থিয়োভিট এর কাজ কি এবং থিয়োভিট এর দাম কত বিস্তারিত জানুন

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমরা অনেকেই বিভিন্ন ধরনের ভয়ানক রোগ দূরকারী থিয়োভিট, এর ব্যবহারবিধি এবং এই থিয়োভিট এর মূল্য সম্পর্কে সঠিক তথ্য জানিনা। তবে আমরা গুগল অথবা ইউটিউবে বিভিন্ন ধরনের তথ্য খুঁজে বেড়ান। কিন্তু থিয়োভিট সম্পর্কে সঠিক তথ্য খুঁজে পান না। তাহলে এই সম্পূর্ণ পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি থিয়োভিট এর কাজ কি এবং থিয়োভিট এর দাম কত তা নিয়ে সঠিক তথ্য বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করব।

থিয়োভিট এর কাজ কি
তাই আপনি যদি থিয়োভিট সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে জানতে চান এবং এর ব্যবহার বিধি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। সম্পন্ন পোস্টিং মনোযোগ সহকারে পড়লে আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন।

ভূমিকা।থিয়োভিট এর কাজ কি

আমরা অনেকেই জানি না যে আমাদের শাকসবজি এবং ধান চাষে পোকামাকড়,পাউডারী মিলডিউ, উইল্ট ও পাতার ঝলসানো রোগ সহ বিভিন্ন রোগ দমনে গুরুত্বপূর্ণ অবদান পালন করে থিয়োভিট। তবে আপনাকে থিয়োভিট ব্যবহার করার আগে অবশ্যই এর ব্যবহারবিধি এবং কিভাবে কাজ করে সেই সম্পর্কে জানতে হবে। আশা করি আমার এই সম্পূর্ণ পোস্টটিতে আপনি সকল বিষয়ে সঠিক তথ্য পেয়ে যাবেন।

বলতো সম্পূর্ণ পোস্ট জুড়ে আমি থিয়োভিট এর কাজ কি এবং এর সঠিক ব্যবহার বিধি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাই আপনি যদি থিয়োভিট সম্পর্কিত সকল তথ্য পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন। চলুন দেরি না করে শুরু করা যাক।

থিয়োভিট এর কাজ কি

থিয়োভিট ফসল চাষে এবং ভালো ফসল উৎপাদনে বিশেষ ভূমিকা পালন করে। আমরা সকলেই জানি যে, আমরা যে ধরনের ফসল চাষ করি না কেন যদি যদি ফসলের রোগ নির্মূল করা যায় তাহলে ফসল ভালো হওয়ার পাশাপাশি, ফসলের গুণগত মান ঠিক থাকবে এবং সঠিক বাজার মূল্য পাওয়ার পাশাপাশি অল্পতেই লাভবান হওয়া যাবে। তবে আমরা অনেকেই সঠিক ওষুধ প্রয়োগ না করার কারণে ফসলের বিভিন্ন রোগবালায় দেখা দেয় এবং ফসল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে।

আপনি যদি ফসলের রোগ বালাই দূর করতে চান তাহলে অবশ্যই সঠিক ওষুধ প্রয়োগ করতে হবে। তাহলে আপনি ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি ফসলের মান ঠিক রাখতে পারবেন। তবে আপনার ফসলকে রোগমুক্ত রাখতে ব্যবহার করতে পারেন থিয়োভিট। তার কারণ হচ্ছে, আপনার চাষের ফসলের পোকামাকড়কে ধ্বংস করতে বিশেষ অবদান রাখে থিয়োভিট। এছাড়াও আপনার ফসলের পোকামাকড়কে ধ্বংস করার পাশাপাশি ধান অথবা অন্যান্য শাক সবজির গাছকে সুন্দর এবং প্রফুল্ল করে তোলে।

তার কারণ থিয়োভিটে রয়েছে সালফার, সাধারণত এই সালফার ফসলের গাছকে সুন্দর রাখতে সাহায্য করে। এ ছাড়া আপনি যদি একজন ধানচাষী হয়ে থাকেন আর আপনি যদি চান আপনার ধানের গাছ বৃদ্ধি হোক এবং ধানের গোছার বৃদ্ধি হোক তাহলে আপনি থিয়োভিট ব্যবহার করতে পারেন। সাধারণত আপনি ধান গাছ রোপন করার পর এটি ব্যবহার করলে আপনার ধানের গাছ সুন্দর হওয়ার পাশাপাশি এটি আপনার ধানের গোছা বৃদ্ধি করে দেবে যাতে করে একটি ধানের গোছা থেকে অনেকগুলো ধান গাছ হয়ে যাবে।

আর আমরা সকলেই জানি যে ধানের গাছ বৃদ্ধি পেলে ধানের ফলন বেশি হবে। তাই বেশি ধান ফলন করতে চাইলে অবশ্যই থিয়োভিট ব্যবহার করুন। তবে আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, এটি একবারের বেশি দ্বিতীয়বার ব্যবহার করা যাবে না। এছাড়াও আপনি যদি ওষুধটি ধান ধান গাছে প্রয়োগ করে থাকেন তাহলে এই ওষুধ ব্যবহার করার কারণে আপনার ধানের গাছের শিকড় অনেক আকারে বৃদ্ধি পাবে এবং সাধারনের তুলনায় বেশি পরিমাণে ধানের কুশি দেখা দিবে।

এর পাশাপাশি আপনি থিয়োভিট আপনার ধানের জমিতে প্রয়োগ করলে আপনার ধানের জমিতে ইউরিয়া সারের পরিমাণ কম লাগবে। যাতে করে আপনার ফসল চাষে অর্থ কম লাগবে এবং বেশি উপার্জন হবে। এছাড়াও আপনি যদি চান আপনার ধানের গাছকে সতেজ এবং সবুজ করে তুলবেন তাহলে আপনি থিয়োভিট ব্যবহার করতে পারেন। কারণ এটি ব্যবহারে আপনার জমির ধানের গাছ হয়ে উঠবে সতেজ, সবুজ এবং সুন্দর।

তবে এটি ব্যবহার করলে আপনি আরেকটি সুবিধা পাবেন সুবিধাটি হচ্ছে, অন্যান্য ধানের চেয়ে আপনার ধানের জমির ধানের শীষ মোটা এবং অনেক বড় হবে। আশা করি আপনি জানেন যে, ধানের শীষ মোটা এবং বড় হলে আপনার ফলন দ্বিগুণ হয়ে যাবে। তাই আপনার ফসল দ্বিগুণ করতে অবশ্যই থিয়োভিট ব্যবহার করুন। তবে আপনি চাইলে ধান ছাড়াও অন্যান্য ফসল যেমন, বিভিন্ন ধরনের শাকসবজি এবং মরিচের গাছে এটি ব্যবহার করতে পারেন।

সাধারণত শাকসবজি অথবা মরিচের গাছে থিয়োভিট ব্যবহার করলে যদি গাছের পাতা কুঁকড়ে যায় তাহলে এটি ঠিক হয়ে যাবে। অর্থাৎ গাছের পাতা কোকরানো ভালো হয়ে যাবে। এছাড়াও যদি বিভিন্ন শাকসবজি জাতীয় ফসলে পাউডারী মিলডিউ রোগ দেখা দেয় তাহলে সেটিও দূর হয়ে যাবে। পরিশেষে আমি একটি কথাই বলবো যে, আপনি যদি আপনার ফসল চাষ করে লাভবান হতে চান এবং আপনার ফসলকে দ্বিগুণ করতে চান তাহলে অবশ্যই থিয়োভিট ব্যবহার করুন।

বিশেষ সর্তকতা

থিয়োভিট কীটনাশকটি ব্যবহারের পূর্বে অবশ্যই একজন বিশেষজ্ঞ কৃষি কর্মকর্তার পরামর্শে ব্যবহার করবেন এবং তার দেখানো নিয়ম নীতি মেনে কীটনাশক প্রয়োগ করবেন। তবে এই ওষুধ প্রয়োগ করার আগে অবশ্যই আপনার নিজের দিকে খেয়াল রাখতে হবে। অর্থাৎ কীটনাশকটির প্রয়োগ করার আগে হাতে গ্লাভস, মুখে মাক্স এবং পারলে চোখে একটি সাদা চশমা পড়বেন। আর ওষুধটি প্রয়োগ করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে করে এটি আপনার শরীরের কোন ত্বকে অথবা চোখের সংস্পর্শে না যায়।

আর সর্বশেষ কীটনাশকটি ব্যবহার করার স্থানীয় নিয়ম অথবা বিধি নিষেধ সম্পর্কে সচেতন থাকবেন। তার কারণ সঠিক নিয়মে ওষুধ প্রয়োগ না করলে এটি আপনার ফসলের জন্য ক্ষতিকর রূপ ধারণ করতে পারে। এতে করে কি হবে আপনার ফসল ভালো জায়গায় ফসলের অনেক ক্ষতি হয়ে যাবে। তাই অবশ্যই সতর্কতা অবলম্বন করুন। চলুন আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক।

থিয়োভিট এর দাম কত

সাধারণত বাংলাদেশের নিজস্ব কোম্পানির কীটনাশক হচ্ছে থিয়োভিট কীটনাশক। সাধারণত এটি মানুষ ফসলের বিভিন্ন ধরনের রোগ দূরীকরণে ব্যবহার করে থাকে এবং ফসলের গাছ সুস্থ এবং সুন্দর রাখতে ব্যবহার করে থাকেন। এছাড়াও মানুষ দ্বিগুণ ফসল উৎপাদনের আশায় থিয়োভিট ব্যবহার করে থাকেন। তার কারণ যদি ফসলের সমস্ত রোগ বালাই দূর করা যায় এবং ফসলের গাছকে সুন্দর এবং সতেজ রাখা যায় তাহলে সাধারণের তুলনায় দ্বিগুণ ফসল ফলানো যায়। আর মূলত এই কারণেই মানুষ এই কীটনাশকটি ব্যবহার করে থাকে।

তবে আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা থিয়োভিট এর সঠিক মূল্য সম্পর্কে জানেন না। সাধারণত আপনি আপনাদের নিকটস্থ কীটনাশকের দোকানে ২২০ টাকায় থিয়োভিট কীটনাশকটি পেয়ে যাবেন। আপনাদের সুবিধার খাতিরে কোম্পানি তাদের মূল্য কীটনাশকের প্যাকেটের গায়ে লিখে রেখেছেন। তবে প্যাকেটের গায়ে লেখা নামের চেয়ে দাম কম পেতে পারেন। তাহলে আশা করি আপনি সঠিক মূল্য সম্পর্কে জানতে পেরেছেন।

থিয়োভিট ব্যবহারের নিয়ম

সাধারণত আপনার ফসলে প্রথমবার থিয়োভিট কীটনাশক ব্যবহার করার পর আবার ঠিক ৮ থেকে ১০ দিন পর দ্বিতীয়বার কীটনাশকটি প্রয়োগ করতে হবে ফসলে। তবে আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে সাধারণত উক্ত কীটনাশকটি সর্বোচ্চ একবার ব্যবহার করা যায়। তবে কীটনাশকটি ব্যবহার করার আগে অবশ্যই আপনার নিকটস্থ একজন কৃষি কর্মকর্তার থেকে পরামর্শ গ্রহণ করার পর তার দেখানো নিয়ম অনুযায়ী ব্যবহার করুন।

রোগ ব্যাধি

শস্য বা ফসল

একর প্রতি

১০ লিটার পানিতে ৫ শতাংশ জমির  ক্ষেত্রে

লীফ স্কল্ড

ধান

১ কেজি

৫০ গ্রাম

উইল্ট (ঢলে পড়া রোগ)

টমেটো

৯১০ গ্রাম

৪৫ গ্রাম

পাউডারী মিলডিউ

লেবু জাতীয় গাছ

৯১০ গ্রাম

৪৫ গ্রাম

পাতার সাদা গুড়া

আখ

১.৩৪ কেজি

৬৬ গ্রাম

মাকড়সা

পাট

১.৩৪ কেজি

৬৬ গ্রাম

মাকড়সা

চা

৯১০ গ্রাম

৪৫ গ্রাম

পাউডারী মিলডিউ

লাউ, কুমড়া, শসা, ঝিংগা, চিচিঙ্গা, করলা, পটল, কাকরোল, ক্ষীরা ও তরমুজ

৯১০ গ্রাম

৪৫ গ্রাম


থিয়োভিট যেভাবে কাজ করে

  • সাধারণত থিয়োভিট কাজ করে তিনভাবে। যেমন, ছত্রাক নাশক, সার এবং মাকড়সা নাশক।
  • এক কথায় শাকসবজি এবং ধান চাষে পোকামাকড়,পাউডারী মিলডিউ, উইল্ট ও পাতার ঝলসানো রোগ সহ বিভিন্ন রোগ দমনে গুরুত্বপূর্ণ অবদান পালন করে থিয়োভিট।
  • এছাড়াও ছত্রাক নাশক এবং বেশি সংখ্যক কীটনাশক এর সঙ্গে মিশ্রণযোগ্যতা রয়েছে।
  • সর্বশেষ অধিক বিস্তারন ক্ষমতা এবং গাছের গায়ে লেগে থাকা আঠালো গুণসম্পন্ন।

থিয়োভিটের উপকারিতা

  • প্রথমত ক্লোরোফিল গঠনে সাহায্য করে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে।
  • দ্বিতীয়ত নাইট্রোজেন এবং ফসফরাস খুবই সহজে গ্রহণ করে এবং তার সাথে সাথে হজম করে।
  • অপ্রয়োজনীয় নাইট্রোজেন বের করে দেয় গাছ থেকে।
  • গাছের গোড়া বৃদ্ধিতে সাহায্য করে।
  • এটি আঠালো হওয়ার কারণে গাছের পাতায় ভালোভাবে লেগে থাকে যাতে করে মাকড়সা এবং পোকামাকড় দূর হয়ে যায়।
  • এটি ব্যবহারে গাছের পাতা ঝলসে যাওয়া দূর করে।
  • এটি ব্যবহারের দুই ঘন্টার মধ্যে এটি গাছের দেহে প্রবেশ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  • এছাড়াও ফসলের গুণগত মান এবং প্রোটিনের পরিমাণ বৃদ্ধি করে।
  • এছাড়াও এটি গাছের কোষের মধ্যে প্রবেশ করে গাছের বিভিন্ন ধরনের ছত্রাক ধ্বংস করে দেয়।
  • বিভিন্ন ধরনের রোগ থেকে গাছকে রক্ষা করে।
  • এছাড়াও শাক সবজি চাষে সবজির গুণগত মান ঠিক রাখার পাশাপাশি সবজির সঠিক রং বজায় রাখে।
  • আর থিয়োভিট সঠিক মাত্রায় ব্যবহার করলে ফসলের গুণগত মান ঠিক থাকার পাশাপাশি দ্বিগুণ ফসল ফলানো যায়।

থিয়োভিট এর কাজ কি নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্নোত্তর FAQ

প্রশ্নঃধানে থিয়োভিট দিলে কি হয়?
উত্তরঃধানে থিয়োভিট দিলে সাধারণত ধানের গাছ সতেজ থাকে, ধানের গাছের শিকড় বৃদ্ধি পায়, ধান গাছের শীষ মোটা ও লম্বা হয়, ধানের গোছার বৃদ্ধি হয় এবং ফলন দ্বিগুণ হয়।

প্রশ্নঃথিওভিট কি?
উত্তরঃএকটি ছত্রাক নাশক।

প্রশ্নঃগ্রোজিন এর দাম কত?
উত্তরঃগ্রোজিন এর দাম,,
  • ১ কেজি ২৬০ টাকা এবং প্রতি কার্টুন ২৬০০ টাকা।
  • ২ কেজি ৫৩০ টাকা এবং রোদ্দি কার্টুন ২৬০০ টাকা
প্রশ্নঃধান কোথা থেকে এসেছে?
উত্তরঃচীনের মধ্য ও নিম্ন ইয়াংজি নদী উপত্যকা অঞ্চল থেকে।

প্রশ্নঃভারতে কত প্রকার ধান পাওয়া যায়?
উত্তরঃপ্রায় ৬,০০০ জাত।

প্রশ্নঃবছরে কতবার ধান কাটা যায়?
উত্তরঃএমিস্টার টপ কখন প্রয়োগ করতে হয়?

প্রশ্নঃউইপোকা, মাশা, বাদামি ঘাস ফড়িং, জাব পোকা,হপার পোকা ইত্যাদি পোকা দা মানে কার্যকরী।
উত্তরঃরাসায়নিক কীটনাশক কি?

প্রশ্নঃরাসায়নিক কীটনাশক কি?
উত্তরঃএটি একটি রাসায়নিক যৌগ, যা বিভিন্ন ছত্রাক, ইঁদুর, কীটপতঙ্গ ও অবাঞ্চিত  গাছপালা এবং কীটপতঙ্গ মারার জন্য ব্যবহার করা হয়

শেষ কথা।থিয়োভিট এর কাজ কি

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি থিয়োভিট এর কাজ কি এর সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোষ্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url