হোস্টিং কি - হোস্টিং কেন প্রয়োজন জেনে নিন

বর্তমান সময় এসে দাঁড়িয়ে আমরা আমাদের নিজেদের ওয়েবসাইটের জন্য হোস্টিং ব্যবহার করে থাকি। আবার আমাদের মধ্যে অনেক মানুষ আছে যারা হোস্টিং কি জানেন না। তার সাথে সাথে হোস্টিং কেন প্রয়োজন সেই সম্পর্কেও জানেন না।হোস্টিং এর সম্পর্কে সঠিক তথ্য আপনারা খুঁজে বেড়ান। কিন্তু সঠিক তথ্য আপনারা খুঁজে পান না। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে হোস্টিং নিয়ে বিস্তারিতভাবে বিভিন্ন তথ্য তুলে ধরা হবে।
হোস্টিং কি - হোস্টিং কেন প্রয়োজন

তাই আপনি যদি পোস্টিং সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি পোস্টিং সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

ভূমিকা

বর্তমান সময় এসে দাঁড়িয়ে আমরা আমাদের নিজেদের ওয়েবসাইটের জন্য হোস্টিং ব্যবহার করে থাকি। আবার আমাদের মধ্যে অনেক মানুষ আছে যারা হোস্টিং কি জানেন না। তার সাথে সাথে হোস্টিং কেন প্রয়োজন সেই সম্পর্কেও জানেন না। এই সম্পন্ন করতে জুড়ে আমি হোস্টিং কি এবং হোস্টিং কেন প্রয়োজন তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আপনি যদি পোস্টিং সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

ডোমেইন ও হোস্টিং কি

ডোমেইনঃ সাধারণত ডোমেইন হচ্ছে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের নাম। এক কথায় বলতে গেলে এই ডোমেইন ব্যবহারকৃত ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন ধরনের ওয়েব ব্রাউজারে নানান ধরনের তথ্য খুঁজে পান সকল ইন্টারনেট ব্যবহারকারীরা। আরো সহজ ভাষায় বলতে গেলে ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইটের নাম। যে ওয়েবসাইটের মাধ্যমে মানুষ বিভিন্ন ধরনের তথ্যসমূহ পেয়ে থাকে। সাধারণত ডোমেনের নাম শুরু হয় www দিয়ে।www এর অর্থ হচ্ছে world wide web এবং সর্বশেষে বসানো হয় .com। সাধারণত একটি ওয়েবসাইটের আইপি এড্রেস থাকে।

অর্থাৎ এই আইপি অ্যাড্রেসটি দিয়ে আপনি ওয়েবসাইটটি দেখতে পারবেন। এক কথায় আপনি যদি ওয়েবসাইটের নাম অথবা আইপি এড্রেস মনে রাখতে পারেন তাহলে ডোমেনের নাম ছাড়াও আপনি ওয়েবসাইট খুঁজে পাবেন। সাধারণত ডোমেনের এক্সটেনশন বলা হয় .com কে।? অর্থাৎ www.srsblog.com, এখানে srsblog হচ্ছে নির্দিষ্ট ওয়েবসাইটের নাম এবং .com হচ্ছে এক্সটেনশন। আরেকটি কথা মনে রাখবেন যে প্রত্যেকটা ডোমেন আলাদা আলাদা নামের হয়ে থাকে। তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন ডোমেন কি। চলুন এবার কয়েকটি ডোমেন দেখেনি,,
হোস্টিংঃ সাধারণত হোস্টিং হচ্ছে এমন একটি জায়গা অথবা মাধ্যম যেখানে বিভিন্ন ফাইল সংরক্ষণ করে রাখা হয়। এবং পরবর্তীতে উক্ত ফাইলগুলো এক্সেস করা যায় পৃথিবীর যেকোন প্রান্ত থেকে। আরো সহজ ভাষায় বলতে গেলে ২৪ ঘন্টা দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ ও সার্ভার সচলভাবে রাখার জন্য হোস্টিং ব্যবহার করা হয়। অর্থাৎ আপনার কাছে যদি 50 জিবি হোস্টিং থাকে তাহলে আপনি তথ্য অথবা ফাইল ৫০ জিবি রাখতে পারবেন। আপনার ব্যবহারিত অথবা আপনার ওয়েবসাইটের যতগুলো ফাইল তথ্য এই হোস্টিং এর মধ্যে রাখা হয়।

সহজ ভাষায় যদি বলি তাহলে আপনার বিভিন্ন ফাইল অথবা ভিডিও অথবা বিভিন্ন তথ্য রাখার জায়গা হচ্ছে হোস্টিং। আপনার হোস্টিং যত বেশি হবে তত বেশি ফাইল অথবা ভিডিও রাখতে পারবেন। সাধারণত হোস্টিংয়ের মধ্যে ফাইল রাখলে পৃথিবীর যেকোনো মানুষ সেই তথ্যগুলো খুঁজে পাবে খুব সহজেই এবং এই তথ্যগুলো ২৪ ঘন্টা লাইভ আকারে থাকবে এবং মানুষ খুঁজে পাবে। তাহলে আশা করি বুঝতে পেরেছেন হোস্টিং কি।

হোস্টিং কি

সাধারণত হোস্টিং হচ্ছে এমন একটি জায়গা অথবা মাধ্যম যেখানে বিভিন্ন ফাইল সংরক্ষণ করে রাখা হয়। এবং পরবর্তীতে উক্ত ফাইলগুলো এক্সেস করা যায় পৃথিবীর যেকোন প্রান্ত থেকে। আরো সহজ ভাষায় বলতে গেলে ২৪ ঘন্টা দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ ও সার্ভার সচলভাবে রাখার জন্য হোস্টিং ব্যবহার করা হয়। অর্থাৎ আপনার কাছে যদি 50 জিবি হোস্টিং থাকে তাহলে আপনি তথ্য অথবা ফাইল ৫০ জিবি রাখতে পারবেন। আপনার ব্যবহারিত অথবা আপনার ওয়েবসাইটের যতগুলো ফাইল তথ্য এই হোস্টিং এর মধ্যে রাখা হয়।

সহজ ভাষায় যদি বলি তাহলে আপনার বিভিন্ন ফাইল অথবা ভিডিও অথবা বিভিন্ন তথ্য রাখার জায়গা হচ্ছে হোস্টিং। আপনার হোস্টিং যত বেশি হবে তত বেশি ফাইল অথবা ভিডিও রাখতে পারবেন। সাধারণত হোস্টিংয়ের মধ্যে ফাইল রাখলে পৃথিবীর যেকোনো মানুষ সেই তথ্যগুলো খুঁজে পাবে খুব সহজেই এবং এই তথ্যগুলো ২৪ ঘন্টা লাইভ আকারে থাকবে এবং মানুষ খুঁজে পাবে। তাহলে আশা করি বুঝতে পেরেছেন হোস্টিং কি।

হোস্টিং কেন প্রয়োজন

হোস্টিং আমাদের খুবই প্রয়োজন তার কারণ হচ্ছে হোস্টিং এমন একটি জায়গা যেখানে বিভিন্ন ওয়েবসাইটের ফাইল রাখা হয়। আরো সহজ ভাষায় বলতে গেলে হোস্টিংয়ের মাধ্যমে বিভিন্ন ওয়েব পেজ অথবা বিভিন্ন ওয়েবসাইট অনলাইনে রাখা হয়। আরো সহজ করে বলতে গেলে হোস্টিং হচ্ছে কম্পিউটারের হার্ডডিক্স এর জায়গা অথবা বিভিন্ন ওয়েবসাইটের আপলোড করার সার্ভার। আর বিভিন্ন ওয়েব পেজ অথবা ওয়েবসাইট অনলাইনে যদি না রাখেন তাহলে এগুলো দেখা যায় না।

সে ক্ষেত্রে যদি আপনার ওয়েবে অথবা ওয়েবসাইট মানুষ দেখতেই না পায় তাহলে আপনি ওয়েবসাইটে বিভিন্ন তথ্য রেখে কোন লাভই হবে না। অর্থাৎ আপনি যদি আপনার ওয়েব পেজের বিভিন্ন তথ্য 24 ঘন্টা মানুষদের কাছে পৌঁছে দিতে চান তাহলে অবশ্যই হোস্টিং এর প্রয়োজন। হলে সর্বশেষ আমরা বুঝতে পারলাম হোস্টিং প্রয়োজন ইন্টারনেট অথবা তথ্য পাবলিস্ট করা জন্য।

হোস্টিং সার্ভার বলতে কি বুঝ

হোস্টিং আমাদের খুবই প্রয়োজন তার কারণ হচ্ছে হোস্টিং সার্ভার এমন একটি জায়গা যেখানে বিভিন্ন ওয়েবসাইটের ফাইল রাখা হয়। আরো সহজ ভাষায় বলতে গেলে হোস্টিং সার্ভার এর মাধ্যমে বিভিন্ন ওয়েব পেজ অথবা বিভিন্ন ওয়েবসাইট অনলাইনে রাখা হয়। আরো সহজ করে বলতে গেলে হোস্টিং সার্ভার হচ্ছে কম্পিউটারের হার্ডডিক্স এর জায়গা অথবা বিভিন্ন ওয়েবসাইটের আপলোড করার সার্ভার। সাধারণত বিভিন্ন ওয়েবসাইট সব সময় ইন্টারনেটের সাথে জড়িত থাকতে হয় এবং বিভিন্ন ওয়েবসাইট অথবা বিভিন্ন file মানুষদের দেখাতে হয়।

আরে হোস্টিং সার্ভার এর মাধ্যমে ২৪ ঘন্টা ওয়েবসাইটের বিভিন্ন ওয়েবসাইট দেখানো হয়। আর হোস্টিং সার্ভারের মাধ্যমে বিভিন্ন ফাইল স্টোরেজ করে রাখা যায় এবং পৃথিবীর যে কোন জায়গা থেকে এই ফাইলগুলো এক্সেস করা যায়। তাহলে আশা করি বুঝতে পেরেছেন হোস্টিং সার্ভার কাকে বলে।

হোস্টিং এর প্রকারভেদ

  • শেয়ারর্ড হোস্টিং
  • ভিপিএস হোস্টিং
  • ডেডিকেটেড সার্ভার
  • রিসেলার হোস্টিং

ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ

  • ফ্রি হোস্টিং.
  • ভার্চুয়াল বা শেয়ার্ড হোস্টিং.
  • ডেডিকেটেড হোস্টিং.
  • কো-অবস্থান হোস্টিং.
  • শেয়ার হোস্টিং. 
  • ম্যানেজড ওয়েভ হোস্টিং.
  • ক্লাউড হোস্টিং.
  • রিসেলার হোস্টিং.
  • VPS হোস্টিং.

বিভিন্ন প্রকার হোস্টিং এর দাম

সাধারণত নানান সুবিধার উপর নির্ভর করে হোস্টিং এর দাম নির্ধারণ করা হয়। চলুন দেখেনি কয়েকটি হোস্টিং এর দাম,,
  • শেয়ার্ড হোস্টিং - প্রতিমাসে - ২৫০ টাকা থেকে ৬০০ টাকা।
  • VPS হোস্টিং - প্রতিমাসে - ৪,০০০ টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত।
  • ডেডিকেটেড হোস্টিং - প্রতিমাসে - ১৩,০০০ টাকা থেকে ৩৫,০০০ টাকা পর্যন্ত।
  • ক্লাউড হোস্টিং - প্রতিমাসে - ৯০০ থেকে ১৪০০ টাকা পর্যন্ত।
  • রিসেলার হোস্টিং - প্রতিমাসে - ৩,০০০ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত।

হোস্টিং কোথা থেকে কেনা যায়

বিভিন্ন প্ল্যাটফর্ম অল্প দামে ডোমেন এবং হোস্টিং সেল করে থাকে। কিন্তু যারা অল্প দামে ডমেইন এবং হোস্টিং বিক্রি করে তাদের কাছ থেকে ডমেইন এবং হোস্টিং ক্রয় করলে আপনারা ডোমেন এবং হোস্টিংয়ের সমস্যা হলে তেমন ভালো সার্ভিস পাবেন না।চলুন তাদের সবার মধ্যে বিশ্বস্ত দুইটি প্ল্যাটফর্ম সম্পর্কে জেনে নি,,
  • www.namecheap.com.
  • www.dianahost.com.

ওয়েব হোস্টিং কিভাবে কাজ করে

মূলত ওয়েব হোস্টিং হচ্ছে নির্দিষ্ট ওয়েবসাইটকে ইন্টারনেটে অনলাইনে অথবা বিভিন্ন প্লাটফর্মে উপস্থাপন করার মাধ্যম। সাধারণত এটি বিভিন্ন ওয়েবসাইটের ফাইল সংরক্ষণ করে এবং সেই তথ্যগুলো সার্ভারে আপলোড করে। আরে আপলোডকৃত ফাইল পৃথিবীর যেকোনো জায়গায় থেকে এক্সেস করা যায় খুব সহজে। অর্থাৎ নির্দিষ্ট ওয়েবসাইটের তথ্য পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকোন মানুষ নির্বিধায় দেখতে পারবে। এছাড়াও ওয়েবসাইটের ইউআরএল এক্সপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইটটি দেখতে পারে বিভিন্ন ইউজাররা।

এক কথায় আপনি যদি কোন ফাইল আপনার ওয়েবসাইটে আপলোড করেন তখন সেই ফাইলগুলো সংরক্ষণ হয়ে থাকে হোস্টিং এ। তারপরে সেই তথ্যগুলো সংরক্ষণ করে ২৪ ঘন্টা বিভিন্ন মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজ করে এই হোস্টিং। তাহলে আশা করি বুঝতে পেরেছেন হোস্টিং কিভাবে কাজ করে।

হোস্টিং এর সুবিধা

  • আগ্রেডিবল সার্ভার রিসোর্স সুবিধা।
  • প্রয়োজনীয় সফটওয়্যার ব্যবহারের সুবিধা।
  • ফ্লেক্সিবল হোস্টিং প্ল্যান তৈরি করার সুবিধা।
  • বিভিন্ন ইউজারের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ সুবিধা।
  • ইউজার এক্সপেরিয়েন্স।

রিসেলার হোস্টিং এর অসুবিধা

  • বেশি দাম।
  • দুর্বল পারফর্মেন্স।
  • সার্ভার আপগ্রেড করার ঝামেলা।
  • মেইনটেননেস রিস্ক।
  • ট্রাস্ট ইস্যু।

শেয়ার্ড হোস্টিং এর অসুবিধা

  • লিমিটেড রিসোর্স।
  • ডাউন টাইম।
  • অনির্ভরযোগ্য।

হোস্টিং নিয়ে সাধারণ জ্ঞান ও প্রশ্ন উত্তর

প্রশ্নঃ হোস্টিং কি কত প্রকার ও কি কি ?
উত্তরঃ হোস্টিং হল এক ধরনের স্টোরেজ। সাধারণত হোস্টিং চার প্রকার যেমন,
  • শেয়ারর্ড হোস্টিং
  • ভিপিএস হোস্টিং
  • ডেডিকেটেড সার্ভার
  • রিসেলার হোস্টিং
প্রশ্নঃ হোস্টিং এর সুবিধা কি কি?
উত্তরঃ সাধারণত ব্যবহারকারী অথবা বান্ধবী হোস্টিং ড্যাশবোর্ড কোন প্রযুক্তিগত প্রয়োজন না থাকা সত্ত্বেও আপনার সার্ভার সুন্দরভাবে পরিচালনা করতে পারে।

প্রশ্নঃ ওয়েব হোস্টিং এর গুরুত্ব?
উত্তরঃ সাধারণত আপনার নির্দিষ্ট ওয়েবসাইটটি সার্ভারে হোস না করা থাকলে অনলাইনে কোন তথ্য কেউ এক্সেস করতে পারবেনা।

প্রশ্নঃ হোস্টিং কেন গুরুত্বপূর্ণ?
উত্তরঃ হোস্টিং এর মাধ্যমে আপনি আপনার ওয়েবের বিভিন্ন তথ্য আপলোড করলে সেই তথ্যগুলো পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোন মানুষ এক্সেস করতে পারবে। ২৪ ঘন্টা আপনার ওয়েবসাইটের বিভিন্ন ফাইল মানুষদের কাছে পৌঁছে দেবে হোস্টিং। আর এই জন্যেই হোস্টিং এর গুরুত্ব অনেক।

প্রশ্নঃ ডোমেইন এর কাজ কি?
উত্তরঃ সাধারণত বিভিন্ন ক্লায়েন্টের কম্পিউটারকে ওয়েব সার্ভার এর সাথে যুক্ত করা ডোমেইনের কাজ।

প্রশ্নঃ ওয়েবসাইটের হোস্টিং কোথায় রাখা হয়?
উত্তরঃ সাধারণত ওয়েবসাইটের হোস্টিং  র‍্যাম, হোম পেজে, হার্ডডিক্সে এবং সার্ভারে রাখা হয়।

প্রশ্নঃওয়েবসাইটের জন্য ভালো হোস্ট কি?
উত্তরঃইনমোশন হোস্টিং।

প্রশ্নঃ Web hosting কাকে বলে?
উত্তরঃ সাধারণত ওয়েব হোস্টিং হল এমন একটি অনলাইন পরিষেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু ইন্টারনেটে অ্যাক্সেস যোগ্য করে তুলতে সাহায্য করে।

প্রশ্নঃ ডোমেন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য কি?
উত্তরঃ ডোমের হচ্ছে এমন একটি ঠিকানা যার মাধ্যমে সহজেই আপনার ওয়েবসাইট অনলাইনে খুঁজে পাওয়া যায় এবং হোস্টিং এর কাজ হল আপনার ওয়েবসাইটের বিভিন্ন ফাইলগুলো সংরক্ষণ করা।

প্রশ্নঃ ওয়েবসাইট হোস্ট করতে প্রধানত কোনটি ব্যবহার করা হয়?
উত্তরঃ ওয়েব সার্ভার ব্যবহার করা হয়।

প্রশ্নঃGodaddy ডোমেইন কি?
উত্তরঃGodaddy ডোমেন হলো বিশ্বের সবচেয়ে বড় ও বিশ্বস্ত ডমেইন নিবন্ধক।

শেষ কথা

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি হোস্টিং নিয়ে বিভিন্ন ধরনের বিস্তারিত তথ্য আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ ভর্তি মনোযোগ দিয়ে পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url