নগদ একাউন্ট দেখার নিয়ম - নগদ একাউন্ট দেখার নিয়ম কোড

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক কিন্তু আপনি অনেক খুজার পরও খুজে পাচ্ছেন না। তাহলে আজকের এই আর্টিকেলটি হবে আপনার জন্য। এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে।
নগদ একাউন্ট দেখার নিয়ম
আজ এই পোস্টে নগদ একাউন্ট দেখার নিয়ম কোড সম্পর্কে কিছু তথ্য তুলে ধরব তাহলে নগদ একাউন্ট দেখার নিয়ম কোড সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

ভূমিকা 

নগদ অ্যাপ হলো এমন একটি মোবাইল এপ্লিকেশন যার মাধ্যমে সবায় ডিজিটাল ভাবে অর্থ আদান প্রদান করতে পারে। এই ধরণের অ্যাপগুলি বিভিন্ন প্রযুক্তিতে ভিত্তি করে এবং অনেকগুলি বিভিন্ন সেবা অফার করতে পারে।নগদ অ্যাপ ব্যবহার করে নিজেদের বিভিন্ন লেনদেন করতে পারে, যেমন বিদ্যুত বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, টিকেট ক্রয়, ইন্টারনেট বিল পরিশোধ, গ্যাস বিল পরিশোধ, বিমা প্রদান ও অন্যান্য দৈনিক যাচাই কার্যক্রমের জন্য।

নগদ একাউন্ট দেখার নিয়ম

আপানার মোবাইলে Code ডায়াল করে নগদ একাউন্ট দেখতে পারবেন। আপনার যেই সিমে নগদ একাউন্ট খুলা সেই সিমে ডায়াল করুন *১৬৭# তারপর 7 লিখে Send করে My Nagad অপশনে প্রবেশ করুন এবার 1 লিখে send করে Balance Enquiry অপশনে প্রবেশ করুনএরপর আপনার নগদ একাউন্টের পিন কোড দিয়ে send করুন। সঠিক পিন প্রদান করলে ফোনের স্ক্রিনে আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স দেখতে পাবেন।

নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট খোলার পদ্ধতি

নগদ একাউন্ট নগদ অ্যাপ থেকে খুব সহজভাবে খুলা যায় প্রথমে আপনার মোবাইলে Nagad App ইনস্টল করুন এবং তারপরে অ্যাপটি ওপেন করুন।Nagad App খোলার পর "নতুন একাউন্ট খোলুন" সেই অপশনে টেপ করুন ।আপনার পুরো নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ঠিকানা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।এখানে নগদ অ্যাপ আপনার একাউন্ট তৈরি করার জন্য আপনার কাছে অতিরিক্ত প্রয়োজনীয় তথ্য চাইতে পারে। 

কিছু সুরক্ষা বা প্রতিষ্ঠানের নীতি অনুযায়ী কিছু তথ্য প্রদান করতে হতে পারে। আপনার তথ্য যাচাই করতে কিছু সময় নিবে এবং একবার তথ্যগুলি যদি সঠিক হয় তবে একাউন্টটি তৈরি হয়ে যাবে। একাউন্ট তৈরির পর আপনার একাউন্টে প্রবেশ করতে পারবেন এবং একটি নিরাপদ PIN সেট করতে পারবেন।আপনার একাউন্টটি তৈরি হলে আপনি এটি ব্যবহার করা শুরু করতে পারবেন। 

এই একাউন্টে অনেক সেবা পাবেন যেমন টাকা প্রদান, লেনদেন, বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, নেট বিল পরিশোধ ও অন্যান্য সুবিধা। যদি তাও কোণো সমস্যা দেখা যায় তাহলে নগদ সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করে তাদের সাহায্য নিতে পারেন।

নগদ একাউন্টের সুবিধা

নগদ একাউন্ট খোলা খুব সহজ এবং তা দ্রুতই হয়। মোবাইল অ্যাপলিকেশন অথবা অনলাইনের মাধ্যমে মুহূর্তেই নগদ একাউন্ট খুলতে পারেন। নগদ একাউন্টের মাধ্যমে টাকা সহজে এবং দ্রুতভাবে পাঠাতে পারে এবং লেনদেন করতে পারে।নগদ একাউন্টের মাধ্যমে বিভিন্ন সেবা নিতে পারা যায় যেমন বিদ্যুত বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, টিকেট ক্রয়, ইন্টারনেট বিল পরিশোধ এবং অন্যান্য কাজ। 

নগদ একাউন্ট ব্যবহার করতে কোন সমস্যা হলে কাছের নাগদ অফিসে যেতে হয়না বরং মোবাইল অ্যাপ বা অনলাইনের মাধ্যমে সরাসরি কাস্টমার সাপোর্ট থেকে সাহায্য নিতে পারবেন। নগদ একাউন্ট দ্বারা অর্থ প্রদান এবং নিয়ন্ত্রণ করতে অনলাইন এবং মোবাইল অ্যাপ দিয়ে দ্রুতভাবে প্রযুক্তিতে অর্থসাধন করা যায় এবং নিরাপদ হয়। 

নগদ একাউন্ট দ্বারা প্রদত্ত তথ্য এবং লেনদেন সুরক্ষিত হয় এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা হয়। কিছু সময়ে নগদ একাউন্ট ব্যবহারকারীদের জন্য বিভিন্ন অফার এবং ক্যাশব্যাক প্রদান করা হয় যা অত্যন্ত লাভবান হতে পারে।নগদ একাউন্টের সুবিধাগুলি তৈরির সময় এবং ব্যবহারে অভিজ্ঞ হতে আপনি নগদের ওয়েবসাইট বা এপ্লিকেশনের সাথে যোগাযোগ করতে এবং তাদের সাপোর্ট টিমের সাথে কথা বলতে পারেন।

NID কার্ড ছাড়া নগদ একাউন্ট খুলার নিয়ম

নিচের দাওয়া স্টেপ গুলি ফলো করে খুব সহজেই NID কার্ড ছাড়া নগদ একাউন্ট খুলে নিনঃ
  • যেই নাম্বারে নগদ খুলতে চান সেই সিম দিয়ে *১৬৭# লিখে ডায়াল করুন
  • আপনার একাউন্টটি সুরিক্ষিত রাখারা জন্য ৪ ডিজিটের একটি পিন সেট করুন।যেমনঃ ১৪৩২
  • পুনরায় আবার সেই পিনটি লিখে সেন্ড অপশনে ক্লিক করুন।
  • এইবার আপানের সামনে ২টা অপশন আসবে। যদি একাউন্ট এর টাকা থেকে লাভ নিতে চান তাহলে ১ লিখে আর যদি একাউন্ট এর টাকা থেকে লাভ না চান তাহলে ২ লিখে Send করুন।
  • এবার আপনার মোবাইলে একটি কনফার্মেশন ম্যাসেজ আসবে। ব্যাস হয়ে গেল আপনার নগদ একাউন্ট খুলা NID কার্ড ছাড়া।

NID কার্ড ছাড়া নগদ অ্যাপ দিয়ে একাউন্ট খলার পদ্ধতি

  • প্রথমে প্লেস্টোর অথবা অ্যাপেল স্টোর থেকে Nagad App ইন্সটল করুন।
  • অ্যাপ ওপেন করে দেখতে পাবেন নাম্বার দাওয়ার অপশন আসছে সেখনে আপনার মোবাইল নাম্বার লিখুন।
  • এবার দেখবেন ৪ সংখার পিন দাওয়ার একটি অপশন আসাছে সেখনে চার ডিজিট এর পিন লিখুন
  • NID কার্ড এর দুইপাশের ছবি তুলে জমা দিন।
  • সর্বশেষ আপনার একটি লাইভ সেলফি তুলে জমা দিন।ব্যাস হয়ে গেছে নগদ একাউন্ট খুলা।

নগদ এর পিন পরিবর্তন করার নিয়ম

আপনার একাউন্টে লগইন করুন।একবার লগইন হলে নগদ এপ্লিকেশনে বা ওয়েবসাইটে মেনু বা সেটিংস বিভাগে যান।মেনু বা সেটিংস অপশনে সিকিউরিটি বা পিন বা অপশন খুঁজুন।পিন পরিবর্তন করতে আপনাকে পুরানো পিন টি দিতে হবে।পুরানো পিন প্রদান করুন।পুরানো পিন যদি সঠিক হয় তাহলে আপনাকে নতুন পিন প্রদান করতে বলবে সেখনে আপনার নতুন পিন টি দিয়ে দিবেন।

আপনি নতুন পিন দিলে তাদের সিস্টেমে আপনার নতুন পিন অফিসিয়ালভাবে পরিবর্তন হয়ে যাবে পুরানো পিন এর সাথে।ব্যাস!হয়ে গেল আপনার পিন পরিবর্তন। যেকোনো সময়ে আপনি নগদের কাস্টমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করে অতিরিক্ত সাহায্য পাতে পারেন।

নগদ অ্যাপে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ অ্যাপে উপবৃত্তির টাকা দেখার প্রক্রিয়া মূলত তার ব্যবহারকারীর ব্যালেন্স এবং লেনদেনের ইতিহাস দেখার মাধ্যমে হয়। প্রথমে আপনার নগদ অ্যাপে লগইন করুন অথবা একাউন্টে সাইন ইন করুন। লগইন করার পর আপনি ড্যাশবোর্ড বা হোম পেজে চলে যাবেন যেখান থেকে আপনি আপনার একাউন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

আপনি ড্যাশবোর্ডে থাকলে আপনি আপনার মোবাইল স্ক্রিনে ব্যালেন্স দেখতে পাবেন। এটি আপনার একাউন্টে যে মোট টাকা রয়েছে তা দেখায়। আপনি আপনার একাউন্টে করা সকল লেনদেনের ইতিহাস দেখতে পারবেন। এটি আপনার টাকা উপবৃত্তির সূচি এবং আগ্রহী লেনদেন সহ সকল লেনদেন তালিকাভুক্ত হয়ে থাকবে। 

নগদ অ্যাপে কিছু সময়ে উপবৃত্তি অফার বা ক্যাশব্যাক প্রদান করা হতে পারে। এই অফারগুলির জন্য আপনি অ্যাপে এবং ওয়েবসাইটে দেখতে পারেন।নগদ একাউন্টে উপবৃত্তির টাকা দেখার সহজ উপায়গুলি আপনার অ্যাকাউন্ট ব্যবহারের সাথে সম্পর্কিত হতে পারে।

সংক্ষেপে সচরাচর কিছু প্রশ্ন এবং উত্তর

কীভাবে নগদ একাউন্ট খুলতে পারি?
উত্তরঃ নগদ একাউন্ট খোলার জন্য আপনার মোবাইল একাউন্ট থাকতে হবে। নগদ এপ্লিকেশন ইনস্টল করে নগদ একাউন্ট খোলতে পারবেন।

একাউন্ট খোলার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন?
উত্তরঃ আপনার আইডি কার্ড এবং একটি ছবি সহ আবশ্যক ডকুমেন্টস সাথে থাকতে হবে।

নগদ একাউন্ট খোলার জন্য কতটুকু টাকা লাগবে?
উত্তরঃ নগদ একাউন্ট খোলার জন্য নিখুত টাকা লাগবে না।

নগদ একাউন্টে টাকা রাখতে কি কি সুবিধা পাব?
উত্তরঃ নগদ একাউন্টে রাখা টাকা দিয়ে আপনি বিভিন্ন লেনদেন করতে পারবেন, বিল পরিশোধ করতে পারবেন, রিচার্জ করতে পারবেন এবং অন্যান্য সুবিধা পাবেন।

নগদ একাউন্ট থেকে টাকা তুলতে কোন মৌখিক প্রক্রিয়া আছে?
উত্তরঃ হ্যাঁ নগদ একাউন্ট থেকে টাকা তুলতে হলে আপনার নগদ এপ্লিকেশন বা নগদ এফএসডি ব্যবহার করতে হবে।

নগদ একাউন্ট সম্পর্কে কোন চার্জ আছে কি?
উত্তরঃ নগদ একাউন্ট খোলার জন্য এবং অন্যান্য সেবার জন্য কোনও চার্জ নেই।

নগদ একাউন্ট কোথায় খোলা যায়?
উত্তরঃ নগদ একাউন্ট খোলা সহ অন্যান্য সেবা পাওয়ার জন্য আপনি নগদ এপ্লিকেশন বা নগদ এফএসডি ব্যবহার করতে পারেন যেখানেই থাকুন।

নগদ একাউন্ট খোলার পর কি ধরণের সুবিধা পাব?
উত্তরঃ নগদ একাউন্ট থেকে টাকা পাঠানো, লেনদেন করা, বিভিন্ন বিল পরিশোধ করা, মোবাইল রিচার্জ করা এবং অন্যান্য সুবিধা পাওয়া যায়।

নগদ একাউন্ট এর পিন কোথায় বা কীভাবে পরিবর্তন করতে পারি?
উত্তরঃ নগদ এপ্লিকেশন বা ওয়েবসাইটে লগইন করে পিন পরিবর্তন করতে পারেন।

নগদ একাউন্ট হারিয়ে গেলে কি করতে হবে?
উত্তরঃ নগদ একাউন্ট হারানোর ক্ষেত্রে তাতে দ্রুত নগদের কাস্টমার সাপোর্ট টিমে যোগাযোগ করতে হবে।

নগদ একাউন্ট ব্লক করার কারণে কি হতে পারে?
উত্তরঃ নগদ একাউন্ট ব্লক হতে পারে যদি আপনি দুর্বল পিন বা একাউন্টের নিরাপত্তা বা আইডি যাচাই করতে ব্যর্থ হন।

নগদ একাউন্ট কিভাবে ব্যবহার করতে হয়?
উত্তরঃ নগদ একাউন্ট ব্যবহার করতে হলে আপনি নগদ এপ্লিকেশন বা নগদ এফএসডি ব্যবহার করতে পারেন।

নগদ একাউন্ট সহ আরও কি সুবিধা পাব?
উত্তরঃ নগদ একাউন্ট সহ আপনি বিভিন্ন অফার, ক্যাশব্যাক এবং বিনামূল্যে সেবা পাবেন।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে নগদ একাউন্ট দেখার নিয়ম এবং নগদ একাউন্ট দেখার নিয়ম কোড সেই সম্পর্কে বিস্তারিত দাওয়া হয়েছে । আপনি যদি মনোযোগ দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। এমন তথ্য আর পাওয়ার জন্য আমদের ওয়েবসাইট ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url