রবি সিমের এমবি দেখে কিভাবে - রবি সিমের সকল কোড

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ ব্যবহার করে থাকেন রবি সিম। এর যথাযথ কারণ হচ্ছে রবি সিমের ইন্টারনেটের সুবিধা এবং ইন্টারনেটের অফার ভালো থাকায় বৃদ্ধি পেয়েছে রবি সিমের ব্যবহার। তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নতুন করে রবি সিম ক্রয় করেছেন অথবা অনেক দিন ধরে রবি সিম চালাচ্ছেন কিন্তু রবি সিমে কিভাবে এমবি দেখতে হয় সেই সম্পর্কে কিছুই জানেন না। তাহলে এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্য। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি রবি সিমের এমবি দেখে কিভাবে এবং রবি সিমের টাকা দেখে কিভাবে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
রবি সিমের এমবি দেখে কিভাবে
তাই আপনি যদি একজন রবি সিমের গ্রাহক হয়ে থাকেন এবং রবি সিম ব্যবহার করে থাকেন আর রবি সিমের এমবি এবং টাকা কিভাবে দেখে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আশা করি আপনি সঠিক তথ্য বিস্তারিত ভাবে জানতে পেরে যাবেন।

ভুমিকা।রবি সিমের এমবি দেখে কিভাবে

বাংলাদেশের অত্যন্ত ফাস্টেজ ফোরজি নেটওয়ার্ক হচ্ছে রবি। রবিতে রয়েছে ভালো ইন্টারনেটের সুবিধা এবং অল্প টাকায় মিনিট এবং এমবির কম্ব। যার কারণে মানুষ ধীরে ধীরে রবি সিমের ব্যবহার শুরু করছেন। বর্তমানে প্রায় বাংলাদেশের এক-তৃতীয়াংশ মানুষ ব্যবহার করেন রবি সিম। আর বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমাদের মধ্যে এমন মানুষ আছেন যারা রবি সিম ব্যবহার করেন কিন্তু যখন রবি সিমের কতটুকু এমবি অবশিষ্ট রয়েছে তা দেখতে যান তখন তার কোড মনে না থাকার কারণে এলাকার বিভিন্ন মানুষদের জিজ্ঞেস করতে হয়।

কিন্তু আমার এই সম্পূর্ণ পোস্টটি করলে আশা করি আপনাকে আর কষ্ট করে অন্যান্য মানুষের কাছে গিয়ে আপনার ইন্টারনেট দেখার কোড জানতে হবে না। আপনি নিজেই নিজের স্মার্টফোনে কোড টাইপ করে ইন্টারনেট দেখতে পারবেন। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি রবি সিমের এমবি দেখে কিভাবে তা বিস্তারিতভাবে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব। চলুন দেরি না করে শুরু করা যাক।

রবি সিমের এমবি দেখে কিভাবে

আমরা সকলেই জানি যে, হঠাৎ করে যদি আমাদের মোবাইলের ব্যবহারকৃত এমবি অথবা ইন্টারনেট শেষ হয়ে যায় তাহলে মাই রবি এপস থেকে আপনার ইন্টারনেট অথবা ব্যালেন্স দেখা যায় না। আর আপনি যদি আপনার ফোনের ইন্টারনেট অথবা ডাটা অন রেখে মাই রবি অ্যাপসে ইন্টারনেট ব্যালেন্স দেখতে চান তাহলে আপনার ফোনের ব্যালেন্স থেকে টাকা কাটতে শুরু করে দেয়। আর কিছুক্ষণের মধ্যে প্রায় অনেক টাকা কেটে নেয়।

যার কারণে আমাদের ফোনের এমবি শেষ হয়ে গেলে কোডের মাধ্যমে দেখাটা খুবই জরুরী হয়ে যায়। আমরা যদি ফোনে কোডের মাধ্যমে আমাদের এমবি অথবা ইন্টারনেট ব্যালেন্স চেক করি তাহলে আমাদের কোন পরিমাণে অর্থ কাটে না। যার কারণে এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এই কোডটি ডায়াল করার জন্য শুরুতে আপনাকে আপনার মোবাইলের ডায়াল অপশনে যেতে হবে।

ছবিতে দেখানো ডায়াল প্যাডে আসার পর আপনার নির্দিষ্ট রবি সিম থেকে ডায়াল অপশনে ডায়াল করুন *৮৪৪৪*৮৮# (*8444*88#)। এই কোডটি ডায়াল করার পর রবি সিম কর্তৃপক্ষ এসএমএসের মাধ্যমে আপনার কতটুকু এমবি অথবা ইন্টারনেট অবশিষ্ট রয়েছে এবং এর মেয়াদ কত দিন পর্যন্ত রয়েছে সবকিছু জানিয়ে দিবে। আপনাদের সুবিধার খাতিরে আমি নিচে একটি ছবি তুলে ধরলাম যাতে করে আপনাদের সুবিধা হয়।

আশা করি আপনি কিভাবে আপনার এমবি চেক করতে হয় সম্পূর্ণ বিষয় বুঝতে পেরেছেন। যদি আপনি উপরে দেখানোর পদ্ধতিতে আপনার স্মার্টফোনে এমবি না দেখতে পারেন তাহলে আপনার জন্য আরেকটি বিকল্প পদ্ধতি রয়েছে। আর বিকল্প পদ্ধতির সেই কোডটি তুলে ধরলাম। আপনি আপনার স্মার্টফোনের ডায়াল প্যাড চালু করুন এবং ডায়াল প্যাডে টাইপ করুন,,(*১২৩*৩*৫#) অথবা (*123*3*5#)। আপনার সুবিধার খাতিরে নিচে ছবি আঁকড়ে তুলে ধরলাম।
আশা করি বিকল্প পদ্ধতিতেও আপনি আপনার রবি সিমের এমবি দেখতে পারবেন। এছাড়াও আশা করি আপনি উপরের দেখানো দুইটি পদ্ধতিতে আপনার রবি সিমের এমবি অথবা ইন্টারনেট কতটুকু রয়েছে অথবা কতটুকু মেয়াদ রয়েছে সেই সব দেখতে পাবেন। চলুন এবার আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক।

রবি সিমের সকল কোড সমূহ

আমি নিচে রবি সিমের জন্য যতগুলো কোড রয়েছে সমস্ত কোড তুলে ধরলাম টেবিল আকারে। যেমন,

সকল অফারের তালিকা

সকল অফারের কোড সমূহ

Sim Number check

        *14024#

MB check

*8444*88# or *123*3*5#

balance check

          *222#

মিনিট কেনার কোড

            *0#

ব্যালেন্স চেক

            *1#

ইন্টারনেট কেনার জন্য

            *4#

নিজের নাম্বার দেখতে চাইলে

          *2#

Vas এক্টিভেট ও ডিএক্টিভ করার কোড

          *5#

সকল সার্ভিস দেখার কোড

        *123#

DND চালু ও বন্ধ করার কোড

          *7#

রবি কাস্টমার কেয়ার

        Call 121

ইমেইল এড্রেস

123@robi.com.bd

উপরের কোড গুলো দেখে আশা করি আপনি রবি সিম বিষয়ক সকল তথ্য পেয়ে গেছেন। আশা করি আপনি যদি অপরের টেবিল ফলো করেন তাহলে আপনার ব্যবহার কৃত রবি সিমের সকল কোড সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। চলুন আরো বেশ কিছু তথ্য জেনে নেওয়া যাক।

রবি সিমের ৭ দিনের ইন্টারনেট প্যাক সমূহ

আমি নিচে বেশ কয়েকটি ইন্টারনেটের প্যাক তুলে ধরলাম যেগুলো রেগুলার ইন্টারনেট প্যাক হিসেবে পরিচিত। যেমন,

ইন্টারনেট প্যাক সমূহ

ইন্টারনেট কেনার কোড

মেয়াদ

মূল্য

6 GB

*123*0129#

৭ দিন

১২৯

টাকা

1GB + 75 মিনিট এবং 30 SMS

*123*999#*123*00999#

৭ দিন

১৪৮ টাকা

600MB FB+200MB(800MB)

*123*049#

৭ দিন

৪৯ টাকা

30 জিবি( ১ জিবি প্রতিদিন)

*123*0219#

৭ দিন

২১৯ টাকা

আমি উপরে বেশ কয়েকটি ইন্টারনেট প্যাক তুলে ধরেছি যেগুলো রেগুলার ইন্টারনেট প্যাক হিসেবে পরিচিত। আপনি চাইলে উপরের দেখানো কোড গুলো ডায়ালের মাধ্যমে খুব সহজে ইন্টারনেট প্যাক ক্রয় করতে পারেন। তবে উপরের দেখানো সকল ইন্টারনেট প্যাকেট মেয়াদ সর্বোচ্চ ৭ দিন পর্যন্ত রয়েছে।

রবি সিমের টাকা দেখে কিভাবে

আমরা অনেকেই জানি না যে আপনার রবি সিমের টাকা কিভাবে দেখতে হয়। তবে রবি সিমের টাকা দেখার বেশ কয়েকটি মাধ্যম রয়েছে তার মধ্যে জনপ্রিয় এবং সহজ মাধ্যম হচ্ছে কোড ব্যবহার করা। তাই আপনি যদি আপনার রবি সিমের ব্যালেন্স দেখতে চান। তাহলে সর্বপ্রথম আপনার ফোনের রবি সিম থেকে ডায়াল প্যাড চালু করুন এবং আপনার ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *222#। আর ডায়াল করার পর রবি সিম কর্তৃপক্ষ আপনাকে আপনার নির্ধারিত ব্যালেন্স দেখিয়ে দিবে। আপনার সুবিধার খাতিরে আমি নিচে একটি ছবি তুলে ধরছি।

আশা করি আপনি ওপরের ছবিটি দেখে বুঝতে পেরেছেন আপনার ব্যবহারকৃত রবি সিমের টাকা কিভাবে দেখবেন। এছাড়াও যদি আপনার স্মার্টফোনে মাই রবি অ্যাপ থাকে তাহলে আপনি খুব সহজে মাই রবি অ্যাপের মধ্যে প্রবেশ করে আপনার সমস্ত ব্যালেন্স দেখতে পাবেন খুবই সহজে। এই কোডের ঝামেলা ছাড়া আপনার ফোনে মাই রবি অ্যাপ থাকলে এটি আরো সহজ হয়ে যাবে। যদি আপনার ফোনে মাই রবি অ্যাপ না থাকে তাহলে আপনি ওপরের দেখানো কোড ব্যবহার করতে পারেন টাকা দেখার জন্য।

রবি সিমের নাম্বার কিভাবে দেখে

আপনারা অনেকে আছেন যারা অন্য মানুষকে নাম্বার দিতে, অথবা আপনার মোবাইলে রিচার্জ করতে অথবা বিভিন্ন কারণে আপনার রবি সিমে নাম্বারের দরকার হয়। আর ঠিক সেই সময়ে আমাদের নতুন সিম হওয়ার কারণে অথবা বিভিন্ন কারণে আমাদের সিমের নাম্বার মুখস্ত থাকে না। যার কারণে তখন আমাদের নাম্বার বের করতে হয়। আর এই নাম্বার বের করার সঠিক উপায় অনেকে জানে না।

আপনি যদি আপনার রবি সিমের নাম্বার দেখতে চান তাহলে আপনার রবি সিম থেকে ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *2#। ডায়াল করার পর আপনার সিমের কাঙ্ক্ষিত নাম্বারটি আপনার স্মার্টফোনের স্ক্রিনের উপর চলে আসবে। আপনার সুবিধার ক্ষেত্রে আমি নিচে ছবি তুলে ধরলাম। যাতে করে আপনি বিস্তারিত ভাবে জানতে পারেন।

তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে আপনার ব্যবহারকৃত রবি সিমের নাম্বার দেখবেন।

রবি সিমে টাকা হাওলাত করে কিভাবে

আপনি যদি আপনার ব্যবহার কৃত রবি সিমে টাকা হাওলাত নিতে চান তাহলে আপনার রবি সিম থেকে আপনার ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *123*007#। কোড ডায়াল করার পর আপনি নির্দিষ্ট পরিমাণে টাকা হাওলাত পেয়ে যাবেন। তবে আপনার সুবিধার খাতিরে আমি নিচে ছবি তুলে ধরছি। যাতে করে আপনি ছবি দেখে বিস্তারিত ধারণা পেতে পারেন।

তাহলে আশা করি আপনি বুঝে গেছেন কিভাবে রবি সিমে টাকা হাওলাত অথবা ধার করতে হয়।

রবি সিমে মিনিট কিনে কিভাবে

আপনি যদি আপনার ব্যবহারিত রবি সিমে সমস্ত অফার দেখে মিনিট কিনতে চান তাহলে রবি সিম থেকে আপনার ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *0#। কোডটি ডায়াল করলে আপনার সামনে বিভিন্ন মিনিটের অফার চলে আসবে। আপনি সেখান থেকে আপনার ইচ্ছেমতো মিনিট প্যাক কিনতে পারবেন। আপনার সুবিধার খাতিরে আমি নিচে ছবি তুলে ধরলাম। যাতে করে আপনি বিস্তারিত বুঝতে পারেন।
আশা করি আপনি বুঝতে পেরেছেন আপনার ব্যবহার কৃত রবি সিমে কিভাবে মিনিট কিনবেন।

রবি সিমের মিনিট দেখে কিভাবে

আমি তো ওপরে রবি সিমে কিভাবে মিনিট কিনতে হয় সেই বিষয়ে বিস্তারিত তথ্য জানালাম। কিন্তু আপনিতো মিনিট কিনে ফেলেছেন। মিনিট কেনার পর আপনার অবশিষ্ট মিনিট কিভাবে দেখবেন সেই বিষয়ে আপনি কিছু জানেন না। তাই আপনি যদি আপনার রবি সিমেকতটুকু মিনিট অবশিষ্ট রয়েছে জানতে চান তাহলে,রবি সিম থেকে আপনার ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *222#

ডায়াল করার পর আশা করি আপনি আপনার রবি সিমে থাকা অবশিষ্ট মিনিট এবং এই মিনিটের সময়সীমা সম্পর্কে জানতে পেরে যাবেন।আপনার সুবিধার খাতিরে আমি নিচে ছবি তুলে ধরছি। যাতে করে আপনি ছবি দেখে ধারণা নিতে পারেন।
তাহলে আপনি বুঝতে পেরেছেন আপনার ব্যবহারকৃত রবি সিমে কিভাবে মিনিট চেক করবেন। তবে আপনি যদি এই পদ্ধতিতে না করতে চান তাহলে আরেকটি বিকল্প পদ্ধতি রয়েছে।তার জন্য আপনি আপনার রবি সিম থেকে আপনার ফোনের ডায়াল প্যাডে ডায়াল করুন *222*9#। একটি ডায়াল করার সাথে সাথে আপনি আপনার রবি সিমে থাকা অবশিষ্ট মিনিট এবং মিনিটের মেয়াদ সম্পন্ন ভাবে দেখতেপেয়ে যাবেন। আমি নিচে একটি ছবি তুলে ধরলাম যাতে করে আপনি বুঝতে পারেন।
ওপরে তথ্য দেখে আশা করি আপনি বুঝে গেছেন আপনার ব্যবহার কি তো রবি সিমের মিনিট অবশিষ্ট কিভাবে দেখতে হয়।

শেষ কথা।রবি সিমের এমবি দেখে কিভাবে

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি রবি সিমের এমবি দেখে কিভাবে সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোষ্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url