সামনের দাঁতের ক্যাপ খরচ এবং দাঁতের ক্যাপ কত দিন থাকে জানুন

সাধারণত দাঁতে পোকা লাগলে ক্যাপ পরাতে হবে তাইতো সামনের দাঁতের ক্যাপ খরচ কত তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।এই দাঁতে ক্যাপ পরানো কিন্তু অনেক প্রকারের আছে এর দামও কিন্তু খুবই বেশি হয়ে থাকে।তাইতো দাঁতের ক্যাপ কত দিন থাকে সেটিও জানানো হবে।

সামনের-দাঁতের-ক্যাপ-খরচ

সাধারণত দাঁত খাবার খাওয়ার অঙ্গ।এই কারণে দাঁতে যদি কোন রকমের কোন প্রকার সমস্যা হয় তাহলে কিন্তু তা দ্রুত সময়ের মধ্যে ভালো করতে হবে।
পোস্ট সূচিপত্রঃ

সামনের দাঁতের ক্যাপ খরচ

সাধারণত সামনের দাঁতে ক্যাপ পরাতে একটু বেশি খরচ হয়ে থাকে আবার কমেও করে নিতে পারবেন।তাইতো সামনের দাঁতের ক্যাপ খরচ কত তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।মানুষের দাঁত হচ্ছে খাবার খাওয়ার অঙ্গ এবং তাই এই দাঁত যদি কোনভাবে নষ্ট হয়ে যায় বা দাঁতের যদি কোন রকমের ক্ষতি হয়।তাহলে কিন্তু এই দাঁত গুলোকে ক্যাপ পরিয়ে দিতে হবে।
সাধারণত দাঁতের ক্যাপ কিন্তু অনেক প্রকারের হয়ে থাকে।দাঁতের ক্যাপ আছে কম দামি তাই আপনারা দেখে শুনে যেটি ভালো হবে সেটি করে নেবেন।কারণ যদি আপনারা বেশি দাম দিয়ে দাঁতে ক্যাপ পরিয়ে নেন তাহলে তখন দেখবেন যে বেশি দিন টিকবে কোনভাবেই নষ্ট হবে না।তাছাড়া আপনার দাঁতও নষ্ট হওয়ার সম্ভাবনাও নাই আর।তাইতো দাঁতে ক্যাপ পরানোর খরচ এবং দাঁতের কয় প্রকার ক্যাপ হয় তা নিচে দেওয়া হলো:
  • দাঁতের পরিস্থিতি ভেদে করে ফিলিং করা ১,০০০ টাকা।
  • দাঁতের রুট ক্যানেল ৪,০০০ টাকা।
  • দাঁতের স্কেলিং করা ১,৫০০ টাকা।
  • নতুন দাঁত লাগানো ২,০০০ টাকা।
  • মিসিং দাতের ক্যাপ লাগানো ২৫,০০০ থেকে ৩০,০০০ টাকা।
  • দাঁতের ইমপ্লান্ট করা ৫০,০০০ থেকে ৫৫,০০০ টাকা।

দাঁতের ক্যাপ কত দিন থাকে

সাধারণত দাঁতের যদি কোন রকমের সমস্যা হয় তাহলে কিন্তু আপনারা দাঁতে ক্যাপ পরাতে পারেন।তবে দাঁতের ক্যাপ কত দিন থাকে তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত দাঁতে ক্যাপ পরালে কিন্তু দীর্ঘদিন সময় লাগে সেই দাঁতের ক্যাপ বসতে।তবে দাঁতে ক্যাপ পরালে সেটি ৫ থেকে ১৫ বছরের মধ্যে স্থায়ী হয়।৫ থেকে ১৫ বছর পরে এই দাঁতে ক্যাপ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

তাই কোন রকমের সমস্যা হবে না দাঁতে যদি ক্যাপ পরান তাহলে।কারণ দাঁতের ক্যাপ হচ্ছে খুবই ভালো একটি জিনিস যেটি দাঁতের পোকা থেকে দূর করে এবং দাঁতে যদি ময়লাও লাগে তাহলে সেগুলো থেকে দূর করে দেয়।তাই অবশ্যই আপনারা দেখেশুনে দাঁতের ক্যাপ পরিয়ে নেবেন।

দাঁতের রুট ক্যানেল খরচ কত

সাধারণত দাঁতের রুট ক্যানেল করে নেন তাহলে তখন দেখবেন যে দাঁতের ময়লা এবং দাঁতের পোকা কোনভাবেই আর থাকবে না।তাইতো দাঁতের রুট ক্যানেল খরচ কত তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত দাঁতের রুট ক্যানেল করাতে সর্বোচ্চ খরচ হচ্ছে ৩,০০০ টাকা পর্যন্ত।তবে আপনারা সেই খরচ গুলো দেখে শুনে জেনে করবেন তাহলে খুব ভালো উপকার পেয়ে যাবেন।

দাঁত হচ্ছে খাবার খাওয়ার জন্য বিশেষ অঙ্গ তাই আপনারা সেই দাঁতগুলো ভালো রাখতে হলে যেসব কার্যক্রম করতে হবে তা আপনারা অবশ্যই করবেন।তাছাড়া যদি একবার দাঁত নষ্ট হয়ে যায় তাহলে কিন্তু পরবর্তীতে আর কোনভাবেই ঠিক করতে পারবেন না তখন সারা জীবন সমস্যার মধ্যেই পড়ে থাকতে হবে।
তাইতো যেকোনো উপায়ে বা যেভাবেই হোক দাঁত পরিষ্কার করা বা দাঁতের রুট ক্যানেল বা স্কেলিং পরানো জরুরী।তাই আপনারা দেখেশুনে সব করে নেবেন তাহলে ভালো উপকার পেয়ে যাবেন।

দাঁতের ক্যাপ কোনটা ভালো

সাধারণত দাঁতের কিন্তু অনেক রকমের ক্যাপ হয়ে থাকে তবে আপনারা সেগুলো দেখে শুনে দাঁতে লাগাতে পারেন।তাইতো দাঁতের ক্যাপ কোনটা ভালো তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।এই দাঁতের ক্যাপ গুলো সাধারণত ১,০০০ থেকে শুরু করে ৫০,০০০ টাকা পর্যন্ত আছে।

তাইতো আপনারা যখন দাঁতে ক্যাপ পরাবেন তখন কোনটি ভালো কোনটি খারাপ তা যাচাই-বাছাই করে অবশ্যই জেনে নেবেন।কারণ যেটির দাম ভালো সেটি অবশ্যই ভালো ধরনের ক্যাপ হবে।তবে এটা আপনারা অবশ্যই যাচাই-বাছাই করে দেখে শুনে নাম যাচাই-বাছাই করে দাঁতে লাগিয়ে নেবেন তাহলে বেশি দিন টিকবে।

তাছাড়া আপনারা যদি কম দামি খারাপ হয় দাঁতে লাগিয়ে রাখেন তাহলে তখন দেখবেন যে পরবর্তীতে আর বেশি দিন টিকবে না তখন কিন্তু আপনাদের আবার লাগাতে হবে।তাইতো দাঁতের ক্যাপগুলো কোনটা ভালো তা নিচে জানিয়ে দেওয়া হলো:
  • স্কেলিং
  • পলিশিং
  • ব্লিচিং
  • ফিলিং
  • কম্পোজিট ফিলিং
  • ডেন্টাল ইমপ্লান্ট

দাঁতের ক্যাপ এর ছবি

সাধারণত অনেক মানুষ আছে যারা দাঁতের ক্যাপ চিনে না।তাইতো তাদেরকে দাঁতের ক্যাপ এর ছবি দেখতে চাই কিন্তু তারা কোথাও ভালো তথ্য পাই না।তাইতো তাদের উদ্দেশ্যে এই আর্টিকেলের মধ্যে সবথেকে ভালো মানের তথ্য এবং ভালো ছবি দিয়ে দেওয়া হয়েছে আপনারা শুধু ধৈর্য সহকারে পড়লেই সবকিছু জানতে পারবেন।তাইতো নিচে তাদের ক্যাপের সবরকম ভালো ছবি দেওয়া হলো:

দাঁতের-ক্যাপ-এর-ছবি

দাঁতের ক্যাপ কত প্রকার

সাধারণত দাঁতের ক্যাপ কিন্তু অনেক ধরনের আছে।তাইতো দাঁতের ক্যাপ কত প্রকার তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।দাঁতের ক্যাপ হচ্ছে ৩ প্রকার।তাইতো আপনারা যদি দাঁতের ক্যাপ গুলো সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনাদের ভালোভাবে পড়তে হবে।
তাহলে তখন দেখবেন যে দাঁতের সব রকম ক্যাপ সম্পর্কে এবং তাতে কি করাতে কত রকমের খরচ হবে তা সবকিছু জানতে পারবেন।কোন মানুষের দাঁতে অযত্নের কারণে দাঁতে পোকা লাগতে পারে।দাঁতে এমনি ময়লার কারণে নষ্ট হয়ে যেতে পারে বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হতে পারে দাঁতে।সাধারণত এই দাঁতে ক্যাপ গুলো সামনের দাঁতে এবং পিছনের দাঁতে লাগানো হয়ে থাকে।তাই তিন প্রকার দাঁতের ক্যাপ কি কি তার নিচে দেওয়া হলো:
  • মেটাল ক্যাপ
  • পোরসেলিন ফিউজড টু মেন্ডাল ক্যাপ
  • অল সিরামিক বা অল পোরসেলিন ক্যাপ

দাঁত লাগাতে খরচ কত

সাধারণত যাদের দাঁত নষ্ট হয়ে গেছে বা দাঁতে পোকা লেগে গেছে তাদের অবশ্যই নতুন দাঁত লাগাতে হবে।তাইতো দাঁত লাগাতে খরচ কত তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত একটি দাঁত লাগাতে ১,০০০ থেকে ৩,০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।তবে আবার দাঁতের মধ্যে অনেক রকমের প্রকারভেদ আছে সেই গুলো দেখে শুনে অবশ্যই আপনারা যাচাই-বাছাই করে দাঁত লাগিয়ে নেবেন।

তাহলে তখন দেখবেন যে সেই দাঁতগুলো অনেকদিন টিকবে পরবর্তীতে আর কোন রকমের সমস্যা বা ঝামেলা হবে না।তাইতো সেই সব আপনাদের সমস্যা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আর্টিকেলটি একবার হলেও আপনাদের পড়ে নেওয়া উচিত।

দাঁতে ক্যাপ পরানোর বিষয়ে সাধারণ জিজ্ঞাসা FAQ

প্রশ্নঃ দাঁতের ক্যাপের দাম কত?
উত্তরঃ ৫,০০০ থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত।

প্রশ্নঃ দাঁত সিল করতে কত টাকা লাগে?
উত্তরঃ দাঁত সিল করতে ৫,০০০ থেকে ৬,০০০ টাকা লাগে।

প্রশ্নঃ দাঁতের ক্ষয় রোধ করে কে?
উত্তরঃ চিনিযুক্ত খাবার এবং অল্প পরিমাণে ফ্লোরাইড।

প্রশ্নঃ দাঁত স্কেলিং করতে কত টাকা খরচ হয়?
উত্তরঃ দাঁত স্কেলিং করতে ১,৫০০ টাকা খরচ হয়।

প্রশ্নঃ ডেন্টাল ফিলিং খরচ কত?
উত্তরঃ ডেন্টার ফিলিং খরচ হচ্ছে ৫০০ থেকে ১,৫০০ টাকা।

প্রশ্নঃ কিভাবে দাঁত অপসারণ করা যায়?
উত্তরঃ ফোর্সেপ দিয়ে দাঁত তুলে ফেলা হয়।

শেষ মন্তব্য | সামনের দাঁতের ক্যাপ খরচ

দাঁত হচ্ছে মানুষের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ তাই আপনাদের দাঁতগুলো সবসময়ই চেষ্টা করতে হবে ভালো রাখার।এই কারণে দাঁত যদি ভালো থাকে তাহলে তখন দেখবেন যে তখন আর কোন রকমের সমস্যা হবে না।কারণ দাঁতে যদি আপনারা ক্যাপ পরিয়ে নিতে পারেন তাহলে তখন দেখবেন যে কোনভাবেই আর সমস্যা হবে না আপনাদের ১৫ থেকে ২০ বছর পর্যন্ত।তাইতো এই দাঁতের ফিলিং স্কেলিং বেশি দাম দিয়ে আপনারা ভালোভাবে করে নেবেন।

তাহলে তখন দেখবেন যে বেশিদিন টিকবে কোনভাবেই আর সমস্যা হবে না।আশা করছি, উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।তাই আর্টিকেলটি পড়ে ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন।আরো বিভিন্ন রকম তথ্য এবং ভালো ভালো টিপস পেতে ওয়েবসাইটটি ফলো করুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url