ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী ও ভাড়া

প্রিয় বন্ধুরা আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই আপনারা যদি ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
আমরা সকলেই জানি নতুন একটি ঢাকা-ভাঙ্গা রুটের ট্রেন সার্ভিস উদ্বোধন করা হয়েছে। আর সেটি হলো পদ্মা সেতু হতে একটি নতুন রুট তৈরি করেছে।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা

বর্তমান সময়ে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প এর আওতায় থেকে ঢাকা থেকে ফরিদপুর উপজেলা পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণ করেছেন। আরে ঢাকা থেকে ভাঙ্গা রেল লাইনের দৈর্ঘ্য হল ৭৭ কিলোমিটার। রেলে করে ভ্রমণ আমরা প্রায় সকলেই পছন্দ করে থাকি। কারণ এটা ট্রাফিকের মত সমস্যার সহ আরো অনেক সমস্যা কম হয়ে থাকে।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি ঢাকা থেকে ভাঙ্গা রুটে কয়টি ট্রেন চলবে, ঢাকা থেকে ভাঙ্গা রুটের ট্রেনের সময়সূচী, ঢাকা থেকে ভাঙ্গা রোডের ট্রেনের স্টেশন এই সকল বিষয়গুলো সহ আরো অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা এখন আর বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় পৌঁছা যাক।

ঢাকা টু ভাঙ্গা ট্রেন সম্পর্কে

আমাদের বাংলাদেশের সাম্প্রতিক সময়ে রেলওয়ে যৌগে পদ্মা সেতু রেল সংযোগ প্রতিস্থাপনের পর এটি বাংলাদেশের অনেকটাই রহমান বিপদের মানুষের দারুন উন্মোচন করে দিয়েছে। যেই রেল স্টেশনটি ৮২ কিলোমিটার। এই রেল লাইনটি ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত সম্পূর্ণভাবে তৈরি করা হয়েছে। আপনি যদি ঢাকা থেকে ভাঙ্গা অথবা ফরিদপুর পর্যন্ত ভ্রমণ করতে চান তাহলে আপনি এই ৮২ কিলোমিটার এর রেল লাইনের উপর দিয়ে খুব সহজে ভ্রমণ করতে পারবেন।
এই রেল লাইনটা উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ই অক্টোবর তারিখে। এ রেললাইন্ড এ প্রতিস্থাপন করার মাধ্যমে খুব সহজে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত যাতায়াত করা যাবে। সকল যাত্রীদের জন্য ট্রেনের সময়সূচি ও কোন ট্রেনের কত ভাড়া সেই সম্পর্কে আজকের আর্টিকেলের মধ্যে আপনি সম্পূর্ণ জানতে পেরে যাবে।

ঢাকা টু ভাঙ্গা রুটে কয়টি ট্রেন চলবে

ঢাকা থেকে ভাঙ্গা রুট এর রেলপথ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এই রুটে চারটি ট্রেন চলাচল করার প্রস্তাব নেওয়া হয়েছে। যার মধ্যে দুটি রেলি হচ্ছে আন্তঃনগর ট্রেন। আর একটা হল কম্পিউটার ট্রেন। ঢাকা থেকে ভাঙ্গার ওটা ট্রেন চলাচল করার জন্য যে সকল ট্রেনের প্রস্তাবনা আনা হয়েছে সেই ট্রেনগুলো হল
  • আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস
  • আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস
  • আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস
বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী পদ্মা সেতুর ওপর দিয়ে এই তিনটি ট্রেন চলাচলের সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে। তবে হ্যাঁ এখনো এটি চলাচল করা শুরু করেনি কিছুদিনের মধ্যে এটি চলাচল শুরু হয়ে যাবে। তখন এই তিনটি ট্রেন ঢাকা টু ভাঙ্গা রুটে চলাচল দেখা যাবে।

ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী

ট্রেনে চলাচল করার জন্য যাত্রীদের কাছে সব থেকে যে জিনিসটি বেশি গুরুত্বপূর্ণ সেটি হল ট্রেন ছাড়ার সময়সূচী। কারণ একটি ট্রেন কখন ছাড়বে আর কখন থামবে সেই সম্পর্কে যদি আমরা না জেনে থাকি তাহলে সেই ট্রেনে ভ্রমণ করা আমাদের ক্ষেত্রে অনেক কষ্টসাধ্য হয়ে যাবে। আপনি নিশ্চয় ঢাকা থেকে বাংলা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানেন না। আজকে আমরা এই আর্টিকেলের এখন আপনাকে জানাবো সময়সূচী সম্পর্কে।

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেনের সময়সূচি সম্পর্কে জানানোর জন্য প্রথমেই আপনাদেরকে জানাই যে এই রুটের ট্রেনটি চালু করা হবে ২০১৪ সালের জুন মাস থেকে। তবে আপনারা যারা এই রুটের ট্রেনে ভ্রমন করতে ইচ্ছুক তারা অবশ্যই এখন ট্রেনের সময়সূচি গুলো জেনে নিন। কারণ এই রোডে ট্রেন চলাচলের জন্য সমালোচিত সম্পর্কে জানানো হয়েছে।

ট্রেনের নাম

ঢাকা থেকে ছাড়ার সময়

ভাঙ্গাতে পৌঁছানোর সময়

সাপ্তাহিক ছুটি

সুন্দরবন এক্সপ্রেস

সকাল ৮:১৫ মিনিট

বিকেল ০৫:৪০ মিনিট

বুধবার

সুবর্ণ এক্সপ্রেস

বিকেল ০৪:৩০ মিনিট

রাত ০৯:৫০ মিনিট

সোমবার

মহানগর প্রভাতী

সকাল ৭:৪৫ মিনিট

দুপুর ০২:০০ মিনিট


তিসতা এক্সপ্রেস

সকাল ৭:৩০ মিনিট

দুপুর ১২:৪০ মিনিট

সোমবার

একতা এক্সপ্রেস

সকাল ১০:১০ মিনিট

রাত ০৯:০০ মিনিট



সুন্দরবন এক্সপ্রেসঃ সুন্দরবন এক্সপ্রেস এই ট্রেনটি সকাল ৮ টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে যাবে। আর ভাঙাতে গিয়ে পৌঁছাবে বিকেল ৫ঃ৪০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন বুধবার। বুধবার ছাড়া অন্য সকল কার্য দিবসে এই ট্রেনটি চলাচল করবে।

সুবর্ণ এক্সপ্রেসঃ সুবর্ণ এক্সপ্রেস এই ট্রেনটি বিকেল ৪ টা ৩০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে যাবে। আর ভাঙাতে গিয়ে পৌঁছাবে রাত ৯:৫০ মিনিটে। সাপ্তাহিক ছুটির দিন হল বুধবার। তাছাড়া অন্য সকল কার্যক্রম চালু রাখবে।

মহানগর প্রভাতীঃ মহানগর প্রভাতী এ ট্রেনটি ঢাকা টু ভাঙ্গা রুটে সদ্য যোগ করা হয়েছে। এই ট্রেনটি সকাল ৭:৪৫ এ ঢাকা থেকে ছেড়ে গিয়ে ভাঙাতে গিয়ে পৌঁছাবে দুপুর ২ টার সময়। এই ট্রেনটির কোন সাপ্তাহিক ছুটি নেই। তার সকল কার্য দিবসে সঠিকভাবে দায়িত্ব পালন করবে।

তিসতা এক্সপ্রেসঃ এই তিস্তা এক্সপ্রেস ট্রেনটির সাথে ছুটির দিন হলো সোমবার। সকাল ৭ঃ৩০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে গিয়ে ভাঙ্গাতে গিয়ে পৌঁছাবে দুপুর ১২ঃ৪০ মিনিটে।

একতা এক্সপ্রেসঃ সকাল ১০ টা ১০ মিনিটে ছেড়ে গিয়ে এই ট্রেনটি ভাঙ্গাতে গিয়ে পৌঁছাবে রাত ৯ টা পর্যন্ত সময়। এই ট্রেনটিরও কোন সাপ্তাহিক ছুটির দিন নেই। প্রতিদিন এই ট্রেনটি তার কার্যক্রম বজায় রাখবে।

ঢাকা টু ভাঙ্গা ট্রেনের ভাড়ার তালিকা

বর্তমান সময়ে রেল মন্ত্রণালয়ের অন্য একটি বিরাট প্রকল্প হলো ঢাকা টু ভাঙ্গা রুটের ট্রেন চলাচল। এই রেললাইন থেকে মোট ৮২ কিলোমিটারের। তবে ভাঙ্গা পর্যন্ত মোট ৭৭ কিলোমিটার পর্যন্ত। চালু করা হবে ২০২৪ সালের জুন মাসে। তবে এই রেললাইনটির উদ্বোধনকার সম্পন্ন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আমরা ইতিপূর্বে ট্রেনের সকল সময়সূচি গুলো সম্পর্কে জানতে পেরেছি। এখন এই ট্রেনের সময়সূচি সম্পর্কে জানার পরে আমাদের মনে অনেকের কৌঠাল সৃষ্টি হতে পারে এই ট্রেনের ভাড়ার তালিকা গুলো সম্পর্কে। চলুন বন্ধুগণ আপনাদের সুবিধার্থে এখন আমরা এই ট্রেনের ভাড়ার তালিকা গুলো জানব।

রেল মন্ত্রণালয় থেকে ঢাকা টু ভাংগা রোডে ট্রেন চলাচল করার জন্য যে সকল ভাড়ার কথা সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হলো
  • শোভন চেয়ারের জন্য ভাড়া ২৫০ টাকা থেকে 280 টাকা।
  • নন এসি শোভন চেয়ারের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা।
  • এসি চেয়ারের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৬৭ টাকা।
  • কম্পিউটার ট্রেন অথবা মেল এক্সপ্রেস ট্রেন এর ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।
উপরে উল্লেখিত এই সকল ভাড়া ঢাকা টু ভাঙ্গা রুটে ট্রেন চলাচলের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ভাড়াগুলো সবে মাত্র সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিন্তু এখনো কার্যকর করা হয়নি। যদি গ্রাহকের কাছে মনে হয় এই ভাড়া অনেক বেশি হয়েছে তাহলে ভাড়া কমানোর জন্য অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

যদি পরবর্তীতে এই ভাড়া কমানো অথবা বাড়ানো হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাদেরকে এই আর্টিকেল এর মাধ্যমে আপডেট জানিয়ে দেওয়া হবে। তাই অবশ্যই আমাদের সাথেই থাকুন সবসময়।

ভাঙ্গা থেকে ঢাকা ট্রেন সময়সূচি

অনেকেই জানতে চান ভাঙ্গা থেকে ঢাকাতে ট্রেন কখন যায় এর সময়সূচি সম্পর্কে। হ্যাঁ বন্ধুগণ এখন আমরা আপনাদেরকে এই সম্পর্কে জানাতে চলেছি। কারণ ট্রেন যে শুধু ঢাকা থেকে ভাঙাতেই যায়, আর ভাঙ্গা থেকে যে ঢাকাতে আসে না এমনটা নয়। তো চলুন এখন ভাঙ্গা থেকে ঢাকাতে আসা যাক।

ভাঙ্গা থেকে ঢাকাতে আসার ট্রেনের সকল সময়সূচি ও এর বন্ধের দিনগুলো নিম্নে একটি ছকের মাধ্যমে খুব সহজে তুলে ধরা হলো আপনাদের সামনে। যাতে করে আপনারা এটি সম্পর্কে সহজভাবে বুঝতে পারেন।

ট্রেনের নাম

ভাঙ্গা থেকে ছাড়ার সময়

ঢাকাতে পৌঁছানোর সময়

সাপ্তাহিক ছুটি

সুন্দরবন এক্সপ্রেস

রাত ৩:৪৮ মিনিট 

ভোর ৫ টা 

বুধবার

সুবর্ণ এক্সপ্রেস

দুপুর ১২:২৩ মিনিট

দুপুর ২:০০ মিনিট

সোমবার

মহানগর প্রভাতী

সন্ধ্যা ৭:২৮ মিনিট

রাত ৮:৪৫ মিনিট


তিসতা এক্সপ্রেস

সকাল ৭:৩০ মিনিট

দুপুর ১২:৪০ মিনিট

সোমবার

একতা এক্সপ্রেস

সকাল ১০:১০ মিনিট

রাত ০৯:০০ মিনিট


ঢাকা টু ভাঙ্গা ট্রেন স্টেশন

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল করার জন্য মোট ৪টি ট্রেন থামার স্টপেজ রয়েছে। যে সকল স্থানে চলাচলের সময় ট্রেনগুলো তাদের বিরতি নেবে। ট্রেনের এই বিরতির স্থানগুলো বেশিরভাগটাই নতুন। তাহলে চলুন ঢাকা থেকে ভাঙ্গাতে ট্রেন যাওয়ার বিরতির স্থানগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • ভাঙ্গা জংশন স্টেশন
  • শিবচর স্টেশন
  • পদ্মা স্টেশন
  • মাওয়ায় স্টেশন
উপরে উল্লেখিত এই চারটি স্থানে ঢাকা থেকে ভাঙ্গা রুটে যে সকল ট্রেনগুলো চলাচল করবে তারা বিরতি দিবে। এই রুটে ট্রেন চলাচল করার জন্য এই চারটি স্টেশন নতুন ভাবে তৈরি করা হয়েছে। যাতে করে যাত্রীদের হয়রানি এবং টেনে সঠিকভাবে চলাচল নিশ্চিত করা সম্ভব হয়।

ঢাকা টু ভাঙ্গা ট্রেনের টিকিট বুকিং

ঢাকা টু ভাংগা রুট এর ট্রেনের জন্য আপনি বুকিং দিতে পারেন অনলাইনের মাধ্যমে অথবা রেল স্টেশনে গিয়ে। আপনি যদি অনলাইনের মাধ্যমে এ ঢাকা টু ভাঙ্গা পর্যন্ত ট্রেনের বুকিং নিতে চান তাহলে আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে এটিকেট বুকিং দিতে হবে। আপনারা যেন অনলাইনের মাধ্যমে ঢাকা টু ভাঙ্গা রুটের ট্রেনের টিকিটের জন্য বুকিং দিতে চাইছেন তারা নিচের দেওয়া লিংকে ক্লিক করুন।

eticket.railway.gov.bd গুগলে গিয়ে আপনি এই এড্রেসটি সার্চ করার পরেই একটি ওয়েবসাইট পেয়ে যাবেন বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের। সেখানে গিয়ে আপনি টিকিট দিতে পারবেন। এছাড়া আপনি যদি মোবাইলে প্লেস্টোর থেকে (Rail Sheba) এই অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করে নেন তাহলে সেখান থেকেও আপনি ঢাকা টু ভাংগা রুট এর ট্রেনের টিকেট বুকিং দিতে পারবেন।

তবে অবশ্যই এই অ্যাপ্লিকেশনে অথবা ওয়েবসাইট যেটাতে আপনি ট্রেনের টিকেট বুকিং দিতে চান না কেন অবশ্যই আপনাকে সেখানে গিয়ে রেজিস্ট্রেশন করে নিজের নামে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। তারপর সকল কার্যক্রম গুলো সম্পন্ন করে পেমেন্ট করার মাধ্যমে আপনার ট্রেনের টিকিট বুকিং নিতে পারবেন খুব সহজেই।

ঢাকা টু ভাংগা কত কিলোমিটার

ঢাকা থেকে ভাঙ্গা কত কিলোমিটার এই সম্পর্কে আমরা অনেকেই জিজ্ঞাসা করে থাকি। কিন্তু সঠিক তথ্যটি আমরা খুঁজে পাই না। তবে আপনি এখন অবশ্যই সঠিক তথ্যটি পাবেন এই টপিকটি থেকে। কারণ ঢাকা থেকে ফরিদপুর ভাঙ্গা পর্যন্ত নতুন একটি রেল স্টেশন যোগ হওয়ার কারণে এই সম্পর্কে সকলের জানার আগ্রহ রয়েছে।

ঢাকা থেকে ভাঙার দূরত্ব হলো ৭৭ কিলোমিটারের রাস্তা। এই ঢাকা থেকে বাংলাতে আপনি পূর্বে বাসে অথবা জাহাজে যাতায়াত করতে পারতেন। কিন্তু বর্তমানে নতুন রেলস্টেশন লোক হওয়ার কারণে এখন আপনি ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে পারবেন। এই ট্রেনের ভাড়া বর্তমানে একটু বেশি হওয়ার কারণে বর্তমানে রেল মন্ত্রণালয় এই সম্পর্কে সিদ্ধান্ত নিয়ে জানাবেন।

ঢাকা টু ভাঙ্গা ট্রেন সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ ভাঙ্গা টু ঢাকা ট্রেনের ভাড়া কত?
উত্তরঃ ভাঙ্গা টু ঢাকা ট্রেনের ভাড়াগুলো হলো
  • শোভন চেয়ার ২৫০ টাকা থেকে 280 টাকা।
  • নন এসি শোভন চেয়ার ৩৫০ টাকা।
  • এসি চেয়ার ৬৬৭ টাকা।
  • কম্পিউটার ট্রেন অথবা মেল এক্সপ্রেস ট্রেন ২৫০ টাকা।
প্রশ্নঃ বেনাপোল এক্সপ্রেস কবে বন্ধ থাকে?
উত্তরঃ বেনাপোল এক্সপ্রেস বৃহস্পতিবার সাপ্তাহিক বন্ধ থাকে।

প্রশ্নঃ কমলাপুর থেকে ভাঙা ট্রেন ভাড়া কত?
উত্তরঃ কমলাপুর থেকে ভাঙা ট্রেন ভাড়া ১৫০ টাকা।

প্রশ্নঃ ঢাকা টু ভাঙা মোট রেলপথ কত কিলোমিটার?
উত্তরঃ ঢাকা টু ভাঙা মোট রেলপথ ৭৭ কিলোমিটার।

প্রশ্নঃ ঢাকা টু ভাঙ্গা রুটে কতটি আন্তঃনগর ট্রেন চলবে?
উত্তরঃ ঢাকা টু ভাঙ্গা রুটে ২টি আন্তঃনগর ট্রেন চলাচল করবে।

শেষ কথা | ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী

আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো ঢাকা টু ভাঙ্গা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে উক্ত সকল বিষয় সম্পর্কে জানতে এবং বুঝতে পেরেছেন। এই সম্পর্কে আরো আপডেট প্রতিদিন পেতে আমাদের সাথেই থাকুন সবসময়। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url