শরীর কাপলে করণীয় - হাত পা কাপে কেন জেনে নিন

প্রিয় পাঠক আপনারা কি কখনো খেয়াল করেছেন আমাদের শরীর কাঁপে কেন। আপনাদের মধ্যে অনেকেই এই বিষয়টি জানেন না এবং বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে আমাদের এই পোস্টটিতে এসেছেন। তবে চিন্তার কোন কারণ নেই আজকের পোস্টটিতে আমরা শরীর কাপলে করণীয় ও শরীর কাঁপা দূর করার উপায় এ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব তাই শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

শরীর কাপলে করণীয় - হাত পা কাপে কেন
আপনারা কি জানেন শরীর কেন কাঁপে যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত জানতে পড়তে থাকুন।

ভূমিকা

আপনার কি কখনো ভেবে দেখেছেন কেন শরীর কাঁপে।এটি একটি অসহ্য ঘটনা যা বিভ্রান্তিকর ও সমস্যা উভয়ই হতে পারে।তবে কারণ রয়েছে যা আপনাদের জানা উচিত।এই প্রবন্ধে, আমরা শারীরিক কম্পনের জটিলতাগুলি খুঁজে বের করার চেষ্টা করব এবং আপনাদের সামনে সমাধান খুঁজে বের করার চেষ্টা করব। এই রহস্যময় সমস্যা শরীর কাপার কারণ সম্পর্কে আমরা একটু পরে বিস্তারিত আলোচনা করব।

শরীর কাঁপা দূর করার উপায়

কথা বলার সময় বা দাঁড়ানোর সময় আমাদের মধ্যে অনেকেই হঠাৎ করে আমাদের শরীরকে নাড়া দেয়। শরীরের কাঁপুনির বিষয়ে, বিশেষজ্ঞরা বিভিন্ন কারণ বলে থাকেন এবং বলেন যে জীবনযাত্রার পরিবর্তন, ভুলভাল খাওয়ার প্রবণতা, মানসিক চাপ ইত্যাদির কারণে এই সমস্যাটি আজকাল তরুণদের মধ্যে দেখা যায় এবং এই রোগটি আরও বেশি দেখা যায় বয়স্ক ব্যক্তিদের মধ্যে। এই হাত কাঁপা বা শরীর কাঁপা এর সঠিক কারণ নির্ধারণ করা না হওয়া সত্ত্বেও, বিশ্লেষকরা বলেছেন যে শরীরের কাঁপুনি স্নায়বিক অবস্থার উপর নির্ভর করে।

আপনি কি জানতে চান শরীর কাপা দূর করার উপায়? তাহলে সঠিক জায়গায় এসেছেন।ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এই সমস্যাটি হয়ে থাকলে, সুগার লেভেলের হ্রাস বা কমে গেছে কিনা তা পর্যবেক্ষণ করুন। এক গ্লাস চিনির শরবত খেলে এই কাঁপুনি বন্ধ হয়ে যাবে। অতিরিক্ত চিন্তা করা, কফি ও অ্যালকোহল থেকে বিরত থাকুন। শরীর কাঁপতে পারে এমন কোন ওষুধ খেয়েছেন কিনা তা খেয়াল করুন এবং খেয়ে থাকলে তা পরিহার করুন। তাছাড়া শরীর কাঁপলে এর সাথে আর কোন রোগ আছে কিনা তা জানতে চিকিৎসকের কাছে যান এবং পরামর্শ গ্রহণ করুন।

কোন ভিটামিনের অভাবে শরীর কাঁপে

আমাদের শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজন হয় ভিটামিন। যা আমাদের শরীরে ভেতরে প্রতিনিয়ত তৈরি হয় এবং এই ভিটামিন গুলো আমরা আবার বিভিন্ন ধরনের খাবার থেকে পেয়ে থাকি। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা একবারে জানেন না যে কোন ভিটামিনের অভাবে শরীর কাঁপে। এ বিষয়টি জানা খুবই জরুরী কেননা কোন ভিটামিনের অভাবে আপনার এই সমস্যা হচ্ছে তা জানতে পারলে উক্ত ভিটামিন গ্রহণ করলে আপনারা শরীর কাঁপা থেকে মুক্তি পাবেন।

কখনো ভেবেছেন কেন শরীর কাঁপে? আশ্চর্যজনকভাবে, এই অনিচ্ছাকৃত প্রতিক্রিয়াতে অবদান রাখার একটি গুরুত্বপূর্ণ কারণ হল প্রয়োজনীয় ভিটামিনের অনুপস্থিতি।ভিটামিন ডি, প্রায়ই "সানশাইন ভিটামিন" হিসাবে পরিচিত। স্নায়ু স্বাস্থ্য বজায় রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি এর অভাব হয়, তখন এটি স্নায়ুর কর্মহীনতার কারণ হতে পারে, যা শরীর কাঁপার মতো করে প্রকাশ পায়। 

ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার বা পরিপূরক অন্তর্ভুক্ত করা এই ঘাটতি মেটাতে এবং কাঁপুনি কমানোর জন্য অপরিহার্য। তাছাড়া B1 (থায়ামিন), B6 (pyridoxine), এবং B12 (cobalamin) সহ বি ভিটামিনগুলি স্নায়ুর কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের ঘাটতি স্নায়ুতন্ত্রকে ব্যাহত করতে পারে, যার ফলে শরীরে কাঁপুনি হতে পারে। তাই আপনাকে প্রতিদিন ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন দুধ ডিম, মাশরুম, চিজ, দুধ জাতীয় খাবার, বাদাম ইত্যাদি খেতে হবে। এভাবে প্রতিদিন ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়ার পরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে চিকিৎসকের নিকট যাবেন।

হাত পা কাপে কেন 

বর্তমানে হাত-পা কাঁপা অনেক সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে।বিভিন্ন সময়েই দেখা যায় কোন কিছু লিখতে গেলে হাত কাঁপে অথবা দেখা যায় অনেকের কোন কিছু ধরতে গেলে হাত কাঁপে। অনেকের আবার হাঁটার সময় পা কাঁপতে থাকে যা কিনা অসহ্যের কারণ হয়ে দাঁড়ায়।বিভিন্ন ধরণের মানসিক চাপ বা অস্বস্তি, আশংকাজনক ঘাটতি ইত্যাদির কারণে হাত-পা কাঁপে। এছাড়াও, কারো শরীরে হরমোনজনিত সমস্যা দেখা দিলে, বিশেষ করে শরীরে থাইরয়েড হরমোনের পরিমাণ বৃদ্ধি পেলে তার হাত-পা কাঁপতে পারে।

অতিরিক্ত মদ্যপান বা অ্যালকোহল খাওয়ার অভ্যাস থাকলে, তার হাত পা কাঁপতে পারে।উক্ত সমস্যা গুলো থাকলে দ্রুত ডাক্তারের নিকট শরণাপন্ন হন। এছাড়াও ডায়াবেটিস রোগীদের সুগার লেভেল ওঠানামার কারণে অনেক সময় হাত পা কাঁপতে থাকে। তাই ডায়াবেটিস রোগীরা আপনাদের সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখবেন।

ভয়ে শরীর কাপে কেন

ভয়ে শরীর কাঁপে কেন এটা কি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে বর্তমানে তরুনদের মাঝে। কারণ তরুণরা যখন পরীক্ষায় খারাপ রেজাল্ট করে অথবা কোন সমস্যাই পরে তখন তাদের হাত পা ভয়ে কাঁপতে থাকে, বিশেষ করে পরীক্ষার রেজাল্ট বাবা মাকে বলার সময় এই সমস্যাটি বেশি হয়ে থাকে। অনেক সময় আপনারা ভয়ে চমকে ওঠেন। এই সমস্যা হওয়ার কারণ রয়েছে। কারণ এই সময় আমাদের স্নায়ুগুলো উত্তেজনা থাকে এবং আমাদের শরীর কাঁপতে থাকে।

এমন সময় আপনারা বড় বড় নিঃশ্বাস নিবেন এবং মুখ দিয়ে ছাড়বেন। তাই আপনারা বড় বড় শ্বাস নেবেন। আর আপনার মনকে সবসময় স্থির রাখার চেষ্টা করবেন। উত্তেজিত হবেন না। বিশেষ এক্সারসাইজ বা ব্যায়াম করার চেষ্টা করুন যা আপনারা ইউটিউবে সার্চ করলে পেয়ে যাবেন।

আর এর থেকে পরিত্রাণ পেতে অবশ্যই ইয়োগা ব্যায়াম করতে পারেন যার ফলে আপনার শরীর ও মন দুটি স্থির হবে এবং শান্তি অনুভব করবেন। যার ফলে আপনার শরীর আর ভয়ে কাপবে না। আর যদি সমস্যাটি থেকে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন এবং ব্যায়ামের চেষ্টা করুন।

শরীর কাপলে করণীয়
আপনার হয়তো জেনে গেছেন শরীর কাঁপে কেন। তবে এখন আপনার জানার প্রয়োজন হল শরীর কাঁপলে আপনি কি কি করবেন ও এই সমস্যার করণীয় কি। শরীর কাপলে করণীয় কি এই প্রশ্নটি সবার মনে জাগে তবে তারা জানে না। আজকে আমরা এই অংশে এ সম্পর্কে জানার চেষ্টা করব।
  • প্রথম কথা আপনি শরীর কাঁপলে মনকে স্থির করুন।
  • শরীর কাঁপলে বড় করে শ্বাস নেওয়ার চেষ্টা করুন।
  • শ্বাস নেওয়ার সময় নাক দিয়ে বড় করে শ্বাস নিবেন এবং মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • ইয়োগা ব্যায়াম করতে পারেন ফলে শরীর কাঁপা দূর হয়ে যাবে।
  • স্ট্রেস-কমানোর কৌশলগুলি অনুশীলন করুন।
  • গভীর শ্বাসের ব্যায়াম, ধ্যান বা যোগব্যায়াম করতে পারেন।
  • গভীর ঘুমের চেষ্টা করুন অর্থাৎ ঘুমের অভাবে পূরণ করুন।
  • শরীর কাঁপলে পানি পান করা চেষ্টা করুন।
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন।
  • নিকোটিন অথবা অ্যালকোহল মাদকদ্রব্য পরিহার করুন।
  • শরীর কাঁপলে তা থেকে বাঁচতে পুষ্টিকর খাবার গ্রহণ করুন।
  • শরীর ও মন দুটোই স্থির রেখে কাজ করুন।

শেষ কথা

বর্তমান সমাজে শরীর কাঁপা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা থেকে বেশিরভাগ মানুষ মুক্তি পেতে চায়। তবে তার জন্য শরীর কাপার কারণগুলো জানা প্রয়োজন তা না হলে আপনারা বুঝতে পারবেন না কি করলে আপনি এ সমস্যা থেকে বাঁচতে পারবেন। আপনার উপর উক্ত উপায় গুলো ভালো করেও যদি শরীর কাঁপতে থাকে তাহলে অবশ্যই একজন পেশাদার ডাক্তারের নিকট শরণাপন্ন হবেন এবং চিকিৎসা গ্রহণ করবেন।

তবে আশা করছি আপনারা আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন কি কি কাজ করতে হবে এ সমস্যা থেকে বাঁচার জন্য। অন্যদের শরীর কাঁপা থেকে বাঁচাতে পোস্টটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url