খুব সহজেই ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জানুন

সাধারণত ফরম নাম্বার দিয়ে কিন্তু আইডি কার্ড পাওয়া যায় তাইতো ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত ফোন নম্বরটা ছাড়া কিন্তু আপনারা কোন ভাবে আইডি কার্ড বের করতে পারবেন না।তার সাথে জানানো হবে কিভাবে আইডি কার্ড ডাউনলোড করবেন।

ফরম-নাম্বার-দিয়ে-আইডি-কার্ড-বের-করার-নিয়ম

ফোন নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে হলে তখন আপনাদের কিছুটা নিয়ম আছে কিছুটা কার্যক্রম আছে সেগুলো অবলম্বন করার পরেই আইডি কার্ড বের করতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃ

ফরম নম্বর কি

সাধারণত নতুন ভোটারদের যখন ফরম পূরণ করে নেওয়া হয় তখন কিন্তু সেই ফর্মের সাথে স্লিপ দেওয়া হয়।সাধারণত ভোটার ফরম নম্বর থাকে।এটিই হচ্ছে ভোটার ফরম নম্বর।তাই এই ফরম নম্বরটি আপনারা কোনভাবে হারাবেন না তাহলে কিন্তু সমস্যার মধ্যে পড়ে যাবেন।কারণ এই ফরম নম্বর হারালে অনেক রকমের কার্যক্রম করতে হবে তখন।
তাই সেই ফরম নম্বরটি গুরুত্ব সহকারে ভালোভাবে রেখে দিবেন তাহলে খুব দ্রুত সময়ের মধ্যে ভোটার আইডি কার্ড পেয়ে যাবেন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

সাধারণত এই ফরম নম্বর ছাড়া কিন্তু আপনারা কোন ভাবে আইডি কার্ড বের করতে পারবেন না।তাইতো ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম গুলো সব আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।তবে আইডি কার্ড বের করতে হলে সর্বপ্রথম আপনাকে services.nidw.gov.bd ওয়েবসাইটে এসে তারপরে তখন আপনাকে রেজিস্ট্রেশন করার মাধ্যমেই আইডি কার্ড বের করতে পারবেন।
তবে অবশ্যই আপনার ফোন নম্বর তারপরে জন্ম তারিখ ভালোভাবে দিয়ে দিতে হবে তাহলে তখন দেখবেন যে আর কোন রকমের সমস্যা হবে না।

প্রথমে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন:-
সর্বপ্রথম আপনাকে services.nidw.gov.bd ওয়েবসাইটে আসার মাধ্যমে তারপরে কিন্তু আপনি সেই অ্যাকাউন্ট এর মধ্যে যেয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।রেজিস্ট্রেশন করতে হলে তখন আপনাকে ফরম নম্বর লাগবে আর পাসওয়ার্ড লাগতে পারে এগুলো পর্যায়ক্রমিক ভাবে দিয়ে দেবেন।


ফরম নাম্বার এবং সঠিক জন্ম তারিখ: আপনার ভোটার স্লিপের ভোটার নাম্বারটি সঠিকভাবে দিয়ে দিবেন ভোটার নাম্বার এর পূর্বে NIDN দিয়ে দিবেন এবং আপনার জন্মতারিখও সঠিক ভাবে দিয়ে দেবেন।তারপরে ক্যাপচারটি পূরণ করবেন।
বর্তমান ও স্থায়ী ঠিকানা: তারপর আপনার বর্তমান ঠিকানা ভালোভাবে দিয়ে দিবেন।
মোবাইল নাম্বার ভেরিফিকেশন: আপনার মোবাইল নাম্বার একটি ভেরিফিকেশন কোড যাবে সেটি দিয়ে ভেরিফিকেশন করে নিতে পারেন।
মুখ বা ফেস ভেরিফিকেশন: তারপর মোবাইল ফোন দিয়ে স্ক্যানার দিয়ে আপনার মুখ ফেস পুরোপুরিভাবে স্ক্যান করলেই ভেরিফিকেশন হয়ে যাবে।
পাসওয়ার্ড সেট: তারপরে আপনার একাউন্টে যাতে কেউ প্রবেশ করতে না পারে এই কারণে আপনার অ্যাকাউন্টের ইউজার নেম এবং পাসওয়ার্ড সেট করলেই সব রকম কাজ সম্পন্ন হয়ে যাবে।

দ্বিতীয়ত আইডি কার্ড ডাউনলোড:-
আপনি যদি আপনার আইডি কার্ডটি ডাউনলোড করতে চান তাহলে সর্বপ্রথম আপনার প্রোফাইলে প্রবেশ করতে হবে তারপর দেখেশুনে আইডি কার্ডটি ডাউনলোড করে তারপরে ব্যবহার করতে পারবেন।তাছাড়া কিন্তু অন্যভাবে কোনভাবে পারবেন না তাই অবশ্যই আপনার প্রোফাইলে যেয়ে দেখেশুনে ডাউনলোড করতে হবে।


এরপর ডাউনলোড বাটনে ক্লিক করলেই আপনার এনআইডি কার্ডের PDF ফাইল ডাউনলোড হয়ে যাবে সেটি দিয়ে আপনারা বিভিন্ন রকম কাজ করতে পারেন।তাছাড়া যেকোন কম্পিউটারের দোকানে গেলে একটি আইডি কার্ড বের করে প্রিন্ট করে দিয়ে দেব।

কিভাবে আইডি কার্ড ডাউনলোড করবেন

সাধারণত আইডি কার্ড ডাউনলোড করতে হলে তখন কিন্তু আপনাদের কিছু কার্যক্রম অবলম্বন করতে হবে তাছাড়া কিন্তু আপনারা কোন ভাবে পারবেন না।সেই কার্যক্রম গুলো আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হয়েছে এই আর্টিকেলের মধ্যে শুধু আপনারা একটু ধৈর্য সহকারে পড়লে সব কিছু নিয়ম কানুন জানতে পারবেন।
আইডি কার্ড হচ্ছে একটি মূল্যবান জিনিস তাই এটি কোনভাবেই হারাবেন না বা খুব গুরুত্ব সহকারে এটি ডাউনলোড করতে হবে।তবে আইডি কার্ড ডাউনলোড করার সবরকম নিয়ম কানুন এই আর্টিকেলের মধ্যে দিয়ে দেওয়া হয়েছে আপনারা দেখে শুনে জেনে নেবেন।

শেষ মন্তব্য | ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

সাধারণত আইডি কার্ড ডাউনলোড করতে হলে তখন আপনাদের বিভিন্ন রকম কার্যক্রম গুলো আছে সেগুলো অবলম্বন করতে হবে।সরকারি ওয়েবসাইটের মধ্যে যেয়ে একটি একাউন্ট খুলতে হবে তাহলে তখন আপনার এনআইডি অ্যাকাউন্টটি সুরক্ষিত থাকবে।তাহলে তখন আপনি সেখানে পাসওয়ার্ডটা দিয়ে বারবার প্রবেশ করার মাধ্যমে আপনার এনআইডি কার্ড দেখতে পারবেন বা ডাউনলোড করতে পারবেন।

আশা করছি, উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।তাই আর্টিকেলটি পড়ে যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।আরো বিভিন্ন রকম তথ্য এবং ভালো ভালো টিপস পেতে ওয়েসাইটটি ফলো করুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url