বিমান টিকেট মূল্য ২০২৪ ও কম দামে বিমান টিকেট কিনার কৌশল

প্রিয় পাঠক আজকের পোস্টটিতে আমরা বিমান টিকিট মূল্য ২০২৪ ও কম দামে বিমান টিকিট কেনার কৌশল সম্পর্কে আলোচনা করব। তাই আপনারা যদি বিমান টিকিটের দাম বা মূল্য জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
বিমান টিকেট মূল্য ২০২৪ - কম দামে বিমান টিকেট কিনার কৌশল
সূচিপত্র:আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি বাংলাদেশে বিমান পরিবহন সংস্থাগুলো কিকি, দেশের ভিতরে বিমান এয়ারলাইন্স টিকেট মূল্য ২০২৩, অনলাইনে বিমানের টিকেট বুকিং, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম কত ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

বাংলাদেশে বিমান পরিবহন সংস্থাগুলো কিকি

বর্তমানে বাংলাদেশে বিমান পরিবহন সংস্থা রয়েছে ৩টি। এই ৩টি সংস্থার মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন রয়েছে ১টি এবং ব্যাক্তি মালিকানাধিন রয়েছে ২টি। চলুন তাহলে এখন সেই সকল ৩টি সংস্থা সম্পর্কে জেনে নেই। বর্তমানে বাংলাদেশে বিমান পরিবহন সংস্থা ৩টি হলো
  • বিমান বাংলা এয়ারলাইন্স
  • ইউ এস বাংলা এয়ারলাইন্স
  • নভোএয়ার এয়ারলাইন্স

বিমান টিকেট মূল্য - বিমান টিকেট মূল্য ২০২৪ 

বিমান টিকেটের দাম বিভিন্ন সময়ে বিভিন্ন রকম হয়ে থাকে। তাই সকল সময়ে এখন বিমানের টিকেটের দাম কেমন তা বলা সম্ভব হয়ে ওঠে না। এই জন্য আপনার সবথেকে কার্যকরি উপায় হবে আপনি যদি বাংলাদেশ বিমান এয়ারলাইন্সে এ গিয়ে। আরো একটি কার্যকরি উপায় রয়েছে আপনি যদি পারেন তাহলে biman-airlines এই লিংকে ঢুকে দেখতে পারেন।

অনলাইনে বিমানের টিকিট কাটার জন্য ওয়েব সাইট রয়েছে আপনি সেখানে ভালো করে দেখতে পারবেন।অনলাইনে বিমানের টিকেট বুকিং করবেন কিভাবে আমরা সেই বিষয়ে একটু পরেই আলোচনায় যাবো। আপনাদের জন্য নিচে কিছু বিমানের টিকেট মূল্য সম্পর্কে ধারণা দেওয়া হলো। এখান থেকে আপনি কিছুটা ধারণা পাবেন।
বিমান টিকেট মূল্য মার্চ ২০২৩ অনুযায়ী একটি টিকেটে মূল্য ১৬৮০+ রিয়াল। আসা যাওয়া দিয়ে ৩২০০+ রিয়াল। তবে এই মূল্য উঠা নামা করে। অনেক সময় একটু কম বা একটু বেশি হতে পারে। আপনি একটি ফ্লাইটে ৫০কেজির বেশির মালামাল নিতে পারবেন না। আর আপনার সাথের নিতে পারবেন ৭কেজি মালামাল সর্বোচ্চ।

কাতার যাওয়ার জন্য বাংলাদেশের টিকিট মূল্য ৪৫ হাজার - ৫৫ হাজার। আর আপনি যদি নতুন মানুষ হন তাহলে মেইন পাওয়ার আরো ১০ হাজার টাকা।

বাংলাদেশ থেকে ওমানে যাওয়ার বিমানের টিকেট মূল্য ৫৫ হাজার - ৬৫ হাজার টাকা। তবে মূল্য কমবেশির কারণে আপনি সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

দেশের ভিতরে বিমান এয়ারলাইন্স টিকেট মূল্য ২০২৩

বাংলাদেশের মধ্যেই অনেক মানুষজন আছেন যারা তাদের ব্যাবসার অনেক কাজের জন্যই দেশের বিভিন্ন জায়গায় গিয়ে থাকেন। তারা খুব দ্রুত সেখানে পৌছানোর জন্য বিমানে যাওয়ার চিন্তা ভাবনা করে থাকেন। এখন আপনাদেরকে জানবো দেশের ভিতরে বিমান এয়ারলাইন্স টিকেট মূল্য কত। তাহলে চলুন এখনই জেনে নেওয়া যাক।

দেশের ভেতরে যাতায়াতের স্থান

বাংলাদেশি টিকেটের মূল্য ( টাকা )

Dhaka To Barisal

২,৭৩০ টাকা 

Dhaka To Saidpur

৬,৬৬৯ টাকা 

Dhaka To Cox`s Bazar

৪,২০৫ টাকা 

Dhaka To Chattogram

২,৯১০ টাকা 

Dhaka To Rajshahi

৭,১৭১ টাকা 

Dhaka To Jashore

৫,১১০ টাকা 

Dhaka To Sylhat

৬,৬০১ টাকা 


তথ্য সূত্রঃ Pricefact bd

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম কত ২০২৩

বাংলাদেশ থেকে অনেকেই প্রিতিনিয়ত বিভিন্ন কাজের জন্য অথবা ব্যাবসার প্রয়োজনে দেশের বাহিরে যেতে চান। আর এই জন্য অবশ্যই আপনাকে দ্রুত যাওয়ার জন্য আপনি বিমানের কথা চিন্তা করে থাকেন। দেশের অথবা দেশের বাহিরে যাওয়ার জন্য অনেকেই বিমানের টিকেটের দাম সম্পর্কে জানতে চান। এখন আমরা সেই বিষয় সম্পর্কে জানবো।

দেশের বাহিরে যাতায়াতের স্থান

বাংলাদেশি টিকেটের মূল্য ( টাকা )

Dhaka To Kalkata

৭,৬১৩ টাকা 

Dhaka To kula lampur

৪০,৬৩৩ টাকা 

Dhaka To Delli 

৯,৫০১ টাকা 

Dhaka To Abu Dhabi

৪৩,৪৭৬ টাকা 

Dhaka To Singapur

৩২,৭৫৪ টাকা 

Dhaka To London

২,০৫,১১১ টাকা 

Dhaka To kathmandu

২০,৬৩৩ টাকা 

Dhaka To Bankkok

৭৮,৬৫৩ টাকা 

Dhaka To Kuwait

৭১,৬৬৩ টাকা 

Dhaka To Jeddha 

৬০,১৭৩ টাকা 

Dhaka To jedda 

৭১,৯৬৫ টাকা 

Dhaka To Muscat 

৫৬,৫২০ টাকা 

Dhaka To Dammam

৭৩,৪০৩ টাকা 


তথ্য সূত্রঃ Pricefact bd

কম দামে বিমান টিকেট কিনার কৌশল

আমরা যারা মধ্যবিত্ত পরিবারে আছি তারা সকলেই চাই কিভাবে একটু কম টাকাতে বিমানের টিকিট ক্রয় করে কোথাও যাওয়া যায়। অনেক প্রবাসি ভাই আছেন তারা সকলেই চান কিভাবে কম দামে টিকেট ক্রয় করে যাওয়া যায়। তাই আপনি যদি কিছু বিষয় মাথায় রেখে কাজ করেন তাহলে আপনি কিছু টাকা হলেও সেভ করতে পারবেন।

যদিও বিমানের খরচটা সড়কপথে ভ্রমণের থেকে একটু বেশি। তবে আপনাদের মাথায় রাখা উচিত সবসময় বিমানের টিকেটের দাম সবসময় নির্দিষ্ট থাকে না। তাই আপনি নিম্নের দেখানো নির্দেশনা গুলি অনুসরণ করুন। আশা করছি আপনি অনেক উপকৃত হবেন। তাহলে চলুন এখন বেশি কথা না বাড়িয়ে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

অনলাইন মার্কেটপ্লেস থেকে দাম যাচাইঃ কম দামে বিমানের টিকেট ক্রয় করার সবচেয়ে সহজ ও ভালো মাধ্যম হচ্ছে অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম লিঃ এর ওয়েবসাইট। যেখানে এক ওয়েবসাইটের মধ্যে একাধিক কোম্পানির বিমানের টিকেট এর দাম দেওয়া থাকে।  ফলে বিভিন্ন কোম্পানির সাথে দাম তুলনা করে সুলভ মুল্যে টিকেট ক্রয় করতে পারবেন। 

আবার আপনি যদি দেশের ভেতরে চলাচল করতে চান তাহলে শুক্রবার দিন এড়িয়ে চলুন। আর যদি দেশের বাহিরে যেতে চান তাহলে শুক্রবার শনিবারের পাশাপাশি রবিবারকেও এড়িয়ে চলুন। কারণ এই সময়ে ভ্রমণের জন্য অনেক চাপ পরে। তাই এই সময়ে টিকিটের মূল্যটাও তুলনামূলক একটু বেশি থাকতে পারে।
সকালবেলা বিমানের টিকেট বুক করুনঃ সারাদিনের ব্যাস্ততম সময়ের থেকে একদম সকলে টিকেটের মূল্য তুলনামূলক কম থাকে। আপনি যদি পারেন তাহলে সকাল ৬টার আগেই বিমানের টিকেট কিনে নিতে পারেন। এই সময়ের পর টিকেটের চাহিদা প্রায় অনেকটাই বেড়ে যায় বলে টিকেটের মূল্য ও বৃদ্ধি পেতে থাকে।

থার্ড পার্টি ওয়েবসাইটঃ বিমানের টিকেট বিক্রি করে এমন অনেক থার্ড পার্টি ওয়েবসাইট রয়েছে এবং অনেক ফেসবুক পেজও রয়েছে। আপনি সেখান থেকে চাইলেও অনেক কমদামে টিকেট ক্রয় করে নিতে পারবেন।

ক্রেডিট কার্ড ব্যাবহারঃ সকল ব্যাংক প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের ক্রেডিট কার্ড ব্যাবহারে আকৃষ্ট করার জন্য অনেক সময় অনেক লোভনীয় অফার দিয়ে থাকে। আপনি সেখান থেকে চাইলে এই সুবিধা গ্রহণ করতে পারেন। এখান থেকে আপনি অনেক সময়ে ডিস্কাউন্ট ও পেতে পারেন।

হিডেন চার্জঃ প্রায় সকল এয়ারলাইনসের টিকেট বুকিংয়ের সময় হিডেন চার্জ গ্রহণ করে থাকে। যেমন ব্যাগেজ ফি, এয়ার ট্যাক্স, ট্রাভেল ইনস্যুরেন্স, সিট সিলেকশন, চার্জ ইত্যাদি। তাই টিকেট বুকিংয়ের সময় আপনাকে খেয়াল রাখতে হবে যেনো কোন হিডেন চার্জের ব্যাপারে।

প্যাকেজের মাধ্যমে ভ্রমণের সুবিধা গ্রহণ করাঃ বাংলাদেশে অনে ট্রাভেল এজেন্সি রয়েছে। যারা দেশে কিংবা দেশের বাহিরে ভ্রমণের জন্য বিভিন্ন প্যাকেজ অফার দিয়ে থাকে। এই প্যাকেজের মধ্যে বিমান ভাড়া সহ প্রায় সকল খরচই অন্ত্ররভুক্ত থাকে। আপনাকে এই সকল প্যাকেজের দিকে একটু খেয়াল রাখতে হবে।

অনলাইনে বিমানের টিকেট বুকিং

আপনি এখন খুব সহজেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে আপনার জন্য প্রয়োজনীয় বিমানের টিকিটটি ক্রয় করতে পারবেন। বাংলাদেশের প্রায় সকল বিমান পরিবহন সংস্থা অনলাইনের মাধ্যমেই বিমানের টিকেট কাটার সুযোগ দিচ্ছেন। বর্তমানে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যারা অনলাইনের মাধ্যমেই বিমানের টিকেট কাটার সুযোগ দিচ্ছেন। সেগুলি হলোঃ
  • বিমান বাংলাদেশ
  • ফ্লাইট এক্সপার্ট
  • গো জায়ান
  • শেয়ার ট্রিপ
অনলাইনের মাধ্যমে বিমানের টিকেট কাটার নিয়ম সবগুলো ওয়েবসাইটে প্রায় একই। আপনাদের বুঝার সুবিধার্থে আমরা নিম্নে একটা ওয়েবসাইট থেকে বিমানে টিকেট কিনার নিয়ম দেখাবো। তাহলে চলুন এখন দেখে নেওয়া যাক অনলাইনে বিমানের টিকেট বুকিং করবেন কিভাবে।
আরো পড়ূনঃ বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম
প্রথমে আপনাকে যেকোন একটি ব্রাউজার থেকে বাংলাদেশের যেকোন বিমানের নাম লিখে সার্চ করতে হবে। যেমনঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আপনি ব্রাউজারে গিয়ে লিখে সার্চ করলেই একটি সরকারি ওয়েবসাইট দেখতে পাবেন। সেখান থেকে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করুন।

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পরে আপনি একটি মেন্যুবার দেখতে পাবেন। সেখানে কিছু অপশান দেখতে পাবেন। যেমনঃ
  • ভ্রমন পরিকল্পনা
  • ফ্লাইটের তথ্য
  • ট্রাভেল এডভাইসারি
  • লাগেজ তথ্য
  • সেবাসমূহ
  • নিয়োগ ও দরপত্র
  • অফিস ঠিকানা
  • অর্জনসমূহ
  • গ্যালারি
এইখান থেকে আপনার যেই তথ্যগুলি জানার প্রয়োজন সেখানে ক্লিক করলেই আপনি আপনার সেই তথ্য জেনে নিতে পারবেন।

বিমানের টিকেট কাটার জন্য আপনাকে সেই এয়ারলাইন্সের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। প্রথমে আপনার নাম, তারপরে আপনার সচল মোবাইল নাম্বার, একটি ইমেইল অ্যাড্রেস, ও একটি পাসওয়ার্ড দিয়ে তারপর নিচের ক্যাপচা পূরণ করে দিবেন। তাহলেই আপনার কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

এই টিকেট কাটার জন্য আপনাকে প্রথমে ভ্রমণ পরিকল্পনা অপশানে ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে উপরের ই-টিকেট সিলেক্ট করে নিতে হবে।

তারপরে আপনার সামনে একটি পেজ দেখতে পারবেন। সেখান থেকে আপ আপনার পছন্দ মতো ইনফরমেশান দিয়ে পূরণ করে নিবেন। এখানে আপনি চাইলে যদি আপনার কোন প্রমো কোড থেকে থাকে তাহলে সেটি বসাতে পারেন।

এখানে আপনার সকল তথ্য পূরণ করা হয়ে গেলে এয়াপয়ান্র সামনে পেমেন্ট সিস্টেমের একটি পেজ আসবে। আপনি চাইলে অনালাইনের যেকোন মাধ্যমে পেমেন্ট করতে পারেন। যেমন বিকাশ, রকেট, নগদ, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি।
    আপনি যেই মাধ্যমে পেমেন্ট করতে চান সেই মাধ্যমটি সিলেক্ট করে সেখানের সকল তথ্য পূরণ করতে হবে। তারপরে আপনার নাম্বারে তারা একটি OTP কোড পাঠাবে। আপনি সেই কোডটি সেখানে বসালেই আপনার পেমেন্ট সম্পূর্ণ হয়ে যাবে।
    এইভাবেই আপনি খুব সহজেই ঘরে বসে থেকে আপনাজ জন্য অনলাইনের মাধ্যমে টিকেট ক্রয় করে নিতে পারবেন। আশা করছি আপনি উক্ত বিষয় সম্পর্কে বুঝতে পেরেছেন। আর এই বিষয়ে আপনার কোন মতামত থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন।

    বিমান টিকেট সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

    প্রশ্নঃ বাংলাদেশ বিমান সংস্থার নাম কি?
    উত্তরঃ বাংলাদেশ বিমান সংস্থার নাম হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

    প্রশ্নঃ বিমান কত প্রকার?
    উত্তরঃ বিমানের প্রকারভেদগুলো হলো
    • শক্তিহীন বিমান
    • শক্তিচালিত বিমান
    • প্রোপেলার বিমান
    • জেট বিমান
    • রোটর বিমান
    প্রশ্নঃ বিমান এক সেকেন্ডে কত কিলোমিটার যায়?
    উত্তরঃ বিমানের গতিবেগ হল ৩০০ কিমি/ঘন্টা।

    প্রশ্নঃ বিশ্বের বৃহত্তম বিমানবন্দর কোথায় অবস্থিত?
    উত্তরঃ বিশ্বের বৃহত্তম বিমানবন্দর সৌদি আরবে অবস্থিত। এই বৃহত্তম বিমান বন্দরের নাম হলো কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর।

    প্রশ্নঃ কক্সবাজার বিমান ভাড়া কত?
    উত্তরঃ কক্সবাজারে যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরণের সিটের বিমান ভাড়া পাওয়া যায়। সেই ভাড়া সর্বনিম্ন ৭,২০০ টাকা থেকে ১১,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

    প্রশ্নঃ সবচেয়ে কম খরচে ফ্লাইট কখন হয়?
    উত্তরঃ সাধারণত মঙ্গলবার এবং বুধবার সবথেকে কম খরচে বিমান ভাড়ায় যাওয়া যায়।

    শেষ কথা | বিমান টিকেট মূল্য ২০২৪ 

    আজকে আমদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো বিমান টিকেট মূল্য এবং কম দামে বিমান টিকেট কিনার কৌশল সম্পর্কে। আশা করছি আপনি উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। এই রকম আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন ফ্রীতে পড়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url