সিপিইউ কাকে বলে - সিপিইউ এর কয়টি অংশ জেনে নিন

আধুনিক যুগে আমরা সকলে কম্পিউটার ব্যবহার করে থাকি। এই কম্পিউটারকে পরিচালনার জন্য রয়েছে বিভিন্ন ধরনের যন্ত্রাংশ। এর মধ্যে সিপিইউ সবচেয়ে অন্যতম এবং গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ যাকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়ে থাকে। আপনারা অনেকেই কম্পিউটার ব্যবহার করে থাকেন কিন্তু কম্পিউটারের মস্তিষ্ক অর্থাৎ সিপিইউ সম্পর্কে তেমন জানেন না। আমি যদি সিপিইউ কাকে বলে এবং CPU কিভাবে কাজ করে সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়তে থাকুন।
সিপিইউ কাকে বলে
আজকের আর্টিকেলটিতে আমরা CPU এর মানে কি? cpu কিভাবে কাজ করে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবো। তাই সিপিইউ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা।সিপিইউ কাকে বলে

দৈনন্দিন জীবনে আমরা এক মুহূর্ত কম্পিউটার ছাড়া চলতে পারি না। অফিস আদালত থেকে শুরু করে সকল প্রাতিষ্ঠানিক এবং শিক্ষণীয় কাজে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি। আর এই কম্পিউটারের মূল অংশ হলো সিপিইউ বা প্রসেসর। মানুষের যেমন দেহ পরিচালনা জন্য রয়েছে মস্তিষ্ক বা ব্রেইন তেমনি কম্পিউটার পরিচালনার জন্য রয়েছে মস্তিষ্ক। আর এই মস্তিষ্কে বলা হয় সিপিইউ বা প্রসেসর।

মানুষ যেমনি তার ব্রেইন ব্যবহার করে কাজ করে তেমনি কম্পিউটার তার মস্তিষ্ক সিপিইউ বা প্রসেসর ব্যবহার করে কাজ সম্প্রদান করে থাকে। আমরা অনেকে হয়তো কম্পিউটার ব্যবহার করে থাকি । কিন্তু কম্পিউটারের মূল অংশ সিপিইউ বা প্রসেসর সম্পর্কে তেমন জানিনা। জেনে না থাকলে অবশ্যই আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। কারণ আজকের আর্টিকেলে আমরা সিপিইউ কাকে বলে ? CPU কিভাবে কাজ করে তা নিয়ে বিস্তারিত জানব।

সিপিইউ কাকে বলে

কম্পিউটারের বা যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের মস্তিষ্কে সিপিইউ বা প্রসেসর বলা হয়ে থাকে। কম্পিউটার থেকে শুরু করে মোবাইল ফোন, ট্যাবলেট, মনিটর, প্রজেক্টর সহ সকল কিছু তে প্রসেসর রয়েছে। সিপিইউ এর বাংলা অর্থ প্রসেসর যা আপনারা সবাই জানেন।CPU মূলত সংক্ষিপ্ত রূপ।CPU এর পূর্ণরূপ হল Central processing unit.

সিপিইউকে আপনার কম্পিউটারের হৃদয় বলা হয়ে থাকে।কম্পিউটারের অজানা নায়ক কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট হলো (সিপিইউ)। যেকোনো কম্পিউটার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি স্টাইলিশ গ্রাফিক্স কার্ডের মতো চটকদার বা উচ্চ-রেজোলিউশন মনিটরের মতো আকর্ষণীয় নাও হতে পারে, তবে এটি নিঃসন্দেহে সবচেয়ে গুরুত্বপূর্ণ।কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ বা সংশ্লিষ্ট ডিভাইসগুলো আসলে কীভাবে কাজ করে।বেশিরভাগ ক্ষেত্রে, এটি CPU দ্বারা নির্ধারিত হয়। এবং এই কারণে, CPU কে কম্পিউটারের মস্তিষ্ক হিসাবে উল্লেখ করা হয়।

একটি CPU হল একটি মাইক্রোপ্রসেসর যা কম্পিউটারের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হিসাবে কাজ করে। এটি কম্পিউটার সিস্টেমের মধ্যে গণনা পরিচালনা, ডেটা পরিচালনা এবং আদেশগুলি বহন করার দায়িত্বে পালন করে। সিপিইউ মূলত সফ্টওয়্যার প্রোগ্রামগুলির দ্বারা প্রদত্ত নির্দেশগুলি বোঝে এবং কার্যকর করে, এটিকে প্রতিটি কম্পিউটিং প্রক্রিয়ার একটি অপরিহার্য উপাদান করে তোলে, সাধারণ গাণিতিক গণনা করা থেকে শুরু করে অত্যাধুনিক অ্যাপ এবং গেমগুলি পরিচালনা করা যায়।

সিপিইউ বা প্রসেসর কে যদি কোন কাজের নির্দেশ দেন তাহলে সে কাজটি প্রসেসর বা সিপিইউ প্রসেসিং করে আউটপুট হিসেবে আপনার মনিটরের স্ক্রিনে দেখাবে। তাহলে আমরা জানতে পারলাম সে সিপিইউ মানে কি? নিচে আমরা CPU এর কয়টি অংশ ও কি কি এ বিষয়গুলো নিয়ে আরো বিস্তারিত জানতে পারবেন।

সিপিইউ এর কয়টি অংশ

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) হল জটিল উপাদান যা ডেটা এবং নির্দেশাবলী প্রক্রিয়াকরণে বিভিন্ন ধরনের কাজ করে। একটি CPU এর প্রাথমিক অংশগুলির মধ্যে রয়েছেঃ

কন্ট্রোল ইউনিট (CU) ঃ কন্ট্রোল ইউনিট সিপিইউ-এর মধ্যে সমস্ত কাজ পরিচালনা এবং সমন্বয়ের করে থাকে ।এটি মেমরি থেকে নির্দেশাবলী পুনরুদ্ধার করে, সেগুলিকে ডিকোড করে এবং কীভাবে সেগুলি কার্যকর করা হয় তা পরিচালনা করে। এটি বিভিন্ন CPU অংশ এবং মেমরির মধ্যে ডেটা প্রবাহ নিয়ন্ত্রণ করে।

অ্যারিথমেটিক লজিক ইউনিট (ALU) ঃ  কম্পিউটারের সকল গাণিতিক ও যুক্তিমূলক কাজ বা সিদ্ধান্তমূলক কাজ করে থাকে এই ইউনিট।পাটিগণিত লজিক ইউনিট পাটিগণিত (যোগ, বিয়োগ, গুণ, এবং ভাগ) এবং লজিক্যাল (AND, OR, NOT) অপারেশন ব্যবহার করে ডেটা প্রক্রিয়া করে এ ইউনিট। কন্ট্রোল ইউনিটের নির্দেশের ভিত্তিতে, এটি এই অপারেশনগুলি সম্পাদন করে। মূলত এই ইউনিট গাণিতিক সকল সমস্যা সমাধান করে থাকে।

রেজিস্টারঃ এই ইউনিট সাধারণত প্রক্রিয়াকরণের সময় অস্থায়ী ডেটা সঞ্চয় করার জন্য সিপিইউ রেজিস্টার ব্যবহার করে, যা কমপ্যাক্ট, উচ্চ-গতির স্টোরেজ এলাকা। এগুলি গণনার সময় ডেটা এবং অন্তর্বর্তী ফলাফল সংরক্ষণের জন্য অপরিহার্য কারণ এগুলি প্রধান মেমরির (RAM) চেয়ে দ্রুত অ্যাক্সেস করতে পারে।

ক্যাশ মেমরিঃ ক্যাশ মেমরি সাধারণত ছোট,উচ্চগতির মেমোরি যা ব্যবহৃত ডেটা এবং নির্দেশাবলী সংরক্ষণ করে থাকে। এটি CPU এবং প্রধান মেমরির মধ্যে একটি বাফার হিসাবে কাজ করে। তবে এটি ব্যবহৃত ডেটা অ্যাক্সেসের গতি বাড়িয়ে দেয়।

ঘড়ি জেনারেটরঃ সমস্ত CPU প্রক্রিয়ার সময় ঘড়ি জেনারেটর দ্বারা উৎপন্ন ঘড়ি সংকেত দ্বারা সিঙ্ক্রোনাইজ করা হয়। নির্দেশাবলী যে গতিতে কার্যকর করা হয় তা ঘড়ির সংকেত দ্বারা নির্ধারিত হয়, যাতে কর্মগুলি পরিকল্পিত এবং পদ্ধতিগতভাবে সঞ্চালিত হয় তা নিশ্চিত করে।

কন্ট্রোল বাসঃ কন্ট্রোল বাস হল তারের বা প্যাসেজওয়ের একটি নেটওয়ার্ক যা CPU কে মেমরি এবং ইনপুট/আউটপুট ডিভাইস সহ অন্যান্য অংশের সাথে যোগাযোগ করতে এবং নিয়ন্ত্রণ সংকেত পাঠাতে ও গ্রহণ করতে পারে। এটি প্রেরণ করা সংকেতগুলি পড়া, লিখতে এবং বাধা দেওয়ার অনুরোধ অন্তর্ভুক্ত করে।

ডেটা বাসঃ সিপিইউ, মেমরি এবং ইনপুট/আউটপুট ডিভাইসগুলি ডেটা বাস নামে পরিচিত তারের সংগ্রহের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করে। এটি সিপিইউ থেকে ডেটা এবং নির্দেশাবলী প্রেরণ এবং গ্রহণ করতে ব্যবহার করা হয়।

একসাথে, এই অংশগুলি ডেটা এবং নির্দেশাবলী প্রক্রিয়া করে, কম্পিউটার প্রোগ্রাম এবং কাজগুলি চালানোর জন্য প্রয়োজনীয় গণনা এবং যৌক্তিক ক্রিয়াকলাপগুলি সম্পাদন করে। বাসগুলি কম্পিউটার সিস্টেমের অন্যান্য উপাদানগুলির সাথে যোগাযোগ সরবরাহ করে যখন নিবন্ধন এবং ক্যাশে মেমরি স্টোর ডেটা এবং কন্ট্রোল ইউনিট নির্দেশাবলীর প্রবাহ নিয়ন্ত্রণ করে। ALU গণনা চালায়। ঘড়ি জেনারেটরের জন্য এই সমস্ত ইভেন্ট সময়মতো এবং সিঙ্ক্রোনাইজ করা হয়।তাহলে আপনারা সিপিইউ এর কয়টি অংশ এবং কি কি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন।

CPU কিভাবে কাজ করে

সিপিইউ কিভাবে কাজ করে তা নিয়ে এখন আমরা বিস্তারিত জানতে পারবো। আগের পাঠে আমরা সি পি ইউ এর কয়টি অংশ আছে তা নিয়ে জানতে পেরেছি। নিচে সিপিইউ বা প্রসেসর এর কাজ অর্থাৎ কিভাবে কাজ করে তা বলা হল।

সিপিইউ বা মাইক্রোপ্রসেসর দ্বারা সিদ্ধান্ত গ্রহণ, গণনা এবং নিয়ন্ত্রণ প্রক্রিয়াগুলি পরিচালনা করে। ডেটা এবং নির্দেশাবলী কম্পিউটারের ইনপুট ডিভাইসগুলি দ্বারা গৃহীত হয়, যা সেগুলিকে CPU-তে প্রেরণ করে। সিপিইউ এটি প্রাপ্ত ডেটার উপর নির্ভর করে সিদ্ধান্ত নেয়, ফলাফল প্রস্তুত করে এবং আউটপুট ডিভাইসগুলিতে প্রাপ্ত ফলাফল দিয়ে থাকে।কম্পিউটার আমাদের কমান্ড অর্থাৎ নির্দেশ অনুযায়ী কাজ করে থাকে।

সহজভাবে বলতে গেলে, প্রসেসর আমাদের দেওয়া যেকোনো নির্দেশনা মেনে চলে এবং আমাদের নির্দেশনা অনুযায়ী কাজটি সম্পন্ন করে। সংক্ষেপে, একটি প্রসেসরকে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট হিসাবে উল্লেখ করা হয়। কম্পিউটার বা অন্যান্য ডিভাইস এই প্রসেসর দ্বারা সমস্ত ক্ষমতায় নিয়ন্ত্রিত হয়।

আমরা যখন কম্পিউটার বা যেকোন ইলেকট্রনিক ডিভাইসকে কাজ করার জন্য নির্দেশ দেই তখন সে ডিভাইসের প্রসেসর বা সিপিইউ সেই নির্দেশ গুলো প্রসেসিং বা প্রক্রিয়াকরণ করে আমাদেরকে আউটপুট হিসাবে ফলাফল দেয়। এভাবে সিপিইউ কাজ করে থাকে। তাহলে আপনারা CPU এর মানে কি? CPU কিভাবে কাজ করে তা জানতে পারলেন। নিচে আমরা CPU এর কাজ কী কী? জানতে পারবেন।

CPU এর কাজ কী কী?

সিপিইউ এর কয়েকটি কাজ তুলে ধরা হলো।এখন আমরা CPU এর কাজ কী কী? নিয়ে আলোচনা করব।
  • প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন থেকে, CPU নির্দেশাবলী পুনরুদ্ধার করে, ডিকোড করে এবং কার্যকর করে। কম্পিউটারের মেমরি সাধারণত যেখানে এই নির্দেশাবলী রাখা হয়।
  • সিপিইউগুলি দ্রুত এবং কার্যকরভাবে বিভিন্ন পাটিগণিত এবং যুক্তি ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে। এর মধ্যে রয়েছে গুণ, ভাগ, যোগ, বিয়োগ এবং তুলনা।
  • CPU-তে কন্ট্রোল ইউনিট ডেটা এবং নির্দেশাবলীর প্রবাহ নিয়ন্ত্রণ করে, নিশ্চিত করে যে সেগুলি সঠিক ক্রমে প্রক্রিয়া করা হয়েছে এবং ফলাফলগুলি সঠিকভাবে সংরক্ষণ করা হয়েছে কিনা।
  • প্রধান মেমরি থেকে ঘন ঘন ব্যবহৃত ডেটা এবং নির্দেশাবলী অ্যাক্সেস করতে যে সময় লাগে তা কমাতে, আধুনিক CPU-তে সাধারণত একাধিক স্তরের ক্যাশে মেমরি কাজ করে থাকে।
  • আজকের সিপিইউগুলি প্রায়শই অনেকগুলি কোর বৈশিষ্ট্যযুক্ত, যা তাদের একসাথে একাধিক কাজ পরিচালনা করতে পারে। মাল্টিটাস্কিং এবং ডিমান্ডিং অ্যাপ ম্যানেজ করার জন্য, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তাহলে সকলেই আপনারা জানতে পারলেন CPU এর কাজ কী কী?। এখন আমার Cpu এর বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব। তাই পরের অংশটি মনোযোগ সহকারে পড়ুন।

Cpu এর বৈশিষ্ট্য

CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) হল একটি কম্পিউটার সিস্টেমের মূল উপাদান এবং এর কার্যকারিতা এবং কার্যকারিতা নির্ধারণ করে এমন বেশ কিছু প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে। এখানে একটি CPU এর মূল বৈশিষ্ট্য গুলো তুলে ধরা হলো।
  • প্রক্রিয়াকরণের গতি, যা প্রায়শই গিগাহার্টজ (GHz) বলা হয় হয়, এর দ্বারা বোঝা যায় যে এক সেকেন্ডে কতগুলি CPU চক্র সম্পূর্ণ হতে পারে। উচ্চ গিগাহার্টজ অর্থাৎ সিপিইউ ক্লক স্পিড প্রসেসরের পারফরম্যান্স কে উন্নতি করে।
  • CPU এর অভ্যন্তরীণ কাঠামো এবং নকশাকে এর মাইক্রোআর্কিটেকচার হিসাবে উল্লেখ করা হয়। বিভিন্ন CPU আর্কিটেকচারে (যেমন x86, ARM, এবং RISC) অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা কর্মক্ষমতা, শক্তি দক্ষতা এবং সফ্টওয়্যার সামঞ্জস্যকে প্রভাবিত করে।
  • একটি CPU শুধুমাত্র ISA দ্বারা নির্দিষ্ট নির্দেশাবলীর সেটগুলি সম্পাদন করতে পারে৷ এটি গাণিতিক, যৌক্তিক এবং নিয়ন্ত্রণ নির্দেশাবলী নিয়ে গঠিত। সফ্টওয়্যার সামঞ্জস্য গুলো CPU এর ISA দ্বারা নির্ধারিত হয়।
  • একাধিক প্রসেসিং কোর যেগুলি প্রত্যেকে তাদের নিজস্ব নির্দেশাবলী বহন করতে পারে তা CPU-তে পাওয়া যাবে। মাল্টি-কোর সিপিইউ দ্বারা আরও ভাল মাল্টিটাস্কিং এবং সমান্তরাল প্রক্রিয়াকরণ দক্ষতা প্রদান করে থাকে। সাধারণ কনফিগারেশনের মধ্যে রয়েছে টুইন, কোয়াড এবং অক্টা কোর সহ CPU গুলি।
  • প্রায়শই অনুরোধ করা হয় এমন ডেটা এবং নির্দেশাবলী উচ্চ-গতির ক্যাশে মেমরিতে সংরক্ষণ করা হয়, যার মধ্যে L1, L2 এবং L3 ক্যাশ মেমোরি রয়েছে।
  • ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য, ল্যাপটপ এবং মোবাইল ডিভাইসগুলির জন্য তৈরি সিপিইউগুলি শক্তি দক্ষতাকে অগ্রাধিকার দেওয়া হয়৷ পারফরম্যান্স এবং পাওয়ার খরচের মধ্যে একটি ভারসাম্য কম-পাওয়ার সিপিইউ দেওয়া হয়।
  • সাইবার নিরাপত্তা ঝুঁকির বিরুদ্ধে রক্ষা করতে, আধুনিক CPU গুলি প্রায়শই হার্ডওয়্যার-ভিত্তিক এনক্রিপশন, সুরক্ষিত বুট এবং বিশ্বস্ত কার্যকরী পরিবেশ সহ নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে একীভূত করে রাখে।
বিভিন্ন কম্পিউটিং ওয়ার্কলোডের জন্য সিপিইউ-এর কর্মক্ষমতা, শক্তি দক্ষতা এবং অভিযোজনযোগ্যতা সবই একত্রে নেওয়া এই বৈশিষ্ট্যগুলির দ্বারা নির্ধারিত হয়। আপনার চাহিদাগুলির জন্য সর্বোত্তম গতি এবং দক্ষতা নিশ্চিত করতে, একটি CPU বেছে নেওয়ার সময় আপনার অনন্য প্রয়োজনীয়তাগুলি বিবেচনায় নেওয়া গুরুত্বপূর্ণ, যেমন গেমিং, সামগ্রী তৈরি, সার্ভার হোস্টিং বা সাধারণ উৎপাদনশীলতা জন্য।

Cpu কে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় কেন

অনেকে ই প্রশ্ন করে থাকেন যে Cpu কে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় কেন। এখন আপনি এ নিয়ে বিস্তারিত জানতে পারবেন।যদিও একটি CPU এবং মানুষের মস্তিষ্কের মধ্যে তুলনা করা রূপক এবং প্রতীকী, এটি সাধারণত তথ্য প্রক্রিয়াকরণ, সিদ্ধান্ত নেওয়া এবং কম্পিউটারের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে CPU-কাজ করে থাকে। মস্তিষ্কের মতো, সিপিইউ একটি গুরুত্বপূর্ণ উপাদান যা একটি কম্পিউটারকে দক্ষতার সাথে এবং কার্যকরভাবে বিস্তৃত কাজ এবং ফাংশন সম্পাদন করতে পারে।

মস্তিষ্ক যেমন আমাদের ইন্দ্রিয় এবং চিন্তা থেকে তথ্য প্রক্রিয়া করে কাজ করে, তেমনি CPU বিভিন্ন উৎস থেকে নির্দেশাবলী এবং ডেটা প্রক্রিয়া করে থাকে এবং কার্য সম্পাদন করে, যেমন সফ্টওয়্যার প্রোগ্রাম, ইনপুট ডিভাইস এবং মেমরি ইত্যাদি থেকে কাজ করে। সিপিইউ বা প্রসেসর আমাদের দেওয়া নির্দেশ অনুযায়ী প্রক্রিয়া করে কাজ করে থাকে অনেকটা মানব মস্তিষ্কের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলির মতো।

কম্পিউটারের সমস্ত উপাদান সিপিইউ থেকে নিয়ন্ত্রণ এবং সময় সংকেত পায়, যা মেমরি থেকে ডেটা এবং নির্দেশাবলীও আনে, নির্দেশাবলী অনুবাদ করে এবং গাণিতিক, যৌক্তিক বা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলি সম্পাদন করে। এই কারণে সিপিইউকে কম্পিউটারের মস্তিষ্ক হিসাবে উল্লেখ করা হয়।

যেহেতু এটি কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত জটিল ক্রিয়াকলাপ পরিচালনা করে, তাই CPU কে মেশিনের মস্তিষ্ক হিসাবে উল্লেখ করা যেতে পারে। কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলি এই এলাকায় অবস্থিত। কম্পিউটারের যে উপাদানটি অপারেটিং সিস্টেম এবং ব্যবহারকারীর নির্দেশাবলী বহন করে এবং কম্পিউটারকে কাজ করতে সক্ষম করে তাকে CPU বলে।

সিপিইউ, যার মধ্যে সমস্ত অংশ রক্ষণাবেক্ষণের দায়িত্ব রয়েছে, তাকে কম্পিউটারের "হার্ট" হিসাবেও উল্লেখ করা যেতে পারে। এটি অন্যান্য সমস্ত অংশের জন্য একটি কেন্দ্রবিন্দু হিসাবে কাজ করে এবং সিস্টেমটি মসৃণ এবং কার্যকরভাবে চলছে তা নিশ্চিত করার দায়িত্বে রয়েছে। সিপিইউ ছাড়া কম্পিউটার কাজ করতে পারে না। তাহলে আমরা জানতে পারলাম প্রসেসরকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় কেন।

সিপিইউ কাকে বলে তা নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃসিপিইউ বলতে কী বোঝায়?
উত্তরঃ সাধারণত সিপিইউ মানে হচ্ছে central processing unit.. আর মূলত এটিকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়।

প্রশ্নঃসিপিইউ কত প্রকার ও কি কি?
উত্তরঃ সিপিইউ মূলত দুই প্রকার যেমন,
  • সিঙ্গেল কোর সিপিইউ
  • ডুয়াল কোর সিপিইউ
প্রশ্নঃসিপিইউ কি এবং কিভাবে কাজ করে?
উত্তরঃ সাধারণত একটি কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রসেসর। আর এই প্রসেসর কম্পিউটারের সমস্ত দায়িত্ব পালন করে থাকে।

প্রশ্নঃসিপিইউ এর প্রধান অংশ কয়টি ও কি কি?
উত্তরঃ সিপিইউ এর প্রধান তিনটি অংশ রয়েছে যেমন,
  • Arithmetic logic unit.
  • Control unit.
  • And register.
প্রশ্নঃমনিটর এর কাজ কি?
উত্তরঃ কম্পিউটারের প্রধান আউটপুট ডিভাইস হিসেবে ব্যবহার করা হয়ে থাকে মনিটর।

প্রশ্নঃCpu এর কাজ কি?
উত্তরঃইনপুট, ডেটা সঞ্চয় ও আউটপুট ফলাফল প্রক্রিয়া করা Cpu এর কাজ।

প্রশ্নঃকন্ট্রোল ইউনিট এর কাজ কি?
উত্তরঃডেটা প্রবাহ পরিচালনা ও কম্পিউটার সিস্টেমের মধ্যে নির্দেশাবলী সম্পাদনা করা।

শেষ কথা।সিপিইউ কাকে বলে

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি সিপিইউ কাকে বলে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি এই সম্পূর্ণ পোস্টটিতে আপনি আপনার কাঙ্খিত তথ্য পেয়ে গেছেন।এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ আপনার সম্পূর্ণ পোস্টটি পড়ার পর মতামত কমেন্টে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url