সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় - সোনালী মুরগির ঔষধের তালিকা

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে মানুষ মুরগি পালনকে নিজের পেশা হিসেবে বেছে নিচ্ছে। বিশেষ করে মানুষ বেশিরভাগ মুরগি পালনের মধ্যে সোনালি মুরগি বেশি পালন করছে। তার কারণ সোনালী মুরগি পালন সহজ এবং লাভজনক। আমাদের মধ্যে অনেকেই নতুন সোনালী মুরগি পালন শুরু করেছেন। কিন্তু আপনার মুরগির সঠিক সময়ে সঠিক ওজন পারছেন না। সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় খুঁজে বেড়াচ্ছেন। কিন্তু সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় এবং সোনালি মুরগির ওষুধের তালিকা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।
সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

তাই আপনি যদি আপনার খামারের মুরগির ওজন বৃদ্ধি করতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সম্পন্ন পোস্টিং মনোযোগ দিয়ে পড়লে আশা করি আপনি সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য পেয়ে যাবেন।

ভূমিকা।সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

সঠিক নিয়মে মুরগি পালন একজন খামারি কে করে তুলবে লাভবান। যার কারনে অনেক মানুষই মুরগি পালনে উদ্বুদ্ধ হচ্ছে। তাই অনেক মানুষ মুরগি পালনকে নিজের পেশা হিসেবে বেছে নিচ্ছেন এবং সঠিক নিয়মে মুরগি পালন করে লাভবান হচ্ছেন। আমাদের মধ্যে অনেকে আছেন যারা নতুন করে পালন শুরু করছেন। কিন্তু কিভাবে মুরগির ওজন বৃদ্ধি করবেন সেই সম্পর্কে আপনাদের কিছু ধারনা নেই।

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি সোনালী মুরগীর ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব। এই সম্পূর্ণ পোস্টটি করলে আশা করি আপনি সোনালি মুরগির ওজন বৃদ্ধির নানান উপায় সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য পেয়ে যাবেন। চলুন দেরি না করে শুরু করা যাক।

সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

বর্তমানে মুরগি পালনের মধ্যে অত্যন্ত লাভজনক হচ্ছে সোনালি মুরগি পালন। বর্তমানে অনেকেই সোনালী মুরগি পালন করে খুব দ্রুত লাভবান হতে পারছে। সাধারণত আপনি যদি ভাল বাচ্চা নির্বাচন করতে পারেন, উন্নত মানের ফিড, উন্নত মানের মেডিসিন এবং উন্নত মানের ভ্যাকসিন সহ আদর্শ খামার তৈরি করতে পারেন তাহলে অবশ্যই আপনি লাভবান হবেন। আপনাকে শুরুতে ভালো বাচ্চা নির্বাচন করতে হবে। আর ভালো বাচ্চা নির্বাচন করতে গেলে অবশ্যই বাচ্চাদের ভালো কোয়ালিটির খাবার দিতে হবে।

এমন অনেক মানুষ রয়েছেন যারা মুরগির বাচ্চাদের ভেজাল যুক্ত খাবার দেয় যার কারণে বাচ্চা খারাপ হয়ে যায়। আবার অনেকে আছেন যারা বাচ্চার ম্যানেজমেন্ট ঠিক রাখতে পারেনা যার কারণে সোনালী মুরগিতে লাভ করতে পারে না। এক কথায় আপনি যদি ম্যানেজমেন্ট ভালো করে না থাকেন তাহলে আপনার লাভমান হওয়া সম্ভব। সে ক্ষেত্রে সোনালি মুরগির ওজন বৃদ্ধির জন্য সঠিক উপায় দেখানো হলো,,
  • সঠিক এবং সুস্থ বাচ্চা নির্বাচন।
  • বাচ্চার যত্ন নেওয়া।
  • ভালো মানের খাবার খাওয়ানো।
  • সঠিক সময় ভ্যাকসিনেশন করানো।
  • প্রথম এক মাস বাচ্চার ভালোভাবে খেয়াল রাখা।
  • উন্নত মানের মেডিসিন ব্যবহার।
  • উন্নত মানের ভ্যাকসিন ব্যবহার।
  • আদর্শ আমার ম্যানেজমেন্ট তৈরি করা।
  • কে অন্তত তিন থেকে চার বার খাবার এবং পানির পাত্র পরিবর্তন করা।
  • প্রতি বার খাবার দেওয়ার আগে খাবার এবং পানির পাত্র ভালোভাবে পরিষ্কার করা।
  • পুষ্টি জাতীয় খাবার দেয়ার পাশাপাশি ভিটামিন এবং মিনারেল অথবা খনিজ জাতীয় খাবার দেওয়া।
উপরে আমি কিছু নিয়ম দেখানোর চেষ্টা করেছি। এবার নিচে আমি সোনালী মুরগির ওজন বৃদ্ধির সঠিক উপায় তুলে ধরার চেষ্টা করছি।

সোনালি মুরগির ওজন বৃদ্ধির চার্ট

নিচে আমি সোনালী মুরগি কিভাবে খাদ্য ব্যবস্থাপনা গ্রহণ করলে মুরগির সঠিক ওজন পাওয়া যাবে তার সঠিক ব্যবস্থাপনা নিচে তুলে ধরা হলো। এই নিয়মে খাবার ব্যবস্থাপনা করলে আশা করি মুরগির সঠিক ওজন পাওয়া যাবে। যেমন,,

    বয়স

মোট খাদ্য গ্রহণ

খাদ্যহার

ওজন

সাত দিন

৫৫ gram

০. ৮৭

১২১ gram

১৪ দিন

১৪৮ gram

১.২২

১২০ gram

২১ দিন

৩৩৮ gram

১.৬৫

২০৪ gram

২৮ দিন

৫১৫ gram

১.৮৩

২৮০ gram

৩৫ দিন

৬৮৮ gram

১.৮৩

৩৭৬ gram

৪২ দিন

৯৮৮ gram

২. ১০

৪৭০ gram

৪৯ দিন

১২৮৫ gram

২.২১

৫৮০ gram

৫৬ দিন

১৬১০ gram

২.৩৬

৬৮১ gram

ওপরে আমি সোনালী মুরগীর ওজন বৃদ্ধির চার্ট তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি আপনিও করে দেখানো তথ্যগুলো মেনে মুরগিকে খাওয়ালে সঠিক ওজন পাওয়া সম্ভব। এছাড়া মুরগির বাচ্চা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা এবং তাদের দেখাশোনা করা তার পাশাপাশি সঠিক খামার ম্যানেজমেন্ট থাকলেই মুরগির সঠিক ওজন আসা সম্ভব।

সোনালী মুরগি কত দিনে কতটুকু ওজন হওয়া উচিত

সাধারণত একটি প্রাপ্তবয়স্ক সোনালী মোরগের ওজন ২.২ কেজি হয়ে থাকে ৬০ দিন পর থেকে। এছাড়াও একটি পূর্ণবয়স্ক সোনালি মুরগি ১.৫ থেকে দুই কেজি স্বাভাবিকভাবে হয়ে থাকে ৬০ দিনে। এছাড়া মুরগির ওজন নির্ভর করে মূলত মুরগির খাবারের ওপর এবং মুরগির রক্ষণাবেক্ষণের ওপর। অর্থাৎ ভেজালমুক্ত খাবার এবং সুন্দর দেখাশোনা মুরগির সঠিক ওজন নিশ্চিত করতে সাহায্য করে। আশা করি আপনি সম্পূর্ণ বিষয়টি বুঝে গেছেন।

সোনালি মুরগির খাদ্য প্রদানে যা রাখবেন

আমাদের একটি ভুল ধারণা আছে যে, আমরা মনে করি সোনালী মুরগিকে বয়লার মুরগির মত খাবার দিতে হবে। কিন্তু এটি আমাদের একদমই ভুল ধারণা। সাধারণত সোনালি মুরগির খাদ্যর পরিমাণ এবং বয়লার মুরগির খাদ্যের পরিমাণ আলাদা। এক কথায় আপনি যদি ১০০০ মুরগি পালন করেন তাহলে 40 ব্যাগ খাদ্য হিসাব করে এবং 800 গ্রাম গড় ওজন হিসাব করা হয়।

এছাড়াও দুই ব্যাগ অথবা তিন ব্যাগ খাদ্য বেশিও লাগতে পারে। আবার আপনি যদি ভাল করে রক্ষণাবেক্ষণ করেন তাহলে খাবারের পরিমাণ কম লাগতে পারে। এছাড়াও যদি আপনার মুরগি থাকে এক হাজার তাহলে আপনি যদি বয়লার মুরগির খাদ্য খাওয়ান তাহলে গড়ে ৩০ থেকে ৩৫ ব্যাগ খাদ্য লাগে। এছাড়াও এর গড় হিসাব ধরা হয় ৮০০ গ্রাম।

সারাদিনে খাদ্য দেওয়ার নিয়ম

সাধারণত সোনালি মুরগিকে দিনে তিনবার খাবার দেওয়া যথেষ্ট। অর্থাৎ সকালে একবার, দুপুরে একবার এবং রাতে একবার এই সর্বমোট তিনবার খাবার দেওয়া যথেষ্ট। আর আপনাকে একটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখতে হবে যে, আপনি সকালে খাবার দেওয়ার পর অবশ্যই তিন থেকে চার ঘণ্টার মধ্যে খাবার যেন শেষ হয়ে যায় এমন ভাবে দিতে হবে। এর পরবর্তীতে দুপুরের খাবার দিবেন এবং দুপুরের খাবার একই মত। আর সর্বশেষ রাতের খাবার দিবেন এমন ভাবে যাতে করে চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে খাবার শেষ হয়ে যায়।

তবে একটি বিষয় খেয়াল রাখবেন যে, মুরগিকে দিনে তিনবারে বেশি খাবার দেওয়া একদমই যাবে না। তার কারণ আপনি যেই মুরগি পালন করেন না কেন আপনি তাদের যত খাবার দিবেন তারা ততই খেতে থাকবে। এতে করে কি হবে এতে করে আপনার খাবার অপচয় হবে। সে ক্ষেত্রে আপনি খাবার শেষ হয়ে গেলে যে কোন ধরনের পাতা ঝুলিয়ে রাখতে পারেন মুরগি যাতে খেতে পারে। যেমন, নিম পাতা অথবা যে কোন পাতা।

খাবার এবং পানির পাত্র

আপনাকে অবশ্যই খাবার এবং পানির পাত্রে সবসময় পরিষ্কার রাখতে। হবে সহজ কথাই বলতে গেলে আপনি যখন মুরগিকে খাবার পরিবেশন করবেন। তার অন্তত এক আধাঘন্টা থেকে এক ঘন্টা আগে খাবার পাত্র গুলো সরিয়ে এনে একটি জায়গায় ভিজিয়ে রাখবেন। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর সেটি ভালোভাবে বিভিন্ন সাবান অথবা অন্যান্য কিছু দিয়ে ধুয়ে ফেলবেন। তারপরে পুনরায় খাবার প্রদান করবেন। অনেক ক্ষেত্রে দেখা যায় পানির পাত্র অথবা খাবার পাত্র ময়লা হওয়ার কারণে মুরগির বৃদ্ধি হয় না। তাই অবশ্যই এ বিষয়টি খেয়াল রাখবেন।

সোনালী মুরগির ঔষধের তালিকা

আপনাদের মধ্যে অনেকেই সোনালী মুরগীর ওষুধের তালিকা সম্পর্কে জানতে চান। আমি নিচে সোনালি ওষুধের মুরগির তালিকা নিম্নের টেবিল আকারে তুলে ধরলাম। আশা করি ওইটা দেখে আপনি ওষুধের নিয়ম বুঝে যাবেন। যেমন,

ওষুধের নাম

সময়

প্রয়োগের নিয়ম

লিভার টনিক

সপ্তাহে একদিন সকালে পানিতে

১ মিলি ২ লিটার পানিতে

জিংক

সকালে পানিতে সপ্তাহে দুই দিন

এক মিলি ১ লিটার পানিতে

ক্যালসিয়াম

বিকেল বেলা পানিতে সপ্তাহে একদিন

এক মিলি ১ লিটার পানিতে

AD3E

সকালে পানিতে সপ্তাহে দুই দিন

এক মিলি  এক লিটার পানিতে

ই-সেল

সকালে পানিতে সপ্তাহে একদিন

এক মিলি ২ লিটার পানিতে

আমি উপরে টেবিল আকারে সোনালী মুরগীর ওষুধের সঠিক তালিকা তুলে ধরার চেষ্টা করেছি। আপনি উক্ত তালিকা দেখে এবং উক্ত তালিকার নিয়ম মেনে চললে আশা করি আপনি মুরগি পালনে লাভবান হতে পারবেন। তাই আমার দেখানো উপরের ওষুধের তালিকা গুলো মেনে চলুন। তবে ওষুধগুলো ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞ কারো মতামত গ্রহণ করবেন।

সোনালী মুরগির ওজন বৃদ্ধি নিয়ে সাধারণ জিজ্ঞাসা ও প্রশ্নোত্তর FAQ

প্রশ্নঃ লেয়ার মুরগি প্রতিদিন কত গ্রাম খাবার খায়?
উত্তরঃ একটি মুরগী প্রতিদিন ১২০ গ্রাম খাবার খায় এবং ১০০০ মুরগি দৈনিক খাবার খায় ১২০ কেজি।

প্রশ্নঃ মুরগি বেশি চিকন হলে কিভাবে বুঝব?
উত্তরঃ যদি মুরগির স্তনের পেশিতে অবতল বা নিমজ্জিত অনুভূতি থাকে তাহলে।

প্রশ্নঃ বয়লারের জন্য কোন ফিড ভালো?
উত্তরঃ বয়লার ডেভলপার।

প্রশ্নঃ বয়লার মুরগির দ্রুত বৃদ্ধির কারণ কি?
উত্তরঃ প্রোটিন, ভিটামিন এবং খনিজ জাতীয় খাবার খাওয়ার জন্য।

প্রশ্নঃ মুরগির ভিটামিন কতদিন পর পর পাওয়া যায়?
উত্তরঃ প্রতি সপ্তাহে একবার।

প্রশ্নঃ এক মুরগির ফিড কত কেজি?
উত্তরঃ ৪.৫ কেজি।

শেষ কথা।সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url