ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত এবং ট্রেনের সময়সূচী-ট্রেন ভ্রমণের সুবিধা জানুন

সাধারণত সবাই কক্সবাজার যেতে চাই তাইতো ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।কারণ ঢাকা থেকে আপনারা যদি কক্সবাজার যেতে চান তাহলে কিন্তু বাসে যদি যান তাহলে অনেক ভাড়া লাগবে তাই আপনারা ট্রেনে যাবেন।তার সাথে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেনের সময়সূচী জানিয়ে দেওয়া হবে।

ঢাকা-থেকে-কক্সবাজার-ট্রেন-ভাড়া-কত

সাধারণত ঢাকা থেকে কক্সবাজার যেতে হলে বিভিন্ন রকম ট্রেন বিভিন্ন সময় চলে তখন কিন্তু আপনারা এগুলোতে টিকিট কেটে যেতে পারেন।কারণ সেই ট্রেনে টিকিটের দাম গুলো কিন্তু খুবই কম।তাই আপনারা টিবিট করার মাধ্যমে খুব ভালোভাবে যেতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃ

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত

সাধারণত কক্সবাজার কিন্তু খুবই দর্শনীয় স্থান।তাইতো ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত তা আপনাদের জানিয়ে দেওয়া হবে।কক্সবাজার দর্শনীয় স্থান হওয়ার কারণে সব মানুষ যেতে চাই কিন্তু তারা অনেকে বেশি ভাড়ার কারণে বাসে যাতায়াত করতে পারে না।তবে এখন কিন্তু ট্রেন হয়ে গেছে সেই ট্রেনের মাধ্যমে আপনারা ঢাকা থেকে কক্সবাজার যেতে পারবেন আসতে পারবেন কোন সমস্যা হবে না।
তবে এর খরচ কিন্তু আবার খুবই কম তাই আপনারা এই খরচ গুলো দেখে শুনে কত টাকা নেবে যেতে আর আসতে।তারপরে আবার অনেক রকম ক্যাটাগরির সিট আছে ট্রেনের সেইগুলো বিবেচনা করে কেমন সিট নিবেন সেই অনুযায়ী টাকা দিলেই আপনার টিকিট ক্রয় করা হয়ে যাবে।তা অবশ্যই দেখে শুনে কত টাকার টিকিট নেবে তা জানবেন এবং কতক্ষণ যেতে লাগবে সবকিছু জেনে ট্রেন এর টিকিট কাটবেন।তবে ট্রেনের টিকিট ভাড়া ঢাকা থেকে কক্সবাজার কত তা জানিয়ে দেওয়া হলো:

মেইল ট্রেনঃ
  • সর্বনিম্ন ভাড়া - ১২৫ টাকা
  • সর্বোচ্চ ভাড়া - ১৭০ টাকা

আন্তঃনগর ট্রেনঃ
  • শোভন চেয়ার ভাড়া - ৫০০ টাকা
  • স্নিগ্ধা এসি চেয়ার ভাড়া - ৯৬০ টাকা
  • প্রথম শ্রেণীর চেয়ার ভাড়া - ৭৭০ টাকা
  • প্রথম শ্রেণির বার্থ/সিট ভাড়া - ১১৫০ টাকা
  • এসি বার্থ সিট ভাড়া - ১৭২৫ টাকা

ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেনের সময়সূচী

সাধারণত কক্সবাজার হচ্ছে একটি দর্শনীয় স্থান।এই কারণে এই দর্শনীয় স্থানে প্রায় সব মানুষই বেড়াতে যেতে চাই কিন্তু তারা প্রচুর পরিমাণে ভাড়া লাগার কারণে সব মানুষেরা যেতে পারে না।এই কারণে নতুন ভাবে ট্রেন চালু হাওয়ায় কক্সবাজার থেকে ঢাকা যাওয়ার ট্রেনের ভাড়া খুব সিমিত পরিমাণে।

তাই আপনারা এই ট্রেনগুলো টিকিট কেটে কক্সবাজারে ভ্রমণ করতে যেতে পারেন ভালো সুবিধা পাবেন।তাছাড়া আপনারা যদি এমনি বাসা বা অন্য গাড়ির সাহায্যে কক্সবাজার যেতে চান তাহলে কিন্তু অনেক সময় লাগবে এবং অনেক টাকা খরচ হবে।সেই দিক বিষয় বিবেচনা করে তখন আপনাদের বিভিন্ন বাসায় গাড়িতে না যেয়ে আপনারা বিভিন্ন ট্রেনগুলো আছে।

ঢাকা-থেকে-কক্সবাজার-ট্রেন-ভাড়া-কত

সেইগুলোতে টিকিট কাটার মাধ্যমে যেতে পারেন তাহলে ভালো সুবিধা পেয়ে যাবেন।তাইতো নিচে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেনের সময়সূচী দেওয়া হলো:

ঢাকা থেকে কক্সবাজার এক্সপ্রেসঃ
  • ট্রেন ছাড়বে রাত - ১০:৩০ মিনিটে
  • ট্রেন কক্সবাজার পৌঁছাবে সকাল - ০৬:৪০ মিনিটে
  • সময় লাগবে ৮ থেকে ৯ ঘণ্টা পর্যন্ত।
  • মাঝখানে চট্টগ্রাম স্টেশনে ৩০ থেকে ৪০ মিনিটে বিরতি দিতে পারে।

কক্সবাজার এক্সপ্রেসঃ
  • ট্রেন ছাড়বে দুপুর - ১:০০ মিনিটে
  • ট্রেন কক্সবাজার পৌঁছাবে রাত - ৯:১০ মিনিটে
  • সময় লাগবে ৮ থেকে ৯ ঘণ্টা পর্যন্ত।
  • মাঝখানে চট্টগ্রাম স্টেশনে ৩০ থেকে ৪০ মিনিট বিরতি দিতে পারে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম

সাধারণত ঢাকা থেকে কক্সবাজার কিন্তু বিভিন্ন রকম ট্রেনগুলো যায়।তাইতো ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।তবে অনেক মানুষ আছে যারা সেই ট্রেন গুলোর নাম জানতে চাই আবার ট্রেনগুলো সম্পর্কে জানতে চাই কিন্তু তারা কোথাও সঠিক তথ্য পায় না।
এই কারণে এই আর্টিকেলের মধ্যে খুব ভালোভাবেই দিয়ে দেওয়া হয়েছে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেন ভাড়া আর টেনের সময়সূচী এবং ট্রেনের নাম গুলো।সবকিছু দেখে জেনে শুনে জেনে নেবেন তাহলে ভালোভাবে সেখানে যেতে পারবেন।ঢাকা থেকে কক্সবাজার ৬টি ট্রেন যায় সেই ৬টি ট্রেনের নাম নিচে দেওয়া হলো:
  • কক্সবাজার এক্সপ্রেস
  • প্রবাল এক্সপ্রেস
  • হিমছড়ি এক্সপ্রেস
  • ইনানী এক্সপ্রেস
  • লাবনী এক্সপ্রেস
  • সেন্টমার্টিন এক্সপ্রেস

ট্রেনে যাতায়াতের সুবিধা কি কি

সাধারণত ট্রেনে যদি আপনারা কোথাও ভ্রমণ করতে চান তাহলে কিন্তু প্রচুর পরিমাণে সুবিধা পাবেন।তবে ট্রেনে যাতায়াতের সুবিধা কি কি তা আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।সাধারণত ট্রেনে যদি আপনারা যেকোনো স্থানে বেড়াতে বা ভ্রমণ করতে যান তাহলে প্রথমত সুবিধা পাবেন সময় কম লাগবে টাকা কম খরচ হবে।

ট্রেনে-যাতায়াতের-সুবিধা-কি-কি

তবে আরো বিভিন্ন রকম সুবিধা গুলো ভোগ করতে পারবেন।ট্রেনে যাতায়াত করতে হলে যত রকমের সমস্যা গুলো বাসে বা অন্য গাড়িতে ভ্রমন করার সময়ই পড়বেন সেই সব সমস্যা থেকে দূরে থাকবেন ট্রেনে ভ্রমণ করার মাধ্যমে।এই কারণে আপনারা যেখানেই যাবেন যদি ট্রেনে থাকে তাহলে অবশ্যই ট্রেনে যাতায়াত করবেন তাহলে ভালো উপকার পেয়ে যাবেন।নিচে ট্রেনে যাতায়াতের কিছু সুবিধা দেওয়া হলো:
  • ট্রেনে যাত্রা বা ভ্রমণ করলে সেটি হবে সম্পূর্ণ নিরাপদ এবং আরামদায়ক।
  • বাস,টাক,বিমান,লঞ্চ ও ফেরি সবের তুলনায় ট্রেনের টিকিটের দাম কম।
  • আবার বাস ভ্রমণ থেকে কিন্তু সময় কম লাগবে ট্রেন ভ্রমণ করলে।
  • ট্রেনে যাতায়াত করার সময় আপনি প্রকৃতির মনোরম সৌন্দর্য দেখতে পাবেন।
  • আবার ট্রেন যাত্রা করার সময় আপনি ট্রেনের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে পারবেন।

কক্সবাজারের দর্শনীয় স্থান সমূহ

কক্সবাজারে অনেক রকমের দর্শনীয় স্থান আছে সেই সম্পর্কে আপনারা যদি না জানেন তাহলে অবশ্যই আপনাদের জানিয়ে দেওয়া হবে।তাইতো কক্সবাজারের দর্শনীয় স্থান সমূহ আপনাদের খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হবে।কারণ অনেক মানুষ আছে যারা ঘুরতে যাই না কিন্তু সেই জায়গা গুলো সম্পর্কে জানতে চাই দেখতে চাই।
কিন্তু তারা কোনভাবেই জায়গা গুলো দেখতে পারে না বা জানতে পারে না কেমন সেই জায়গা গুলো।তাইতো এই আর্টিকেলের মধ্যে খুব ভালোভাবেই সবকিছু খুব ভালোভাবে জানিয়ে দেওয়া হয়েছে আপনারা শুধু ধৈর্য সহকারে পড়লেই সব কিছু জানতে পারবেন।তাই কক্সবাজারে কিছু দর্শনীয় স্থান নিচে দেওয়া হলো:

কক্সবাজার সমুদ্র সৈকতঃ বিশ্বের মধ্যে বৃহত্তম সমুদ্র সৈকত এখানে বিশ্বের সব রকম মানুষ আসে এবং এখানে প্রচুর পরিমাণে পর্যটন ঘোরাফেরা করে থাকে।এই বিচে একবার ঘুরতে গেলে আপনার মন প্রশান্ত হয়ে যাবে।

হিমছড়িঃ সাধারণত হিমছড়ি হচ্ছে ঝরনা সমূহ আছে।হিমছড়ি হচ্ছে সুন্দর সুন্দর জলপ্রপাত ঝরনা এবং প্রচুর পরিমাণে বড় বড় পাহাড় আছে।এই জায়গাতে ঘুরতে গেলে অনেক মনোরম পরিবেশ আপনার মন শান্তি হয়ে যাবে।

ইনানী সমুদ্র সৈকতঃ এই জায়গা হচ্ছে একটি নির্জন সমুদ্র সৈকত যেখানে গেলে পুরোপুরি আপনারা প্রশান্তি লাভ করবেন।কারণ এই জায়গায় যখন আপনারা ঘুরতে যাবেন তখন দেখবেন যে বিভিন্ন রকমের জলপ্রপাত এবং মনমুগ্ধকর পরিবেশ।

আদালগজ দ্বীপঃ সাধারণত এই দ্বীপটি হচ্ছে পাহাড়ের মত একটি দ্বীপ যেখানে এক প্রজাতি আছে পূজা করে থাকে।তাই এই দ্বীপকে পূজা করার জন্য বিখ্যাত দ্বীপ বলা হয়।

কক্সবাজার চিড়িয়াখানাঃ এই চিড়িয়াখানার মধ্যে যদি আপনি একবার যান তাহলে কিন্তু আপনার ভালো লাগবে।কারণ এই চিড়িয়াখানার মধ্যে দেশি-বিদেশি অনেক রকমের প্রজাতি ও জীবজন্তু দেখতে পাবেন যেগুলো আর কোথাও পাবেন না।

কুতুবদিয়া জাতীয় উদ্যানঃ সাধারণত সেখানে হচ্ছে একটি ম্যানগ্রোভ বনের মত জায়গা।সেখানে ম্যানগ্রোভবন বললেই চলে এখানে বন্যপ্রাণীরা ঘোরাঘুরি করে এবং মনোরম পরিবেশ যা আপনি একবার দেখলেই ভালো লাগবে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া নিয়ে সাধারণ জিজ্ঞাসা FAQ

প্রশ্নঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের টিকিট কত?
উত্তরঃ ৬৯০ টাকা থেকে ২৩৮০ টাকা।

প্রশ্নঃ রেলপথে ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কত?
উত্তরঃ ৩৪৬ থেকে ৪১৪ কিলোমিটার।

প্রশ্নঃ ঢাকা থেকে কক্সবাজার কয়টা ট্রেন যায়?
উত্তরঃ ৬টি।

প্রশ্নঃ কক্সবাজারের দৈর্ঘ্য কত?
উত্তরঃ ১৫৫ কিলোমিটার (৯৬ মাইল)।

প্রশ্নঃ কক্সবাজারের অপর নাম কী?
উত্তরঃ কক্সবাজারের প্রাচীন নাম পালংকী।

শেষ মন্তব্য | ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত

কক্সবাজারে হচ্ছে অনেক রকমের দর্শনীয় তাই আপনারা ট্রেনের মাধ্যমে কক্সবাজার বেড়াতে যাবেন তাহলে খুবই ভালো লাগবে।কারণ এখন ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার ট্রেন হয়ে গেছে এই কারণে ট্রেনের ভাড়া খুবই কম হওয়ার কারণে অনেক মানুষ ঢাকা থেকে কক্সবাজার টেনে যাতায়াত করছে।তাই আপনারাও ট্রেনের অল্প দামে টিকিট কেটে ঢাকা থেকে কক্সবাজার বেড়াতে যেতে পারেন এবং একবার বেড়াতে গেলেই আপনাকে ভালো লাগবে।

আশা করছি, উপরের তথ্যগুলো পেয়ে কিছুটা হলেও উপকৃত হবেন।তাই আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।আরো বিভিন্ন রকম তথ্য এবং ভালো ভালো টিপস পেতে ওয়েবসাইটি ফলো করে রাখুন এবং নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url