ডিম পাড়া মুরগির খাবার তালিকা - ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা

ডিম পাড়া মুরগির খাবার তালিকাঃ আমাদের দেশে মুরগি পালন করে অনেক ব্যবসায়ী সফল হচ্ছে। তবে এই মুরগি পালন করার কিছু নিয়ম রয়েছে। মুরগিকে দিতে হবে স্বাস্থ্য খাবার। তাই আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি ডিম পাড়া মুরগির খাবার তালিকা ও ডিম পাড়া মুরগির ভালো খাবার। আপনারা যদি উক্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা সম্পর্কে জানতে পারবেন।
ডিম পাড়া মুরগির খাবার তালিকা - ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা

আপনি কি ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা বা খাবার তালিকা সম্পর্কে জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকাঃ ডিম পাড়া মুরগির খাবার তালিকা

আমরা অনেকেই যারা মুরগি পালন ব্যবসা করি তাদের মুরগিদের ভালো মতো পুষ্টিকর খাবার দিতে হয় তা না হলে মুরগি আকারে বড় হয় না এছাড়া মুরগি ডিম কম পারে। ডিম সুস্থ ও ভালো আকার পাওয়া যায় না তাই ডিম পাড়া মুরগি খাবার তালিকা সম্পর্কে জেনে আপনি মুরগির খাবার দিতে পারবেন।
আরো পড়ুনঃ 
আপনি যদি মুরগি পালন করে মুরগির ডিমের ব্যবসা করতে চান তাহলে আপনাকে মুরগিকে পুষ্টিকর ও সুস্বাস্থ্য খাবার দিতে হবে। উক্ত পোস্টটিতে আমরা কোন কোন খাবার ডিম পাড়া মুরগির জন্য ভালো তা জানানোর চেষ্টা করব।

ডিম পাড়া মুরগির খাবার তালিকা - ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা

ডিম পাড়া মুরগির খাবার দেওয়ার আগে আপনাকে জানতে হবে কি কি খাবার দিলে মুরগি ভালো থাকে এবং ভালো আকারের ডিম দেয়। কেননা পুষ্টিকর খাবার না দিলে মুরগি ভালোমতো বাড়ে না আবার ডিমও দেয় না। চলুন জেনে নেই ডিম পাড়া মুরগির খাবার তালিকা নিম্নে দেওয়া হলোঃ
  • আপনারা মুরগির পেট ভরার জন্য ধান, ধানের কুড়া/ভুষি, গম, ভুট্টা ভাংগা দিতে পারেন। তবে এতে শুধু পেট ভরবে।
  • খৈল বা সয়াবিন দিতে পারেন তবে এতে খরচ বেশি হয়।
  • ডিমের খোসা খাওয়াতে পারেন। ডিমের খোসা যেখানে সেখানেই বিনামূল্যে পাওয়া যায়। তবে বেশি পরিমাণে খাওয়াবেন না অভ্যস্ত হয়ে গেলে এতে মুরগি নিজের ডিম খেয়ে ফেলতে পারে।
  • ডিমের খোসা দেওয়ার জন্য আপনাকে ডিমের খোসা গরম পানির দিয়ে গরম করতে হবে এবং রোদে শুকাবেন এবং খাবারের সঙ্গে মিশিয়ে মুরগিকে খেতে দিবেন। অবশ্যই ভালো করে গুড়া করে মেশিয়ে নিবেন।
এছাড়া আপনি যদি ডিম পাড়া মুরগির এক মাসের খাবার বানাতে চান তাহলে চলুন জেনে নেই কিভাবে সেই খাবার বানাবেন। প্রথমেই আপনি ধানের গুড়া নিবেন ১০ কেজি। তারপর নিবেন গম ভাঙ্গা চার কেজি,ভুট্টা ভাংগা নিবেন ৫ কেজি , খৈল গুড়া ৫০০ গ্রাম, ডিমের খোসা গুড়া নিবেন ১৫০ গ্রাম এবং লবণ ১০০ গ্রাম।তাহলে হয়ে গেল ১০টা মুরগির ১ মাসের খাবার তালিকা।

ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা

চলুন আমরা আরো জেনে নেই ডিম পাড়া মুরগির খাদ্য তালিকা সম্পর্কে।ক্যালসিয়াম ফসফেট, এক অংশ ম্যাগনেসিয়াম কার্বনেট, চার অংশ জৈব পদার্থ এবং 94 অংশ ক্যালসিয়াম কার্বনেট ডিমের খোসায় পাওয়া যায়।ডিমের শক্ত খোসা তৈরির জন্য ডিম পাড়া মুরগির খাদ্যে ক্যালসিয়াম প্রয়োজন।

মুরগির খাদ্যে খনিজ ঘাটতি থাকলে ডিমের খোসা তৈরি করতে তার শরীরের হাড় থেকে ক্যালসিয়াম ব্যবহার করে। এ কারণে ডিম পাড়া মুরগিদের খাদ্যে অতিরিক্ত ক্যালসিয়াম গ্রহণ করার প্রয়োজন পড়ে। চুনাপাথর, শামুক বা ভাঙা ঝিনুকের মতো অন্যান্য ক্যালসিয়াম উৎস তুলনায়, অবশিষ্ট ডিমের খোসাগুলি ক্যালসিয়ামের একটি ভাল সরবরাহ যা মুরগি পছন্দ করে।

ডিম পাড়া মুরগি চেনার উপায়

আপনারা কি জানেন ডিম পাড়া মুরগি চেনার উপায় রয়েছে। ডিম পাড়া মুরগি চেনার কিছু বৈশিষ্ট্য রয়েছে যা নিম্নে উল্লেখ করা হলোঃ
  • বেশি ডিম পাড়া মুরগির মাথা হালকা, ছোট ছোট মাংস থাকবে। ঘাড়ের ফুল এবং মাথার ঝুঁটি হয় গোলাপী বা একটি উজ্জ্বল লাল রঙের হবে। যাইহোক, তারা তুলতুলে, সুগঠিত এবং মখমল হবে।
  • মুরগির চোখের একটি প্রাণবন্ত রঙ থাকবে। চোখ সবসময় নজরদারি করা উচিত। শ্লেষ্মামুক্ত, মুখ ও নাক পরিষ্কার হবে। কারো নাক সর্দি বা গলায় আঁচড় থাকবে না।
  • মুরগির দেহ সাধারণত সুগঠিত হবে। মুরগী মতো খাদ্য গ্রহণ করবে এছাড়া মুরগির পেটে ডিম থাকলে অবশ্য ভারি মনে হবে এ ধরনের মুরগি সাধারণত আকারে বড় হয়। আর দেহে কোন ধরনের খুদ বিকলাঙ্গ থাকবে না।
  • ডিম পাড়া মুরগিগুলোর পালক অবশ্যই উজ্জ্বল ও সুগঠিত হবে। কোনরকম পালকের সমস্যা থাকা যাবে না।
  • এ মুরগি সাধারণত ৫৬০ দিন বয়স পর্যন্ত ৭০ ভাগ ডিম দিয়ে থাকে। কারণ বয়স বাড়ার সাথে সাথে মুরগির ডিম দেয়ার ক্ষমতা কমে যায়।
  • মুরগির পা থাকবে সুস্থ এবং সুগঠিত। পায়ে কোন ধরনের বিকলাঙ্গ বা ক্ষত থাকা যাবে না।

শেষ কথা।ডিম পাড়া মুরগির খাবার তালিকা

প্রিয় পাঠক আশা করছি আপনারা ডিম পাড়া মুরগির খাবার তালিকা সম্পর্কে সকল কিছু বিস্তারিত জানতে পেরেছেন। হ্যাঁ আর অবশ্যই আপনি যদি ডিম পাড়া মুরগি দিয়ে ডিমের ব্যবসা করতে চান তাহলে সকল কিছু জেনে সুষ্ঠ মুরগি নির্বাচন করে ডিমের ব্যবসা করতে পারবেন। আশা করছি আপনারা বুঝতে পারছেন। আপনাদের যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url