চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ট্রেনের ভাড়ার তালিকা দেখুন

আপনারা কি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ট্রেনের ভাড়ার তালিকা জানেনা। তাদের জন্য আজকের পোস্টটিতে আমরা চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই সঠিক তথ্য জানতে হলে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন।
চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী - ট্রেনের ভাড়ার তালিকা
আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জেনে নেয়া উচিত। আরো সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন।

ভূমিকা

বর্তমানে আমরা ইন্টারনেটে ঘরে বসেই সকল কিছুই জানতে পারি। তেমনি ভাবে আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার জানতে চান তাহলে সেটিও আপনি মোবাইল ফোন ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী জানতে পারবেন। এর সাথে সাথে আপনি ট্রেনের ভাড়ার তালিকা ও জানতে পারবেন। বর্তমানে আর ট্রেনের টিকিট কাটতে টিকিট কাউন্টারে যেতে হয় না। অবশ্য যেও কাটা যায়। 

কিন্তু এখন আপনি ঘরে বসে অনলাইন এর মাধ্যমে টিকিট কাটতে পারবেন এরই সাথে সাথে টিকিটের ভাড়ার তালিকা ও সময়সূচি জানতে পারবেন। তাহলে বলুন জীবনটা কত সহজ হয়েছে এই প্রযুক্তির ধারায়।তাই আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে চান এবং আপনি ভাড়ার তালিকা জানেন না। তাহলে আজকে আর্টিকেলটি হতে যাচ্ছে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমরা আপনাদের জন্য ট্রেনের ভাড়ার তালিকা সহ ট্রেনের সময়সূচী সম্পর্কে আলোচনা করব।

চট্টগ্রাম টু কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চলবে কবে

১০২ কিলোমিটার এই রেল লাইন চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের জন্য রেল লাইনের পথের লিংকিং করা হয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথ দোহাজারী থেকে চকরিয়া এবং চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত ২৯টি সেতু ও আন্ডারপাসের সমন্বয়ে পৃথক করা হয়েছে।

২৫২টি নালী উন্নয়ন উদ্যোগ সম্পন্ন করা হয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথ প্রকল্পটি ১১ ই নভেম্বর ২০২৩ তারিখে প্রস্তুতি গ্রহনের মাধ্যমে চালু করা হয়েছিল। যার অর্থ ১ ডিসেম্বর, ২০২৩ তারিখে চট্টগ্রাম থেকে কক্সবাজার স্টেশন পর্যন্ত ভ্রমণকারী ট্রেনগুলি চলবে। তাই আপনাদের আগে থেকেই সময় সুচি গুলো সম্পর্কে ধারণা রাখলে পরে গিয়ে আপনি অতি সহজেই বুঝতে পারবেন।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী 

ট্রেনের সময়সূচি অনুযায়ী চট্টগ্রাম টু কক্সবাজারে ট্রেন ছাড়ার সময় ভোর ৪টা আর কক্সবাজারে পৌঁছাবে ট্রেনটি ৭.২০ মিনিটে। রেলপথ মন্ত্রণালয় আন্তঃনগর ট্রেনের সকল সিটের ভাড়ার তালিকা নির্ধারণ করে দিয়েছে।রেল মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত কোন সূত্র জানা যায়নি মেইল এক্সপ্রেস বা লোকাল ট্রেন চলাচলের সিদ্ধান্ত সম্পর্কে। তবে এক সূত্রে জানা গেছে চটলা এক্সপ্রেস ট্রেন কে চট্টগ্রাম টু ঢাকা রোড থেকে সরিয়ে চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচল করবে।
আরও জানা গেছে, ঢাকা টু কক্সবাজার কোর্সের চলমান ট্রেনটি চট্টগ্রামে বিরতি দিয়ে কক্সবাজার স্টেশনে যাবে। যাত্রীদের স্বাচ্ছন্দ্যের জন্য, রেলপথ সার্ভিস চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে ধারাবাহিক ভাবে পরিকল্পনা চালানোর ব্যবস্থা করছে। এছাড়াও, ভবিষ্যতে, তাদের চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত দুটি মেইল এক্সপ্রেস ট্রেন এবং একটি লোকাল এক্সপ্রেস ট্রেন থাকবে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের বর্তমান সময়সূচী

  • ট্রেনটি চট্টগ্রাম হইতে ৬:৩০ মিনিট এ ছাড়বে এবং কক্সবাজারে গিয়ে পৌঁছাবে ১০ টার সময়।
  • কক্সবাজার থেকে ছাড়ার সময় ১০ঃ৩০ মিনিট এবং ট্রেনটি চট্টগ্রামে পৌঁছাবে দুপুরে ২ টা ৩০ মিনিটে।
  • পুনরায় ট্রেনটি চট্টগ্রাম থেকে ৩ঃ১৫ মিনিটে ছাড়বে। আর কক্সবাজারে পৌঁছাবে সন্ধ্যা সাতটার সময়।
  • ট্রেনটি আবার কক্সবাজার হতে সন্ধ্যা ৭.৩০।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন চালু হওয়ার পর চট্টগ্রাম থেকে কক্সবাজার এর সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। চট্টগ্রাম থেকে কক্সবাজার অতি সহজে মানুষজন লোকাল ও নির্ধারিত ট্রেনে স্বল্প ভাড়ায় যাতায়াত করতে পারবে। চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্ব ৮৭ কিলোমিটার।নন এসি শোভন চেয়ারের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার এর ভাড়া ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

তাছাড়া ওর লোকাল ট্রেনে চট্টগ্রাম থেকে কক্সবাজারের ভাড়া পাঁচ টাকা নির্ধারণ করা হয়েছে। আরন্তনগর ট্রেনে সর্বনিম্ন ভাড়া ৩৫ টাকা করা হয়েছে। আন্তঃনগর ট্রেনের ক্ষেত্রে চট্টগ্রাম থেকে কক্সবাজার এর ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া এসি রুমের ক্ষেত্রে নির্ধারণ করা হয়েছে ৭৪৮ টাকা। জানা গেছে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনটি ভাড়া সমন্বয় করে খুব দ্রুতই রেল পথটি চালু করা হবে।

চট্টগ্রাম টু কক্সবাজার এসি নন এসি ভাড়া সমূহ

  • আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে চান ট্রেনে করে তাহলে সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা পড়বে।
  • আর চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের শোভন চেয়ারের ক্ষেত্রে ভাড়া পড়বে ২৫০ টাকা।
  • আর এসি চেয়ারের ক্ষেত্রে ভাড়া পড়বে ৩৮৬ টাকা চট্টগ্রাম টু কক্সবাজার যেতে হলে।
  • আপনি যদি এসি সিটের কথা ভাবেন তাহলে চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে আপনার ভাড়া লাগবে ৪৬৬ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার রেল প্রকল্প সম্পর্কিত তথ্য

বাংলাদেশে,চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেলপথের চলাচল অর্থাৎ ট্রেনটি চালু করা হয়েছেএবং ট্রেনগুলি অবিরাম যাতায়াত করে। তবে দোহাজারী ও কক্সবাজারের মধ্যে কোনো রেলপথ ব্যবস্থাপনা ছিল না। বাংলাদেশী জনগণের সুবিধার জন্য, তাই প্রকল্পের কাজ ২০১৮ সালে শুরু করা হয়েছিল। এই নির্মাণের সময় দোহাজারী এবং কক্সবাজারের মধ্যে রেললাইনটি ১০১ কিলোমিটার দীর্ঘ ছিল।

কারণ এই প্রকল্পটি দুটি লাইন দিয়ে এগিয়ে যাচ্ছে, চট্টগ্রাম থেকে কক্সবাজারের সাথে সংযোগকারী রেলপথটি হয় ব্রডগেজ বা মিটারগেজ। এটি বোঝায় যে কোনও ট্রেন, লোকাল বা আন্তঃনগর এক্সপ্রেস, এই পথ বা রুট ধরে ভ্রমণ করতে পারে। ফলে বাংলাদেশ সরকার চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে দ্বৈত রেললাইন নির্মাণের জন্য ১৮,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। যেখানে নয়টি নতুন স্টেশন স্থাপন করা হবে।

চট্টগ্রাম টু কক্সবাজার চলতি পথে মনোমুগ্ধকর দৃশ্য

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন ভ্রমণ এই শহরের পর সাতকানিয়ার ও বোয়ালিয়া পুটিয়া দোহাজারী উপজেলার মধ্য দিয়ে গেলেই রঙিন সবুজ টিলাসহ আরও অনেক কিছু দেখতে পাবেন। লোহাগড়া থেকে জাঁতী যাওয়ার রাস্তার দুই পাশে সংরক্ষিত বনাঞ্চলে রয়েছে সারি সারি গাছ। হারবাং থেকে চকরিয়া ক্রসিং পর্যন্ত ঘন জঙ্গল রয়েছে।
আরো পড়ুনঃ সরকারি ব্যাংক কয়টি ও কি কি
আরও একবার জাবিয়া সদরে প্রবেশ করলেই দূরের সমতল দেখা যাবে। ট্রেনটি মালুমঘাট খ্রিস্টান মেমোরিয়াল হাসপাতাল পাড়ার মধ্য দিয়েও যাতায়াত করে। ইদগাহ রাবার ড্যামের কাছে গেলেই রামুর রাবার বাগান দেখতে পাবেন। প্রকল্প কর্মকর্তাদের মতে, চুমকি ফেসিয়াল মেধা কচ্ছপ একটি সংরক্ষিত বনের প্রাণী। ট্রেন যাত্রীরা একটি আকর্ষণীয় সময় অনুভব করতে সক্ষম হবেন কারণ তারা বিভিন্ন অভ্যন্তরীণ অংশ চিনতে পারবেন।

এছাড়াও, লোহাগাড়ার টঙ্গাবতী খাল এবং চকরিয়া মাতামোহরের কিছু অংশ যাত্রীদের কাছে দৃশ্যমান হবে। বান্দরবানের মোদক পাহাড় থেকে দোহাজারী সেকশনে নেমে সাঙ্গু নদীর প্রবাহের কিছু দৃশ্যমান অংশ দেখে ট্রেন যাত্রীরা আনন্দিত হবে।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আপনার এতক্ষণে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জেনে গেছেন। তবেই প্রকল্পটি এখনো বাস্তবায়ন করা হয়নি। শুধুমাত্র পরিকল্পনা করা হয়েছে। তবে ভাড়া প্রায়ই নির্ধারণ করা হয়ে গেছে। এছাড়াও হোটেল ভাড়া গুলো নির্ধারণ করা হয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেন চলাচল পরিকল্পনাটি প্রস্তাবিত করা হয়েছে যা কিছুদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে। তবে ভাড়ার তালিকা ও সময় এখনো পুরোপুরি ভাবে ঠিক করা হয়নি। তবে চিন্তা কোন কারণ নেই সময়ও ভাড়ার তালিকা পুরোপুরিভাবে ঠিক হয়ে গেলে আমরা তা তুলে দেয়ার চেষ্টা করব। পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url