অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করুন খুব সহজেই

সাধারণত যাদের জন্ম নিবন্ধন পুরনো হয়ে গেছে তারা অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।তখন আপনারা যদি সেগুলো অনলাইনে যাচাই-বাছাই না করে রাখেন তাহলে কিন্তু সমস্যায় হতে পারেন পরবর্তীতে।কারণ বাংলাদেশের নাগরিক হিসেবে সব ডকুমেন্টই অনলাইনে থাকবে।তার সাথে জানানো হবে জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা।

অনলাইন-জন্ম-নিবন্ধন-যাচাই

সাধারণত আপনারা যদি জন্ম নিবন্ধন যাচাই-বাছাই না করেন তখন কিন্তু মহা সমস্যার মধ্যে পড়ে যাবেন।কারণ জন্ম নিবন্ধন হচ্ছে একটি ছেলে মেয়ের প্রথম জন্ম পরিচয় পত্র।তাই এগুলো যাচায় বাছাই করে চেক করে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ।
পোস্ট সূচিপত্রঃ

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

সাধারণত জন্ম নিবন্ধন হচ্ছে শিশু জন্মের পরে শিশুর বাংলাদেশের নাগরিক হিসেবে পরিচিতি লাভ করাকে জন্ম নিবন্ধন বলে।তাইতো জন্ম নিবন্ধন গুলো অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করাটা খুবই গুরুত্বপূর্ণ।তাছাড়া আপনারা যদি এমনি রেখে দেন তখন কিন্তু মহা সমস্যার মধ্যে আবার পড়ে যেতে পারেন।
কারণ জন্ম নিবন্ধন হচ্ছে জন্ম পরিচিতি তাই সর্বপ্রথম এটি তৈরি করতে হবে তারপরে যাচাই বাছাই করে রাখতে হবে।তাছাড়া আপনারা যদি এমনি রেখে দেন তখন কিন্তু আবার ছেলে মেয়েদের স্কুলে ভর্তি হওয়ার সময় কিন্তু কোনভাবে ভর্তি করতে পারবেন না এই জন্ম নিবন্ধন ছাড়া।তাছাড়া প্রথম বিষয় হলো জন্ম নিবন্ধন হচ্ছে শিশু জন্মের পরিচয় পত্র।

তাই অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন চেক করবেন তা নিচে খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হলো:
প্রথমে -  বাংলাদেশের অফিসিয়াল জন্ম নিবন্ধন ওয়েবসাইটে ভিজিট করবেন।


দ্বিতীয় - ওয়েবসাইটটি ভিজিট করার পরে আপনার সামনে একটি ফ্রম আসবে।ফ্রমে তারপরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার বসিয়ে দেবেন।


তৃতীয় - জন্ম নিবন্ধনের নাম্বার দেওয়ার পরবর্তী বা নিচের ঘরে জন্ম তারিখ ভালোভাবে দিয়ে দেবেন।


চতুর্থ - যেই ৪ সংখ্যার বা ৫ সংখ্যার ক্যাপচারটি থাকবে সেটি ভালো করে পূরণ করবেন।


পঞ্চম - এবার দেখবেন নিচে search বাটন থাকবে সেখানে ক্লিক করবেন।


ষষ্ঠ - এবার দেখবেন আপনার সামনে আপনার পুরো জন্ম নিবন্ধন চলে আসবে।


যদি কোন কারনে ফর্মে এই সব ভিজিট করার পরেও যদি জন্ম নিবন্ধন না আসে পেজে Not Found লেখা আসে তাহলে বুঝে নিতে হবে যে আপনার ওপরে তথ্যগুলো দেওয়া ভুল হয়েছে।তাছাড়া যদি উপরের সবগুলোই ঠিকঠাক দেওয়ার পরেও যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে না আসে তাহলে আপনাকে বুঝে নিতে হবে আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয় নি বা এটি পুরোপুরি ভাবে নকল।

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা

সাধারণত জন্ম নিবন্ধন হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস।যেটি অনলাইনে যাচাই-বাছাই করাটা খুবই গুরুত্বপূর্ণ।তাইতো জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা সম্পর্কে আপনাদের জানিয়ে দেওয়া হবে।কারণ জন্ম নিবন্ধন গুরুত্বপূর্ণ জিনিস হওয়ার কারণে এটি কিন্তু যেকোনো কারণে যাচাই বাছাই করতে হতে পারে।
তাই আপনাদের জন্ম নিবন্ধন যাচাই-বাছাই করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।তবে এর কিছু প্রয়োজনীয়তা আছে সেগুলো নিচে দেওয়া হলো:
  • জন্ম নিবন্ধন আসল কি নাঃ সাধারণত বর্তমান সময়ে অনেক রকমের নকল এবং টাকার বিনিময়ে নকল জন্ম নিবন্ধন তৈরি করা হয়ে আসছে।তবে নকল জন্ম নিবন্ধনগুলো কিন্তু কোনভাবেই অনলাইনে থাকবে না।তাইতো জন্ম নিবন্ধন নকল দূর করতে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করাটা খুবই গুরুত্বপূর্ণ।
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রেঃ সাধারণভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সময় কিন্তু জন্ম নিবন্ধন আসল আছে কিনা সেই বিষয়ে জেনে চেক করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।
  • নতুন ভোটার আইডি কার্ড করার ক্ষেত্রেঃ সাধারণ নতুন ভোটার আইডি কার্ড করার সময় কিন্তু জন্ম নিবন্ধন দেখেই কিন্তু সব তথ্য দেওয়া হয়।এই কারণে আপনাদের জন্ম নিবন্ধন আসল কি না এবং অনলাইনে আছে কি না তাই চেক করাটা গুরুত্বপূর্ণ।
  • জন্ম নিবন্ধন আধুনিক না ডিজিটাল সেটি জানার কারণেঃ সাধারণত জন্ম নিবন্ধন যদি আধুনিক হয়ে থাকে তাহলে কিন্তু সেটি অনলাইনে কোন ভাবেই খুঁজে পাবেন না।তাইতো সর্বপ্রথম জন্ম নিবন্ধনটিকে ডিজিটাল করে নিতে হবে তারপরে অনলাইনে চেক করে নিতে হবে।

শেষ মন্তব্য | অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে মাধ্যমে যদি আপনারা জন্ম নিবন্ধন যাচাই-বাছাই করেন তাহলে কিন্তু খুব সহজেই করতে পারেন।কারণ জন্ম নিবন্ধন যদি ডিজিটাল না হয় তাহলে কিন্তু কোনভাবে অনলাইনে খুঁজে পাবেন না।তাইতো সর্বপ্রথম আপনাদের জন্ম নিবন্ধন ডিজিটাল করে নিতে হবে।তারপরে সেগুলো অনলাইনে খুঁজে পাবেন এবং যাচাই-বাছাই করতে পারবেন।
আশা করছি উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলে উপকৃত হবে।তাই আর্টিকেলটি পড়ে ভালো লাগলে বন্ধুদের অবশ্যই শেয়ার করবেন।আরো বিভিন্ন রকম তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট এবং ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url