মোবাইল ভালো রাখার উপায় - মোবাইলের চার্জ ধরে রাখার উপায় সম্পর্কে জানুন

আমরা সকলেই প্রায় মোবাইল চার্জ নিয়ে বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে থাকি। বিশেষ করে যখন প্রয়োজনীয় মুহূর্তে মোবাইল ফোনে চার্জ শেষ হয়ে যায় তখন আমরা অনেক ধরনের বিপাকে পড়ে থাকি। আর এজন্যই আপনাদের মোবাইলের চার্জ ধরে রাখার উপায় ও মোবাইলে চার্জ না থাকার কারণ গুলো জানতে হবে। যার ফলে কারণ গুলো জেনে আপনারা সতর্ক হতে পারবেন। তাই আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য মোবাইলের চার্জ ধরে রাখার উপায় ও মোবাইল ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।
মোবাইলের চার্জ ধরে রাখার উপায় ও মোবাইল ভালো রাখার উপায়

মোবাইল ফোনের চার্জ না থাকায় অনেকগুলো কারণ থাকতে পারে যা অনেকেরই জানা নেই ।আবার অনেকেই মোবাইল এর সঠিক ব্যবহার জানেন না ।যার কারণে মোবাইল ফোনে চার্জ বেশিক্ষণ যায় না এবং অজান্তেই খুব দ্রুত চার্জ শেষ হয়ে যায় ।তাই আজকে চলুন মোবাইলে চার্জ থাকে না কেন এবং মোবাইল ভালো রাখার উপায় গুলো সম্পর্কে বলবো।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা

মোবাইলের চার্জ নিয়ে অনেকেরই অনেক ধরনের সমস্যা রয়েছে। অনেকের মোবাইলে দেখা যায় চার্জ দেওয়ার পর চার্জ বেশিক্ষণ থাকেনা ,আবার 20 পার্সেন্ট বা দশ পার্সেন্ট থাকলেও হুট করে ফোন বন্ধ হয়ে যায় ।ঘুমানোর সময় দেখলেন এত বেশি চার্জ এবং ঘুম থেকে উঠে এলেন ফোনটি বন্ধ হয়ে আছে। যার ফলে মোবাইল ফোনটি ইউজ করে শান্তি পাওয়া যায় না । চলুন আমরা জেনে নেই মোবাইলের চার্জ ধরে রাখার উপায় - মোবাইল ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত। তাছাড়াও আপনারা মোবাইল ফোন ভালো কিভাবে রাখবেন এ সম্পর্কে জানতে পারবেন।

মোবাইল ভালো রাখার উপায়

আপনার অনেকেই আমাদের কাছে মোবাইল ভালো রাখার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন। তবে আপনি যদি মোবাইল ফোন ভালো রাখতে চান তাহলে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। অর্থাৎ এই নিয়ম অনুযায়ী মোবাইল ফোনকে ব্যবহার করতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে এবার শুরু করা যাক মোবাইল ফোন ভালো রাখার উপায়।
  • মোবাইল ফোনকে পড়ে যাওয়ার হাত থেকে সুরক্ষা রাখতে একটি ভালো মানের কেইস ব্যবহার করুন।
  • তাছাড়াও অনেক সময় বিভিন্ন কারণে মোবাইল ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। তাই অতিরিক্ত গরম হওয়া থেকে মোবাইল ফোনকে দূরে রাখুন।
  • যথাসম্ভব মোবাইল ফোন পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করবেন। যাতে মোবাইলের কোন পার্টস এ ময়লা ঢুকে না যায়। ময়লা ঢুকে গেলে এতে আপনার মোবাইলের সমস্যা হতে পারে।
  • ব্যাটারি ভালো রাখার জন্য ব্যাটারি যত্ন নেওয়ার চেষ্টা করবেন। আপনি কখনোই ব্যাটারিকে বারবার চার্জ করবেন না। দিলে কমপক্ষে সর্বোচ্চ দুইবার চার্জ করতে পারেন।
  • মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য প্রতিমাসে একবার করে ব্যাটারি চার্জ শূন্য করে ফুল চার্জ দেওয়া উচিত।
  • তাছাড়া বর্তমানে অ্যাপগুলো বিভিন্ন ধরনের আপডেট দিয়ে থাকে সকল ধরনের আপডেট দিয়ে সচল রাখুন। আপনি যেগুলো অ্যাপ ব্যবহার করেন সেই অ্যাপ গুলো আপডেট করে রাখুন।
  • অপারেশনের অ্যাপস গুলো ডাউনলোড করা থেকে বিরত থাকুন এবং অপ্রয়োজনে অ্যাপস থাকলে তা ডিলিট করে দিন।
  • মোবাইল ফোনের চার্জিং পর্ট সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আর মোবাইল ফোনে অরজিনাল চার্জার ব্যবহার করুন।
  • অতিরিক্ত গরমে অথবা রোদে মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • অনেকে আবার চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করেন বিশেষ করে গেম খেলে যারা তাদেরকে দেখা যায় এটি বেশি হয়। তাদের জন্য বলছি মোবাইল ফোন ভালো রাখার জন্য অবশ্যই চার্জে লাগিয়ে ব্যবহার করা যাবে না।

মোবাইলে চার্জ না থাকার কারণ

মোবাইল ফোনের চার্জার থাকার কারণ অনেক হতে পারে ,মোবাইলে চার্জ না থাকার কারণগুলো সম্পর্কে এবং মোবাইলে চার্জ ভালো রাখতে যা যা করবেন সেগুলো হলো ঃ

মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে রাখা

মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে রাখলে স্বাভাবিকভাবে চার্জ একটু বেশি পরিমাণে কাটে ,কেননা আপনার ডিসপ্লেটি যত বেশি উজ্জ্বল হবে ব্যাটারির এনার্জি চার্জ বেশি খরচা হবে ।তাই চেষ্টা করবেন আপনার মোবাইলে ব্রাইটনেস সবসময়ই লো করে রাখার যেন ব্যাটারি পাওয়ার কম খরচ হয়।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ চালু রাখা

আমরা কোন সময় কোন অ্যাপ্লিকেশনে ঢুকলে তা মিনিমাইজ করে অন্য কাজ করি ,অথবা ফোন রেখে দেই ।কিন্তু লক্ষ্য করি না যে ব্যাকগ্রাউন্ডে সেই অ্যাপটি এখনো রানিং আছে ।ব্যাকগ্রাউন্ডে থাকা রানিং অ্যাপগুলো চালু থাকার কারণে মোবাইলের চার্জ বেশি খরচা হয়, তাই কোন এপ্লিকেশন চালানোর পর সেটিকে পুরোপুরি বন্ধ করে দেবেন।

আসল চার্জার ব্যবহার না করা

আপনার ফোনের সাথে যে চার্জারটি দেওয়া হয় ,সে চার্জারটি ব্যবহার না করে অন্য ফোনের চার্জার ব্যবহার করলেও মোবাইলে চার্জ থাকে না ।কেননা মোবাইলের চার্জার এর ওয়াট ভোল্টেজ বিভিন্ন অ্যাম্পিয়ারের হয়ে থাকে ।প্রত্যেকটি ফোনেরই চার্জার ভিন্ন হয় তাই আপনার উচিত আপনার ফোনের সাথে যে চার্জারটি দেয়া হয়েছে সে চার্জার দিয়ে ফোন চার্জ করা।

ওয়াইফাই বা ডাটা কানেকশন অন রাখা

মোবাইল ফোনে ওয়াইফাই কানেক্ট করে অথবা মোবাইলের ডাটা কানেকশন অনেকে নেট ব্যবহার করেন ।এবং নেট ব্যবহার করার পর মোবাইল ফোনের ওয়াইফাই অথবা ডাটা টি অফ করতে ভুলে যান। যার কারণে ডাটা অন থাকার কারণে আপনি যে সমস্ত অ্যাপ যেমন ;ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার ইমো ইত্যাদি চালু থাকে যা আপনার ব্যাটারি কে ড্রেন করে দেয়।

কেননা ডাটা অন থাকার কারণে প্রতিনিয়ত নোটিফিকেশন আসতে থাকে এবং চার্জ কমতে থাকে।তাই ডাটা ব্যবহার করার পর আপনার মোবাইলের ডাটা বা ওয়াইফাই কানেকশন সব সময় বন্ধ রাখবেন এতে করে আপনার মোবাইলের চার্জ চলে যাওয়া থেকে রক্ষা পাবে।

মোবাইলে জিপিএস অন রাখা

জিপিএস অন রাখলে আপনার ফোনে দ্রুত চার্জ শেষ হয়ে যাবে ,কেননা জিপিএস আপডেট হতে থাকে আপনার লোকেশন ট্র্যাক করতে থাকে ;আপনার মোবাইলের ডাটা অথবা ওয়াইফাই ব্যবহার করে। সুতরাং যতক্ষণ থাকবে ততক্ষণ আপনার মোবাইলের চার্জ দ্রুত কমতে থাকবে ।এটা আপনি লক্ষ্য করবেন যখন আপনি গুগল ম্যাপ ব্যবহার করবেন তখন।

হোমস্ক্রীন ডিসপ্লেতে অ্যানিমেশন ব্যবহার করা

আপনি যদি ফোনে ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে হোমস্ক্রীন , লকস্ক্রিনে অ্যানিমেটেড টাইপের কোন ওয়ালপেপার দিয়ে রাখেন তাহলে এটি আপনার মোবাইলের চার্জ কমিয়ে দিবে ।কেননা অ্যানিমেশন গ্রাফিক্স টাইপের ওয়ালপেপার গুলো বেশি ব্যাটারি চার্জ ব্যবহার করে।

ব্যাটারি সমস্যা

আপনার মোবাইল ফোনটি যদি অনেক পুরনো হয় এবং ব্যাটারি পুরনো হয়ে যায় ,সেই ক্ষেত্রে আপনার ফোনের চার্জ হুট করে কমে যেতে পারে। এর মূল কারণ হলো ব্যাটারি ক্যালিব্রেশন সমস্যা ।ব্যাটারি লিভারের সমস্যা হলে উল্টোপাল্টা দেখায় ।এমন সমস্যা হলে আপনি কিছু স্টেপ ফলো করতে পারেন যেমনঃ

  • সমস্ত চার্জ যতক্ষণ না শেষ হয় ততক্ষণ ফোনটি ব্যবহার করবেন
  • ফোন অফ হয়ে গেলে পুনরায় অন করার চেষ্টা করবেন
  • ফোন অন হলে আবার সেটি ব্যবহার করবে যতক্ষণ না পুরোপুরি শেষ হয়
  • তারপর ফোনটি বন্ধ করে পুরো 100% পর্যন্ত চার্জ দিবেন
  • 100% হয়ে গেলে ফোনটি অন করবেন এবং দেখবেন স্ক্রিনে 100 পারসেন দেখাচ্ছে কিনা
  • যদি মোবাইলের স্ক্রিনে ফুল চার্জ দেখায় তাহলে আপনি মোবাইলটি ব্যবহার করা শুরু করবেন
  • চার্জ একদম শেষ হওয়া পর্যন্ত ব্যবহার করবেন 
  • চার্জ শেষ হয়ে গেলে ফোনটা বন্ধ করে আবার চার্জ দিবেন

এভাবে প্রসেস গুলো করতে থাকলে আপনার ব্যাটারি ক্যালিব্রেশন ঠিক হয়ে যাবে এবং উল্টোপাল্টা চার্জ আপনার ডিসপ্লে তে দেখাবেনা।

ভাইব্রেশন অন থাকলে

অনেকের ফোনে মোবাইল রিংটোন এর সাথে মোবাইল ভাইব্রেশন অন থাকে ।ভাইব্রেশন যেহেতু একটি এনার্জিকে কনভার্ট করে ভাইব্রেট হয় ,অর্থাৎ বুঝতে পারছেন তার একমাত্র সোর্স ব্যাটারি ।সুতরাং ভাইব্রেশন হওয়ার সময় প্রচুর পরিমাণে ব্যাটারি কনজিউম হয়।

মোবাইলের চার্জ ধরে রাখার উপায়

এতক্ষণ আপনারা মোবাইলে চার্জ থাকে না কেন বা মোবাইলে চার্জ না থাকার কারণ পড়ে নিয়েছেন। এখন চলুন দেখা যাক কিভাবে মোবাইলের ব্যাটারি সেভ করতে পারবেন ,বা মোবাইলের চার্জ বেশিক্ষণ ধরে রাখতে পারবেন-

  • চার্জে দিয়ে ফোন না ইউজ করা এটি ব্যাটারি ক্ষতি হয়
  • আসল চার্জার দিয়ে মোবাইলে চার্জ দিতে হবে
  • মোবাইলের পাওয়ার সেভিং বা ব্যাটারি সেভিং মোড অন করতে হবে
  • মোবাইলের রিফ্রেশ রেট কমিয়ে নিতে হবে
  • স্মার্টফোনের ডিসপ্লে অপশনে গিয়ে ডার্ক মোড অন করার মাধ্যমে
  • নোটিফিকেশন অপশন অফ করে রাখতে হবে
  • মোবাইলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ ক্লিন করতে হবে
  • ব্রাইটনেস সবসময় অটো করে রাখতে হবে
  • মোবাইল ভাইব্রেশন অপশন অফ করে রাখতে হবে
আশা করছি আপনারা তাহলে মোবাইলের চার্জ ধরে রাখার উপায় জেনে গেছেন।

মোবাইল ফাস্ট করার উপায় - মোবাইল স্লো হলে করনীয়

প্রিয় বন্ধুরা, আপনার অনেকেই মোবাইল ফোন ফাস্ট করার উপায় সম্পর্কে জানতে চান। অর্থাৎ আপনার মোবাইল কিভাবে ফাস্ট করবেন তার নিয়ম জানতে চান। আর এজন্যই আমরা এই অংশে মোবাইল ফাস্ট করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন আমরা এবার জেনে নেই মোবাইল ফাস্ট করার উপায় সম্পর্কে।
  • মোবাইল ফাস্ট রাখতে আপনাদের অবশ্যই নিয়মিত প্রয়োজনে অ্যাপস গুলো আপডেট করতে হবে। অর্থাৎ আপনি যে অ্যাপস গুলো ব্যবহার করেন সেগুলো আপডেট রাখুন।
  • মোবাইল ফোনের সফটওয়্যার সিকিউরিটি আপডেট আসলে সেটি আপডেট রাখুন। কোম্পানির সাধারণত ভালোর জন্য এই আপডেট দিয়ে থাকে।
  • মোবাইল ফোনের পর্যাপ্ত পরিমাণ জায়গা বা স্পেস খালি রাখুন। যথাসম্ভব ফোন স্টোরেজ ব্যবহার করা থেকে বিরত থাকতে পারেন। যদি আপনার মোবাইল ফোনের স্টোরেজ কম থাকে। তাই এর পরিবর্তে আপনারা মেমোরি কার্ড ব্যবহার করতে পারেন।
  • মোবাইলে অপ্রয়োজনীয় apps ডাউনলোড করা থেকে বিরত থাকুন এবং অপ্রয়োজনে অ্যাপস থাকলে তা ডিলিট করে দিন বা আনইন্সটল করে দিন।
  • মোবাইলের ram সবসময় ফাঁকা রাখার চেষ্টা করুন। ram হলো মোবাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটি যত ফাঁকা থাকবে আপনার মোবাইল তত ফাস্ট হবে।
  • আপনার মোবাইলে যদি অপ্রয়োজনে জাঙ্ক ফাইল জমা হয়ে থাকে তাহলে সেগুলো নিয়মিত ক্লিয়ার করুন।
  • তাছাড়া যেসব অ্যাপস অতিরিক্ত জাঙ্ক ফাইল তৈরি করে সেসব অ্যাপস মোবাইল থেকে ডিলিট করে দিন।
  • এছাড়াও অনেক ধরনের থার্ড পার্টি অ্যাপ রয়েছে যেগুলো মোবাইলে সমস্যা সৃষ্টি করতে পারে সেগুলোকে আর ইন্সটল করে দিন যদি আপনার দরকার না থাকে।
  • মোবাইল ফোনকে নিয়মিত আপডেট রাখুন , যদি আপনার দরকার হয় তাহলে আপডেট করবেন।
আশা করছি আপনারা মোবাইল ফোন ফাস্ট রাখার উপায় গুলো জানতে পেরেছেন। যার ফলে আপনারা এখন মোবাইল ফোন ফাস্ট রাখতে পারবেন।

শেষ কথা ।মোবাইল ভালো রাখার উপায়

মোবাইল ফোনের চার্জ কমে যাওয়ার উল্লেখিত কারণগুলো ছাড়াও যেটি প্রধান কারণ হতে পারে, সেটি হলো আপনার ফোনের ব্যাটারি পুরনো হয়ে যাওয়া ।এবং ব্যাটারি ফুলে যাওয়া ব্যাটারি ফুলে যায় বিভিন্ন কারণে হতে পারে ।যেমন ;অধিক্ষণ চার্জ দিলে ,চার্জে দিয়ে মোবাইল ব্যবহার করলে এছাড়াও দীর্ঘদিন যাবত ফোন ব্যবহার না করলে ।তবে আপনার যদি ফোনের ব্যাটারি ফুলে যায় সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্যাটারি চেঞ্জ করতে হবে ।

আরো পড়ুনঃ

আশা করি মোবাইল ভালো রাখার উপায় সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়েছেন। তাছাড়াও আপনি মোবাইল ফোন ভালো রাখার বিস্তারিত উপায় জানতে পেরেছেন এবং আপনার মোবাইলকে কিভাবে ফাস্ট রাখবেন সেটিও জানতে পেরেছেন। আপনাদের যদি পোস্টটি বিষয় সম্পর্কে কোন মতামত থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url