বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম ও উপায়

বর্তমানে বাংলাদেশের নগদ ব্যবহারকারী সংখ্যা বেড়েই চলেছে। আপনাদের মধ্যে অনেকেই বাটন মোবাইলে নগদ একাউন্ট খুলতে চান। তাদের জন্যই আমরা আজকের পোস্টটিতে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম ও উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনি যদি বাটন মোবাইল ব্যবহার করে থাকেন আর সেই ফোনে নগদ একাউন্ট খুলতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য হবে। এই আর্টিকেলটি যদি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম জানতে পারবেন। এজন্য সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

ভূমিকা

বাংলাদেশে নগদ জনগণের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে খুব সহজেই ঘরে বসে মোবাইলের মাধ্যমে লেনদেন করা সম্ভব। নগদ তার গ্রাহকদেরকে কিছু বিশেষ সুযোগ সুবিধা দেওয়ার ফলে এটি ব্যবহারে অনেক গ্রাহকই উৎসাহিত হয়ে থাকে। এছাড়াও নগদে টাকা পাঠানো এবং টাকা উত্তোলনের ক্ষেত্রে অন্যান্য মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের থেকে খরচ কম লাগে। 

আর এই কারণেই এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত। তাছাড়াও নগদ সরকারি ব্যাংকিং সেবা হওয়ায় বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। যার ফলে দিনে নগদ ব্যবহারকারী সংখ্যা বেড়ে চলেছে। আপনারা অনেকেই আছেন যারা বাটন মোবাইলে নগদ একাউন্ট খুলতে চান। তাদের জন্য আমরা এই পোস্টটিতে গুরুত্ব সহকারে এই সম্পর্কে আলোচনা করেছি। 

কারণ অনেকেরই স্মার্ট ফোন না থাকার কারণে নগদে অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট খুলতে পারেনা। তাই তাদের বাটন মোবাইলেই নগদ একাউন্ট খুলতে হয়, কিন্তু অনেকেই বাটন মোবাইলের নগদ একাউন্ট খোলার নিয়ম জানে না , তাদের জন্য আমরা আজকের পোস্টটিতে বাটন মোবাইল কিভাবে নগদ একাউন্ট খুলবেন তার নিয়ম আলোচনা করেছি।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ এর জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে অনেকেই চাই মোবাইলের মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য। নগদ একাউন্ট খোলার দুটি পদ্ধতি বিদ্যমান রয়েছে। তার মধ্যে একটি হলো নগদ এর নিজস্ব এজেন্ট বা উদ্যোক্তার নিকট থেকে কাগজপত্র দিয়ে নগদ একাউন্ট খোলা। আর অন্যটি হলো মোবাইলের মাধ্যমে নিজে নিজে নগদ একাউন্ট খোলা। এ ক্ষেত্রে অনেকেই চাই নগদ একাউন্টে নিজে নিজে খোলার জন্য।
আরো পড়ুনঃ 
কিন্তু নগদ একাউন্ট কিভাবে খোলা হয়ে থাকে সেই সম্পর্কে জ্ঞান না থাকার কারণে অনেকেই নগদ একাউন্ট খুলতে ব্যর্থ হন। আজ আমরা আপনাদেরকে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। সঠিক নিয়ম নগদ একাউন্ট খোলার জন্য নিম্ন বর্ণিত ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করতে থাকুন।
  • বাটন মোবাইল দিয়ে নগদ একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে মোবাইল থেকে নগদ এর ডায়াল কোডটি দিয়ে ডায়াল করতে হবে। নগদের ডায়াল কোডটি হলো *১৬৭# । আপনার যে সিম কার্ডে নগদ একাউন্ট নেই সেটিতে কল করতে হবে।
  • তারপরে আপনার সামনে নগদ এর চার ডিজিট এর পিন কোড দিতে বলবে। পিন কোডটি দেওয়ার জন্য আপনাকে মোবাইলের মাঝে বাটনটিতে ক্লিক করে তারপরে চার সংখ্যার গোপন পিনটি দিতে হবে। পিন দেওয়া শেষ হয়ে গেলে আবার মাঝখানের বাটনটিতে প্রেস করতে হবে।
  • এরপরে আপনার সামনে আরো একটি ইন্টারফেস শো করবে। যেখানে আপনার পিন কোডটিকে কনফার্ম করার জন্য বলা হবে এবং পুনরায় পিন নম্বরটি দিতে হবে। পিন কোডটি কে পুনরায় দেওয়ার পরে মাঝের বাটনটিকে আবার প্রেস করতে হবে।
  • তারপরে আপনার সামনে একটি লেখা শো করবে যেখানে বলা হবে যে আপনি কি নগদ একাউন্ট থেকে লভ্যাংশ নিতে ইচ্ছুক কিনা এটি ইংরেজিতে লেখা থাকবে। যদি আপনি নিতে চান তাহলে ১ প্রেস করবেন তথা সম্মতি জানাবেন এছাড়া আপনি যদি নিতে না চান তাহলে ২ তথা সম্মতি নন এটিতে প্রেস করুন। এরপরে এটিকে কনফার্ম করার জন্য মোবাইলের মাঝের বাটনটিকে প্রেস করতে হবে।
  • এরপরে মোবাইলে সামনে এমন কিছু শো করবে যার মাধ্যমে বুঝতে পারব যে আমাদের অ্যাকাউন্টটি খোলা সম্পূর্ণ হয়েছে। তারপরে যে সিমে নগদ একাউন্টে খুলতে চেয়েছি সেই নম্বরটিতে একটি এসএমএস বার্তা আসবে যার মাধ্যমে আপনাকে জানানো হবে যে আপনার নগদ একাউন্টটি সম্পূর্ণভাবে খোলা হয়েছে এবং আপনি লেনদেন করার জন্য উপযুক্ত হয়েছেন । এর পরে আপনাকে নগদে স্বাগতম জানাবে।
  • তারপরে আপনার মোবাইল অপশন থেকে আবার নগদ এর ডায়াল কোডটি *১৬৭# ডায়াল করবেন। তাহলে আপনার সামনে নগদ এর লেনদেন করার জন্য সকল অপশন গুলো কে দেখাবে। আর এই পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই বাটন মোবাইলে নগদ একাউন্টটি খুলে নিতে পারবেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম

আপনার অনেকেই আমাদের কাছে নগদ একাউন্ট দেখার নিয়ম জানতে চান। আমরা অনেক সময়ই নগদ একাউন্ট দেখার নিয়ম গুলো ভুলে গিয়ে থাকি। বিশেষ করে নগদ একাউন্ট কিভাবে দেখতে হয় তার নিয়ম ভুলে যাই। তাদের জন্য আজকে এই অংশে আমরা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। নগদ একাউন্ট দেখার জন্য দুটি নিয়ম রয়েছে। সেটি হল নগদের USSD কোড ব্যবহার করে দেখা। আর আরেকটি হলো নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট দেখা। চলুন আমরা এখন নগদের  USSD  কোডের মাধ্যমে নগদ একাউন্ট দেখার উপায় জেনে নেই।
  • প্রথমে আপনার ফোনে ডায়াল প্যাডে যেতে হবে।
  • ডায়াল প্যাডে যাওয়ার পর নগদের ইউএসডি কোড *167# ডায়াল করতে হবে।
  • এবার আপনাকে my nogod অপশনটি সিলেক্ট করার জন্য 7 লিখে সেন্ড করুন।
  • এরপর আপনার যদি ব্যালেন্স দেখতে চান তাহলে Balance inquiry এর জন্য 1 লিখে সেন্ড করুন।
  • এরপর আপনার নগদের পিন নাম্বার লিখুন এবং সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এবার আপনার সামনে আপনার নগদ একাউন্টের ব্যালেন্স সহ দেখাবে।
তাহলে আপনারা বুঝতে পারলেন ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমেও নগদ একাউন্ট দেখা যায়। চলুন আমরা এবার নগদ অ্যাপ এর মাধ্যমে একাউন্ট দেখে আসি।নগদ অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনারা অতি সহজেই নগদ একাউন্ট দেখতে পারবেন। এর জন্য প্রথমেই আপনাকে নগদ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করা হয়ে গেলে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন এবং আপনার নগদ একাউন্টের নাম্বার ও নগদ একাউন্ট পিন নাম্বার দিয়ে লগইন করুন। 
আরো পড়ুনঃ 
এবার আপনাকে ওটিপি দিতে বলবে যেটি আপনার নগদ অ্যাকাউন্ট নাম্বারে কিছুক্ষণ পর যাবে সেটি দিয়ে লগইন করুন। লগইন করা হয়ে গেলে আপনার একটি ইন্টারফেস সামনে যেখানে লেখা দেখবেন Tap for balance উক্ত লেখাটিতে ক্লিক করুন তাহলে আপনি আপনার নগদ অ্যাকাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন।

নগদ অ্যাপের Statement দেখার নিয়ম

আপনারা অনেকেই নগদ অ্যাপের স্টেটমেন্ট দেখতে চান। আপনি যদি আপনার একাউন্টে স্টেটমেন্ট দিতে চান তাহলেই সর্বপ্রথম আপনাকে আপনার একাউন্টে লগইন করতে হবে। লগইন করার পর নিচের দিকে লেনদেন অথবা ট্রানজেকশন নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। ক্লিক করা হয়ে গেলে এখন আপনার সামনে আপনার সকল ধরনের লেনদেন বা ইনজেকশন দেখাবে যেখানে আপনি ট্রানজেকশনের তারিখ , সময় দেখতে পারবেন এছাড়া আরো তথ্য দেখতে পারবেন।

নগদ কোড ডায়াল করে ক্যাশ আউট করার নিয়ম

আপনার অনেকেই বাটন মোবাইল ব্যবহার করেন অথবা স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন না থাকার কারণে নগদ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করতে পারেন না। তাদের জন্য আমরা আজকের পোস্টটির এই অংশে নগদ কোড ব্যবহার করে কিভাবে আপনি টাকা ক্যাশ আউট করতে পারবেন তার নিয়ম জানতে পারবেন। আপনারা অতি সহজেই ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করতে পারবেন। চলন নিয়মগুলো জেনে নেই।
  • আপনার মোবাইল ফোনে থাকা কল এপ্লিকেশনটিতে প্রবেশ করুন।
  • ডায়াল প্যাডে প্রবেশ করার পর *167# লিখে ডায়াল করুন।
  • ক্যাশ আউট করতে চাইলে 1 লিখে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এবার আপনার যে দোকান অথবা এজেন্ট এর কাছে ক্যাশ আউট করতে চান তার নাম্বার দিন।
  • এরপর টাকার পরিমাণ লিখুন অর্থাৎ আপনি কত টাকা তুলতে চান অথবা ক্যাশ আউট করতে চান।
  • এবার আপনার নগদ একাউন্ট এর পিন নাম্বার দিয়ে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • তাহলে আপনার ক্যাশ আউট হয়ে গেল এখন আপনি এজেন্ট এর কাছে টাকা সংগ্রহ করে নিতে পারবেন।

এপ থেকে ক্যাশ আউট করার নিয়ম

আপনি কি নগদ এপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট করতে চান। তাহলে আপনারা অতি সহজেই নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট করতে পারবেন। এর জন্য আপনার নগদ অ্যাপ্লিকেশন অ্যাকাউন্ট লগইন থাকতে হবে। এর জন্য আপনি নগদ অ্যাপ্লিকেশনে আপনার একাউন্ট লগইন করুন। লগইন করা হয়ে গেলে আপনি একটি অপশন দেখতে পাবেন যেখানে লেখা রয়েছে Cash out উক্ত অপশনটিতে ক্লিক করুন। 

এবার আপনাকে নাম্বার দিতে হবে আপনি যেই নাম্বারে ক্যাশ আউট করতে চান অথবা যে এজেন্টের নাম্বারে ক্যাশ আউট করতে চান তার নাম্বারটি লিখুন। নাম্বার দেওয়া হয়ে গেলে আপনি কত টাকা ক্যাশ আউট করতে চান সেই পরিমাণ লিখুন। এরপর আপনার একাউন্টের পিন নাম্বার দিতে হবে পিন নাম্বারটি লিখুন। এখন আপনাকে নগদ অ্যাপ আইকন এর উপর ট্যাপ করে ধরে রাখতে হবে তাহলেই হয়ে যাবে নগদ অ্যাপ থেকে ক্যাশ আউট করার নিয়ম।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

নগদ মোবাইল ব্যাংকিং তার সকল গ্রাহকদের জন্য সবসময় সেবা দিতে তাদের কিছু সুযোগ সুবিধা বিদ্যমান হয়েছে। যার মাধ্যমে খুব সহজেই নগদের সম্পর্কে সকল তথ্য নিতে পারবেন। নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে আপনি যদি কোন প্রকার সেবা বা জিজ্ঞাসা করতে চান তাহলে নগদ এর কাস্টমার কেয়ার নম্বর রয়েছে। নিতে নগদ কাস্টমার কেয়ার হটলাইন নাম্বার উল্লেখ করা হলো। এই নম্বরটির মাধ্যমে আপনি ২৪/০৭ নগদ এর কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে কথা বলতে পারবেন।
নগদ কাস্টমার কেয়ার নাম্বার- ১৬১৬৭
এছাড়াও নগদ মোবাইল ব্যাংকিং এর লেনদেন করার সময় কোন প্রকার সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে পরে উল্লেখিত হটলাইন নম্বরটিতে কল দিয়ে আপনার সমস্যাটি বিস্তারিত ভাবে আলোচনা করে এর সমাধান নগদ কাস্টমার কেয়ার প্রতিনিধির কাছথেকে নিতে পারেন। নগদে এর এই হট লাইন নাম্বার ছাড়াও তাদের আরো একটি হেল্পলাইন নম্বর রয়েছে। যার মাধ্যমেও আপনি কল দিয়ে নগদ এর যে কোন সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন।
নগদ এর মোবাইল নাম্বারটি হলোঃ ০৯৬-০৯৬-১৬১৬৭
নগদ এর কাস্টমার কেয়ার নাম্বার ছাড়াও এদের ইমেইল করার মাধ্যমে আপনার সমস্যাটিকে নগদ এর নিকট প্রেরণ করতে পারেন। নগদ এর Email Address টি নিচে দেওয়া হলো যেটি নগদ এর একাউন্ট থেকে সংগ্রহ করা হয়েছে- info@nagad.com.bd । আর এই ইমেইল এড্রেস টির সাথে যোগাযোগ করার মাধ্যমে আপনি নগদ এর যে কোন প্রবলেম নিয়ে তাদের সাথে কথা বলতে পারেন।

উপরে উল্লেখিত পদ্ধতি ছাড়াও আপনি নগদ এর সাথে যোগাযোগ করার জন্য তাদের ফেসবুক পেজ ভিজিট করতে পারেন। নগদ এর নির্ধারিত ফেসবুক পেজ থেকে তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে আপনি সকল বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করতে পারবেন। আর এই মাধ্যমে আপনি আপনার সমস্যাগুলো নগদ এর কাস্টমার প্রতিনিধিদের সাথে কথা বলতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমরা আপনাকে আরো জানানোর চেষ্টা করেছি নগদ এর কাস্টমার কেয়ার নাম্বারটি যেটির মাধ্যমে আপনি নগদ এর সকল সমস্যাগুলো নিয়ে তাদের সাথে আলোচনা করতে পারবেন। আপনার কাছে যদি আমাদের বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম এই সম্পর্কিত আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই এই পোস্টটিকে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url