অনলাইনে সহজ উপায়ে মৃত্যু নিবন্ধন যাচাই করুন

মৃত্যু নিবন্ধন হচ্ছে একটি গুরুত্বপূর্ণ কাগজ তাইতো মৃত্যু নিবন্ধন যাচাই করতে হবে এবং তাড়াতাড়ি করার সব রকম নিয়ম কানুন আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।যেকোনো মানুষ মৃত্যু গ্রহণ করার পরে কিন্তু এই নিবন্ধন তৈরি করা হয়।তার সাথে জানানো হবে মৃত্যু নিবন্ধন পেতে কতদিন সময় লাগে।

মৃত্যু-নিবন্ধন-যাচাই

সাধারণত মৃত্যু নিবন্ধন যেকোন মানুষ মৃত্যু গ্রহণ করার পরেই কিন্তু তৈরি করা হয়ে থাকে।তবে এই মৃত্যু নিবন্ধন সনদ হচ্ছে খুবই কার্যকারী একটি কাগজ তাই আপনারা এটি খুব গুরুত্বপূর্ণ ভাবে তৈরি করে নেবেন।
পোস্ট সূচিপত্রঃ

মৃত্যু নিবন্ধন যাচাই

সাধারণত মৃত্যু নিবন্ধন যদি আপনাদের তৈরি হয়ে যায় তাহলে তখন আপনারা এটি অনলাইনে আছে কিনা তাড়াতাড়ি যাচাই করে নেবেন।তাইতো মৃত্যু নিবন্ধন যাচাই করার নিয়ম আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।কারণ মৃত্যু নিবন্ধন যাচাই যদি আপনারা না করতে পারেন তাহলে তখন কিন্তু পরবর্তীতে নিবন্ধন দিয়ে আপনাদের কোন কাজে হবে না।তাই মৃত নিবন্ধন কিভাবে যাচাই-বাছাই করবেন তা নিচে দেওয়া হলো:
  • সর্বপ্রথম আপনাকে https://bdris.gov.bd.com এই ওয়েবসাইট ভিজিট করবেন।
  • এরপরে ওয়েবসাইটের মধ্যে ঢুকে উপর হোভার করলেই দেখতে পাবেন “মৃত্যু নিবন্ধন তথ্য অনুসন্ধান” এখানে ক্লিক করবেন।


  • তারপর প্রথম বাক্সে মৃত্যু নিবন্ধনের নাম্বার লিখবেন।
  • দ্বিতীয় বাক্সে মৃত্যুর তারিখ লিখবেন।
  • তারপরে চাপচারটি পূরণ করে দেবেন তাহলেই মৃত্যু নিবন্ধন যাচাই হয়ে যাবে।


দিয়ে তখন দেখবেন যে মৃত্যু নিবন্ধন সনদ আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে যাচাই করে দেখতে পারবেন।যে আসলেই মৃত্যু নিবন্ধন আপনার করা হয়েছে সেটি অনলাইনে আছে কিনা।

মৃত্যু নিবন্ধন পেতে কতদিন সময় লাগে

সাধারণত নতুন নতুন মৃত্যু নিবন্ধন পেতে হলে অবশ্যই আপনাকে ১৫ দিন থেকে ১ মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।তাইতো মৃত্যু নিবন্ধন পেতে কতদিন সময় লাগে তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।মৃত্যু নিবন্ধন হচ্ছে একটি গুরুত্বপূর্ণ কাগজ এটি মানুষের মৃত্যু গ্রহণ করার পরে ব্যাংকে যদি টাকা রাখে বা বীমা কোম্পানিতে লাইসেন্স করা থাকে তাহলে কিন্তু এই মৃত্যু নিবন্ধনের মাধ্যমে আপনারা টাকা তুলতে পারবেন।
তবে ব্যাংকে যদি কেউ টাকা রাখে তাহলে কিন্তু কোন ভাবেই তুলতে পারবেন না মৃত্যু নিবন্ধন ছাড়া।তাইতো এই নতুন মৃত্যু নিবন্ধন সমাধানে তৈরি করে এটি পেতে হলে সময় লাগবে ১৫ দিন থেকে ১ মাস পর্যন্ত।তবে এই https ://bdris.gov.bd ওয়েবসাইটের মধ্যে যেয়ে আপনারা বিভিন্ন রকম কাজ করতে পারেন।তবে কি কি কাজ করা যায় তা নিচে দেওয়া হলো:
  • মৃত্যু নিবন্ধন সনদ পুনঃমুদ্রন।
  • সার্টিফিকেট বাতিলের জন্য আবেদন।
  • মৃত্যু নিবন্ধন তথ্য সংশোধন করার আবেদন।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

সাধারণত ইউনিয়ন পরিষদ থেকে মৃত্যু সনদ পেতে হলে বা ইউনিয়ন পরিষদে সনদ তৈরি করতে হলে।সর্বপ্রথম আপনাকে ইউনিয়ন পরিষদে যেয়ে কথাবার্তা বলে সবকিছু বলে ঠিক করতে হবে।তারপরে তখন আপনারা সব কাগজ ইউনিয়ন পরিষদের জমা দিতে হবে।তারপরে কিন্তু আপনারা ৭ থেকে ১৫ দিনের মধ্যেই মৃত্যু সনদ পেয়ে যাবেন।

তবে ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ পেতে হলে অবশ্যই আপনাকে সবকিছু ভালোভাবে ভালো রকমের তথ্য দিতে হবে।একটি কাগজ বা একটি তথ্য যদি ভুল হয়ে যায় তাহলে কিন্তু আর কোনভাবেই সেই মৃত্যু সনদ পাবেন না।তাই অবশ্যই গুরুত্ব সহকারে মৃত সনদ তৈরি করতে হলে ভালোভাবে ভালো রকম তথ্য জমা দিতে হবে।

মৃত্যু সনদ কিভাবে করব

সাধারণত যেই ব্যক্তি মৃত্যু গ্রহণ করুক না কেন তার মৃত্যু সনদ করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।তাইতো মৃত্যু সনদ কিভাবে করব সেটি আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সর্বপ্রথম আপনাকে https://bdris.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে ঢুকে নতুন মৃত্যু নিবন্ধনের জন্য আবেদনে ক্লিক করতে হবে।তারপরে তখন আপনার সামনে একটি ইন্টারফেস পেজ চলে আসবে।
তখন আপনি সেই পেজে বিভিন্ন রকম তথ্য চাইবে সেইগুলো দিয়ে দিলেই খুব দ্রুত সময়ের মধ্যে ১৫ থেকে ১ মাসের মধ্যেই মৃত্যু সনদ পেয়ে যাবেন।

শেষ মন্তব্য | মৃত্যু নিবন্ধন যাচাই

সাধারণত মৃত্যু সনদ তৈরি করার সব রকম আপডেট নিয়ম এই ওয়েবসাইটের মধ্যে খুব ভালোভাবে দিয়ে দেওয়া হয়েছে এবং এই আর্টিকেলের মধ্যে মৃত্যু সনদ যাচাই-বাছাই করনের সব রকম নিয়ম আপডেট ২০২৪ সালের নিয়ম সব ভালোভাবে দিয়ে দেওয়া হয়েছে।আপনারা শুধু একটু ধৈর্য সহকারে পড়লেই সব কিছু জানতে পারবেন এবং দেখতে পারবেন।

তবে যেকোন মানুষের ক্ষেত্রে মৃত্যু সনদ করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।আশা করছি, উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।তাই আর্টিকেলটি পড়ে যদি ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।আরো বিভিন্ন রকম টিপস এবং ভালো ভালো তথ্য পেতে ওয়েবসাইটটি ফলো করে রাখুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url