আঁচিল দূর করার ক্রিম এবং আঁচিল দূর করার হোমিও ঔষধ

প্রিয় বন্ধুরা আপনারা কি আঁচিল দূর করার মলম ও আঁচিল দূর করার ক্রিম সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। তাহলে সঠিক থেকে এসেছেন। কারণ আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য আঁচিল দূর করার হোমিও ঔষধ ও আঁচিল দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
আঁচিল দূর করার ক্রিম
আঁচিল বিভিন্ন কারণে হতে পারে যেগুলো আমাদের জেনে আঁচিল দূর করবেন কিভাবে উপায় জানতে হবে। যা আমরা এই পোস্টে জানানোর চেষ্টা করব।

ভূমিকা ।আঁচিল দূর করার ক্রিম

আমাদের শরীরে যে কোন জায়গায় আঁচিল ওঠা একটি বিরক্ত কর ও অস্বস্তির কারণ। এটি বিভিন্ন কারণে হতে পারে। অনেক সময় ভাইরাসের আক্রমণে এটি হয় আবার এর পোশাকের ঘর্ষণ এর কারণে আঁচিল হয়ে থাকে। এই আঁচিল একেকজনের একেক রকম হয়ে থাকে। অনেকের আকারে বড় হয় অনেকের আবার আকারে ছোট হয়ে থাকে। 

তবে জানা যায় অনেকজনের নাকি জন্ম থেকেই আঁচিল থাকে। অনেকে আঁচিল থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন ধরনের ওষুধ খান ও মলম ব্যবহার করেন। তবে এই সমস্যা দূর করতে ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন যা আমরা এই পোস্টটা তুলে ধরব।

আঁচিল দূর করার ক্রিম

প্রিয় পাঠক আপনার অনেকেই আঁচিল দূর করার ক্রিম সম্পর্কে জানতে চেয়েছেন। তা আমরা এখন জানানোর চেষ্টা করব। এই আঁচিলের কারণে আমাদের শরীরের সৌন্দর্য নষ্ট হয়। এই অকারনে ও অবাঞ্ছিত আঁচিল দূর করার অনেক ধরনের ওষুধ বা ক্রিম রয়েছে। তবে এই ক্রিমগুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করলে খুব দ্রুত ভালো ফলাফল পাবেন। আঁচিল দূর করার সবচেয়ে ভালো ক্রিম গুলো নিম্ন তুলে ধরা হলো যা ডাক্তারের নির্দেশনা অনুযায়ী ব্যবহার করলে আপনারা ভালো ফলাফল পাবেন অর্থাৎ আপনার আঁচিল দূর করা সম্ভব। 
আঁচিল দূর করার জন্য যে ক্রিম গুলো ব্যবহার করবেন সেগুলো অবশ্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উচিত। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ধরনের ওষুধ ব্যবহার করা উচিত নয়। তা না হলে আপনি স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। ক্রিমগুলো ব্যবহারের আগে ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিবেন। নিম্নে আঁচিল দূর করার ক্রিম সম্পর্কে বলা হলোঃ
  • স্যালিডেক্স
  • স্যালিসিড
  • কেরাসোল এফসিএল
  • কেরানিল
  • Warin 
  • Unifarin 
  • Farin 

আঁচিল দূর করার মলম

আঁচিল দূর করার অনেক মলম রয়েছে যা জানলে আপনি ব্যবহার করলে আশা করছি আঁচিল দূর হয়ে যাবে। তবে এগুলো ব্যবহারের পরামর্শ আমরা দিয়ে থাকি না। এগুলো সম্পন্ন ডাক্তারের ওপর নির্ভর করে অর্থাৎ এসব মলম গুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে তা না হলে আপনি উল্টাপাল্টা মলম ব্যবহার করলে আপনার স্বাস্থ্যের জন্য তা ঝুঁকি কারণ হতে পারে। নিম্নে মলম গুলো সম্পর্কে তুলে ধরা হলোঃ

Benzoyl Peroxide

এই মলমটি ত্বকের ব্যাকটেরিয়া মেরে ফেলতে, প্রদাহ কমাতে এবং ছিদ্রগুলো পরিষ্কার করতে সাহায্য করে। এই মলমটি আপনারা ব্যবহার করতে পারেন তবে অবশ্যই ব্যবহার বিধি জেনে নিবেন। এবং ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী তা ব্যবহার করবেন।

ওয়াটার অ্যান্ড মল ভ্যানিশ

এটিও আঁচিল দূর করার জন্য সবচেয়ে ভালো মলম। যেটি ব্যবহার করে আপনি অনায়াসে আঁচিল দূর করতে পারবেন। এটি প্রতিদিন ব্যবহার করলে আপনার আঁচিল আস্তে আস্তে দূর হয়ে যাবে। হ্যাঁ আর অবশ্যই এটি ব্যবহার করার আগে পেশাদার ডাক্তার অথবা মলম বিশেষজ্ঞ এর কাছ থেকে অনুমতি নেবেন।

ডারমাটেন্ড

এই মলমটি আঁচিল দূর করার ক্ষেত্রে ভালো কাজ করে। যা আপনারা বিভিন্ন ঔষধের দোকানে অথবা অনলাইনে কিনতে পাবেন। কিনার আগে অবশ্যই আসল নকল দেখে কিনবেন। কারণ বর্তমানে অসাধু ব্যবসায়ীরা নকল মলম তৈরি করছে। তাই সাবধান থাকবেন।

বায়োটি হার্বালস

উক্ত মলমটি আপনারা ব্যবহার করতে পারেন। এটি বিভিন্ন ধরনের সুপার শপ ও অনলাইনে পাওয়া যায়। আর এটি আঁচিল দূর করনে ভালো কাজ করে। ব্যবহারের আগে ডাক্তারের নির্দেশনা মেনে ব্যবহার করবেন।

আঁচিল চেনার উপায়

আপনারা হয়তো অনেকেই আঁচিল দূর করা উপায় সম্পর্কে জানতে চেয়েছেন যা আমার এই অংশে গ্রুপে সরকারি আলোচনা করব। আপনি কিভাবে চিনবেন আঁচিল হয়েছে কিনা তা নিয়ে বিস্তারিত আলোচনা করব আজকের পাঠে।
  • কিছু কিছু আঁচলের মধ্যে ছোট কালো বিন্দু থাকতে পারে।
  • আপনার শরীরে রং পরিবর্তন হতে শুরু করে এবং ত্বকের রং সাদা, গোলাপী বা ট্যান হতে শুরু করে।
  • আঁচিল সাধারণত হাত, আঙ্গুল এবং নখের চারপাশে দেখা যায়।
  • আঁচিল দেখতে অনেকটা গোলাকার ছোট আকৃতির হয়ে থাকে।
  • আঁচিল হলে সাধারণত ব্যাথা হয় না।
  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী মলম ব্যবহার করলে আঁচিল দূর হয়ে যায়।

আঁচিল দূর করার ঘরোয়া উপায়

আঁচিল দূর করার ঘরোয়া কিছু টিপস রয়েছে যা আমরা এখন আলোচনা করব। চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই কিভাবে আঁচিল ঘরোয়া উপায়ে দূর করা যায়। 
আঁচিল দূর করার ঘরোয়া উপায়ঃ
  • অনেকে বাড়িতেই অ্যাসপিরিন নামে ওষুধ থাকে। আপনি এই অ্যাসপিরিন ওষুধটি গুড়া করে পানির সঙ্গে মিশিয়ে নিবেন ভালোভাবে মিশ্রিত হলে মুখে বা যে জায়গায় আঁচিল বের হয়েছে তার ওপর লাগিয়ে নিন। এভাবে লাগিয়ে সারারাত রেখে দিন। এমনভাবে প্রতিদিন ব্যবহার করতে থাকুন আশা করা যায় ভালো উপকার পাবেন।
  • এছাড়া আঁচিল দূর করতে আপনারা অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন। কারণ এতে রয়েছে এসিটিক এসিড যা আঁচিল দূর করতে সাহায্য করে। আপনারা এটি প্রতিদিন রাতে আঁচিলের উপর লাগিয়ে রাখবেন।
  • আঁচিল নিয়ন্ত্রনে বা আঁচিল দূর করতে আপনারা ঘরোয়া উপায় হিসেবে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এই ভিটামিন ই ক্যাপসুলের তেল বের করে প্রতিদিন রাতে আঁচিলের উপর লাগিয়ে রাখবেন তাহলে আচিল দূর হবে।
  • আপনারা কলার খোসা ব্যবহার করতে পারেন, প্রতিদিন রাতে কলার খোসা দিয়ে আঁচিলটিকে সারা রাত ঢেকে রাখবেন। কলার খোসা যদি না পড়ে যায় এজন্য আর কিছু দিয়ে মুখের সঙ্গে বা আঁচিলের জায়গায় আটকিয়ে রাখবেন। কিছুদিন ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।
  • রসুন আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী যা আমরা অনেক আগে জেনে এসেছি। এই রসুন এ রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল অ্যালিসিন নামক উপাদান। রসুন বেটে মিশ্রণটি প্রতিদিন রাতে আঁচিলের উপর লাগিয়ে রাখলে আঁচিল দূর করনে ভালোভাবে ফলাফল পাবেন।
তবে মনে রাখবেন আপনি যেহেতু আঁচিল দূর করার ঘরোয়া উপায় ব্যবহার করেছেন সেহেতু  আপনাকে ধৈর্য ধরে উপায়গুলো ব্যবহার করতে হবে এবং ধৈর্য ধরে থাকতে হবে। কারণ আপনি সাথে সাথেই ফলাফল পাবেন না, আপনাকে ধৈর্য ধরে আস্তে আস্তে নিয়ম মেনে আঁচিল দূর করতে পারবেন।

মুখের ছোট আঁচিল দূর করার ঘরোয়া উপায়

আপনারা কি মুখের ছোট আঁচিল দূর করতে চান। কিন্তু কোথাও সঠিক তথ্য পাচ্ছেন না। তবে এখানে এসে আপনারা মুখের ছোট আঁচিল দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারবেন। মুখের ছোট আঁচিল দূর করতে হলে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক।
  • মুখের ছোট আঁচিল দূর করতে আপনারা কাঁচা গোল আলু ব্যবহার করতে পারেন। কাঁচা গোল আলু গোল করে কেটে আপনার মুখে আঁচিলের উপর কিছুক্ষণ লাগিয়ে রাখুন বা ঘষতে থাকুন দেখবেন আঁচিল দূর হয়ে যাবে।
  • মুখের ছোট আঁচিল দূর করার জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন, কারণ এতে রয়েছে অ্যাসিটিক এসিড যা আপনার আঁচিলের ওপর সারারাত লাগিয়ে রাখলে আঁচিল দূর হয়ে যাবে।
  • আমরা জানি এলোভেরা ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং কার্যকর। অ্যালোভেরা থেকে জেল বের করে নিয়ে মুখের উপর সারারাত লাগিয়ে রাখুন। এভাবে কয়েকদিন লাগিয়ে রাখলে দেখবেন আঁচিল দূর হয়ে যাচ্ছে।
  • আঁচিল দূরীকরণে রসুনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। রসুনের মিশ্রণ তৈরি করে আপনার মুখের আঁচিলের উপর রাত্রে লাগিয়ে রাখুন। এভাবে কয়েকদিন লাগান ভালো ফলাফল পাবেন।
  • তাছাড়া পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। পেঁয়াজ বেটে মিশ্রণ তৈরি করে এর রস মুখে ছোট আঁচিলের উপর লাগিয়ে রাখুন। অবশ্য আপনারা তুলোর সাহায্যে এটি ভালোভাবে লাগিয়ে রাখতে পারেন। নিয়মিত ব্যবহার করুন আচিল দূর হয়ে যাবে।
  • বেইকিং সোডা আঁচিল দূরীকরণে খুবই কাজকর। আপনি গরম পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে কাপড় দিয়ে মিশ্রণটি আঁচিলের উপর কিছুক্ষণ লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহার করলে আশা করা যায় আঁচিল দূর হয়ে যাবে তবে এখানে আপনাকে ধৈর্য রাখতে হবে।

আঁচিল কেন হয়?

এক ধরনের ভাইরাস সংক্রমণের কারণে এই আঁচিল হয়ে থাকে। আবার অনেক সময় কাপড়ের ঘর্ষণে আঁচিল হয়ে থাকে। আঁচিল যে ভাইরাসটির কারণে হয়ে থাকে তার নাম হিউম্যান প্যাপিলোমা। এর ফলে আঁচিল অনেক সময় দ্রুত বড় হতে থাকে। এক একজনের একেক রকম আকার হয়ে থাকে। তবে অনেকে দ্রুত বড় হয়, আবার অনেকের ছোট থেকে যায়।

আঁচিল দূর করার হোমিও ঔষধ

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমাদের মধ্যে অনেক মানুষই আছেন যারা আঁচিল এর সমস্যায় ভুগছেন। এখন আপনি চাচ্ছেন খুব দ্রুত আপনার আঁচিল দূর করতে। কিন্তু সেটি করার জন্য কি ওষুধ প্রয়োগ করবেন বুঝতে পারছেন না। মূলত অন্যান্য চিকিৎসার তুলনায় হোমিও চিকিৎসা অথবা হোমিও ওষুধ প্রয়োগ করলে খুব দ্রুত আঁচিল থেকে মুক্তি পাওয়া সম্ভব। এক কথায় হোমিওপ্যাথিতে এই রোগের খুবই ভালো চিকিৎসা রয়েছে।
সেক্ষেত্রে আপনার শরীরে আঁচিল দেখা দিলে প্রথমত থুজা থেকে শুরু করে নাইট্রিক এসিড এবং কোস্টিকাম ব্যবহার করলে খুব দ্রুত এটি থেকে মুক্তি পাওয়া যায়। তবে আপনাকে অবশ্যই ওষুধ ঠিক করার আগে ভাত ও রোগের সমস্ত বিষয় ডাক্তারকে বলতে হবে। তারপরে তিনি সঠিক চিকিৎসা প্রদান করবেন। তাই পরিশেষে একটি কথাই বলব যে, আঁচিল দূর করতে আপনি অবশ্যই হোমিও ঔষধ অথবা হোমিও চিকিৎসা নিবেন।

আঁচিল হলেই থুজা কাজ করবেন না

আমাদের সমাজে একটি রীতি চালু রয়েছে যে, কারো আঁচিল হলেই থুজা করতে হবে। তবে এটি আমাদের ভুল ধারণা। আঁচিল হলে আপনারা একদম থুজা কাজ করতে যাবেন না। মূলত এর প্রধান কারণ হচ্ছে প্রতিটা আঁচিল রোগীর জন্য থুজা প্রযোজ্য নয়। আপনি অবশ্যই বিষয়টি মাথায় রাখবেন। তাই আঁচিল হলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন এবং ঔষধ সেবন করুন।

আঁচিলের হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার নিয়মাবলী

আমাদের মধ্যে অনেক মানুষেরই ভুল ধারণা থাকে যে, যদি আমি হোমিওপ্যাথি ওষুধ খেতে যাই তাহলে আমাকে একাধিক নিয়ম মানতে হবে। কিন্তু এটি শুধুমাত্র আপনাদের ভুল ধারণা। আপনি যে কোন হোমিওপ্যাথি সকল ওষুধ খেতে পারেন। সে ক্ষেত্রে যদি আপনার আচিল হয় তাহলে হোমিও ওষুধ আরো বেশি কার্যকরী। তাই অবশ্যই আপনার মাথায় কোন ভুল ধারণা রাখবেন না।

বিশেষ সতর্কতা

আমরা সকলেই আমাদের শরীরে হওয়া রোগ থেকে মুক্তি পেতে বিভিন্ন ধরনের ওষুধ সেবন করি। তবে আমরা অনেকেই কোন সতর্কতা না অবলম্বন করে ওষুধ সেবন করি। যার ফলে আমাদের রোগের সমস্যা দূরতো হয় না বরং আমাদের রোগ আরো বৃদ্ধি পায় এবং ভয়াবহ রূপ ধারণ করে। সে ক্ষেত্রে আপনার যে কোন রোগ হলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন এবং বিশেষজ্ঞ ডাক্তারের দেখানো ওষুধ ও দেখানো পথ অবলম্বন করবেন। বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া কোনদিনই কোন ওষুধ সেবন করবেন না।

আঁচিল দূর করার ক্রিম নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃআঁচিল মুখ থেকে দূর করার উপায় কি?
উত্তরঃকিছু পরিমাণ ভিনেগার নিন, ভিনেগার নিয়ে এটি তুলোর মধ্যে ডুবিয়ে নিন এবং সারারাত আঁচিলের ওপর লাগিয়ে রাখুন। এটি নিয়মিত এক সপ্তাহ ব্যবহার করলে আশা করি ভিনেগারে থাকা এসিড আপনার শরীরের আঁচিল দূর করে দিবে।

প্রশ্নঃওয়ার্টস এর জন্য কোন ঔষধ ভালো?
উত্তরঃ ১৭ শতাংশ স্যালিসিলিক অ্যাসিড দ্রবণ।

প্রশ্নঃআঁচিলের ঔষধ কি?
উত্তরঃইমিকুইমড ক্রিম।

প্রশ্নঃআঁচিল কত প্রকার?
উত্তরঃ ৪ প্রকার।

প্রশ্নঃমুখের আঁচিলের চিকিৎসা?
উত্তরঃস্যালিসিলিক অ্যাসিড দ্রবণ।

প্রশ্নঃনতুন ওয়ার্ট দেখতে কেমন?
উত্তরঃছোট, দানাদার বাম্প যা স্পর্শে রুক্ষ মত।

প্রশ্নঃআঁচিল নাকি অন্য কিছু?
উত্তরঃ এটি মোটা ত্বকের একটি রুক্ষ এবং প্রশস্ত ভিত্তিক প্যাচ সম্ভবত একটি আঁচিল।

প্রশ্নঃআঁচিল মুখ থেকে দূর করার উপায় কি?
উত্তরঃ আলু।

শেষ কথা ।আঁচিল দূর করার ক্রিম

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি আঁচিল দূর করার ক্রিম বিস্তারিত তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। যাতে করে এই সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনি কিছুটা হলেও উপকৃত হন। তাই এই সম্পন্ন পোস্টটি করার পর যদি আপনি বিন্দুমাত্র আপনার সমস্যার সমাধান পেয়ে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং এরকমই নিত্য প্রয়োজনীয় সমস্ত তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url