মাদারবোর্ড এর কাজ কি - মাদারবোর্ড এর বিভিন্ন অংশের বর্ণনা জানুন

আমরা অনেকেই মাদারবোর্ডের কাজ সম্পর্কে তেমন কিছু জানিনা। মাদারবোর্ড কি বা ভালো মাদারবোর্ড চেনার উপায় এই সম্পর্কে আমরা অনেকেই অজানা। এই সম্পূর্ণ পোস্ট জুড়ে আমি মাদারবোর্ড এর কাজ কি এবং মাদারবোর্ডের বিভিন্ন অংশ নিয়ে আলোচনা করব।
মাদারবোর্ডের কাজ কি
যদি আপনি মাদারবোর্ড সংক্রান্ত সকল তথ্য জানতে চান। তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে আশা করি মাদারবোর্ড সম্পর্কে সকল ধারণা আপনি পেয়ে যাবেন।

ভূমিকা।মাদারবোর্ড এর কাজ কি

সাধারণত একটি মাদারবোর্ড কোন কম্পিউটারের একটি জটিল ইলেকট্রনিক সিস্টেম এর মূল সার্কিট বোর্ড। আবার মাদারবোর্ডকে কখনো কখনো কম্পিউটারের মেইন সিস্টেম বলা হয়। মাদারবোর্ডের মাধ্যমে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ একে অপরের সাথে সংযুক্ত করা থাকে। আজকে এই সম্পূর্ণ পোস্টটিতে মাদারবোর্ড এর কাজ কি এবং মাদারবোর্ড কোথায় থাকে উক্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে।

মাদারবোর্ড এর কাজ কি

মূলত মাদারবোর্ড হচ্ছে আমাদের ব্যবহার করা ব্যক্তিগত কম্পিউটারের মতো জটিল ইলেকট্রনিক সিস্টেম গুলির প্রধান সার্কিট বোর্ড। যাকে সংক্ষিপ্ত রূপে পি সি বি বলা হয়। এছাড়াও কম্পিউটারের সিস্টেম বোর্ড অথবা কম্পিউটারের মেইন বোর্ড ও কম্পিউটারের সিস্টেম বোর্ড কখনো কখনো বলা হয়ে থাকে মাদারবোর্ডকে।
তবে কিছু কিছু ক্ষেত্রে মাদারবোর্ডকে কম্পিউটারের লজিক বোর্ড বলা হয়ে থাকে। যদি সহজ ভাষায় আপনাদের বোঝাতে যায় তাহলে, কম্পিউটারের যে সকল যন্ত্রাংশ রয়েছে মূলত এই যন্ত্রাংশ গুলাকে সংযুক্ত করায় মাদারবোর্ডের কাজ। তাহলে আশা করি আপনি বুঝে গেছেন।

মাদারবোর্ড কোথায় থাকে

সাধারণত মাদারবোর্ড একটি কম্পিউটারের সার্কিট বোর্ড যা কম্পিউটারের মূল হিসেবে কাজ করে। এটি সাধারনত একটি কম্পিউটারের ব্যাকসাইডে থাকে। অন্যান্য ডিভাইসে পাওয়ার সাপ্লায়ের হিসেবে কাজ করে এই মাদারবোর্ড। তার সাথে সাথে সিপিইউ, র ‍্যাম এবং অন্যান্য হার্ডওয়ার এর সঙ্গে যোগাযোগ স্থাপন করে।

এক কথায় বলতে গেলে মাদারবোর্ড পুরো কম্পিউটারকে কম্পিউটার কে নিয়ন্ত্রণ করে এবং কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের সাথে যোগাযোগ স্থাপন করে। এটিকে আবার কম্পিউটারের পাওয়ার সাপ্লাই বলা হয়। তাহলে আমরা বুঝতে পারলাম যে কম্পিউটারের মাদারবোর্ড সাধারণত কম্পিউটারের ব্যাকসাইডে থাকে।

মাদারবোর্ড এর বিভিন্ন অংশের বর্ণনা

সাধারণত মাদারবোর্ড কম্পিউটার অথবা ল্যাপটপে লাগানো এমন একটি সার্কিট বোর্ড যার সাথে কম্পিউটারের প্রত্যেকটি পাটের সংযোগ থাকে। যেমন একটি মাদারবোর্ডে থাকে,CPU,DVD WRITER, GRAPHIC CARD,HARD DRIVER,PROCESSOR,MOUSE,KEYBOARD ইত্যাদি মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। মাদারবোর্ড কে আমরা PRINTED CIRCUIT BOARD বলে থাকি। সাধারণত মাদারবোর্ডে অনেক ছোট ছোট জিনিস লাগানো থাকে। যেমন,
  • CPU SOCKET: সিপিইউ সকেট মাদারবোর্ডে লাগানো এমন একটি পাট যেখানে কম্পিউটারের প্রসেসর লাগানো হয়। সাধারণত কম্পিউটারের প্রসেসর কম্পিউটারের ক্ষমতা অনুযায়ী লাগানো হয়।
  • RAM SLOT: RAM SLOT এ সাধারণত কম্পিউটার অথবা ল্যাপটপের রেম লাগানো থাকে। এটি কম্পিউটারের একটি ছোট্ট অংশ। কিন্তু খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ।
  • IDE CONNECTOR: এটি সাধারণত মাদারবোর্ডে কিছু অপটিক্যাল ড্রাইভ কে সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।
  • BIOS CHIP AND CAMOS BATTERY: এটি সাধারণত কম্পিউটারের বিভিন্ন তথ্য কে স্টোর করে রাখে। যা কম্পিউটারের টাইম এবং ডেট ছাড়াও বিভিন্ন তথ্য স্টোর করে রাখে।
  • NORTH BRIDGE AND SOUTH BRIDGE: সাধারণত কম্পিউটারের মাদারবোর্ডকে দুই ভাগে ভাগ করা যায়। নর্থ ব্রিজ এবং সাউথ ব্রিজ। নর্থ ব্রিজ মেমোরি স্লট কে নিয়ন্ত্রণ করে এবং সাউথ ব্রিজ প্রসেসর এবং নেটওয়ার্ক কানেক্টিভিটির নিয়ন্ত্রণ করে।
  • REAR CONNECTOR: এটির মাধ্যমে কম্পিউটারে মাউস, কিবোর্ড এবং ডাটা কানেক্টর ব্যবহার করা যায়।
  • GRAPHIC CARD SLOT: এটি মাদারবোর্ডের নিচে ডান পাশে লাগানো একটি স্লট। যার মাধ্যমে আমরা কম্পিউটারে ভিডিও অথবা ইমেজ দেখতে পারি।

মাদারবোর্ড এর দাম

সাধারণত মাদারবোর্ডের কুয়ালিটির ওপর মাদারবোর্ডের দাম নির্ধারণ করা যায়। সেক্ষেত্রে সেটা আপনার ওপর নির্ভর করে। আপনি কোন জেনারেশনের মাদারবোর্ড কিনবেন অথবা কিরকম কোয়ালিটির মাদারবোর্ড কিনবেন তার ওপরে নির্ভর করে মাদারবোর্ডের দাম। যেমন আপনার মাদারবোর্ড মোটামুটি এক রকমের নিলে চার থেকে পাঁচ হাজার টাকার মত দাম পড়বে।
এগুলো সম্পূর্ণ নির্ভর করে আপনার ওপর। আপনি কি রকমের নিবেন। কি জেনারেশন নিবেন সব আপনার উপর নির্ভর করে। তাই বলা যায় যে মাদারবোর্ডের দাম মাদারবোর্ডের কোয়ালিটি অথবা জেনারেশনের উপরে হয়।

ভালো মাদারবোর্ড চেনার উপায়

মাদারবোর্ডের কাজ কি জানার পাশাপাশি ভালো মাদারবোর্ড চেনার উপায় জানা জরুরী।সাধারণত একটি মাদারবোর্ড চেনার উপায় হল প্রসেসর। আপনি কেমন প্রসেসরের মাদারবোর্ড কিনছেন সেই অনুযায়ী আপনার মাদারবোর্ড কেন এটাই সব থেকে ভালো। আর যদি আপনি মাদারবোর্ড দিয়ে গেম খেলতে চান অথবা ভিডিও এডিটিং এর জন্য কিনতে চান। তাহলে আপনাকে ATX মাদারবোর্ড কিনতে হবে। কারণ ATX মাদারবোর্ডে হাই লেভেলের প্রসেসর লাগানো থাকে।
মাদারবোর্ড নেওয়ার সময় আপনি খেয়াল রাখবেন মাদারবোর্ডে কয়টি হার্ডডিক্স লাগানোর পোর্ট রয়েছে। বেশি পোর্ট লাগানোর অপশন থাকলে সেটি আপনার জন্য অবশ্যই ভালো। আপনি i5 কিংবা আই সেভেন জেনারেশনের মাদারবোর্ড কিনতে পারেন। এটি সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে।

মাদারবোর্ড কিভাবে কাজ করে

সাধারণত একটি কম্পিউটারের মাদারবোর্ড কম্পিউটারের অন্যান্য হার্ডওয়ার এর সাথে কম্পিউটারকে সংযুক্ত করে। যেমন,RAM,CPU,ROUTER,GRAPHIC CARD,VIDEO CARD ইত্যাদি সাথে যোগাযোগ স্থাপন করা মাদারবোর্ডের কাজ। এছাড়াও অন্য ডিভাইসের সিস্টেম চালু রাখতে মাদারবোর্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত মাদারবোর্ডে সংযুক্ত সকল ডিভাইস গুলোকে পাওয়ার সাপ্লাই দেওয়ার কাজ করে থাকে মাদারবোর্ড।

Processor এর কাজ কি

প্রফেসর মূলত যে কাজটি করে থাকে সেটি হলো কোন ডিভাইসের নির্দেশনা অনুযায়ী কাজ করে সেই কাজের ফলাফল আউটপুটে বলে দেওয়া প্রসেসরের কাজ। আর সহজ কথায় বলতে গেলে যে কোন ডিভাইসের সঠিক আউটপুট প্রধান করায় প্রসেসরের প্রধান কাজ।

সাধারণত প্রসেসর কম্পিউটার অথবা স্মার্টফোনের যন্ত্র সমূহের বিভিন্ন কমান্ড গ্রহণ করে এবং সেই কমান্ড অনুযায়ী কাজ সম্পন্ন করিয়ে নেয়। সহজ কথায় বলতে গেলে এটি আমাদের কমান্ড করা কাজকে আউটপুটে প্রদান করে। প্রসেসর মোবাইল ফোন, কম্পিউটার এবং ল্যাপটপ ছাড়াও অন্যান্য ডিভাইস ব্যবহার করা হয়।

মাদারবোর্ড এর বিভিন্ন অংশের নাম

  • CPU SOCKET
  • RAM SLOT
  • IDE CONNECTOR
  • BIOS CHIP AND CAMOS BATTERY
  • NORTH BRIDGE AND SOUTH BRIDGE
  • REAR CONNECTOR
  • GRAPHIC CARD SLOT

মাদারবোর্ড এর কাজ কি নিয়ে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃমাদারবোর্ডের প্রধান কাজ কি?
উত্তরঃ গ্রাফিক্স কার্ড, প্রসেসর, মেমরি ও বিভিন্ন হার্ডওয়ারকে কম্পিউটারের সাথে সংযুক্ত করা এর প্রধান কাজ

প্রশ্নঃমাদারবোর্ড কত প্রকার ও কি কি?
উত্তরঃ সাধারণত মাদারবোর্ড আট প্রকার

শেষ কথা।মাদারবোর্ড এর কাজ কি

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি আপনাদের মাঝে মাদারবোর্ড এর কাজ কি তা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনি আপনার কাঙ্ক্ষিত তথ্য সংগ্রহ করতে পেরেছেন। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। যাতে করে আপনার মত আপনার বন্ধুরাও তাদের কাঙ্ক্ষিত তথ্য সংগ্রহ করতে পারে। আর এরকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url