বিভিন্ন তথ্য জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাদের ওয়েবসাইটের নাম হল,, www.unilever.com.bd।

Nestle Bangladesh

দ্বিতীয় নাম্বারে রয়েছে নেসলে বাংলাদেশ কোম্পানি। sweet মাল্টিন্যাশনাল খাদ্য এবং পানীয় প্রক্রিয়াকরণ কর্পোরেশনকে নেসলে বলা হয়ে থাকে। হিন্দি নেসলে ১৮৬৬ সালে সুইজারল্যান্ডে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেন এবং ১৯৯২ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত করা হয়।নেসলে কে বলা হয় বিশ্বের অন্যতম খাদ্য ভান্ডার এবং কোম্পানি। বর্তমানে পৃথিবীর মধ্যে ১৯১ টি দেশে নেসলের পণ্য ব্যবহার করা হয়।এছাড়াও নেসলের প্রায় দুই হাজারটি ব্যান্ড রয়েছে পুরো দুনিয়া জুড়ে।

সারা বিশ্বের প্রায় ৩ লাখ ৫০ হাজার কর্মচারী কর্মরত রয়েছে নেসলে কোম্পানিতে। সে ক্ষেত্রে বাংলাদেশের মধ্যে ১৬০ জন কর্মচারী কর্মরত রয়েছে নেসলে কোম্পানিতে। নেসলে কোম্পানির বাংলাদেশে যেই ব্র্যান্ডগুলো ব্যবহার করে থাকে সেগুলো হল,NESTLE KOKO KRUNCH,CERELAC,NESTLE EVERYDAY,MAGGI,NESCAAPE সহ বিভিন্ন পণ্য। নেসলে বাংলাদেশ কোম্পানিটি ঢাকা গুলশানে অবস্থিত। নেসলে কোম্পানির বিভিন্ন তথ্য পেতে তাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাদের ওয়েবসাইটের নাম হল,,www.nestle.com.bd।

Siemens  Bangladesh

তৃতীয় নাম্বারে রয়েছে সিমেন্স কোম্পানি।জার্মান মাল্টিন্যাশনাল কোম্পানি হচ্ছে সিমেন্স এজি কোম্পানি। ওয়ার্নার ভন সিমেন্স ১৮৪৭ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত করেন। এক কথায় সিমেন্স কোম্পানির কাজ হল, চিকিৎসা প্রযুক্তি, শিল্প এবং ভবন অটোমেশন, বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তি, রেলওয়ে যানবাহন, পানি চিকিৎসা ব্যবস্থা,PLM সফটওয়্যার এবং ফায়ার এলাম ইত্যাদি জিনিস তৈরি করা।

সিমেন্স কোম্পানিতে প্রায় সারা বিশ্বে জুড়ে তিন লক্ষ ৮৫ হাজার কর্মচারী কর্মরত রয়েছে। কোম্পানিটির বাংলাদেশের যাত্রা শুরু হয় ১৯৫৬ সালে। বর্তমানে বাংলাদেশে ১১০ জন কর্মচারী কর্মরত রয়েছে। এই সিমেন্স কোম্পানি বাংলাদেশে আসার পর থেকে বাংলাদেশের উন্নয়ন আরো বৃদ্ধি হয়েছে।

এই সিমেন্স বাংলাদেশ কোম্পানি টি ঢাকার গুলশান ১ এ অবস্থিত রয়েছে। আপনি যদি সিমেন্স কোম্পানির সম্পর্কে আরো বেশি তথ্য নিতে চান তাহলে তাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। তাদের ওয়েবসাইটটি হলো,www.siemens.com/bd।

Novartis Limited

চতুর্থ নাম্বারে রয়েছে নোভারটিস লিমিটেড কোম্পানি।সুইজারল্যান্ড এর বাসেলে অবস্থিত একটি মাল্টিন্যাশনাল ফার্মাসিউটিক্যাল কোম্পানি হচ্ছে নোভারটিস ইন্টারন্যাশনাল এজি। নোভারটিস কোম্পানিটির প্রতিষ্ঠা কাল ১৯৯৬ সাল। সাধারণত এই কোম্পানিটির মাধ্যমে বাজার মূলধন এবং বিক্রয় ক্ষেত্রে এটি একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি হিসেবে পরিচিত।

১৯৯৭ সালে এই কোম্পানিটির নাম পরিবর্তন করে নোভারটিজ বাংলাদেশ লিমিটেড রাখা হয়। এই কোম্পানিটি জেনেরিক ওষুধ,বিভিন্ন ভ্যাকসিন,ডায়াগনস্টিকস,কন্টাক্ট লেন্স, ফার্মাসিউটিক্যাল এবং পশুর স্বাস্থ্য নিয়ে কাজ করে থাকে। বর্তমান সময়ে এসে কোম্পানিটি পুরো বিশ্বে অনেক খ্যাতি অর্জন করেছে।

নোভারটিস লিমিটেড কোম্পানিটির বর্তমান ঠিকানা ঢাকা গুলশান ১। যদি আপনার নোভাটিস লিমিটেড কোম্পানি সম্পর্কে আরো তথ্য জানতে হয় তাহলে তাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাদের ওয়েবসাইটের নাম হলো,www.novartis.com।

Chevron( Petroleum Industry)

৫ নাম্বারে রয়েছে সেভরন কোম্পানি। সাধারণত প্রাকৃতিক গ্যাস এবং তেলের বৃহত্তম উৎপাদনকারী কোম্পানি বলা হয় শেভরণ কোম্পানি।শেভরণ কোম্পানিটি ১৯৭৯ সালে প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে 180টিরও বেশি দেশে চুক্তি করা হয় এই কোম্পানির দ্বারা। কোম্পানিটিতে সারা বিশ্বের প্রায় ৫২ হাজার কর্মচারী রয়েছে।আরে ৫২০০০ কোম্পানির কর্মচারীর মাধ্যমে কোম্পানিটি পরিচালিত হয়।

প্রায় ৮৫% দেশীয় কনডেনসেট করে এই কোম্পানি। এখন এই কনডেনসেট শুনে আপনাদের মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খাবে আসলে এই কনডেনসেট আবার কি। এটি হলো একটি হাইড্র কার্বন তরল যেটা দিয়ে প্রাকৃতিক গ্যাস তৈরি করা হয়। কোম্পানিটার প্রধান উদ্দেশ্য হল প্রাকৃতিক গ্যাস এবং তেল তৈরি করা। সাধারণত শেভরন একটি বিদেশি কোম্পানি। এটি বাংলাদেশ যাত্রা শুরু করে ১৯৯৫ সালে।

এছাড়াও সামাজিক বিনিয়োগ কর্মসূচির পৃষ্ঠপোষকতা করছে ২০০৬ সাল থেকে। এর মূল মূল্য হল নিরাপত্তা এবং কর্মক্ষম উৎকর্ষ।শেভরণ কোম্পানিটির বর্তমান এবং স্থায়ী ঠিকানা ঢাকা গুলশান ১। আপনি যদি এই কোম্পানি সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তাহলে তাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। তাদের ওয়েবসাইটটি হলো,www.bangladesh.chevron.com।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটিতে আমি বাংলাদেশের সেরা ৫টি মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে সমস্ত বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার পর আপনার কাঙ্ক্ষিত তথ্য সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরে গেছেন। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন। যাতে করে আপনার মত আপনার বন্ধুরাও তাদের কাঙ্ক্ষিত তথ্য সংগ্রহ করতে পারে।

আর এরকমই নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। আর সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url