পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় - পুরাতন ল্যাপটপ কোথায় পাওয়া যায়

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আজ আমরা আপনাদের মাঝে পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় এই বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। এজন্য আপনি যদি পুরাতন ল্যাপটপ কিনতে চান তাহলে আপনি কি কি চেক করে কিনবেন সে বিষয়ে বিস্তারিতভাবে এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন।
পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়
প্রিয় পাঠক আপনি নিশ্চয় সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কিনতে ইচ্ছুক কিন্তু আপনি বুঝে উঠতে পারছেন না যে পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় বিষয় এবং কিভাবে চেক করবেন পাশাপাশি এই ল্যাপটপটি আপনার জন্য ভালো হবে কিনা সেই বিষয়ে চিন্তিত। তাহলে আপনার জন্য কোন চিন্তার কারণ নেই আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।

ভূমিকা।পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

ডেক্সটপ কম্পিউটারে পাশাপাশি আমরা অনেকেই ল্যাপটপ ব্যবহার করে থাকি। অনেকেই আছেন যারা কাজের সুবিধার্থে কিংবা পরিবহনের সুবিধার্থে ল্যাপটপ ব্যবহার করে থাকেন। ল্যাপটপ যেহেতু যেখানে সেখানে নিয়ে যাওয়া যে সম্ভব তাই এটি অনেকেই ব্যবহার করতে চান। কিন্তু ডেস্কটপ কম্পিউটার এর চেয়ে ল্যাপটপের প্রাইস বেশি হওয়ার কারণে নতুন ল্যাপটপ কিনতে পারেন না এজন্য অনেকেই পুরাতন ল্যাপটপ কিনতে চান।

তবে অবশ্যই ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপটি কেনার পূর্বে যাচাই করে কিনতে হবে। যদি আপনি যাচাই বা দেখে শুনে না কিনেন তাহলে সেই ল্যাপটপটি আপনার কাছে বেশিদিন স্থায়ী নাও হতে পারে। আজকের এই আর্টিকেলটি যদি আপনি মনোযোগ দিয়ে ভালোভাবে পড়েন তাহলে আপনি জানতে পারবেন পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় বিষয়গুলো সম্পর্কে।

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

আমাদের মাঝে অনেকেই যাদের নতুন ল্যাপটপ কেনার মত সামর্থ্য নেই তারা পুরাতন সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কিনতে চাচ্ছেন। কিন্তু আপনি অনিশ্চিত যে কোন ল্যাপটপটি কিনলে আপনার জন্য ভালো হবে এবং কোন ল্যাপটপটি আপনার জন্য নয়। সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কেনার ক্ষেত্রে অবশ্যই কিছু দিয়ে বিবেচনা করে আপনাকে ক্রয় করতে হবে।
পুরাতন ল্যাপটপ কেনার আগে লক্ষনীয় বিষয়
কারণ অনেকেই আছেন যারা তাদের নিজস্ব ব্যবহৃত ল্যাপটপটির কোন প্রকার প্রবলেম বা সমস্যা দেখা দিলে তখনই বিক্রি করেন। এছাড়াও এমন মানুষও আছেন যারা আপডেট ল্যাপটপ কেনার জন্য পুরাতন ল্যাপটপটি বিক্রি করতে ইচ্ছুক। তবে আপনি যদি কোন প্রকার সমস্যায় না পড়েন অথবা ল্যাপটপটি বেশি দিন ব্যবহার করবেন ভাবছেন। তাই কম দামে পুরাতন ল্যাপটপ কেনার পূর্বে আপনার কি কি করণীয় সে বিষয়ে ভালোভাবে জানতে হবে। নিচে কি কি জানা লাগবে সে বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হলো।

ল্যাপটপ ক্যামেরা চেক করুন

আমাদের অনেক সময় ভিডিও কল করার প্রয়োজন হয় এবং ভিডিও কলে মিটিং করার প্রয়োজন পড়ে। সেজন্য আমরা ল্যাপটপ ব্যবহার করতে পারি। আর যদি ল্যাপটপের ক্যামেরা ভালো না থাকে তাহলে সেটি ব্যবহার করা যায় না। তাই আপনি পুরাতন ল্যাপটপ কেনার আগে ভালো করে ল্যাপটপে ক্যামেরা চেক করে নিবেন যে এটি ঠিকমতো কাজ করছে কিনা এবং ক্লিয়ার দেখাচ্ছে কিনা।

ল্যাপটপের ব্যাটারি হেলথ

একটি ল্যাপটপের জন্য ব্যাটারি হেলথ অনেক বেশি গুরুত্বপূর্ণ। ল্যাপটপ যেহেতু যেখানে সেখানে কাজ করার জন্য ব্যবহৃত হয়ে থাকে তাই আপনার ব্যাটারিতে যদি চার্জ না থাকে তাহলে আপনি এটিকে ব্যবহার করবেন কিভাবে। সাধারণত নতুন ল্যাপটপ কিনতে গেলে ল্যাপটপের ব্যাটারি হেলথ নিয়ে তেমন কোন চিন্তা করা প্রয়োজন হয় না। কিন্তু যখন আপনি সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কিনতে চাচ্ছেন তখন ল্যাপটপ এর ব্যাটারি হেলথ কেমন আছে সেটা ভালোভাবে চেক করতে হবে।

ল্যাপটপের ব্যাটারির ব্যাকআপ সর্বনিম্ন ২ ঘণ্টা বা তার বেশি বেশি দেয় তাহলে ভালো কিন্তু এর নিচে হলে তেমন একটা ভালো হবে না। যদিও সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ এর ক্ষেত্রে প্রায় সময়ই কাঙ্খিত ব্যাকআপ গুলো সঠিকভাবে পাওয়া খুবই কষ্টকর তবে এই বিষয়ে অবশ্যই যাচাই করে নিতে হবে। কারণ হিসেবে বলা যায় যে ল্যাপটপের জন্য ব্যাটারির হেলথ খুবই গুরুত্বপূর্ণ।

মেনুফেকচার ডেট এবং মডেল চেক

আপনি যে ল্যাপটপটি কিনছেন তার উৎপাদন তারিখ চেক করুন। কারণ আপনার ল্যাপটপ যদি অনেক পুরানো হয় তাহলে অবশ্যই পারফরমেন্স খারাপ বা কম দিবে। অতএব, আপনার প্রথম পুরাতন ল্যাপটপ কেনার আগে, মূলমেনুফেকচার তারিখ এবং ল্যাপটপের মডেল সম্পর্কে জানতে হবে। আপনি BIOS-এ আপনার ল্যাপটপের উৎপাদন তারিখ খুঁজে পেতে পারেন। সেটিংসে, সিস্টেম ইনফরমেশন ক্লিক করুন।

পুরাতন ল্যাপটপটি কবে তৈরি করা হয়েছে করা হয়েছে তা খুঁজে বের করার এটি একটি সহজ উপায়। আপনার ল্যাপটপের মডেল জানতে, আপনার কীবোর্ডে Windows + R কী টিপে, dxdiag টাইপ করে এন্টার টিপে আপনার ল্যাপটপের মডেলটি দেখুন।

ল্যাপটপের ডিসপ্লে

সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপের জন্য ডিসপ্লে খুবই গুরুত্বপূর্ণ এর কারণ হলো অনেক সময় পুরাতন বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপের ডিসপ্লের নানা রকম সমস্যা বিদ্যমান থাকে। আর ডিসপ্লে সমস্যার কারণে অনেক সময় মার্কেটে সেকেন্ড হ্যান্ড ল্যাপটপগুলো অনেক কমে পাওয়া যায়।

প্রথম ল্যাপটপের ক্ষেত্রে যদি ডিসপ্লে তে কোন প্রকারের স্পট বা স্ক্র্যাচের দাগ বিদ্যমান থাকে এই ধরনের সেকেন্ড হ্যান্ড ল্যাপটপগুলো না নেওয়াই ভালো। এর কারণ হলো এইরকম বা এই প্রকারের ডিসপ্লেগুলো কিছুদিন না যেতেই নষ্ট হয়ে যায়। এজন্য অবশ্যই সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপ কেনার পূর্বে ডিসপ্লে কন্ডিশন গুলো ভালোমতো চেক করে কিনতে হবে।

অরিজিনাল চার্জার চেক করুন

পুরাতন ল্যাপটপের জন্য মূল বিষয় হলো অরজিনাল চার্জার। আপনার যদি অরজিনাল চার্জার না থাকে তাহলে চার্জ হতে অনেক সময় লাগবে এবং ব্যাটারির দ্রুত নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক দোকানদার আছে যারা ডুবলিকেট চার্জার দিয়ে থাকে। আপনি কেনার আগে অবশ্যই চার্জারটি অরজিনাল কিনা তা চেক করে বাছাই করে নিবেন।

ল্যাপটপের কনফিগারেশন

সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ল্যাপটপের ব্যাটারি এবং ডিসপ্লে চেক করার পর আপনাকে ল্যাপটপের কনফিগারেশন গুলো ভালো মতন চেক করে নিতে হবে। যদিও ডেক্সটপ কম্পিউটারের যে কনফিগারেশন থাকে সেখানে ভালো পারফরম্যান্স দিয়ে থাকে কিন্তু পক্ষান্তরে সেই একই কনফিগারেশন এর একটি ল্যাপটপ অপেক্ষা কৃত ভাবে কম পারফরমেন্স দিয়ে থাকে। তবুও পুরাতন ল্যাপটপ কেনার পূর্বে ল্যাপটপের কনফিগারেশন অনুযায়ী পারফরম্যান্স ঠিক দিচ্ছে কিনা সেটি সঠিকভাবে যাচাই-বাছাই করে নিতে হবে।

এজন্য আপনাকে ল্যাপটপে কিছু ভিডিও বা গেম অথবা গ্রাফিক্যাল কোন কাজ করে চেক করে নিতে হবে যে গ্রাফিক্স ঠিকভাবে কাজ করছে কিনা। ল্যাপটপের কনফিগারেশন এর পারফরম্যান্স অনুযায়ী একটি ল্যাপটপের দাম নির্ধারিত হয়ে থাকে অনেকাংশে। এজন্য যদি কনফিগারেশন অনুযায়ী পারফরম্যান্স ভালো দিয়ে থাকে তাহলে দামের ক্ষেত্রে কিছুটা বেশি লাগে।

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর , ব্লুটুথ এবং ওয়াইফাই চেক করুন

ল্যাপটপে থাকা সকল ধরনের সেন্সর গুলো চেক করে নিবেন। কেননা অনেক ধরনের সেন্সর রয়েছে যা বেশিরভাগ পুরাতন ল্যাপটপে নষ্ট থাকে এগুলো ভালো করে চেক করে নিবেন। ওয়াইফাই ব্লুটুথ ও ফিঙ্গারপ্রিন্ট চেক করবেন।

ল্যাপটপের সার্ভিসিং হিস্ট্রি

আমরা অনেকেই যেমন পুরাতন কোন ইলেকট্রনিক্স ক্রয় করার পূর্বে জেনে নেই যে এটি কখনো বা কোনদিন সার্ভিসিং করানো হয়েছে কিনা। আর এটি চেক করার মাধ্যমে আমরা খুব সহজে জানতে পারি যে সেই ইলেকট্রনিক্স জিনিস এর মধ্যে কোন প্রকারের সমস্যা বিদ্যমান আছে কিনা। কারণ সার্ভিসিং এর মাধ্যমে অনেক সময় কোম্পানির দেওয়া অরজিনাল পার্টসগুলো চেঞ্জ করে অন্য কোন পার্টস লাগানো হয়ে থাকে।

তাই সে একই বিষয়টি ল্যাপটপ এর ক্ষেত্রে হয় কিনা সেটি যাচাই বাছাই করে নিতে হবে। ল্যাপটপ এর ক্ষেত্রে কোম্পানির দেওয়া অরজিনাল পার্টস গুলো খুবই প্রয়োজন। পুরাতন বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কেনার পরে অবশ্যই এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে হবে। না হলে সেই ল্যাপটপের স্থায়িত্ব বেশিদিন হবে না।

ল্যাপটপ এর স্পিকার, কিবোর্ড, টাচপ্যাড, পোর্টস

একটি ল্যাপটপের জন্য স্পিকার কিবোর্ড টাচপ্যাড খুবই গুরুত্বপূর্ণ। যদিও ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে অনেক ব্যবহারকারী এর পরিবর্তে এক্সট্রা কিবোর্ড মাউস ব্যবহার করেন তবুও একটি ল্যাপটপের জন্য কিবোর্ড এবং টাচপ্যাড খুবই অপরিহার্য একটি ডিভাইস। এজন্য আপনাকে পুরাতন ল্যাপটপ কেনার পূর্বে এর স্পিকার ভালো আছে নাকি এটি যাচাই-বাছাই করে নিতে হবে। এক্ষেত্রে আপনি ল্যাপটপে কোন গান বাজিয়ে চেক করে নিতে পারেন।

নতুন ল্যাপটপের কিবোর্ড এর সকল বাটন গুলো ঠিকভাবে কাজ করছে কিনা অবশ্যই ভালো ভাবে যাচাই বাছাই করে নিতে হবে। এজন্য আপনি অনলাইনে কি বোর্ড চেকার ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ল্যাপটপের সকল বাটন গুলো ঠিকভাবে কাজ করছে নাকি আপনি খুব সহজেই চেক করে নিতে পারেন। এছাড়াও কীবোর্ড এর পাশাপাশি ল্যাপটপের টাচপ্যাড ভালোভাবে কাজ করছে কিনা সেটি যাচাই-বাছাই করে নিতে হবে।

এরপরে পুরাতন ল্যাপটপ এর পোর্টস কানেকশন সঠিকভাবে নিচ্ছে নাকি সেটি ভালোভাবে চেক করে নিতে হবে। ল্যাপটপের পোর্টস গুলোর মধ্যে রয়েছে ইউএসবি পোর্ট, চার্জার কানেকশন পোর্ট, ভিজিএ পোর্ট, হেডফোন পোট, এইচডিএমআই পোর্ট সহ আরো নানারকম অ্যাডিশনাল পোর্ট। এই সকল পোর্টস গুলো ভালোভাবে একটি একটি করে যাচাই করে নিতে হবে। পুরাতন বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ এর ক্ষেত্রে বেশিরভাগ সময়ই এই পোর্টস গুলোর মধ্যে সমস্যা বিদ্যমান থাকে। এজন্য ক্রয় করার পূর্বে এই পোর্টস গুলো নষ্ট আছে কিনা তা চেক করে নিতে হবে।

পুরাতন ল্যাপটপ কোথায় পাওয়া যায়

পুরাতন ল্যাপটপ বিভিন্ন জায়গায় পাওয়া যায়। তবে আপনারা পুরাতন ল্যাপটপ কেনার জন্য ঢাকায় বা রাজশাহীতে কিনতে পারেন। ঢাকায় বসুন্ধরা সিটিতে,মোতালেব প্লাজা, শাহ আলি প্লাজা ,বসুন্ধরা সিটি কমপ্লেক্স এ পুরাতন ল্যাপটপ কিনতে পারবেন। 

এখানে অনেক ধরনের পুরাতন ল্যাপটপের দোকান রয়েছে। তবে ল্যাপটপ কেনার আগে দেখে নিবেন কোন দোকানটির সার্ভিস এবং রিভিউ ভালো। তাদের থেকে কিনবেন। এছাড়া রাজশাহী বিভিন্ন বড় শপিংমলে পাওয়া যায়। যেমন ওমর প্লাজায় পেতে পারেন।

শেষ কথা।পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

প্রিয় পাঠক আপনি নিশ্চয় ই এত ফোনে জেনে গেছেন পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় বিষয়গুলো। আর এই সকল বিষয়গুলো ভালোভাবে চেক করে যদি আপনার কাছে সঠিক মনে হয় তাহলেই আপনি পুরাতন বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ ক্রয় করবেন অন্যথায় নয়।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করবেন। আর এই ধরনের আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভাবে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এতক্ষণ পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।ভাল থাকবেন সুস্থ থাকবেন এই আশা রেখে আজ শেষ করছি। খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url