ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি এবং পুনরায় স্লিপ পাওয়ার উপায় জানুন

সাধারণত ভোটার স্লিপ হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ কাগজ তাই ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি তা আপনাদের জানিয়ে দেওয়া হবে।সাধারণত ভোটার স্লিপ যদি কোন ভাবে হারিয়ে যায় তাহলে তখন আপনারা কিন্তু কোন ভাবেই ভোটার আইডি কার্ড পাবেন না।তাইতো জানানো হবে হারানো স্লিপের আইডি কার্ড বের করার নিয়ম।

ভোটার-স্লিপ-হারিয়ে-গেলে-করণীয়-কি

সাধারণত নতুন ভোটারদের ফরম পূরণ করার সময় একটি ভোটার স্লিপ থাকে সেটি কিন্তু পরবর্তীতে দেয়।সেই স্লিপ দিয়েই আপনারা তারপরে আইডি কার্ড পাবেন।
পোস্ সূচিপত্রঃ

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি

সাধারণ ভোটার স্লিপ হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ সেই কাগজটি যদি কোন ভাবে হারিয়ে যায়।তাহলে তখন কিন্তু আপনারা আর আইডি কার্ড বের করতে পারবেন না।তাইতো ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত এই ভোটার স্লিপ যখন নতুন ভোটারদের দিয়ে ফরম পূরণ করানো হয় তখন কিন্তু এই ভোটার স্লিপ দেওয়া হয়।


তাই এই ভোটার স্লিপটা হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ যেটি থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।এই ভোটার স্লিপ যদি থাকে তাহলে কিন্তু আপনারা খুব সহজেই আপনাদের এনআইডি কার্ড পেয়ে যাবেন।তবে এই ভোটার স্লিপ যদি হারিয়ে যায় তাহলে আপনাদের যেই সব কাজ করবেন তা নিচে দেওয়া হলো:
  • আপনারা যদি ভোটার নাম্বার জেনে থাকেন তাহলে কিন্তু আপনাদের ভোটার স্লিপ পেয়ে যাবেন।
  • আবার যদি এনআইডি কার্ডের নাম্বার জেনে থাকেন তাহলেও কিন্তু ভোটার স্লিপ পেয়ে যাবেন।
  • ভোটার স্লিপ যদি হারিয়ে যায় তাহলে অবশ্যই আপনাদের উপজেলা নির্বাচন অফিসে যেয়ে ভোটার স্লিপ এর নাম্বার সংগ্রহ করতে হবে।
  • তবে আপনারা থানাতে জিডিও করতে পারেন ভোটার স্লিপ হারিয়ে যাওয়ার কারণে।

হারানো স্লিপের আইডি কার্ড বের করার নিয়ম

সাধারণত এই ভোটার স্লিপ হচ্ছে খুব গুরুত্বপূর্ণ একটি কাগজ যেটি না থাকলে আপনারা কিন্তু কোনভাবেই আইডি কার্ড পাবেন না।তাইতো হারানো স্লিপের আইডি কার্ড বের করার নিয়ম আপনাদের এখানে খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।কারণ যদি কোনভাবেই ভোটার স্লিপ হারিয়ে যায় তাহলে আপনারা আইডি কার্ড বের করতে হলে।
অবশ্যই আপনাদের এনআইডি নাম্বার জেনে রাখাটা গুরুত্বপূর্ণ।তাহলে তখন দেখবেন যেকোন রকমের সমস্যা হবে না এনআইডি নাম্বার দিয়ে বের করতে পারবেন।

আবার আইডি কার্ড তৈরীর সময় কিন্তু মোবাইল নাম্বারে এনআইডি নাম্বার এসএমএস করে জানিয়ে দেওয়া হয়।যদি কোনভাবে ভোটার স্লিপ হারিয়ে যায় তাহলে যদি আপনারা মোবাইল নাম্বারের এসএমএস টি ভালোভাবে রেখে দিয়ে সেটি জেনে তারপরে আইডি কার্ড বের করতে পারবেন।

ভোটার স্লিপ কি?

সাধারণত নতুন ভোটারেরা যখন ফরম পূরণ করে তখন কিন্তু সেই ফর্মের সাথে একটি স্লিপ থাকে সেটিকেই ভোটার স্লিপ বলে ধরা হয়।তবে ভোটার স্লিপ কি? এবং ভোটার স্লিপ এর কাজ কি তা আপনাদের আরো ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত এই ভোটার স্লিপ কিন্তু একপ্রকার নাম্বার বা ভোটার লিস্টে দিয়ে দেওয়া থাকে।

বিভিন্ন রকম মানুষ বিভিন্ন নামে এটিকে ডাকে কেউ বলে টকেন নাম্বার কেউ বলে ফর্ম নাম্বার কেউ বলে স্লিপ নাম্বার।তাই এই ভোটার স্লিপ আপনারা নতুন ভোটারেরা ফরম পূরণ করার পরই পাবেন তখন আপনারা এটি ভালোভাবে সংরক্ষণ করে রাখবেন।এই ভোটার স্লিপ পরবর্তীতে এনআইডি কার্ডে উত্তোলনের কাজে প্রয়োজন হবে।

হারানো ভোটার স্লিপ পুনরায় সংগ্রহ

সাধারণত যদি নতুন ভোটারদের কোন ভাবে ভোটার স্লিপ হারিয়ে যায় তাহলে কিন্তু এটি পুনরায় পাওয়া যাবে।তাইতো হারানো ভোটার স্লিপ পুনরায় সংগ্রহ কিভাবে করবেন তার সবকিছু নিয়ম-কানুন এই আর্টিকেলের মধ্যে দিয়ে দেওয়া হবে।সাধারণত ভোটার স্লিপ খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ যেটি কোনভাবে হারিয়ে গেলে আপনাদের প্রচুর পরিমাণে হেনস্থার শিকার হতে হবে।
এই ভোটার স্লিপটি ছাড়া কিন্তু আপনারা কোন ভাবেই ভোটার আইডি কার্ড পাবেন না।তাইতো তখন আপনাদের কিছু নিয়ম-কানুন মেনে কিছু কাজ করতে হবে তাহলেই খুব দ্রুত সময়ের মধ্যে আবার ভোটার স্লিপ পেয়ে যাবেন।ভোটার স্লিপ নাম্বার দিয়ে সেই স্লিপ থেকে আপনি আইডি কার্ড পেয়ে যাবেন।

তাইতো এই সকল নিয়ম নীতি মেনে পুনরায় আবার সংগ্রহ করতে পারবেন ভোটার স্লিপ তা নিচে দেওয়া হলো:
  • প্রথমে আপনাকে উপজেলা নির্বাচন অফিসে যেয়ে বিষয়টি ভালোভাবে জানাতে হবে।
  • তারপরে নির্বাচন অফিসে কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি ভালোভাবে জানাবেন তারপরে ওরা বিষয়টি ভালোভাবে তদন্ত করে দেখবে।
  • নির্বাচন অফিসে যাওয়ার সময় যার ভোটার স্লিপ হারিয়ে গেছে তার জন্ম নিবন্ধন এবং পিতা-মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি নিয়ে যাবেন।
  • তারপরে আপনার হাতের পুরো ছাপ নেবে।
  • তারপরে আপনার আঙ্গুলের ফিঙ্গার নিবে।
  • তারপরে ভোটার ফরম সম্পূর্ণ অংশ প্রিন্ট করে বের করে নিয়ে ফর্মটি পূরণ করে পুনরায় আপনাকে আবার ভোটার স্লিপ বা ভোটার নাম্বার দিয়ে দেবে।

ভোটার স্লিপ হারিয়ে গেলে নতুন ভোটারদের ক্ষেত্রে করণীয়

সাধারণত যাদের বয়স ১৮ বছরের কম বা নতুন ভোটারদের যখন ফরম পূরণ করা হয় তখন কিন্তু এই ফর্মের সঙ্গে ভোটার স্লিপ প্রদান করা হয়।সেই ভোটার স্লিপ হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ।তাইতো ভোটার স্লিপ হারিয়ে গেলে নতুন ভোটারদের ক্ষেত্রে করণীয় জানানো হবে আপনাদের।সাধারণত নতুনদের ভোটার স্লিপ হারিয়ে গেলে ভোটার আইডি কার্ড কিন্তু আর কোনভাবে পাবেন না।

তাইতো সেই বিষয়ে আপনাদের এখানে খেয়াল রেখে গুরুত্বপূর্ণ ভাবে ভালোভাবে সেই ভোটার স্লিপ রাখতে হবে।তবে নতুন ভোটাররা কিছু কার্যক্রম আছে সেগুলো করলেই হারিয়ে যাওয়া স্লিপটি ফেরত পাবেন বা এনআইডি কার্ড বের করতে পারবেন।তাইতো কি কি কাজ করতে হবে তা নিচে দেওয়া হলো:
  • সর্বপ্রথম আপনাকে উপজেলা নির্বাচন অফিসে যেয়ে বিষয়টি জানাতে হবে।
  • তারপরে উপজেলা নির্বাচন অফিস থেকে ফরম নাম্বার পাওয়া এনআইডি নাম্বার বের করতে পারবেন।
  • তবে ফোন নাম্বার বা এনআইটি নাম্বার বের করতে হলে তখন কিন্তু আপনার পিতা-মাতার নাম,আপনার নাম আবার জন্ম তারিখ এগুলো প্রয়োজন হতে পারে।
  • তাছাড়া নির্বাচন অফিসে ভোটার তালিকা প্রিন্ট কপি করা থাকে সেই গুলো দেখেও জানতে পারবেন।
  • নির্বাচন অফিসে গিয়ে ভালোভাবে গ্রাম স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানা ভালোভাবে বলে তারপরে ফরম নাম্বার সংগ্রহ করবেন তারপরে অনলাইনের মাধ্যমে সেগুলো সংগ্রহ করতে পারলেই দেখবেন যে পুনরায় আপনি ভোটার স্লিপ পাবেন তারপর ভোটার আইডি কার্ড পেয়ে যাবেন।
  • তাছাড়া সেগুলো দিয়েও যদি কাজ কোনভাবেই না হয় তাহলে নির্বাচন অফিসে অফিস কর্মকর্তাদের বলে ফিঙ্গারের মাধ্যমে আপনার আইডি কার্ড নাম্বার বের করে নিবেন।

ভোটার স্লিপ হারিয়ে গেলে পুরাতন ভোটারদের ক্ষেত্রে করণীয়

সাধারণত পুরাতন ভোটারেরা কিন্তু কোন ভাবেই তাদের স্লিপের সমস্যা নেই।তাইতো ভোটার স্লিপ হারিয়ে গেলে পুরাতন ভোটারদের ক্ষেত্রে করণীয়।ভোটার স্লিপ যদি হারিয়ে যায় তাহলে সর্বপ্রথম উত্তম উপায় হচ্ছে ভোটার তালিকা থেকে আপনাদের ভোটার নাম্বারটি বের করে নেওয়া।তারপরে তখন থানা ডাকঘর গ্রাম উল্লেখ করলেই ভোটার তালিকা নম্বর খুব সহজেই পেয়ে যাবেন।

এখান থেকেই আপনি আবার পুনরাই ভোটার স্লিপ বা এন আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

ভোটার তালিকা কোথায় পাবেন

সাধারণত এই ভোটার তালিকা আপনারা যেকোন জায়গায় পেয়ে যাবেন।তাইতো ভোটার তালিকা কোথায় পাবেন তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত আপনারা উপজেলা নির্বাচন অফিসে গেলে এই ভোটার তালিকা পেয়ে যাবেন।তাছাড়া নিজেদের ইউনিয়ন পরিষদ আছে তাদেরাও কিন্তু ইউনিয়ন পরিষদের গেলেই পেয়ে যাবেন।
সাধারণত আপনার গ্রাম ঠিকানা উল্লেখ করে যেকোন কম্পিউটারের দোকানে গেলেই খুব দ্রুত সময়ের মধ্যে আপনার ভোটার তালিকা বের করে দেবে।সেখান থেকেই আপনার ভোটার নাম্বার সংগ্রহ করতে পারলেই আপনি পুনরায় আপনার ভোটার আইডি কার্ড বা ভোটার আইডি স্লিপ পেয়ে যাবেন।তবে ভোটার তালিকার মধ্যে যে সকল বিষয় থাকে তার নিচে দেওয়া হলো
  • নাম
  • পিতার নাম
  • মাতার নাম
  • জন্ম তারিখ
  • পেশা
  • ঠিকানা


শেষ মন্তব্য | ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি

সাধারণত ভোটার স্লিপ খুবই গুরুত্বপূর্ণ হওয়ার কারণে এটি কিন্তু আপনাদের কোনভাবেই হারানো যাবে না।নতুন ভোটারেরা যখন ফরম পূরণ সম্পূর্ণ করবে তারপরেই কিন্তু এই ভোটার স্লিপ তাদের দেওয়া হবে।তখনই আপনারা এই ভোটার স্লিপ নিয়ে এসে খুবই ভালোভাবে সংরক্ষণ করবেন তাহলে তখন দেখবেন যে পরবর্তীতে আর কোন রকমের ঝামেলা করতে হবে না।ওই ভোটার স্লিপের মাধ্যমে খুব দ্রুত সময়ের মধ্যে আপনার আইডি কার্ড পাবেন।

আশা করছি উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।তাই আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।আরো বিভিন্ন রকমের তথ্য এবং ভালো ভালো টিপস পেতে ওয়েবসাইটটি ফলো করে রাখুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url