উদ্যান ফসল কি ? মাঠ ফসল ও উদ্যান ফসলের মধ্যে পার্থক্য

প্রিয় পাঠক আপনি কি উদ্যান ফসল কত প্রকার সম্পর্কে জানতে এসেছেন। নিশ্চয়ই কোথাও সঠিক তথ্য না পেয়ে আজকের আর্টিকেলটিতে আপনারা এসেছেন। আজকের পোস্টটিতে উদ্যান ফসল কাকে বলে - মাঠ ফসল ও উদ্যান ফসলের মধ্যে পার্থক্য তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা যদি উদ্যান ফসল কাকে বলে সহ উদ্যান ফসল সম্পর্কে জানতে চাইলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
উদ্যান ফসল কাকে বলে
পোস্টসূচিপত্রঃআমরা কমবেশি যারা চাষ করি তারা সকলেই উদ্যান ফসল সম্পর্কে জানি তবে অনেকেই আছে যারা উদ্যান ফসলের বৈশিষ্ট্য ও গুরুত্ব জানেনা তাদের জন্যই আমরা আজকের পোস্টটিতে উদ্যান ফসল কাকে বলে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি।

ভূমিকা

উদ্যান শব্দের অর্থ সাধারণত বাগান বা বাগিচা বলা হয়ে থাকে। সাধারণত স্বল্প পরিসর জমিতে বা বাগানে বেড়া লাগিয়ে যে চাষ করা হয় তাকে উদ্যান ফসল বলা থাকে। এটি সাধারণত বন্যা কবলিত এলাকায় বা যেকোনো স্বল্প পরিসরে জমিতে বিশেষ যত্ন ও পরিচর্যার মাধ্যমে যে ফসল চাষ করা হয় তাকে উদ্যান ফসল বলা হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে এটি চাহিদা বেড়েই চলেছে। 
সাধারণত বসতবাড়ির আশেপাশে ছোট পরিসরে যে কোন জায়গায় উর্বর জমিতে এ ফসল চাষ করা যায়। উদ্যান ফসলের মধ্যে অনেক ধরনের ফসল রয়েছে যেমনঃ ফল জাতীয় ফসল , মসলা জাতীয় ফসল , শাকসবজি জাতীয় ফসল , ফুল জাতীয় ফসল সহ ইত্যাদি। এসব ফসল সাধারণত বাগান বাড়িতে বেশি চাষ করা হচ্ছে। যা বর্তমানে উদ্যান ফসল বা উদ্যান চাষ নামে পরিচিত।

উদ্যান ফসল কাকে বলে

বাড়ির আশেপাশে বা বাগানে যেসব ফসল ফলানো হয়ে থাকে তাকে উদ্যান ফসল বলা হয়। এ ছাড়া আরেকভাবে বলা যায় বন্যা কবলিত এলাকা বা বন্যা মুক্ত উচু এলাকায় স্বল্প পরিসরে জমিতে বা বাগানে বিশেষ পরিচর্যা বা যত্নের মাধ্যমে যে ফসল ফলানো হয় তাকেও উদ্যান ফসল বলা হয়। এই ফসলগুলোতে কোন ধরনের প্রক্রিয়াজাতকরণ ছাড়াই বিক্রি করা যায় বা খাওয়া যায়। যেমনঃ বাঁধাকপি, টমেটো, সবজি লাউ, শিম, ফুলকপি ইত্যাদি সহ উদ্যান ফসল বলে।
উদ্যান ফসলের মধ্যে শীতকালে রয়েছে শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, লাউ, ডাটা শাক এবং বর্ষাকালে সবজির মধ্যে রয়েছে পটল, ঝিঙ্গা, করলা , বেগুন, ঢেঁড়স, কুমড়া,চালকুমড়া, চিচিঙ্গা ইত্যাদি ছাড়াও ফলের মধ্যে রয়েছে আম, জাম, কাঁঠাল,লিচু, কলা সহ আরো অনেক ফল যা আমরা উদ্যান ফসল থেকে পাই বা চাষ করে থাকি।

এছাড়াও উদ্যান ফসলের মধ্যে সৌন্দর্যের বিষয় রয়েছে। তা হল ফুল। উদ্যান ফুলের মধ্যে রয়েছে গাদা,গোলাপ,  জবা, গোলাপ, বেলী, চন্দ্রমল্লিকা ,ডালিয়া, রজনীগন্ধা  সহ আরো অনেক ফুল রয়েছে যা আমরা উদ্যান ফুল থেকে পাই এবং এগুলো বিক্রি করে অনেক পরিবার সচ্ছল হচ্ছে তার পাশাপাশি পরিবারের খাবার এর চাহিদা মেটাচ্ছে।

উদ্যান ফসল চাষ করার অনেক ধরনের জায়গা রয়েছে যেমনঃ রাস্তার ধারে, পতিত জমিতে, শিক্ষা প্রতিষ্ঠানের বাগানে, বাড়ির ছাদে বা টবে অর্থাৎ মূল কথায় উঁচু জমি যেখানে সেখানে উদ্যান ফসল অনায়াসে চাষ করা যায়। তাই আপনারা বাগানেও ও উদ্যান ফসল চাষ করতে পারবেন।

উদ্যান ফসল কত প্রকার

উদ্যান ফসল সাধারণত চার প্রকার। তা আমরা এখন জানবো। উদ্যান ফসল ব্যবহারের উপর ভিত্তি করে চার প্রকার হয়ে থাকে। যেমনঃ

শাকসবজি ফসলঃ ঝিঙ্গা ,বেগুন, পালন শাক,সবজি লাউ,টমেটো, ফুলকপি, সিম, পটল, বাঁধাকপি, টমেটো ইত্যাদি সবজি জাতীয় উদ্যান ফসল।

ফুল জাতীয়- ফসলঃ গাদা,গোলাপ,  জবা, গোলাপ, বেলী, চন্দ্রমল্লিকা ,ডালিয়া, রজনীগন্ধা ইত্যাদি ফুল জাতীয় উদ্যান ফুল।

ফল জাতীয় উদ্যান ফসলঃ আনারস, পেঁপে,পেয়ারা,কাঁঠাল, জাম ইত্যাদি উদ্যান ফল।

মসলা জাতীয় উদ্যান ফসলঃ এলাচ, আদা , রসুন , পেঁয়াজ , হলুদ ইত্যাদি মশা জাতীয় ফসল।

উদ্যান ফসলের প্রকারভেদ 

উদ্যান ফসলকে সাধারণত তিন ভাগে ভাগ করা হয়। যথাঃ

ফুল জাতীয় উদ্যান ফসলঃ সাধারণত যেসব বাগানে সৌন্দর্যের জন্য ফুল গাছ লাগানো হয় বা শোভা বর্ধনের জন্য ফুল চাষ করা হয় এরাই উদ্যান ফুল হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে ফুল চাষ অত্যাধিকভাবে ব্যবসার জন্য চাষ করা হয়ে থাকে। তবে এদেশে প্রায় 40% ভিন্ন প্রজাতির ফুল চাষ করা হয়। যেমনঃ গাদা,গোলাপ,  জবা, গোলাপ, বেলী ইত্যাদি।

ফল জাতীয় উদ্যান ফসলঃ ফল চাষ করার জন্য যে জমি বা বাগান তৈরি করা হয় তাকে ফল বাগান বলা হয়ে থাকে আর এই ফলকে ফল জাতীয় উদ্যান ফসল বলে। যেমনঃ পেয়ারা,কাঁঠাল, জাম ইত্যাদি।

সবজি জাতীয় বাগানঃ যেসব বাগানে শাকসবজি উৎপাদন করা হয় এবং শাকসবজি উৎপাদনের জন্য জমি বা বাগান তৈরি করা হয় তাকে সবজি জাতীয় বাগান বলা হয়, আর এই সবজিকে উদ্যান সবজি জাতীয় ফসল বলা হয়। যেমনঃ ফুলকপি, সিম, পটল, বাঁধাকপি ইত্যাদি।

উদ্যান ফসলের বৈশিষ্ট্য

আপনারা কি জানেন উদ্যান ফসলের চাষ করার কিছু সুযোগ সুবিধা রয়েছে যা আপনাদের জেনে নেওয়া উচিত। উদ্যান ফসলের বৈশিষ্ট্য গুলো জানতে পারলে আপনারা বুঝতে পারবেন এটা কত গুরুত্বপূর্ণ। বর্তমানে এই উদ্যান ফসল চাষ করে অনেক পরিবার সচ্ছল হচ্ছে এবং আয় রোজগার করছে। বেশিরভাগ মানুষ এখন উদ্যান ফসলের দিকে নজর দিয়েছে। তারা বাড়ির ছাদে বা বাড়ির পাশে ছোট বাগানে এবং ফুলের টবে ফসল চাষ করছে যা মূলত উদ্যান ফসল নামে পরিচিত। চলুন এর কিছু বৈশিষ্ট্য জেনে নেওয়া যাক।
  • স্বল্প পরিসরে যে কোন জায়গায় বাড়ির ছাদে বা বাগানে এ ফসল চাষ করা যায়।
  • উদ্যান ফসলের জন্য জমি উঁচু হতে হবে, ফসলের সুরক্ষার জন্য বেড়া দিতে হয়।
  • প্রতিটি ফসলের গাছের আলাদা আলাদা ভাবে পরিচর্যা বা যত্ন নিতে হয়।
  • তবে অন্যান্য চাষকৃত ফসলের চেয়ে এ ফসলে তুলনামূলকভাবে বেশি পরিচর্যা বা যত্ন নিতে হয়।
  • মৌসুমী শুরুতে এ ফসলের দাম বেশি হয়, এ ফসল উৎপাদন খরচ কম এবং লাভজনক বেশি।
  • উদ্যান ফসল এ সাধারণত নিবিড় পরিচর্যা প্রয়োজন হয়।
  • উদ্যান ফসল উপাদানে লস হওয়ার সম্ভাবনা কম অর্থাৎ ঝুঁকি কম থাকে।
  • এ ফসলে একই জমিতে একই সময়ে সকল ফসলের ফলন সবসময় একসাথে পাওয়া যায় না, ভিন্ন ভিন্ন সময়ে সংগ্রহ করতে হয়।
  • উদ্যান ফসলে নিয়মিত পানি বা সেচ প্রদান করতে হয় এবং সবসময় পরিচর্যায় রাখতে হয়।
  • এই ফসল সাধারণত তাজা বা নতুন অবস্থায় ব্যবহার বা খেতে হয়।
  • উদ্যান ফসল সাধারণত তাড়াতাড়ি পচে যায় অর্থাৎ দ্রুত পচনশীল এ ফসল। তাই তাড়াতাড়ি সংগ্রহ করে ব্যবহার করুন।
  • এ আসলে একটি গাছ থেকে দীর্ঘদিন ধরে ফলন পাওয়া যায়।

উদ্যান ফসলের গুরুত্ব

বর্তমানে আমাদের দেশে ব্যবসায়িক ক্ষেত্রে চাষিরা প্রচুর পরিমাণে উদ্যান ফসল চাষ করে যাচ্ছে। সাধারণত অল্প পরিমাণে পারিবারিক চাহিদা মেটানোর জন্য এই উদ্যান ফসল চাষ করা হয়ে থাকে। এই ফসল চাষ করার মাধ্যমে পরিবারের খাবার চাহিদা বা শাকসবজির চাহিদা মিটিয়ে আর্থিক উপার্জনের মাধ্যমে সাহায্য করে থাকে। 

গৃহ পালিত পশুর খাদ্য হিসেবে উদ্যান ফসলের ফুল বা ফলের পাতা ব্যবহার হয়ে আসছে। এছাড়াও বয়স্ক ফুল গাছ বা ফল গাছ থেকে ভালো ফলন পাওয়া যায় যা উদ্যান ফসলে অন্যতম বৈশিষ্ট্য।। বর্তমানে ফুল চাষের মাধ্যমে অনেক মানুষজন সফল হচ্ছে। ফুলের ব্যবসা করে অনেক অশিক্ষিত ও শিক্ষিত মানুষজন আর্থিক ভাবে সচল হচ্ছে এবং তাদের কর্মসংস্থানে সৃষ্টি হচ্ছে। 

তাছাড়াও এসব ফসলের প্রক্রিয়াজাতকরণের প্রয়োজন পড়ে না যার ফলে বেশিরভাগ বাংলাদেশী মানুষেরা অর্থাৎ ব্যবসায়ীরা এ ফসল চাষ করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সহ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে। আপনারা যে কেউ এই ফসল চাষ করে পরিবারের চাহিদা মেটাতে পারেন। 

এটি আপনি আপনার বাড়ির ছাদে বা বাগানে যেকোনো জায়গায় স্বল্পপরিসরে নিবিড় পরিচর্যার মাধ্যমে এই উদ্যান ফসল চাষ করতে পারবেন। তাহলে বুঝতে পারছেন উদ্যান ফসলের গুরুত্ব কতটা। তাই আপনারা বাড়ির ছাদে বা বাগানে উদ্যান ফসল চাষ করবেন এবং শাকসবজি চাহিদা মেটাতে পারবেন।

উদ্যান ফসল কোনটি - উদ্যান ফসলের ছবি

আপনারা অনেকেই উদ্যান ফসল কোনটি বা উদ্যান ফসলের ছবি দেখতে চেয়েছেন। চলুন জেনে নেই ফসলের ছবিগুলো।





মাঠ ফসল ও উদ্যান ফসলের মধ্যে পার্থক্য

মাঠ ফসল বলতে কৃষি ক্ষেত্রে বোঝায় এটি মূলত বড় পরিসরে বা বড় স্থানে অর্থাৎ বড় জমিতে ফসল চাষ করাকে মাঠ ফসল বলা হয়। চলুন এবার মাঠ ফসল ও উদ্যান ফসলের মধ্যে পার্থক্য নিম্নে উল্লেখ করা হলোঃ
  • মাঠ ফসলের ক্ষেত্রে সাধারণত সকল গাছকে একত্রে বা সমষ্টিগত পরিচর্যা বা যত্ন করতে হয়। তবে উদ্যান ফসলের ক্ষেত্রে মূলত পৃথক পৃথক আলাদাভাবে পরিচর্যা করতে হয়।
  • মাঠ ফসল চাষের ক্ষেত্রে জমিতে বেড়া দেয়ার প্রয়োজন পড়ে না। তবে উদ্যান ফসলের ক্ষেত্রে বেড়া দেওয়ার প্রয়োজন পড়ে।
  • মাঠ ফসলের ক্ষেত্রে এ ফসল ভেদে উঁচু, নিচু , বা যে কোন জমিতে চাষ করা যায়। কিন্তু উদ্যান ফসল উঁচু জমিতে চাষ করতে হয়।
  • মাঠ ফসলের প্রশ্নগুলো একই সময়ে সংগ্রহ করা যায় অর্থাৎ ফসল পরিপক্ক হয়ে যায়। তবে উদ্যান ফসল এর ক্ষেত্রে আলাদা আলাদা ভাবে পরিপক্ক হওয়ার কারণে আলাদা সময়ে সংগ্রহ করতে হয়।
  • মাঠ ফসলের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি দীর্ঘদিন শুকিয়ে সংরক্ষণ করা যায়। তবে উদ্যান ফসল কে তা করা যায় না এটি বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হয়।
  • মাঠ ফসলের ক্ষেত্রে এটি দ্রুত পচনশীল না। তবে উদ্যানের ক্ষেত্রে এ ফসল দ্রুত পচনশীল। তাই তাড়াতাড়ি ব্যবহার করতে হয়।
  • মাঠ ফসলের ক্ষেতে অনেক সময় সেচ কম দিলেও কোন ধরনের সমস্যা হয় না। তবে উদ্যান ফসলের ক্ষেত্রে নিয়মিত সেচ দিতে হয়, তা না হলে সমস্যা হয়।

শেষ কথা

আশা করছি আপনারা উদ্যান ফসল কাকে বলে সম্পর্কে জেনেছেন এবং এটা কি কি সুযোগ-সুবিধা দিয়ে থাকে তা জানতে পেরেছেন। এই উদ্যান ফসল যে কেউ চাষ করতে পারে। এতে খরচ কম হয় এবং লাভজনক বেশি। আপনারা যে কেউ ঘরের ছাদে বা ফুলের টবে এ ফসল চাষ করতে পারবেন। 

তাই আপনারা পরিবারে শাকসবজি বা ফলমূলের চাহিদা মেটাতে উদ্যান ফসল চাষ করতে পারেন। আপনাদের যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন। ধন্যবাদ সকলকে পোস্টটি পড়ার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url