কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে তা জানুন

সাধারণত অনেক কারণে হাতের চামড়া উঠতে পারে তাইতো কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত অনেক রকমের ভিটামিন আছে যেগুলো আপনারা যদি দেখেশুনে না খেয়ে থাকেন তাহলে কিন্তু শরীর শুষ্ক হয়ে যাবে এবং হাত পায়ের চামড়া উঠবে।তাইতো হাতের চামড়া উঠার ক্রিম জানানো হবে।

কোন-ভিটামিনের-অভাবে-হাতের-চামড়া-উঠে

সাধারণত হাত পায়ের যদি চামড়া উঠে তাহলে কিন্তু আপনারা তখন ভিটামিন-সি এবং ভিটামিন-ডি জাতীয় খাবার খেতে থাকবেন তাহলে তখন দেখবেন যে খুব দ্রুত সময়ের মধ্যে ভালো হয়ে যাবে।পরবর্তীতে কোনভাবেই হাত-পায়ের চামড়া উঠবে না।
পোস্ট সূচিপত্রঃ

কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে

সাধারণত বিভিন্ন রকম কারণে হাত-পায়ের চামড়া উঠতে পারে।তবে কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।কারণ ভিটামিন জাতীয় খাবারগুলো যদি আপনারা কম পরিমাণে খেয়ে থাকেন তাহলে কিন্তু হাত ও পায়ের চামড়া উঠতে পারে।তবে অনেক মানুষ আছে যাদের হাতের পায়ের চামড়া উঠে যায়।
দিয়ে তারা কোনভাবেই জানে না যে কি কারণে হাত পায়ের চামড়া উঠে যাচ্ছে।হাতের পায়ের চামড়া উঠা এটি বিশেষ কোন রোগ নয় এই হাতের পায়ের চামড়া উঠে যায় বিভিন্ন রকম ভিটামিনের অভাব শরীরে হলে।তাইতো কোন কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে যায় তা নিচে দেওয়া হলো:
  • ভিটামিন-ডি
  • ভিটামিন-ই
  • ভিটামিন-সি
  • জিংক

হাতের চামড়া উঠার ক্রিম

সাধারণত হাতের চামড়া ভিটামিনের অভাব হলে উঠে আবার কিছু কিছু কারণ আছে যেগুলোর কারণে উঠতে পারে।তাইতো হাতের চামড়া উঠার ক্রিম গুলো আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।হাতের চামড়া উঠা এটি কিন্তু খুবই খারাপ একটি বিষয় তবে এটি কোন রোগ নয়।কারো হাতের চামড়া উঠে ভিটামিনের অভাব হলে আবার কারো হাতের চামড়া উঠে বিভিন্ন রকম হওয়ার কারণে।

তবে আপনার বিভিন্ন রকম ক্রিম আছে সেগুলো ব্যবহার করবেন তাহলে তখন দেখবেন যে আর কোনভাবেই হাতের চামড়া উঠবে না।যাদের হাতের চামড়াও থাকে তাদের কিন্তু খুব দ্রুত ভালো হয়ে যাবে।তাইতো নিচে হাতের চামড়া উঠার কিছু ক্রিম দেওয়া হলো:
  • Topical creams
  • Clopidox creams 1%
Topical creams: এই ক্রিমটি হচ্ছে খুবই ভালো একটি ক্রিম।তাই আপনারা ঔষধের দোকানে যেকোন ফার্মেসিতে গেলেই এই ক্রিম সহজেই পেয়ে যাবেন।এটি ব্যবহার করলে হাতে-পায়ের চামড়া কোনভাবেই আর উঠবে না যাদের হাতে পায়ে চামড়া উঠছিল খুব দ্রুত ভালো হয়ে যাবে।এই ক্রিমটির দাম হচ্ছে ৭০ টাকা।
Clopidox creams 1%: এই ক্রিমটি হচ্ছে খুবই ভালো হাত পায়ের চামড়া উঠা দূর করে।এই গুলো সাধারণত আপনারা রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে হাতে পায়ে মালিশ করে তারপর ঘুমাবেন।তাহলে দেখবেন যে খুব দ্রুত সময়ের মধ্যে ভালো হয়ে যাবে।এই ক্রিমের দাম ১০০ থেকে ১২০ টাকা।

আরো কিছু ক্রিম নিচে দেওয়া হল সেইগুলো আপনাদের কাজে আসতে পারে।এগুলো যদি আপনারা ব্যবহার করতে চান তাহলে করতে পারেন সমস্যা নেই এগুলো ভালো ক্রিম।তাইতো ক্রিমগুলো নিচে দেওয়া হলো:
  • ডার্ম ক্রিম
  • প্যানডার্ম প্লাস ক্রিম
  • নিও ক্যাস্টর এন এফ ক্রিম
  • ওর্নোডার্ম ক্রিম
  • টাফ প্লাস ক্রিম

হাতের চামড়া উঠা বন্ধ করার উপায়

সাধারণত হাতে পায়ের চামড়া কিন্তু নানান রকম কারণে উঠতে পারে।তাইতো হাতের চামড়া উঠা বন্ধ করার উপায় গুলো আপনাদের জানিয়ে দেওয়া হবে।কারো হাতের চামড়া উঠে ভিটামিনের অভাবে তো আবার কারো হাতের চামড়া উঠে বিভিন্ন রকম কারণে।তাই অনেক মানুষ আছে যাদের হাতের চামড়া প্রচুর পরিমাণে উঠে কিন্তু তারা সেই সব দিকগুলো কোনভাবেই খেয়াল করে না।
তাইতো সবগুলোই দিক আপনাদের অবশ্যই খেয়াল করাটা খুবই গুরুত্বপূর্ণ তাহলে তখন দেখবেন যে খুব দ্রুত সময়ের মধ্যে হাতের চামড়া উঠা ভালো করতে পারবেন।হাতের চামড়া উঠা বন্ধ করার কিছু উপায় নিচে দেওয়া হলো:
  • গুঁড়ো দুধ,চিনি আর অলিভ অয়েল:গুঁড়ো দুধ,চিনি এবং অলিভ অয়েল তেল একসঙ্গে ভালোভাবে মিশ্রণ করে নিন।তারপরে হাতে ভালো করে ২০ মিনিট লাগিয়ে রাখুন।এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।তারপরে হাতে নারিকেলের তেল লাগান এভাবেই দেখবেন যে হাতের চামড়া নরম হয়ে যাবে।সপ্তাহে ১ থেকে ২ দিন এভাবেই লাগাবেন।
  • গোসলের আগে অলিভ অয়েল: সাধারণত প্রতিদিন গোসল করার আগে ভালোভাবে হাতে পায়ে এবং পুরো শরীরে অলিভ অয়েল তেল লাগিয়ে তারপর গোসল করতে পারেন।কারণ অলিভ অয়েল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভালো উপাদান।যেটা মানব দেহের শুষ্ক ত্বক থেকে মুক্তি দেয়।
  • কাঁচা দুধ ও গরম পানি: আধা কাপ কাঁচা দুধ এবং আধা কাপ পানি একসঙ্গে ভালো করে মিশ্রণ করে নিন।এবার হাতে পায়ে যেই জায়গা গুলোতে চামড়া বেশি উঠেছে সেই জায়গা গুলোতে ভালোভাবে লাগিয়ে দিন।নিয়মিত হাতে পায়ে লাগাতে পারেন ১ থেকে ২ সপ্তাহ তাহলেই বুঝতে পারবেন।
  • গোলাপ জল,লেবুর রস ও কাঁচা দুধ: গোলাপ জল,লেবুর রস ও কাঁচা দুধ একসঙ্গে মিশ্রণ করুন।এবার হাত-পায়ে যে জায়গা গুলোতে চামড়া উঠছে সে জায়গা গুলোতে ভালোভাবে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট।তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।দিনে ১ থেকে ২বার করতে পারেন তাহলে দেখবেন যে হাতে পায়ের চামড়া উঠা ভালো হয়ে যাবে।

হাতের চামড়া উঠে কেন

সাধারণত অনেক রকম কারণে হাতের চামড়া উঠতে পারে।তাইতো হাতের চামড়া উঠে কেন তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত হাতের চামড়া উঠতে পারে বিভিন্ন রকম কারণে বিশেষ করে বংশগত কারণে।আবার অনেক বেশি কার্যক্রম করার কারণে তখন কিন্তু হাতের প্রচুর পরিমাণে চাপ পড়ে তখন কিন্তু হাতের চামড়া উঠে যেতে পারে।

আবার হাতে যদি কোন রকমের রোগ সংক্রামক হয় তাহলে কিন্তু হাতের চামড়া উঠতে পারে।তবে আরো কি কি কারণে হাতের চামড়া উঠে তা নিচে দেওয়া হলো:
  • হাতের চামড়ায় যদি এলার্জি বা চুলকানি হয়ে চামড়া অসুস্থ হয়ে থাকে তাহলে কিন্তু হাতের চামড়া উঠে যায়।
  • হাতের চামড়ার যদি আপনারা যত্ন না করেন তাহলে কিন্তু প্রতিবছর হাতের চামড়া উঠতে পারে।
  • আবার চামড়ার সমস্যার কারণে কিন্তু হাতের চামড়া উঠতে পারে যেমন হাতে বিভিন্ন রকমের রোগ সংক্রামক হওয়া।
  • বংশগত কারণেও কিন্তু হাতের চামড়া উঠতে পারে।
  • আবার বয়স বেশি বা বয়সের ভারের কারণেও হাতের চামড়া উঠতে পারে।
  • আবার প্রচুর ক্ষারযুক্ত সাবান শ্যাম্পু ব্যবহার করার ফলেও কিন্তু হাতের চামড়া উঠে যেতে পারে।

হাতের চামড়া উঠার ঔষধ

সাধারণত হাতের চামড়া উঠা আসলে কোন রোগ নয়।তাইতো হাতের চামড়া উঠার ঔষধ গুলো আপনাদের জানিয়ে দেওয়া হবে।তবে আপনাদের যদি হাতের চামড়া কোন ভাবে উঠে যায় তাহলে কিন্তু আপনারা অবশ্যই বিভিন্ন রকম উপায় আছে সেগুলো অবলম্বন করবেন।তাহলে তখন দেখতে পাবেন যে কোনভাবে আর হাতের চামড়া উঠবে না।
আসলে হাতের পায়ের চামড়া উঠার বিশেষ কোনো ঔষধ নেই।শুধু কিছু উপায় আছে সেগুলো এই আর্টিকেলের মধ্যে খুব ভালোভাবেই দিয়ে দেওয়া হয়েছে আপনারা শুধু একটু ধৈর্য সহকারে জেনে নেবেন তাহলে সবকিছু জানতে পারবেন।কারণ এই আর্টিকেলের মধ্যে কি কারণে হাতের চামড়া উঠে এবং হাতের চামড়া উঠা ভালো করার উপায় সবরকম ভালোভাবে দিয়ে দেওয়া হয়েছে।

হাতের তালুর চামড়া উঠার প্রতিকার

সাধারণত হাতের চামড়া উঠে বিভিন্ন রকম ভিটামিনের অভাবে শরীরে হলে।তাইতো হাতের তালুর চামড়া উঠার প্রতিকার আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।হাতের তালু হচ্ছে খুবই মসৃণ একটি অঙ্গ।তাই হাতের যদি চামড়া উঠে বা কোন রকমের ক্ষত সৃষ্টি হয় তাহলে কিন্তু তখন সমস্যার মধ্যে পড়ে যাবেন।কোনভাবে খাবার খেতে পারবেন না বিভিন্ন রকম সমস্যায় পড়ে যাবেন তখন আপনারা।

তাইতো এই সব সমস্যা মোকাবিলা করতে হলে অবশ্যই আপনাদের কিছু নিয়ম-কানুন আছে সেগুলোও মানতে হবে তাহলে আর কোনভাবেই হাতের পায়ের চামড়া উঠবে না।তাইতো সব রকম উপায় নিচে দেওয়া হলো:
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • প্রচুর পরিমাণে সুষম খাবার খেতে হবে।
  • গ্লিসারিন,তিলে তেল,গোলাপ জল এবং অলিভ অয়েল তেল ব্যবহার করতে হবে শরীরে হাত-পায়ে।
  • রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে পায়ে গ্লিসারিন,লেবুর রস ও মধু একসঙ্গে মিশ্রণ করে ব্যবহার করতে পারেন।
  • তাছাড়া সয়াবিন তেল হচ্ছে মানবদেহের জন্য খুবই উপকারী তাই আপনারা সয়াবিন তেল ব্যবহার করতে পারেন।
  • শীতের সময় শরীর এবং হাত-পা বেশি সুস্থ হয়ে যায় তাই শীতের সময় আপনারা গ্লিসারিন ব্যবহার করতে পারেন হাতে পায়ে শরীরে।

পায়ের চামড়া উঠার ক্রিম

সাধারণত হাতের পায়ের বিভিন্ন রকম কারণে চামড়া উঠতে পারে তাই সেই দিকে আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হবে।তাইতো পায়ের চামড়া উঠার ক্রিম গুলো আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত আপনারা যদি এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন তাহলে যাদের ভিটামিনের অভাবে হাতে পায়ে চামড়া উঠে আবার বিভিন্ন রকম রোগ সংক্রামক এর কারণে হাতের পায়ের চামড়া উঠে তাদের খুব দ্রুত সময়ের মধ্যে ভালো হয়ে যাবে।

তাইতো অবশ্যই আপনাদের সেইগুলো মেনে চলাটা উত্তম তাহলে তখন দেখবেন যে ভালো হয়ে যাবে।তাই পায়ের চামড়া উঠার কিছু ক্রিম নিচে দেওয়া হলো:
  • ফিনট্রিক্স ১% ক্রিম
  • মাইকোফেম ১% ক্রিম
  • টেবিনা ১% ক্রিম
  • টেরবিডার্ম ১% ক্রিম

শেষ মন্তব্য | কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে

সাধারণত হাতে পায়ের যদি চামড়া উঠে তাহলে অবশ্যই আপনাদের এই আর্টিকেলটি একবার হলেও পড়ে নেওয়াটা উত্তম।তাহলে তখন আপনারা খুব দ্রুত সময়ের মধ্যে হাতের চামড়া উঠা ভালো করতে পারবেন আবার পরবর্তীতে আর হাত-পায়ের চামড়া কোনভাবেই উঠবে না সেটিও ভালো করতে পারবেন।আশা করছি, উপরে তথ্য গুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।

তাই আর্টিকেলটি পড়ে যদি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আরো বিভিন্ন রকম তথ্য এবং নতুন নতুন টিপস এতে ওয়েবসাইটটি ফলো করে রাখুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url